নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সাহিত্যে যৌনতা, ভালোবাসার মৌনতা

১২ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৫১



নারনারীর ভালোবাসাই সময়ের সাথে জন্ম দেয় ভালোবাসার মানব সন্তান; সন্তানের জন্ম ভালোবাসার মৌন দিকটার উপস্হিতিকে পরোক্ষভাবে প্রকাশ করে দেয়; ভালোবাসাহীন যৌনতার উপস্হিতিও আছে মানব সমাজে, এবং উহা ছোটখাট ব্যাপার নয়। সন্তানের জন্মের মাঝে নরনারীর ভালোবাসার অংশটা লুকিয়ে আছে, উহা ভালোবাসার মৌন দিক; সেই গল্পকে আপনি কিভাবে অন্যের কাছে বলতে চান, কোন লেভেল অবধি আপনি বর্ণনা করতে চান; উহাকে শিল্প/সাহিত্যের লেভেলে রাখার ক্ষমতা, দক্ষতা আপনার আছে, নাকি উহার পর্ণরূপ ছাড়া অন্যরূপে প্রকাশ করার মতো দক্ষতা আপনার নেই? সাহিত্যে মানব জীবনই সবকিছু, নরনারীর ভালোবাসাই সাহিত্য ও শিল্পের নিউক্লিয়াস; উহাকে আপনি কত দক্ষতার সাথে জীবনের গল্পে পরিণত করতে জানেন?

আদি কবি কালিদাস (গুপ্ত সামাজ্যের কবি, আনুমানিক ৩২০ -৫৭০ সালের কোন এক সময়ে ) নরনারীর ভালোবাসার মৌন দিকটাকে এমনভাবে উপস্হাপন করেছেন, উহা সাহিত্য হয়ে আছে, পাঠক উহাকে পেয়েছেন, বুঝেছেন, অনুভব করেছেন। সম্প্রতি ভারতীয় কবি, অন্য আরেক দাস, কমলা দাস, ভারতের (পুরো পাকভারতের ) নরনারীর ভালোবাসার মিলনকে কাব্যরূপ দিয়েছেন; তাঁর সেই দক্ষতা ছিলো।

আপনি যখন নারনারীর ভালোবাসার মৌন দিকটাকে সাহিত্যরূপ দিচ্ছেন,কিংবা অন্য কোন কারণে জনসমক্ষে আণছেন, তখন কি পাঠক আসছেন, নাকি মাছি উড়ছে? আপনি কি কালিদাস, কমলা দাস, নাকি অরাজকতার সুযোগে প্লেবয় দাস কবি?

ইন্টারনেট আসার আগে, আমেরিকার জগৎ-বিখ্যাত পর্ণ-ম্যাগাজিন, "প্লেবয়" বছরে ৬০ লাখ কপি বিক্রয় হতো; ইহার মালিক পক্ষ থেকে দাবী করা হতো যে, ইহাতে সাহিত্য ছিলো; এতে কবিতা ছিলো, গল্ল ছিলো, উপন্যাস ছিলো, আর্ট ছিলো, সাথে অনেক যৌন ছবিও থাকতো; বিশ্বসাহিত্য এই প্লেবয়কে কখনো সাহিত্য-ম্যাগাজিনের সারিতে আসতে দেয়নি। এখন ইন্টারনেটের একটা বড় দিক হলো পর্ণ, এশিয়ার লোকজনই ইহাকে জীবনযাত্রার সাথী করে নিয়েছেন সবার চেয়ে বেশী, এখানে সাহিত্য নেই, কোনদিন ইহা সাহিত্য হিসেবে গণ্য হবে না।

আধুনিক বাংলা কবি ও লেখকেরা আমাদের সাহিত্যে যৌনতাকে কতটুকু অনাবৃত করেছেন, আমি কখনো জানবো না; কারণ, আমি তেমন কিছু একটা পড়ি না। তবে, সামুর সব কবিকে আমি জানি, সব গল্পকারকে আমি জানি; তাদের হাতে সাহিত্য কোনদিকে যাচ্ছে, উহা দেখতে পাচ্ছি। শুধুমাত্র যৌনতাকে কাব্যরূপ দেয়ার চেষ্টা সামুতে কোন কবি করেছিলেন কিনা, উহা আমার জানা নেই; সামুতে ইহার জন্য কেহ হা-হুতাশ করেছেন বলেও আমার জানা নেই।




মন্তব্য ৩৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বাহ !! গাজীসাবের দেখি অমৃতে রুচি ফিরে
এসেছে !! এতদিন জানতাম অমৃতে তার অরুচি !!!

