নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাল-মন্দের মাঝে আমার বসবাস

সময়ে অসময়ে ভর করে কিছু প্রিয় মূহুর্তগুলো…… ফিরে ফিরে আসে অনুভূতির গহীন অরণ্যে, হৃদয়ে একটু সুখের স্পর্শ, আর না পাওয়ার নিদারুণ ক্ষরণ দিয়ে যাওয়া… তার নাম তো স্মৃতিই বটে!

সি.এম.তানভীর-উল-ইসলাম

আমি একজন চিন্তাবিদ।

সি.এম.তানভীর-উল-ইসলাম › বিস্তারিত পোস্টঃ

ভারতীয় সিনেমা প্রদর্শনঃ দায়ী কি শুধুই সরকার?

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৪১

খুব শীগ্রই, বাংলা সিনেমার পাশাপাশি আমাদের দেশে ভারতীয় সিনেমাও প্রদর্শিত হবে। সেটি ভালো কি মন্দ হবে, আমি এখনি তা বুঝতে পারছি না। সব কিছুর ভালো মন্দ দুইটা দিক আছে। মন্দের পরিমান বেশি হলেই তা বর্জনযোগ্য। যদি ভারতীয় চ্যানেলের কথা বলে থাকি তাহলে বলতেই হয় ওরা আমাদের সংস্কৃতিকে তিলে তিলে ধ্বংস করে ফেলছে।



গতকালের প্রথম আলো তে যদি অভিনেতা মাহফুজের সাক্ষাৎকার যদি পড়েন তাহলে বুঝার কথা দেশের নাটকের অবস্থা কেমন। আমি নিজেও দেখতে পারছি না। কারন, বাসার টিভির সামনে গেলেই দেখি জি টিভি, স্টার জলসা চলছে। পার্থক্য একটাই, আগে সবাই সনি, স্টার প্লাস দেখতো আর এখন ভারতীয় বাংলা চ্যানেল। কিন্তু কি শিখছে??? শিখছে কেমন বউ শাশুড়ির পিছনে লাগবে কিংবা শাশুরি বউয়ের পিছনে লাগবে। কে কার ক্ষতি করবে এইসব। আপনি হয় তো ভাবছেন, ভালোই তো কে কার পিছে লাগলো আমার দরকার কি?? আমি দেখলেই তো হয়। কিন্তু এইযে পিছে লাগালাগি আপনার মানসিকতা দিনের পর দিন অসুস্থ করে ফেলছে তা আপনিও বুঝতে পারবেন না। আপনাকে করে তুলছে সন্দেহপ্রবণ এবং সুচালোভাবে অন্যের ক্ষতি করার পারদর্শী। আপনার মাঝে ধীরে ধীরে ঈর্ষা নামক সামাজিক ব্যাধি ঢুকিয়ে দেয়া হচ্ছে। হয়তো আপনার মধ্যে পরিবর্তন খুব ফেলছে না, কিন্তু আপনার ছোট ভাই-বোন কিংবা যাদের বয়স অল্প তাদের মধ্যে এর প্রভাব খুব ভালো মতনই পড়বে। মনে রাখবেন, সমাজ সংস্কৃতি খুব দ্রুত পাল্টাই না, যাদের বয়স এখন অল্প তারাই বড় হবার সাথে আমাদের সমাজ সংস্কৃতি চিন্তা ধারা ধীরে ধীরে পাল্টাবে।



আপনি কি মনে করেন না, ভারতীয় আগ্রাসনের জন্য সরকারের পাশাপাশি আমাদের দেশের চলচিত্র ও নাট্য শিল্পে জড়িত ব্যাক্তিরাও দায়ী। তারা আমাদের কি দিতে পেরেছেন বলতে

পারবেন?? আমাদের দেশে নির্মিত অধিকাংশ চলচিত্র, ভারতীয় চলচিত্র থেকে নকল কিংবা অশ্লীলতার অভিযোগে অভিযুক্ত। চলচিত্রে নেই ভালো গল্প কিংবা নির্মাণশৈলতা। ১৯৯০ - ২০০০ মাঝামাঝি সালে নির্মিত নাটক ও ২০০০ সালের পরবর্তীতে নির্মিত নাটক গুলোতে বিস্তর ফারাক। ভালো গল্পের নাটক দেখাই এখন ভাগ্যের ব্যাপার। বিস্তারিত নাই বললাম।

