নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মুহিতের অদক্ষতা কয়েক কোটী বাংগালীকে পরিবার থেকে বিচ্চ্ছিন্ন করেছে

০২ রা জানুয়ারি, ২০১৯ রাত ৩:১২



News to the Link

শেখ হাসিনা জয়ী হওয়ার সাথে সাথে মুহিত কৌশলে আবারো অর্থমন্ত্রীর পদ চেয়েছে; উনাকে চাকুরী না দিয়ে, লন্ডনের সিলেটি এলাকায় অবসরে পাঠানোর দরকার; কিছু রেমিটেন্স আনুক।

বাংগালী জাতিকে কক্ষচ্যুত করেছে জেনারেল জিয়া, বাংগালী জাতিকে স্ত্রীর কক্ষ থেকে প্রবাসী করেছে সাইফুর রহমান সাহেব ও মাল মুহিত! বাংগলী দাস ব্যবসায়ীরা 'রেমিটেন্সের নামে বাংগালীদের দাস হিসেবে বিক্রয়' শুরু করেছে জেনারেল জিয়ার আমল থেকেই; ২০০০ সালের পর, বাংগালীরা ক্রমেই মাতৃভুমিতে কাজ করে, পরিবার ও বউ'এর সংগে থাকতে পারতেন, ও নিজ জাতির জন্য শ্রম দিতে পারতেন; সেই সুযোগ নষ্ট করেছে সাইফুর রহমান ও মুহিত।

সিলেটীরা দীর্ঘদিন থেকে দেশে বউ রেখে বিলাতে পেঁয়াজ কাটতো; সাইফুর রহমানের জীবনের বড় অংশ কেটেছে্ বিলাতের বাংগালী বস্তিতে। মুহিত ছোটবেলা থেকে দেখে আসছে, সিলেটিরা বউ রেখে বিলাত চলে যায়, সেখান থেকে অনেক টাকা পাঠায়, বছর বছর বউয়ের বাচ্ছাও হয়; উনি পুরো বাংগালী জাতিকে সেই অভিজ্ঞা দিয়েছেন। শেখ হাসিনা এবার জয়ী হওয়ার পর, মুহিত বলছেন যে, প্রধানমন্ত্রী চাইলে উনি আবারো ফিরে আসবেন চাকুরীতে; প্রথমত: এই লোক জেলেও নন, চাষীও নন, ইহা সিলেটি পয়সাওয়ালা পরিবারের ছেলে, যাদের বাবারা বিলাতে হোটেলে কাজ করে, উহাকে দারোয়ান বানানোও ভুল হবে।

মুহিত সাহেব আধুনিক অর্থনীতির আসল ২ বিভাগ: ফাইন্যান্স ও ষ্টক-মার্কেট বুঝে না; গতবারের ষ্টক-মার্কেট লুট, জাতীয় ব্যাংকগুলোর ক্যাপিটেল লুটগুলো উনার কারনে হয়েছে; উনার চাপে, প্রাইভেট ব্যাংকগুলোর দেয়া খরাপ ঋণ কিনেছে জাতীয় ব্যাংকগুলো।

বিশ্ব ব্যাংক যখন পদ্মাসেতুর ফাইন্যান্স বন্ধ করেন, মুহিত সাহেব মালয়েশিয়া ও দুবাই থেকেও ৪ বিলিয়ন ঋণ পাবার চেষ্টা করেছিলেন; অবশেষে, শেখ হাসিনা বুঝলেন যে, পদ্মার ঘটনার পর, এই সেতুর জন্য ঋণ কেহ দেবে না, শেখ হাসিনা তখন জাতীয় বাজেটের টাকায় সেতু করতে করতে অগ্রসর হন; তখন মুহিত বলেছিলেন যে, জাতীয় বাজেটের টাকায় করা অসম্ভব! মুহিত সাহেব শেখ হাসিনার মতো একটা সাধারন সমাধানও বের করতে অক্ষম হন। শেখ হাসিনা বাজেটের জন্য দুই পয়সাও কেয়ার করতেন না; তিনি বললেন যে, বাজেটের টাকায় পদ্মা হবে! এরপর, মুহিত গিয়ে ৬ বিলিয়ন ডলারের প্রজেক্ট চীনা চোরধোরদের দিয়ে দেয়; পদ্মাসেতু বাংগালী ইন্জিনিয়ারেরা করতে পারতেন, বিশ্ব ব্যাংকের করা সব ডিজাইন বাংগালীদের কাছে ছিলো, চীনারা বাংগালীদের অধীনে কাজ করতে পারতো।

