নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোষাক তৈরীর কারখানায় মাসিক বেতনে কামলা দেয় মাস শেষে মাইনের আশায়, যে মাইনে দিয়ে চলবে নিজের পরিবার ও সমাজের জন্য কিছু একটা করার প্রচেষ্টা মাত্র। নিতান্তই সাদামাঠা গ্রাম থেকে আসা স্বল্প শিক্ষিত মানুষ।

চোরাবালি-

চোরাবালি- › বিস্তারিত পোস্টঃ

বিবেক বুদ্ধিহীনতা দিয়ে নতুন ক্যালেনডারের যাত্রা শুরু

০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৫

শুভ হউক আগামীর দিনগুলি--

এই শ্লোগানে আমরা নতুন ক্যালেনডারকে স্বাগত জানাই প্রতিবছর, বছরে কয়েকবার। কখনও বাংলা ক্যালেনডারকে, কখনও ইংরেজী ক্যালেনডারকে আবার কখনও আরবী ক্যালেনডারকে। তিন ক্যালেনডারকে স্বাগাত জানতে তিন ধরনের আয়োজন থাকে এদেশে। বাদ্যযন্ত্র, আতশবাজি, রংঢং এ স্বাজসজ্য, মাইকে চিৎকার কোন কিছুই কমতি থাকে না।

এবারও তার ব্যাতিক্রম কিছু হয়নি। রাত ১২টা বাজার সাথে সাথে শুরু হল আতশবাজির বিকট শব্দ। সে শব্দশেষ হতে না হতেই শুরু হল মাইকে প্রবল চিৎকার আর উচ্চস্বরে গান। উচ্চশ্বরে যখন গান বাজছে তখন এদেশে হাজার শিশু হয়তো অনাহারে- অর্ধাহারে ডুকরে কাঁদছে। স্টেশনে সারাদিনের ক্লান্ত শরীর পাটের চট গায়ে গরম রাখার চেষ্টা করছে। হসপিটালের বেডে অষুধের টাকা যোগার করতে না পেরে কেও নিরবে কাঁদছে। আতশবাজি আর গানবাজনায় যে পরিমান টাকা খরচ হয় সেটাকা দিয়ে কি আমরা পারতাম না তাদের জন্য কিছু করতে??? আমরাকি পারি না আমাদের আনন্দ পাওয়ার মাধ্যমটা বদলাতে???

এবার আসি মহল্লার কথায়। প্রায় প্রতিটি বাসায় ছোট্ট বাচ্চারা থকে, থাকেন বয়ষ্কলোকেরা। যাদের কাছে উচ্চস্বরে শব্দ সহ্য করা কষ্ট স্বাধ্য। অনেকে আবার অসুস্থ্য হয়ে পড়েন সে শব্দে। যাক এসব নিয়ে নেই কারো মাথাব্যথা। চলছে চলুক এভাবেই।

দিন শেষ ভাবি শিক্ষিত মানে কি? ছোটবেলায় দেখতাম গ্রামের শিক্ষিত লোক হত সব থেকে ভদ্র নব্র বিনীয় এবং পরউপকারী। যারা অন্যে বিরক্ত হয় এমন কাজ নিজে করতেন না এবং অন্যকেও করতে বাঁধা দিতেন। ~ এখন দিন বদলাইছে

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:০৪

রাজীব নুর বলেছেন: নতুন বছরের অনেক শুভেচ্ছা ---

০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৯

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে

২| ০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:০৮

হাসান কালবৈশাখী বলেছেন:
এত হতাস হওয়ার কিছুনেই।
আমাদের দেশে এবার খুব মামুলি সেলিব্রেশন।
আরো অনেক বেশী হলেও সমস্যা দেখি না।

০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১১

চোরাবালি- বলেছেন: হুম মামুলিই বটে। সমস্যা কোথাও নেই।

৩| ০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৩

কামরুননাহার কলি বলেছেন: দিন বদলিয়ে গেছে সময়ও বদলে গেছে , সমাজ বদলে গেছে, সাথে সাথে মানুষও বদলে গেছে। কিন্তু কারা এরা যারা সময় এবং দিনের সাথে সব কিছুকে বদলে ফেলেছে?
আপনের বাবা-মা আপনাকে বিলাসিতায় মানুষ হয়তো করেছে নয় তো করেননি। কিন্তু তাদের শিক্ষা ছিলো একে বারেই অন্য রকাম। যা আপনাকে আজকে লেখাটি লেখতে সাহায্য করেছে। আর যদি তারা আপনাকে আজকের সময়ের মতো করে বড় করতেন তাহলে এই কথাটি লিখতেন না, অন্য ভাবে লিখতেন। বলতেন- “গত কাল বন্ধুদের নিয়ে কি করেছেন কতটি সেলফি তুলেছেন কি কি রান্না হয়েছে কটা আতশবাজি ফুটিয়েছে কটা গান গেয়েছেন ই্ত্যাদি ইত্যাদি। কি তাই কি নয়। ঠিক ঐ সময়ের মানুষ গুলো একজনের ভালো দেখে আরেক জন শিখেছেন তাই কি নয়? এখন বলুন আজকের অভিবাভকরা কি শিক্ষা দিচ্ছে তাদের ছেলেমেয়েদেরকে কিংবা আমাদের কে ।
আজকের সমাজে ৫জন ভালো মানুষ থাকেলে তাদের আশেপাশে আরো ৫জন খারাপ মানুষ বাস করলে তাদের দেখাদেখি ভালো ৫জনও খারাপ হয়ে যায়। আজকে বড়রা করছে এখন যারা শিশু তারাও শিখছে তাদেরটা দেখে। একদিন বড় হয়ে তারাও এমটিই করবে। মানবেনা কোন আইন মানবে না কোন বড়দের কথা মানবেনা বাবা মায়ের কথা। কারা এরা যারা এই ভাবে ধ্বংস করছে সমাজ আর সমাজের প্রজন্মদেরকে।
আপনার লেখাটি আমার ভালোলেগেছে। কিন্তু এই সব কথা যদি আমরা সমাজে প্রতিটি মানুষের ধারে ধারে পৌছিয়ে দিতে পারতাম তাহলে আরো ভালো হতো।
তারা হয়তো জানে যে তারা কি করছে তারা।

০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২০

চোরাবালি- বলেছেন: শিক্ষার আলোয় আমরা সুশিক্ষাকে প্রতিনিয়তই দুরে ঠেলে দিচ্ছি। ধন্যবাদ আপনাকে

৪| ০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৪

সৈয়দ ইসলাম বলেছেন: চরম বিরক্তিকর কিছু যন্ত্রণার কথা বলে দিয়েছেন। ধন্যবাদ। সুশিক্ষাই এটা থেকে উত্তরণের সহজ পথ।


ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানবেন, শুভ নববর্ষ।

০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২১

চোরাবালি- বলেছেন: আমরা শিক্ষিত হয়ে বুদ্ধিহীন হচ্ছি দিন দিন। ধন্যবাদ আপনাকে।

৫| ০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৪

সাইন বোর্ড বলেছেন: চলছে, চলবে...

০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২১

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে। আসুন চালিয়ে নেই

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:


বাংগালীদের উচিত শুধু বাংলা নরবর্ষ পালন করা।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২৯

চোরাবালি- বলেছেন: যেটাই পালন করুক শব্দটা যেন অন্যের বিরক্ত কারণ না হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.