মেধাবান চলচিত্রকার ও নাট্যকারদের জায়গায় আজ মেধাহীন চলচিত্রকার ও নাট্যকাররা আমাদের চলচিত্র ও নাট্য শিল্পকে নিয়ন্ত্রণ করছে। তারা সাধারন দর্শকদের অনেকটা ইচ্ছাকৃত ভাবেই এইসব গেলানোর চেষ্টা করছেন, বাধ্য করছেন কিন্তু বার বার এইসব অখাদ্য দেখার পর দর্শকরা সব বমি করে দিচ্ছে। তাছাড়া আছে বিজ্ঞাপনের অত্যধিক অত্যাচার। এই সকল কারনে সাধারণ দর্শকরা ভিন্ন সংস্কৃতির সিনেমা, মেগাসিলিয়ালের প্রতি আকৃষ্ট হয়ে পড়ছে দিন দিন।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:০০

*কুনোব্যাঙ* বলেছেন: বর্তমানে বাংলাদেশী চলচিত্র বা ছোট পর্দার অনুষ্ঠান নাটক এর সবই মাথা আর টাকার অভাবে ধুঁকছে। ভারতীয় চলচিত্র আসুক তাতে আপত্তি নাই কিন্তু এই দেশী চলচিত্র বা টিভি নাটক যাতে ভারতের বাজারে প্রতিযোগীতা করতে পারে সেটার দিকটাও খেয়াল রাখতে হবে। ব্যক্তিগত ভাবে আমার বিশ্বাস ভারতীয় বাজারে বাংলাদেশী অনুষ্ঠান চলচিত্র প্রতিযোগীতা করতে পারলে তারা অনেক ভালো করবে। যেমন পাবে দর্শক প্রিয়তা তেমন পাবে স্পনসর।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৩৮

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: বাংলাদেশী চলচিত্র এবং টিভি নাটক ভারতে প্রদর্শিত হয় সেজন্য সরকারকেই মুখ্য ভূমিকা পালন করতে হবে। যদি সরকার এককনীতি গ্রহন করে যেমন, শুধুই ভারতীয় ছবি ও চ্যানেল প্রদর্শিত হবে তাহলে বাংলাদেশে অদূর ভবিষ্যতে চলচিত্রশিল্প হারিয়ে যেতে বাধ্য। নাটকের মানের উন্নয়ন সম্ভব হবে না কারন উঠতি নাট্যকাররা আগ্রহ হারিয়ে ফেলবে। যেমনটা, সঠিক পরিকল্পনার অভাবে অডিও শিল্পও হারিয়ে যাচ্ছে দিনের পর দিন। এখন সেই অডিও শিল্প বলে কিছু নেই যা এখন থেকে ৯ -১০ বছর আগে আমরা প্রত্যক্ষ করেছিলাম।

২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪৫

নিশাত তাসনিম বলেছেন: সরকার তো অবশ্যই দায়ী এবং এ দেশের জনগণ ও সমান ভাবে দায়ী

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২২

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: জনগনের দোষ দিয়ে কি লাভ?? জনগনের কথা সরকার এবং চলচিত্রকার ও নাট্যকাররা কানে দেন না। দিলে কখনও দেশের চলচিত্র ও নাট্য শিল্পের করুণ দশা হত না। নিম্মমানের চলচিত্র ও নাটক জনগনকে গিলতে হচ্ছে প্রতিনিয়ত। আর সিনেমা বানালে কি হয়?? হলের পরিবেশ তো ঠিক নেই দুএকটি বাদে আর চ্যানেলগুলোতে বিজ্ঞাপনের উৎপাত।

৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: অবশ্যই সরকার !

ভারতের প্রতি নতজানু সরকার !!!!

আর বাকী সে সব অনুষঙ্গের কথা বরছেন তার জন্যও তো সরকারী অনুমোদন, পৃষ্ঠপোষকতা, সরকারের সাংস্কৃতিক নীতি থাকতে হয় নাকি!!

এখন -মাথাই যখন নত
তখন দেহ আর হবে কিভাবে উদ্ধত!!!???