উনি ব্যাংকিং'এর ফাইন্যানসিয়াল বুঝেন না; উনি যেইভাবে অকারনে দেশে ব্যাংকের সংখ্যা বাড়িয়েছেন, তার কোন ব্যাখ্যা নেই! আওয়ামী লীগের গুন্ডাপান্ডারা সবাই ব্যাংকের মালিক হয়ে গেছে।

উনি ও সাইফুর রহমান সিলেটি হওয়ায়, উনাদের চোখ ছিলো সব সময় বিদেশে চাকুরী খোঁজার পক্ষে; এরা কোনদিন দেশে চাকুরী স্বষ্টির করার মত যোগ্য ছিলো না; এরা পারিবারিক মুল্যবোধ বুঝেনি কোনদিন; সব সিলেটির ধারণা টাকা আয় করতে হলে, বউ পরিবার ফেলে প্রবাসে যেতে হয়।

মন্তব্য ৩৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০১৯ ভোর ৪:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই ধরনের শিরোনাম পুরো লেখাটিকে বিতর্কিত করবে। শিরোনামে অযাচিত শব্দ বাদ দিয়ে সমালোচনা করুন প্লীজ।

০২ রা জানুয়ারি, ২০১৯ ভোর ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:



শিরোনামটি বদলায়েছি, ধন্যবাদ।

২| ০২ রা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০৫

কাওসার চৌধুরী বলেছেন:



আপনি ব্যক্তি মুহিত কিংবা ব্যক্তি সাইফুর রহমানকে নিয়ে লিখেন; সরকারের অর্থ মন্ত্রী হিসেবে তাদের ব্যর্থতার ফিরিস্তি দেন। সব ঠিক আছে। দেশের একজন নাগরিক হিসেবে আপনার সে অধিকার আছে। তাই বলে একটি নির্দিষ্ট এলাকাকে নিয়ে এভাবে লিখার মানে বুঝলাম না। সিলেটি পাবলিক তো এদেরকে মিনিস্টার বানায়নি, ভোটে দাঁড় করায়নি। সাইফুর রহমানকে জিয়াউর রহমান রাজনীতিতে নিয়ে আসেন। আর মুহিতকে এরাশাদ মিনিস্টার বানালেও পরে শেখ হাসিনা আমেরিকা থেকে উড়িয়ে এনে এমপি/মিনিস্টার বানাইছেন; সিলেটিরা বানায়নি।

আপনি কি ভুলেে গেছেন; ৭১ সালে বৃটেনে বসবাসরত সিলেটিদের অবদান? ব্রাক এর প্রতিষ্ঠাতা ব্রিটেন প্রবাসী ফজলে হাসান আবেদের অবদান? কিছুদিন আগে একটি কমেন্টে বলেছিলেন, সিলেটিদের ভোটাধিকার কেড়ে নেওয়া উচিৎ!! এটা কোন কিসিমের গণতন্ত্র? আমেরিকায় দীর্ঘদিন থেকে আছেন, নিজেকে মুক্তিযোদ্ধা হিসেবে পরিচয় দেন!! অথচ এই সৈরাচারী মনোভাব আর বর্ণবাদী আচরণ কেন? এমন কথা বলা অপরাধের শামিল।

ব্রিটেন/আমেরিকায় বসবাসরত সিলেটিদের কোন অবদান জাতীয় অর্থনীতিতে নেই? রেস্টুরেন্টে পেয়াজ ছুলানো অপরাধ? আপনি কি জানেন, ব্রিটেনে বুয়েট পাশ করা অনেক ইঞ্জিনিয়ার রেস্টুরেন্টে পেয়াজ ছুলিয়ে দেশে রেমিটেন্স পাঠান। এগুলো আমার নিজের অভিজ্ঞতা থেকে বলছি। আপনি কি জানেন, লন্ডনের রাস্তায় কয়েকশো ছেলে রিক্সা চালায়!! যাদের বড় অংশই ঢাকা বিশ্ববিদ্যালয় সহ দেশের নামকরা ইউনিভার্সিটি থেকে মাস্টার্স ডিগ্রীধারী। সেখানে স্যুট টাই পরা চোরদের চেয়ে শ্রমজীবী মানুষের মূল্য অনেক বেশি। কে কি কাজ করলো এটা কোন বিষয় নয়। সবাই কাজকে মূল্যায়ন করে। ব্রিটেনে ছোট চাকরি/বড় চাকরি, ছোট সাব/বড় সাব বলে কিছুই নেই।