১২ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩৭

চাঁদগাজী বলেছেন:



আমি প্ল্যান করে পোষ্ট লিখি না, কিছু চোখে পড়লে, কানে শুনলে, উহা নিয়ে কথা বলি।

২| ১২ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন: আমি প্ল্যান করে পোষ্ট লিখি না, কিছু চোখে পড়লে, কানে শুনলে, উহা নিয়ে কথা বলি।

ভেরী গুড !! আমি আমি ছাগল পাগলের উৎপাত বেড়ে গেলে
তাদের দমনে কামান ছুড়ি !!


১২ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে ছাগল বাড়ে সহজে।

৩| ১২ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৩

শাহ আজিজ বলেছেন: সুললিত বয়ান । পৃথিবীর সব মানুষের মাঝে ভালবাসা , প্রেম থাকেনা । আমার মনে হয়েছে কেউ বিদ্যা পড়ে ভালবাসা মুখস্ত করে না । এটা স্বভাবজাত , জেনেটিক , ডি এন এ । যারা ধর্ষক তারা ভিন্নমত পোষণ করে । ভালবাসার কবিতা সহজে আসে না , চর্চাতে আসে ঘিরে থাকে মানব মানবীতে । যার ভালবাসার বুনট যত শক্ত তার কাম শক্তি তত তীব্র । চুম্বন, মেহন, মর্দন , চোষণ , ঘর্ষণ , প্রসারন সবই ভালবাসার অংশ ।

১২ ই জুলাই, ২০২১ রাত ৮:৫৫

চাঁদগাজী বলেছেন:



২ জন মানুষের ভালোবাসার মৌন জগতের কথা যারা শুনতে চায়, বলতে চায়, দেখতে চায়, তাদেরকে একটা লেভেলের মাঝে থাকতে হয়, সেই লেভেলটা সাহিত্য ও শিল্পের লেভেল। সবাই কালিদাস নন, সবাই কমলা দাস নন।

৪| ১২ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৭

সাহাদাত উদরাজী বলেছেন: একদম বাজীমাত করে দিলেন!

১২ ই জুলাই, ২০২১ রাত ৯:০০

চাঁদগাজী বলেছেন:



পর্ণকবিরা যেন নিজকে আবার কালিদাস না ভাবেন।

৫| ১২ ই জুলাই, ২০২১ রাত ৯:০১

কামাল১৮ বলেছেন: আধুনিক বাংলাদেশের সাহিত্যে সৈয়দ শামসুল হক তার উপন্যাস খেলারাম খেলেযাতে প্রথম যৌনতা নিয়ে লেখেন।সামুতে টোকন ঠাকুর নামে একজন ব্লগার তার চুল চেরা বিশ্লেষণ করেন।আজকের সামুতে লেখা কোন কোন কবির সিকি যৌনতায় তাতে ছিল না।তার পরও তৎকালিন অনেক সাহিত্যিকে খেলারাম পড়ে ছিঁ ছি করেছেন।
যৌনতা থাকতে কারন যৌনতা জীবনেরই অংশ তবে সেটা থাকতে হবে সাহিত্যের মোড়কে,শিল্প সম্মত ভাবে।তানাহলে সেটা হয়ে যাবে পর্ণ সাহিত্য।

১২ ই জুলাই, ২০২১ রাত ৯:০৩

চাঁদগাজী বলেছেন:



সৈয়দ শামসুল হক কি সাহিত্যিক ছিলেন, নাকি ষ্ট্যান্টবাজ ছিলেন?

