নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মনের সকল কথাগুলো যদি আরও গুছিয়ে লেখতে পারতাম...

মাকার মাহিতা

কবি হবো...

মাকার মাহিতা › বিস্তারিত পোস্টঃ

ভারতে সংক্রমণ কমে আসছে, বাংলাদেশেও কি ভারতের পরিনতি বরন করতে হবে?

২৬ শে জুন, ২০২১ বিকাল ৫:৫৪



কভিড-১৯ অতিমারি, জনজীবনের এক আতঙ্কের নাম। গীরব দেশ গুলোর জন্য মরার উপর খড়ার ঘাঁ। বিশেষ করে যারা দিন আনে দিন খায় সেই শ্রেনীর মানুষের জন্য- এ এক ভয়াবহ দানবের নাম। এ যেন গরীবকে ভাতেও মারবে, পানিতেও মারবে এই রুদ্র রুপ নিয়ে আর্ভিভাব হয়েছে। ঋণের চাঁপে পিষ্ঠ হয়ে হাঁসফাঁস করছে সাধারণ মানুষ।

আজকের চা দোকানের একটি ঘটনা আপনাদের সাথে শেয়ার করি। মধ্য বয়সি এক জন আমার পাশে বসে চা পান করছিল। খুব সম্ভব দিন মজুর বা দিন আনে দিন খায় এমনই হবে। বলতেই সোমবারের লকডাউনের কথা উঠলো। বেচারা হাউমাও করে উঠলো। বলল, আমার মাথার উপর ষাট হাজার টাকার ঋণের বোঝা। কি করবো দিশে হারা!

সরকার কে গাল মন্দ করতে চাইলো। আমি থামিয়ে বললাম, দেখুন এখানে সরকারেরই বা কি করার আছে? যদি ভারতীয় ডেল্টা ভেরিয়েন্ট বাংলাদেশে অতিমারিকেউ ছাড়িয়ে যায় তবে তো রাস্তায় রাস্তায় লাশ পড়ে থাকবে। উত্তরে সে বলল, সেটা না হয় মানলাম, কিন্তু না খেয়ে থাকার কি যে জ্বালা সেটা কি করে বুঝাই তোমারে? আমার ঘরে ৫ জন খাওয়াই, রোজগার করি আমি এক!

চোখ আমার ছলছল করতে লাগলো, তারও চোখে মুখে দুনিয়ার হতাশা। আমি বললাম, দেখুন এই যে আমাকে দেখছেন, গত করোনায় চাকরী চলে যায়, মাস খানেকও হয় নাই কোন মতে একটা জব পেলাম। মাস পেরুতে না পেরুতেই আবার লক ডাউন। উবারে একটা বাইক চালাতাম তাও বিক্রয় করে দেই। এখন, তো আবার জব চলে যাবে, যা অবলম্বন ছিল তাও তো নেই।

খাব কি, বাসা ভাড়া দিব কি? আগের ৩ মাসে ভাড়া বাকি। সব শুনে সেও মন খারাপ করলো। শেষ মেষ বলে উঠলো, বাপু কিচ্ছু করার নাই। কপালে যদি করোনায় মরন থাকে তো ভালো, কিন্তু না খেয়ে ভুখা থেকে মরার যন্ত্রনা, স্ত্রী সন্তানকে না খেয়ে মরা দেখার মতো কষ্ট তো আর সহ্য করার মতো নয়?

সে একজন দিন মজুর, আমি একজন শিক্ষিত মজুর। দুজনেরই চাহিদা এক। দুজনেরই পরিনতি এক। শুধু পোশাক আশাকে ব্যবধান। ব্যবধান যাই হোক, দুজনের এহেন পরিনতির জন্য দায়ী কে? কে দেবে আমাদের দুজনের মতো লাখো দিন মজুর ও শিক্ষিত মজুরের পেটে ভাত? সরকারী চাকুরেদের কথা না হয় বাদই দিলাম। জানা আছে কি এর উত্তর?

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:১৪

শাহ আজিজ বলেছেন: কেউ কোথাও নেই দায় নেবার জন্য ----------------------

২৭ শে জুন, ২০২১ সকাল ৯:৪৯

মাকার মাহিতা বলেছেন: সেটাই সত্য কথা।
তবে, বাঙ্গালীর জীবন এমনই চলবে...!

২| ২৬ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:১৭

শাহ আজিজ বলেছেন: ডেল্টা প্লাস এর খবর শুনেছেন নিশ্চয়ই , এই ভয়ংকর সংস্করন আগস্ট সেপ্তেম্বর নাগাদ ভারতে তাণ্ডব চালাবে বলে ভারতীয় গবেষকরা বলছেন !!

২৭ শে জুন, ২০২১ সকাল ৯:৪৯

মাকার মাহিতা বলেছেন: বিধাতার কাছে মিনতি, বাংলাদেশ কে রক্ষা করো।

৩| ২৬ শে জুন, ২০২১ রাত ১০:১৪

ঢুকিচেপা বলেছেন: বর্তমান পরিস্থিতিতে যে উত্তর চাচ্ছেন তা কেউ দিতে পারবে না।

২৭ শে জুন, ২০২১ সকাল ৯:৪৬

মাকার মাহিতা বলেছেন: মহাকালের কাছে প্রশ্ন করি, যদি উত্তর পাওয়া যায়!

৪| ২৭ শে জুন, ২০২১ রাত ১২:২৮

নেওয়াজ আলি বলেছেন: সত্যিই অন্ধকার নেমে আসছে দ্রুত

২৭ শে জুন, ২০২১ সকাল ৯:৪৬

মাকার মাহিতা বলেছেন: সত্যিই তাই।

৫| ২৭ শে জুন, ২০২১ ভোর ৬:৫৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সবাই একবার না একবার ভুল করে বসে। চীন থেকে শুরু করে, ট্রাম্প, জনসন, মোদী সবাই এক সময় না এক সময় ভুল সিদ্ধান্ত নিয়ে তার চরম খেসারত দিয়েছে। বাংলাদেশ সরকার সিদ্ধান্ত গ্রহণে প্রথম দিকে অনেক প্রাজ্ঞতার পরিচয় দিলেও শেষ দিকে অনেকটা ঢিলেঢালা ভাব চলে এসিছিলো যার পরিণতি এখনকার পরিস্থিতি। আশা করি বাংলাদেশের সরকার ভুল করলেও সেটা দ্রুত সামলে নিয়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারবে।

২৭ শে জুন, ২০২১ সকাল ৯:৪৫

মাকার মাহিতা বলেছেন: আমিও তাই আশা করি।
কিন্তু, বাংলাদেশের প্রেক্ষাপটে লকডাউন কতটুকু যুক্তিযুক্ত?

৬| ২৭ শে জুন, ২০২১ সকাল ১০:০৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দেখুন এই অতিমারীর প্রকৃতি এটি ভয়াবহ যে এর কাছে রুটি রুজীও অনেক সময় তুচ্ছ হয়ে যায় ! আল্লাহ মাফ করুন বাংলাদেশের পরিস্থিতি খারাপের মাত্রায় যদি ভারতের ৫০% ও হয় সেটা সামাল দেয়া অসম্ভব হয়ে পড়বে। এই মুহূর্তে কঠোর লকডাউনের কোনো বিকল্প নেই - জনগণকে অনেক স্যাক্রিফাইস করতে হবে।

২৭ শে জুন, ২০২১ দুপুর ১:২৫

মাকার মাহিতা বলেছেন: _জনগণকে অনেক সেক্রিফাইস করে হবে।
_আপানার কথায় সহমত্।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.