আর আপনি হয়তো জানেন না সিলেটিরা ব্রিটেনে বউ বাচ্চা নিয়ে থাকে। যারা দেশে এসে বিয়ে করে এরা ৬ মাসের মধ্যে বউকে নিয়ে যায়। শুধু তাই নয়, তাদের বেশিরভাগের ছেলেমেয়রা বড় হলে দেশে নিয়ে এসে নিকটাত্মীয়ের সাথে বিয়ে দিয়ে আরেকটি পরিবারকে অর্থনৈতিক স্বাবলম্বী করে। এগুলো নিশ্চয়ই খারাপ নয়। সিলেটিরা ব্রিটেনে এখন খুব ভাল চাকরি করছে, সাদা ব্রিটিশদের সাথে টেক্কা দিচ্ছে। নাগরিকত্ব নিয়ে সম অধিকার ও মর্যাদায় আছে। কোটি কোটি টাকা রেমিটেন্স পাঠাচ্ছে; এগুলো নিশ্চয়ই অপরাধ নয়!!

০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:



সিলেটের মানুষের ধারণা টাকা আয় করতে হলে মানুষকে পরিবার, স্ত্রী ফেলে বিদেশে যেতে হয়, সেটা সাইফুর রহমান ও মুহিতও প্রমাণ করেছেন।

৩| ০২ রা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সমালোচনা সুন্দর হয়েছে। মাল সাহেবের এতো খায়েশ কেন যে আবারো ওনাকে পিএম অর্থমন্ত্রী করুক! উনি ব্যংকিং সেক্টরকে পুরাই ধ্বংস করেছেন; ব্যাংকের অবস্থা এখন খুবই খারাপ। এই ছোট দেশ এতো ব্যাংকে কোন প্রয়োজন আছে কি? প্রতিযোগিতা মূলক ঋণদিতে গিয়ে সবঋণই খেলাপী হয়ে যাচ্ছে। এর হিসাব দেবে কে?

০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪১

চাঁদগাজী বলেছেন:


উহা অর্থমন্ত্রী তো দুরের কথা কেরাণী হওয়ার যোগ্যও নয়

৪| ০২ রা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:১৩

রাজীব নুর বলেছেন: উনি বয়স্ক লোক। উনি রেমিটেন্স পাঠাতে পারবেন না। উনি ও পাঁচ মিনিট দাড়িয়েই থাকতে পারে না।

ভবিষ্যতে অর্থ মন্ত্রী হবেন বর্তমান ফরিদপুরের জয়ী এমপি মঞ্জুর। এই আমি বলে রাখলাম।

০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪১

চাঁদগাজী বলেছেন:



কোন বাংগালীকে অর্থমন্ত্রী বানানো ঠিক হবে না

৫| ০২ রা জানুয়ারি, ২০১৯ সকাল ৯:০৯

খাঁজা বাবা বলেছেন: ওনাকে সস্ত্রীক সৌদি আরব পাঠানো উচিৎ।
সেখানে সব্জির দোকানে কাজ করবে, আর ওনার বৌ কোনো শেখের ঘর পরিস্কার করবে।

০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:


জাতিকে বস্তিবাসী বানায়েছেন এই পিগমী

৬| ০২ রা জানুয়ারি, ২০১৯ সকাল ৯:৫৭

ঢাবিয়ান বলেছেন: দলীয় গন্ডি থেকে বের না হতে পারলে আপনার পক্ষে নিরপেক্ষ বিশ্লেষন অসম্ভব। আপনি একটি অঞ্চলকে এভাবে আক্রমন করে লিখতে পারেন না। প্রবাসে চাকুরি করতে শুধু সিলেট থেকে নয়, সারা বাংলাদেশ থেকেই যায়। আর এটাকে আজকের বিশ্বে নেতিবাচক দৃষ্টিতে দেখার কিছু নাই।উন্নয়নশীল সব দেশই বিদেশে শ্রমিক পাঠাচ্ছে। আলোচনা হতে পারে এতে দেশের উপকার হচ্ছে কি না। দেশে রেমিটেন্স পাঠায় কিন্ত মুলত প্রবাসী শ্রমিকেরাই, বউ বাচ্চা নিয়ে বিদেশে সেটেল করা প্রবাসীরা নয়। প্রবাসে শ্রমিক পাঠিয়ে দেশের ব্যপক উন্নতি করেছে ইন্ডিয়া, চায়না, ফিলিপাইন, থাইল্যন্ড, মিয়ানমার ইত্যাদি দেশগুলো। অথচ প্রবাসে আমাদের এত বিপুল সংখ্যক শ্রমিক থাকতেও আমরা কেন উন্নতি করতে পারছি না, সেটা একটা প্রশ্ন হতে পারে। এই বিষয়টা নিয়ে আসলে তেমন আলচোনা হয় না। আমাদের প্রবাসী রেমিটেন্সের বিড়াট অংশই বৈধ পথে না এসে অবৈধ হুন্ডি পথে আসে। প্রবাসীদের রেমিটেন্স যদি বৈধ ব্যাংকিং চ্যানেলে আসত তাহলে এই দেশ বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারত । আজকের সাংহাই, বেইজিং, ব্যাংকক, ম্যানিলা বেড়াতে গেলে সেই দেশের প্রবাসী শ্রমিকেরা দেখতে পায় যে তারা কি পরিমান দেশের উন্নতিতে সহায়তা করছে।

০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:



আমি নিরপেক্ষ বিশ্লেষণ করতে চাই না, আমি চাই আমার মতামত প্রকাশ করতে; আপনি নিরপেক্ষ বিশ্লষণ করুন। হুন্ডিতে টাকা আসে, কারণ হুন্ডিতে পাঠাতে ফি লাগে না।

বাংলাদেশে চাকুরী সৃষ্টি করলে মানুষকে বউ ফেলে বিদেশে যেতে হবে না; বউয়ের সাথে ঘুমাতে পারবেন।

৭| ০২ রা জানুয়ারি, ২০১৯ সকাল ১০:২১

ইমরান আশফাক বলেছেন: মূহিত একজন কেতাবী অর্থনীতিবিদ, দক্ষ অর্থনীতিবিদ নয়।

০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:


উনি অনর্থবিদ, অর্থনীতির কথা উঠলে উনাকে বলদ বলা যেতে পারে।

৮| ০২ রা জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৩৯

জাহিদ অনিক বলেছেন:

এসব রাখুন -- তারচেয়ে আপনার দুই একটা মজার ঘটনা বলুন- হাসি

০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:




ঠিক আছে, সেটাই ভালো হবে।

৯| ০২ রা জানুয়ারি, ২০১৯ সকাল ১১:০৯

নতুন বলেছেন: বাংগালী জাতিকে স্ত্রীর কক্ষ থেকে প্রবাসী করেছে সাইফুর রহমান সাহেব ও মাল মুহিত! বাংগলী দাস ব্যবসায়ীরা 'রেমিটেন্সের নামে বাংগালীদের দাস হিসেবে বিক্রয়' শুরু করেছে জেনারেল জিয়ার আমল থেকেই; ২০০০ সালের পর, বাংগালীরা ক্রমেই মাতৃভুমিতে কাজ করে, পরিবার ও বউ'এর সংগে থাকতে পারতেন, ও নিজ জাতির জন্য শ্রম দিতে পারতেন; সেই সুযোগ নষ্ট করেছে সাইফুর রহমান ও মুহিত।সিলেটীরা দীর্ঘদিন থেকে দেশে বউ রেখে বিলাতে পেঁয়াজ কাটতো;

ভাই দুইখান কথা আছে?

আপনিও তো প্রবাসী, আপনি কি কাজের জন্য বিদেশে গিয়েছিলেন না কি বসবাস করতে? বসবাস করতে গেলে কোন কথা নাই...