৬| ১২ ই জুলাই, ২০২১ রাত ৯:২১

কামাল১৮ বলেছেন: সাহিত্যিকে ছিলেন কিনা সেটা বিচার করার ক্ষমতা আমার নাই,তবে দুই বাংলার সাহিত্যিকরাই তাকে নাগরিক সাহিত্যিকে বলে স্বীকার করে।তার লেখা নাটক ,পায়ের আওয়াজ পাওয়া যায় সাহিত্যিকে মহলেও আলোচিত এবং দর্শক নন্দিত।

১২ ই জুলাই, ২০২১ রাত ৯:২৫

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনাকে নিয়ে যিনি াচানাচি করে ছিলেন, উনিই তো সৈয়দ শামসুল হক, তাই না?

৭| ১২ ই জুলাই, ২০২১ রাত ১১:১৮

কামাল১৮ বলেছেন: সাহিত্যিকদের রাজনীতি করতে যাওয়া একটা বিড়ম্বনা।তারা জামাতের বিরোধিতা করতে যেয়ে আওয়ামী লীগের দিকে ঝুকে পড়ে,তবে মানবতার কথা বলে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে বলে।

১২ ই জুলাই, ২০২১ রাত ১১:৩৯

চাঁদগাজী বলেছেন:



কবি, সাহিত্যিকদের কচুকাটা করার জন্য শিবির ও জামাত রেডি থাকে; সেজন্য তাঁদের বাঁচার স্হান হলো আওয়ামী লীগ। এরা আওয়ামী লীগে আশ্রয় নেয়ার পর, আওয়ামী লীগের অরাজকতাকে সহ্য করা কিন্তু সঠিক নয়।

৮| ১৩ ই জুলাই, ২০২১ রাত ১২:৫০

কামাল১৮ বলেছেন: সাহিত্যিকরা সবাই অসাম্প্রদায়িক।যে অসাম্প্রদায়িক না সে সাহিত্যিকই না।এই যে শেষ জীবনে আল মাহমুদ বখতিয়ারের ঘোড়া লিখে সাম্প্রদায়িকদের শিরোমণি হয়ে গেলো সেও জীবনের বেশির ভাগ সময় ছিল প্রগতিশীলদের অগ্রপথিক।ঘোড়া লেখার পর সাহিত্যিকেরা তাকে আর তাদের দলে স্থান দেন নাই।
আওয়ামী লীগের যেহেতু একটা অসাম্প্রদিক চরিত্র ছিল তাই অনেক সাহিত্যিকে তাদের লেখনির মাধ্যমে প্রচ্ছন্ন সমর্থন দিতো।কিন্তু কেউ আওয়ামী লীগের প্রাথমিক সদস্যও ছিল না।সৈয়দ খুব ভালো উপস্থাপক ছিলেন,এক সময় বি বি সি বাংলায় ছিলেন,তাই হয়তো কোন নাগরি সভায় উপস্থানা করতে যেয়ে শেখ হাসিনা সম্পর্কে বাড়িয়ে কিছু বলতে পারেন।তার সাহিত্য অনেক সমৃদ্ধ।

১৩ ই জুলাই, ২০২১ রাত ১:২৫

চাঁদগাজী বলেছেন:



আচ্ছা, আমি যেহেতু উনার লেখা পড়েনি, উনার সাহিত্যের ব্যাপারে কিছু বলতে পারবো না।

৯| ১৩ ই জুলাই, ২০২১ রাত ১:৪৬

আমি সাজিদ বলেছেন: প্লেবয় দাস কবি =p~

কি যে শুরু হলো

১৩ ই জুলাই, ২০২১ রাত ২:৩৮

চাঁদগাজী বলেছেন:



প্লেবয় দাসেরা হচ্ছেন মেধাহীন কবি।

১০| ১৩ ই জুলাই, ২০২১ রাত ২:২২

ইফতেখার ভূইয়া বলেছেন: পোস্টটির জন্য লেখককে ধন্যবাদ জানাই। সামুতে সাহিত্যের নামে এক নোংরামি চলছে এবং কর্তৃপক্ষ নিরব দর্শকের ভূমিকা পালন করছেন। বার বার রিপোর্ট এবং ইমেইল করার পরেও কর্তৃপক্ষ কখনো এসবের বিরুদ্ধে ব্যবস্থা কেন গ্রহণ করছেন না বিষয়টা আমার বোধগম্য নয়।