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৬

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: ভারতীয় সিনেমা প্রদর্শনের ব্যপারটা রাজনৈতিক তো বটেই কিন্ত এই রাজনীতিকে ব্যবহার করে আমরা কিন্তু পার্শ্ববর্তী দেশে আমাদের চলচিত্র প্রদর্শন ও চ্যানেলের সম্প্রসারণ বিস্তৃতি করতে পারি। সে জন্য সরকার কে আন্তরিক হতে হবে।

আশা করছি সরকার আমাদের দেশের চলচিত্র ও নাট্য শিল্প রক্ষা করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবে।

৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

সজল কির্ত্তনিয়া বলেছেন: ইদানিং সরকারের যে কোন ভালো কাজের মধ্যেও ভূত খোজা যেন ফ্যাশানে পরিনত হয়েছে।

সরকার চায় আমাদের নির্মাতার সত্যিকার প্রতিদন্দিতার সন্মুখিন হোক এবং ভালো কিছু বানাবার চেষ্টা করুক।

যারা ভারতীয় সিনেমা প্রদর্শনের ব্যাপারে নাক সিটকাচ্ছেন তাদের বলছি - দাদা বাড়িতে বসে বৌদিকে নিয়েতো ঠিকই ভারতীয় ছবি দেখেন, তাহলে সিনেমা হলে ছবি দেখা থেকে কেন বঞ্চিত হচ্ছেন? পাকি দালালী ছাড়ুন, রাজাকারদের সঙ্গ ছাড়ুন, দেখবেন ভারতীয় মুভি ভালোই লাগছে। তাছাড়া এটাতো সত্য যে - ভারতীয় সংস্কৃতিই হল আমাদের মুল ধারার সংস্কৃতি।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১০

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: "ভারতীয় সংস্কৃতিই হল আমাদের মুল ধারার সংস্কৃতি" কি ব্যাখ্যা করবেন???

৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:১৫

হাসান রাজু বলেছেন: একটা কথা বলি । অন্য দেশের পণ্য, সংস্কৃতি এই যুগে কেউ আটকে রাখতে পারবে না । তবে দেশপ্রেম এই গুলোর মধ্য থেকেও ঠিকই নিজেদের আলাদা করে ।
কিন্তু কথা হল, আমরা একদল হলাম ভারতীয় দালাল, অন্যরা পাকি রাজাকার। কিন্তু বাংলাদেশি/বাঙ্গালি কোথায়?

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:০৩

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: আমরা একে অপরকে বিভিন্ন দলে বিভক্ত করতে করতে নিজেদের অস্তিত্ব হারিয়ে ফেলছি।

৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:২০

হাসান-২০১৩ বলেছেন: ভালো লাগল আপনার কথাগুলো!..আমার মতে হয়ত ভারতীয় বাংলা চ্যানেলের সম্প্রচার বন্ধ হোক নতুবা আমাদের চ্যানেল ভারতে প্রচারিত হোক... #:-S

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১৬

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: আমি মনে করি ভারতে আমাদের দেশের চলচিত্র প্রদর্শন ও চ্যানেল সম্প্রচার করলে আমরা ওদের সাথে প্রতিযোগিতা করতে পারবো। নইলে একতরফা হয়ে যাবে। সেক্ষেত্রে আমরা আমাদের বাজার হারাতে পারি!! আমি ব্যাক্তিগত ভাবে মনে করি। আবার ভারতে চলচিত্র প্রদর্শন ও চ্যানেল সম্প্রচার হলেও আমরা ভালো করতে পারি এর নিশ্চয়তা দিতে পারছি না কারন আমাদের ভালো চলচিত্রকার ও নাট্যকার নেই।

৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫০

মুহাম্মাদ তাসনীম বলেছেন: কোনটাই ভালো নয়। আসুন সবগুলো দেখাই বন্ধ করে দেই।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১৭

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: তাহলে আমরা পেছনের পথে হাঁটবো। সেটা কেউই চাইবে না। আশা করি আপনিও না।

৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ ভোর ৬:২১

মুহাম্মাদ তাসনীম বলেছেন: হ্যাঁ ভাই। আমার পিছনে হাঁটতে পারেন। তাই ভালো হবে। কারণ আমি ওসব দেখিনা। কারণ আমি মনে করি একজন মুসলিম হিসেবে আল্লাহর কাছে আমার এসবের জবাবদেহী আছে। শুধু পার্থিব ক্ষতি দেখলে হবেনা পরকালীন ক্ষতিও দেখতে হবে। ধন্যবাদ ভাই।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:৪২

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: হম্ম ..... আপনাকে ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.