নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাল-মন্দের মাঝে আমার বসবাস

সময়ে অসময়ে ভর করে কিছু প্রিয় মূহুর্তগুলো…… ফিরে ফিরে আসে অনুভূতির গহীন অরণ্যে, হৃদয়ে একটু সুখের স্পর্শ, আর না পাওয়ার নিদারুণ ক্ষরণ দিয়ে যাওয়া… তার নাম তো স্মৃতিই বটে!

সি.এম.তানভীর-উল-ইসলাম

আমি একজন চিন্তাবিদ।

সি.এম.তানভীর-উল-ইসলাম › বিস্তারিত পোস্টঃ

স্যার আমরা বাঙ্গালীরা জন্মগত ভাবেই দুর্ভাগা

১৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ২:১০

স্যার আমরা বাঙ্গালীরা জন্মগত ভাবেই দুর্ভাগা। আমাদের মাঝে সত্যনিষ্ঠা ও ন্যায়পরায়ণতার অভাব। আমরা মুখে যতই দেশ প্রেমের বুলি আওড়াই না কেন আমাদের মাঝে পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ, সহনশীলতা ও একত্রে কাজ করার মানসিকতার অভাব রয়েছে। আমরা ভুলে যায়, দেশ কে ভালবাসতে হলে দেশের প্রতিটা মানুষকে, দেশের প্রতিটা সম্পদকে ভালবাসতে হবে। আমরা স্যার নোংরা রাজনীতির বেড়াজালে আটকে পড়েছি। আমরা শুধু দেশ কে ভালবাসি দেশের মানুষগুলো কে না......... আমরা স্যার অন্যদের সামনে নিজেদের হাস্যকর করে তুলছি আমাদের ক্ষীণ মানসিকতার পরিচয় দিয়ে। আমরা দেশ কে মা বলি কিন্তু সেই মায়ের মর্যাদা আমরা দিতে পারছি না। আমরা তো এই দেশের সন্তান তাই না?? আমরা স্যার ক্ষমতার জন্য ভাইয়ের রক্তমাখা কাঁচা গোস্ত খাই। আমাদের লোভ খুব বেশী স্যার। ক্ষমতার লোভ। আমরা অল্পতে তুষ্ট হতে পারি না। স্যার আমরা এখন অনেক নিষ্ঠুর হয়ে গেছি। এতটাই যে আমরা মরা ভাইয়ের গোস্ত খেয়ে উল্লাস যাপন করি। আমরা ভুলে যায় এই দেশে জন্ম গ্রহন করা প্রতিটা মানুষ আমাদের ভাইবোন। আমরা তাদের খুঁচিয়ে খুঁচিয়ে রক্তাক্ত করে মজা পায়। আমরা স্যার রাগ করে সম্পদ আগুনে পুড়িয়ে ফেলি। কি হবে এই সম্পদের প্রতি মায়া-ভালবাসা রেখে? এই সম্পদ তো আমাদের না!! সব সম্পদ তো আমার মায়ের, যা ক্ষতি মায়ের হবে!! আমাদের কি যায় আসে তাতে?? আমরা ভাইয়ে-ভাইয়ে হাতে হাত রেখে চলতে পারি না। আমরা পারি না মায়ের মুখে হাসি আনতে। পারি না সবাইকে নিয়ে সুখের সংসার করতে। স্যার আমাদের বিবেক বুদ্ধি লোপ পেয়েছে। আমরা এখন অপরের কথায় চলি। আমরা আমাদের মানুষত্ব বিকিয়ে দিয়েছি অন্যের হাতে। আমরা এখন অন্যের হাতের পুতুল। স্যার আর বলতে পারছি না... চোখ ভিজে যাচ্ছে... আমরা অনেক গুনাহগার। আল্লাহ আমাদের ক্ষমা করবেন না... আমরা বাঙ্গালীরা জন্মগত ভাবেই দুর্ভাগা স্যার।



(আমার সম্মানিত শিক্ষক প্রফেসর সফিউল্লাহ স্যার "স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন " কমেন্টের উত্তর হিসেবে উপরের লেখাটি লিখেছিলাম)



মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ২:১৬

রহস্যময়ী কন্যা বলেছেন: হুম ভাইয়া একমত :)

১৬ ই ডিসেম্বর, ২০১৩ রাত ২:১৮

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: ধন্যবাদ আপনাকে :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.