কুরুচিসম্পন্ন এবং অশালীন শব্দসম্পন্ন লিখাগুলোকে রিপোর্ট (লিখার নিচে লাল পতাকা) করার অনুরোধ থাকছে। সবাই রিপোর্ট করলে তবেই কর্তৃপক্ষের নজরে আসবে হয়তো।

ধন্যবাদ সবাইকে।

১৩ ই জুলাই, ২০২১ রাত ২:৩৯

চাঁদগাজী বলেছেন:



সামু তাদের বিজনেস প্ল্যান নিয়ে সমস্যায় আছে, মনে হয়।

১৩ ই জুলাই, ২০২১ রাত ২:৪৩

চাঁদগাজী বলেছেন:



এখন আরেক মেধাহীন তার পদ্য ঝুলায়ে দিয়েছে।

১১| ১৩ ই জুলাই, ২০২১ ভোর ৬:১৬

রানার ব্লগ বলেছেন: যৌনতা জীবনের এক অবিচ্ছেদ্য অংশ আর সাহিত্য জীবনের প্রতিচ্ছবি, তভে এটা প্রকাশের ভংগী এক এক জনার এক কে রকম, কেউ খাটি নির্জাস কে প্রকাশ করে কেউ ইংগিতের মাধ্যমে প্রকাশ করে। খোদ রবীন্দ্রনাথ এর যুগে শরতচন্দ্র যৌনতা এনেছেন তার উপন্যাসের মাঝে, এতে ওই সময় ছি ছি পরে গিয়েছিল, শুনেছি তখন যুবকেরা আড়ালে আবডালে নিয়ে শরতচন্দ্রের বই পড়তেন, রবীন্দ্রনাথের কাছে নালিশ করা হয় শরত বাবুর বিরুদ্ধে যে তিনি যুবসমাজের সমুহ ক্ষতিসাধন ও সাহিত্যের নামে পর্নোগ্রাফি করছেন, রবী বাবু কিন্তু শরত বাবু কে ভৎসনা করেন নাই বা তাকে এটা নিয়ে কোন কথা বলেন নাই এর অর্থ এটাই সাহিত্যে প্রকাশ ভংগী সবার এক নয়, এখন দেখার বিষয় এটাই সেটা যেনো সেটা যেনো সাহিত্যের মান বজায় রেখে হয়।

আপনি নির্মলেন্দু গুনের কবিতা বা সুনিলের কবিতা পড়ুন তাদের কবিতায় যৌনতা বিভিন্ন ভাবে রুপে এসেছে, এমনকি আল মামুন যা কে জামাত শিবির তাদের প্রানের কবি বলে মানে তার কবিতা, উপন্যাসে যৌনতা এসেছে।

সময় একটা বড় ব্যাপার কবি কালি দাসের সময়ের বাংলা লিখনি এখনকার বাংলা লিখনের ভেতর ব্যাপক পার্থক্য আছে। শুধু লিখন না চিন্তা ধারনা জীবন বোধ সব কিছুতেই অনেক পার্থক্য।

১৩ ই জুলাই, ২০২১ ভোর ৬:৪২

চাঁদগাজী বলেছেন:



কালিদাস সোন্দর্য সৃষ্টি করে গেছেন, সমাুতে কালিদাস নেই।

১২| ১৩ ই জুলাই, ২০২১ সকাল ৮:৪১

সাসুম বলেছেন: আপ্নিও যৌনতাকে ট্যাবু হিসেবে দেখতাছেন।

শিল্প সাহিত্যে যৌনতা থাকবেই। এটাকে ট্যাবু হিসেবে দেখলেই অসুবিধা। ইট'স এ পার্ট অফ লাইফ।

১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৪৮

চাঁদগাজী বলেছেন:



সাহিত্য মানের জীবনের গল্প, জীবনের গল্পে সবই আছে; জীবনের গল্প লেখক এখনো সামুতে আসেনি, পর্ণ লেখক আছে হয়তো ২/৪ জন।

