নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফারদীন নিশ্চিন্ত

ফারদীন নিশ্চিন্ত

আমি কে? যেদিন এই প্রশ্নের উত্তর পাওয়া যাবে সেদিন পৃথিবীতে আর একটাও রহস্য অবশিষ্ট থাকবে না।

ফারদীন নিশ্চিন্ত › বিস্তারিত পোস্টঃ

ক্রিকেট গ্রুপিং নিয়ে কিছু কথা

২১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:২৭

বাংলাদেশ ক্রিকেটের সেরা সময়টা এখন চলছে। বিশ্ব ক্রিকেটে বাংলাদেশ অবস্থানটাকে এখন নড়বড়ে বলা যাবে না। মোটামোটি শক্ত একটা অবস্থান তৈরি হয়েছে। দেড় যুগ শেষে এখন বাংলাদেশ একটি শক্তিশালী দল। সময়ের সাথে সাথে অভিজ্ঞতা বেড়েছে। তৈরি হয়েছে বেশ কয়েকজন অভিজ্ঞ ও পরিনত ক্রিকেটার।
সময়ের সাথে সাথে সব কিছু পরিবর্তন হয়। বাংলাদেশ ক্রিকেটেও এসেছে অনেক নতুন পরিবর্তন। সমর্থকদের মাঝেও এসেছে পরিবর্তন। ক্রিকেটের উন্নতির সাথে সাথে সমর্থকদের কার্যক্রম এসেছে নতুন মাত্রা। তৈরি হচ্ছে বিভিন্ন সমর্থকগোষ্ঠী। এইসব সমর্থকগোষ্ঠীর সমর্থনের ধারা আলাদা। এই কারণেই এইসব সমর্থকদের মাঝে নতুন জটিলতা তৈরি হচ্ছে। ব্যাপারটা নিয়ে ভাবার সময় এসে গেছে।
আমাদের বাংলাদেশ ক্রিকেটে বড় কয়েকটি নাম রয়েছে। এরা বাংলাদেশ দলের গুরুত্বপূর্ণ অভিজ্ঞ সিনিয়র ক্রিকেটার। আর এদের রয়েছে কিছু আলাদা সমর্থকগোষ্ঠী। এইসব সমর্থকরা বাংলাদেশে ক্রিকেটের চেয়ে নিজ নিজ সমর্থিত ক্রিকেটারকেই গুরুত্ব দিয়ে থাকে। কখনো কখনো নিজ সমর্থিত ক্রিকেটারকে প্রশংসা করতে গিয়ে অন্যান্য ক্রিকেটারকে হেয় করতে এদের দ্বিধা হয় না। আবার কখনো একে অপরের দিকে কাঁদা ছুড়াছুড়ি করতেও দেখা যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে এরকম ঘটনা প্রায়ই নজরে আসে।
কারো ফ্যান হওয়াটা দোষের কিছু না। সব ক্রিকেটারের মধ্য থেকে নির্দিষ্ট একজন ক্রিকেটারকে আপনার বেশি ভালো লাগতেই পারে। এটাই স্বাভাবিক। তবে একজন ক্রিকেটারের ফ্যান হয়ে অন্য ক্রিকেটারকে হেয় করাটা স্বাভাবিক না। যেকোনো ক্রিকেটারকে বকা খেতে দেখলে একজন ক্রিকেট সমর্থক হিসেবে আমার বেশ খারাপ লাগে। সমর্থক হিসেবে সমালোচনা করার অধিকার সবার রয়েছে। তবে সমালোচনার ভাষাটাও জানা থাকা উচিত।
ক্রিকেটারদেরকে নিয়ে গ্রুপিং করে পরস্পরের প্রতি বিবাদে লিপ্ত হওয়াটা প্রকৃত সমর্থকের কাজ হতে পারে না। ক্রিকেটাররা মাঠে লড়াই করছে অন্য দলকে হারাতে। আর কিছু মস্তিস্ক বিকৃত বোকা সমর্থক একে অপরকে বকা দিয়ে বেড়াচ্ছে। এটা আমাকে বেদনা দেয়।
আমারও অপছন্দের ক্রিকেটার আছে বাংলাদেশ দলে। কিন্তু বাংলাদেশের হয়ে যখন খেলে তখন তাকে সমর্থন করতে হয়। সে ভালো খেললে প্রশংসাও করতে হয়। তাকে আমি বকা দিতে পারি না। তাকে আমার বকা দেওয়া উচিত না। আমি বাংলাদেশ দলের সমর্থক।
ক্রিকেট নিয়ে গ্রুপিং করাটা অন্যায় না। কিন্তু ক্রিকেটারদেকে হেয় প্রতিপন্ন করাটা অন্যায়। ক্রিকেটারদের হেয় করা উদ্দেশ্যে নয়, গ্রুপিং করুন ক্রিকটারদের সমর্থনে।

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৫

খন্দকার সানাউল ইসলাম তিতাস বলেছেন: apni kar supporter?

২১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৮

ফারদীন নিশ্চিন্ত বলেছেন: এই কমেন্ট কেন করলেন বুঝলাম না। লেখাটা পড়ে আপনি কতটুকু বুঝতে পেরেছেন, সেটা আমার বোধগম্য না।

২| ২১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৬

তারেক_মাহমুদ বলেছেন: সঠিক

২১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৯

ফারদীন নিশ্চিন্ত বলেছেন: ক্রিকেটারদের নিয়ে এসব টানা-হেচড়া দুঃখজনক।

৩| ২১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৪

খন্দকার সানাউল ইসলাম তিতাস বলেছেন: shobtukui bujhte perechi, amader deshe muloto 3 jon cricketer k niye ei jhamela choltese shomortokder majhe. tai jante chassi apni kon doler

২১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৭

ফারদীন নিশ্চিন্ত বলেছেন: আমি বাংলাদেশ দলের সমর্থক

৪| ২১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫০

খন্দকার সানাউল ইসলাম তিতাস বলেছেন: diplomatic! huh?! very diplomatic!!!!!!!!

২১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০৬

ফারদীন নিশ্চিন্ত বলেছেন: নির্দিষ্টভাবে একজনের না। আমার বেশ কয়েকজন ক্রিকেটারের খেলা ভালো লাগে।

৫| ২১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৭

রাজীব নুর বলেছেন: সহমত।

৬| ২১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:০৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দল যত উন্নতি করছে আমাদের সমর্থকদের মানসিকতার ততই অবনতি হচ্ছে...

২২ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:২১

ফারদীন নিশ্চিন্ত বলেছেন: দুঃখজনক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.