নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নিশাদ, আলহামদুলিল্লাহ্‌ আমি একজন সুখি মানুষ।

একজন নিশাদ

লেখার মাঝেই খুঁজে ফিরি সুখ নামক সুক্ষ অনুভূতিগুলোকে।

একজন নিশাদ › বিস্তারিত পোস্টঃ

আসেন এখানে ফ্রিতে জ্ঞান দেয়া হচ্ছে

০৮ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:১৮

সম্পর্কগুলোকে (মা ব্যতিত) আমরা যতটা সহজ ভাবি সম্পর্কগুলো আদৌ কি ততটা সহজ! তুই, তুমি, আপনি আমার এইটা হস, হও, হন! নাহ আসলেই সম্পর্ক জিনিসটা ভয়াবহ ধরণের ঘোর দিয়ে তৈরি। একটা সম্পর্কের পোষ্টমর্টেমের জন্য দুজনের মনেরই পোষ্টমর্টেম হওয়াটা জরুরী যা কখনোই সম্ভব নয়, আর আমরা জানতে পারবোনা জেনেও, সম্পর্কের ঘোরে জড়াতে ভালবাসি, যত শক্তই হোক আত্ববিশ্বাস, বাস্তবতার হাতে একটি সম্পর্কের অপমৃত্যু হতেই পারে যখন তখন। সবচেয়ে বড় সত্য কি জানেন? আপনি আমি যেকোন সম্পর্কের একপাশে দাঁড়িয়ে আমরা যে ধারণা পোষন করি, সম্পর্কের অপরপাশের মানুষটা সে ধারণার ধারেকাছেও নাই, তবুও আমরা সম্পর্কে জড়াতে ভালবাসি, সম্পর্ক জিনিসটাই ভালবাসি।

আমরা আমাদের ভেতরের মানুষটা ঠিক কতটা চিনি? কেউ হয়ত বলব অনেকটা কেউ হয়ত বলব একদমই চিনি না। নিজেকে চেনাটা কতটা জরুরী সেটা নির্ভর করছে আমি আপনি স্বার্থে আঘাত লাগলে কেমন আচরণ করি। ধরুন অনেকদিনের পরিচিত একটা মানুষ কিংবা খুব কাছের একজন মানুষ কোন একটা ভুল করে ফেলেছে বা ভুল করে চলেছে আর আপনি তাকে ঝাড়লেন, শাশালেন, দামী কিছু উপদেশমূলক কথাবার্তাও শুনিয়ে দিলেন এবং শান্তি অনুভব করলেন, এখানে আমি আপনি কি আদৌ স্বাভাবিক, আমি আপনি যার উপর মাতব্বরি করলাম, তার কাছ থেকে বছরের পর বছর ভাল আউটপুট আপনি আমি নিজের বাপদাদার সম্পত্তি মনে করে পেয়ে এসেছি, তার এমন হাজারটা গুণ থাকতে পারে চোখে পড়ার মত যা আমরা এক আধটু ভুলের কারনে চাপা দিয়ে ফেলি। একটি ভুল বা দুর্ঘটনাজনিত কারনে সম্পর্কে আমূল পরিবর্তন করা মানে আপনি আমি অবচেতনে তার জন্য কিছুটা ঘৃণার বীজ রেখেছি, এসময় আমরা দ্রুত ভালবাসাকে ঘৃণার রুপ দিয়ে ফেলি, পরপক্ষের যুক্তির চেয়ে আমরার শাস্তি দেওয়ার ইচ্ছেটা প্রবল থাকায় তার জামিন প্রায় অসম্ভব হয়ে পড়ে, এতকিছু বলার কারন হলো আমাদের নিজেদের মনের, ইচ্ছার, সিদ্বান্ত নেবার ক্ষমতা কি আদৌ নিজেদের নিয়ন্ত্রণে নাকি অবচেতনের হাতে? জানাটা জরুরী, নাহলে যে কোন ধরনের সম্পর্ক আমার আপনার হাতে মোটেও নিরাপদ নয়।

'ব্যক্তিমানুষ' এবং 'মন' এ দুটোকে আমি বেশ আলাদা বলেই মানি, এদের প্রত্যেকের নিজস্ব একটা ভাষা আছে, আমি/আপনি/আমরা নিজস্ব ভাষায় কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করি এবং অন্য ভাষায় কথা বলার জন্য সে ভাষা আয়ত্ত করার চেষ্টা করি ঠিক তেমনি আমি/আপনি যখন কারো মনের সাথে সংযোগ স্থাপনের চেষ্টা করব অবশ্যই আমার/আপনার মনের ভাষার ওপর দক্ষতা থাকতে হবে অন্যথায় ক বুঝতে কলিকাতা হারবাল বুইঝা ফালাইবেন অতএব সাধু সাবধান :P

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:১৭

নীল-দর্পণ বলেছেন: ফ্রী'তে জ্ঞান নিয়ে গেলাম :P

১৪ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:২৭

একজন নিশাদ বলেছেন: আহ ভাল্লাগতাসে, কাউরে তো জ্ঞান দিতে পারলাম :-P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.