কিন্তু কাজের জন্য গেলে দুইখান কথা আছে.... ?

০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:


আমি ১ম বার বিদেশে যেতে বউকে নিয়ে রওয়ানা হয়েছি; কোনবার ব্উ ফেলে বিদেশে যাইনি; আরব, মালয়েশিয়া যাঁরা শ্রমিক হিসেবে যান, তাঁদের কথা ভাবুন; বুড়ো বলদের মাথায়, স্ত্রী শব্দটি নেই।

১০| ০২ রা জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৭

বাকপ্রবাস বলেছেন: জাহিদ অনিক বলেছেন:

এসব রাখুন -- তারচেয়ে আপনার দুই একটা মজার ঘটনা বলুন- হাসি

০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:


ঠিক আছে, অভিজ্ঞতা নিয়ে পোষ্ট দেবো।

১১| ০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:০৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দেশে অসৎ ভাবে অর্থ উপার্জনের চাইতে বিদেশ গিয়ে সৎ ভাবে অর্থ উপার্জন করাই শ্রেয়। যাই হোক, এই লোক অবসরে যাওয়ার কথা বলেও আবার অর্থমন্ত্রী হওয়ার কেন খায়েশ হল বুঝলাম না। এ যেন উনার নেত্রীর মত আজীবন ক্ষমতায় থাকার চেষ্টা...

০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:


বিএনপি সাপোর্ট করলে, মানুষের বুদ্ধি কমে যায়; বিদেশে গিয়ে সৎ টাকা উপার্জন হয়, দেশে চাকুরী করলে বাংলা টাকা উপার্জন হয়? বউ'এর কথা ভুলে গেছেন?

১২| ০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:০৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দেশে সৎ উপার্জন করার খাত খুবই কম। ব্যবসা করলে দিন রাত মিথ্যা কথা বলতে হয়, মানুষকে টাকার জন্য ঘোরাতে হয়, পণ্য নিয়ে মিথ্যা কথা বলতে হয়। সরকারী চাকুরি করলে ঘুষ নিতে হয়, না নিতে চাইলে অন্যরা কোণঠাসা করে রাখে। ছোট খাটো কাজের জন্যও হাত পেতে দেয় যে কেউ। এক নির্লজ্জ জাতি আমরা। দেখলেন না, কেমন নির্লজ্জের মত একটা বাখোয়াজ নির্বাচন হওয়ার পরও আমরা কত সুখী জাতি...

০৩ রা জানুয়ারি, ২০১৯ ভোর ৬:০৩

চাঁদগাজী বলেছেন:


জাতির অবস্হা এমন হলে, ওদের ভোটাধিকার থাকবে কেন?

১৩| ০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২২

কাজী ফররুখ আহমেদ বলেছেন: অর্থনীতিতে বিশেষজ্ঞ কি বাংলাদেশ নামক দেশে একজন ও নাই !!! যিনি অর্থমন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন ???
অর্থনীতিতে বিশেষজ্ঞ কি বাংলাদেশ নামক দেশে একজন ও নাই !!! যিনি অর্থমন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন ???
অর্থনীতিতে বিশেষজ্ঞ কি বাংলাদেশ নামক দেশে একজন ও নাই !!! যিনি অর্থমন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন ???
অর্থনীতিতে বিশেষজ্ঞ কি বাংলাদেশ নামক দেশে একজন ও নাই !!! যিনি অর্থমন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন ???
অর্থনীতিতে বিশেষজ্ঞ কি বাংলাদেশ নামক দেশে একজন ও নাই !!! যিনি অর্থমন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন ???
অর্থনীতিতে বিশেষজ্ঞ কি বাংলাদেশ নামক দেশে একজন ও নাই !!! যিনি অর্থমন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন ???
অর্থনীতিতে বিশেষজ্ঞ কি বাংলাদেশ নামক দেশে একজন ও নাই !!! যিনি অর্থমন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন ???