১৩| ১৩ ই জুলাই, ২০২১ সকাল ৯:৫৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: নরনারীর ভালোবাসাই সাহিত্য ও শিল্পের নিউক্লিয়াস; উহাকে আপনি কত দক্ষতার সাথে জীবনের গল্পে পরিনত করতে জানেন? চমৎকার কথা। যে যত দক্ষতার সাথে উহাকে জীবনের গল্পে পরিনত করতে পারবে সেই হলো প্রকৃত অর্থে সাহিত্যিক।

১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৪৪

চাঁদগাজী বলেছেন:



আপনাকে তো দেখলাম পর্ণ পদ্যের সাপোর্ট করছেন, সামুকে কি প্লেবয় ম্যাগাজিন হিসেবে দেখতে চান?

১৪| ১৩ ই জুলাই, ২০২১ সকাল ১০:০৫

রানার ব্লগ বলেছেন: কালিদাস পড়ে যদি হুমায়ূন আহমেদ পড়া জেনারেশন কে বিচার করেন তবে তা বড্ড অবিচার হয়ে যাবে

তবে এটা সত্যি যৌনতার একটা শৈল্পিক রুপ আছে এটা নিয়ে সাহিত্যের বসবাস, কদার্যটা নিয়ে নয়।

১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৪৫

চাঁদগাজী বলেছেন:



সামুর অনেক কবি এখনো শুদ্ধ ভাবে বাংলাও লিখতে পারে না।

১৫| ১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৫২

সাসুম বলেছেন: সাহিত্য মানের জীবনের গল্প, জীবনের গল্পে সবই আছে; জীবনের গল্প লেখক এখনো সামুতে আসেনি, পর্ণ লেখক আছে হয়তো ২/৪ জন।[/sb

যদি জীবনে বিজ্ঞান বই উল্টায়ে না দেখা কালা কুত্তার গায়ে জিন ভুত দেখা ধার্মিক যদি আইন্সটাইন এর ভুল ধরতে পারে তাইলে ২/৪ জন পর্ন লেখক ও থাকতে পারে। যদি আবাল বেকুব ছাগু পাঠা গর্দভ ব্লগে থাকতে পারে তাইলে পর্ন লেখক কে ও রাখতে হবে।

সবাইকে নিয়াই তো সমাজ।

১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:


সমাজে সবাই এসে যোগ হতে চায়, সবাই যোগ হয়ে গেলে উহা বাংলাদেশের সমাজ হয়ে যায়; সমাজ থেকে আবর্জনা পরিস্কার করতে হয়।

১৬| ১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৪:২১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: 'গল্পের প্রয়োজনে', 'চরিত্রের প্রয়োজনে', 'যৌনতার শৈল্পিক রূপ' - এই টার্মগুলো আমার কাছে হিপোক্রেসি মনে হয়। প্রাপ্ত বয়স্ক মানুষ সব কিছু জানার পরও সাহিত্য, চলচ্চিত্রে যৌনতার অনুপ্রবেশের দরকার ছিল না। এগুলোর উদ্দেশ্য অনেকটা আধুনিকতা বোঝানো...

১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৪:২৪

চাঁদগাজী বলেছেন:



কিছু ইডিয়ট, যারা লিখতে জানে না, তারা লেখক হতে গিয়ে দুনিয়ার সমস্যা নিয়ে এসেছে বাংলা সাহিত্যে।

১৭| ১৪ ই জুলাই, ২০২১ রাত ১:৫৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বাংলা সাহিত্যের ইতিহাস একদিনের নয়
..............................................................
অতএব, যা সাহিত্য নয় বা জীবনের কথা বলেনা
তা ইতিহাস থেকে ঝরে পড়বে ।
এজন্য আমাদের সময় নষ্ট করার কোন যুক্তিকতা দেখিনা ।
এই করোনার সময় কেউ যদি চমৎকার কোন উপন্যাস/গল্প পাঠকের জন্য
প্রকাশ করে , সেই লেখককে অগ্রীম শুভেচ্ছা ।

১৪ ই জুলাই, ২০২১ ভোর ৪:১৯

চাঁদগাজী বলেছেন:



সম্প্রতি যারা লিখছেন, বেশীরভাগই গার্বেজ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.