০৩ রা জানুয়ারি, ২০১৯ ভোর ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


জাতীয় বাজেট করে, উহাকে বাস্তবায়ন করার মতো কোন অর্থনীতিবিদ বাংলাদেশে নেই।

১৪| ০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৫

কাজী ফররুখ আহমেদ বলেছেন:







অর্থনীতিতে বিশেষজ্ঞ কি বাংলাদেশ নামক দেশে একজন ও নাই !!! যিনি অর্থমন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন ???
অর্থনীতিতে বিশেষজ্ঞ কি বাংলাদেশ নামক দেশে একজন ও নাই !!! যিনি অর্থমন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন ???
অর্থনীতিতে বিশেষজ্ঞ কি বাংলাদেশ নামক দেশে একজন ও নাই !!! যিনি অর্থমন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন ???
অর্থনীতিতে বিশেষজ্ঞ কি বাংলাদেশ নামক দেশে একজন ও নাই !!! যিনি অর্থমন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন ???
অর্থনীতিতে বিশেষজ্ঞ কি বাংলাদেশ নামক দেশে একজন ও নাই !!! যিনি অর্থমন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন ???
অর্থনীতিতে বিশেষজ্ঞ কি বাংলাদেশ নামক দেশে একজন ও নাই !!! যিনি অর্থমন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন ???
অর্থনীতিতে বিশেষজ্ঞ কি বাংলাদেশ নামক দেশে একজন ও নাই !!! যিনি অর্থমন্ত্রী হওয়ার যোগ্যতা রাখেন ???

০৩ রা জানুয়ারি, ২০১৯ ভোর ৬:০৭

চাঁদগাজী বলেছেন:



সরকারী চাকুরেদের বেতনসহ মাত্র ৫০/৫৫ বিলিয়ন ডলারের বাজেটে, ১৮ কোটী লোকের ন্যুনতম চাহিদা মিটায়ে, দেশ চালানোর মতো অর্থনীতিবিদ বাংলাদেশে নেই; কিন্তু ঐ পরিমাণ বাজেটে চালানো সম্ভব।

১৫| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:১৪

কানিজ রিনা বলেছেন: ব্যাংক হ্যাকার শিয়ারবাজার হ্যাকার হলমার্ক
সহ আরও হ্যাকার আপনি বলবেন কেন?
এবার ভোট হ্যাকার
মালমূহিত সাহেবের সুরে বলব আপনি জাস্ট
রাবিশ রাবিশ রাবিশ।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৮

চাঁদগাজী বলেছেন:


মুহিতের অদক্ষতার কারণে জাতি ২০/৩০ বছর পেছনে গেছে, বাংলাদেশের সবচেয়ে অদক্ষ মানুষকে শেখ হাসিনা জাতির টাকা পয়সার মালিক ও বাজেটের দায়িত্ব দিয়ে নিজেও অপরাধ করেছেন।

১৬| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ১২:২০

শরীফ আতরাফ বলেছেন: নুরূল ইসলাম নাহিদকে নিয়েও দুকলম লিখুন।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:১১

চাঁদগাজী বলেছেন:


লোকটা ভালো কেরাণী ওয়ার যোগ্য; উনারও একই দোষ, সিলেটের মানুষের দেশ চালানোর মত বুদ্ধি নেই।

১৭| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ১২:৪৫

অপু দ্যা গ্রেট বলেছেন:




আমাদের দেশে অর্থমন্ত্রী হওয়ার মত লোক আছে আমার বিশ্বাস । তবে তারা এই দায়িত্ব নেবে না এটাও আমার বিশ্বাস । কারন কেউ চায় না তাদের নিজের সম্মান বিক্রি করতে ।

মাল সাহেব বৃদ্ধ হলেও উনার কিন্তু বুদ্ধি কমেনি । উনি যে সব কিছুর ভাগ পাবেন সেটার জন্য ই আবারো দায়িত্ব চেয়েছেন ।

স্যার এসব বাদ দিয়ে চলে আরামসে

পাহাড়ে বাড়ী বা রিসোর্ট বানিয়ে ব্যবসা করি ।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:১০

চাঁদগাজী বলেছেন:


মুহিত কি কাজের দায়িত্বে ছিলেন, সেটাও উনি বুঝতেন না, এই যুগের সেরা মগজহীন প্রাণী

১৮| ০৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:৪১

বরুন মালাকার বলেছেন: নির্লজ্জ, অথর্ব, রাবিশ বিশেষ।।

০৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা এই লোককে চাকুরী দিয়ে জাতির বিপক্ষে কাজ করেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.