নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

বিশ্বাসীকে লজিকের কথা বলার দরকার কি?

১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ২:১৭




হনুমান দেবতা এবং বোরাকে কি লজিক আছে? ধর্ম প্রচারক বলেছেন, বিশ্বাসী বিশ্বাস করেছেন ঘটনা এ পর্যন্ত। তাহলে সবাই অবিশ্বাসী হচ্ছে না কেন? কারণ অবিশ্বাসী বিশ্বাস করার মত কিছু বলতে পারছে না সেজন্য।

বিশ্বাসীর মধ্যে সনাতন হিন্দু, তারপর ইহুদী, তারপর খ্রিস্টান, তারপর ইসলাম।এরা পরকাল বিশ্বাস করে এবং ঈশ্বরে বিশ্বাস করে। বোদ্ধ ধর্মে পরকাল ও ঈশ্বর নাই। সেজন্য অবিশ্বাসী বোদ্ধ ধর্ম পছন্দ করে। একদল আছে ধর্মহীন। তারা ঈশ্বরে অবিশ্বাস না করলেও কোন ধর্মে তাদের বিশ্বাস নেই। ধর্মের বিবেচনায় এদেরকেও অবিশ্বাসী বলা যায়।

অবিশ্বাসী চিরকাল ছিলো এখনো আছে। অবিশ্বাসী বলছে একদা বিশ্বাসী থাকবে না। ইসলাম বলছে তখন এ পৃথিবী আর থাকবে না। এখন কথা হলো আমি ইসলাম মানি কেন? ইসলাম প্রচারক মোহাম্মদ (সা.) কিছু বাণী প্রচার করে বলছেন, এগুলো আল্লাহর বাণী। তো আল্লাহর বাণীতে এমন কিছু তথ্য আছে যা মোহাম্মদের (সা.) জানার কথা নয়। সেজন্য মোহাম্মদ (সা.) আল্লাহর বাণী বলে যা প্রচার করছেন আমি তা’ আল্লাহর বাণী বলে বিশ্বাস করি। অবিশ্বাসী মোম্মদের (সা.) প্রচার করা কিতাব আমাকে না মানার জন্য অনুরোধ করায় আমি বলেছি, ঠিক আছে এর চেয়ে উত্তম কোন কিতাব থাকলে নিয়ে আসো। তারপর আমি চিন্তা করব কোরআন বাদ দিয়ে তোমাদের সেই কিতাব পাঠ করা যায় কিনা।

সোনাগাজী লজিক লজিক বলে অনবরত চিৎকার করে যাচ্ছে। আমার কথা হলো সেই সব যদি লজিকই হয়ে থাকবে তবে মানুষ সেইসব মানছে না কেন? রানু বলছে তার কথা হলো সংস্কার। ঘটনা এমন হলে মানুষ তার সংস্কার মানে না কেন? এদের কথাকে আমার ক্যানভাসারের কথার চেয়ে বেশী উপযোক্ত মনে হয় না। এরা অপরের অশুদ্ধতাকে তাদের শুদ্ধতা মনে করে। অথচ এটা কোন লজিক নয়। অপর অশুদ্ধ হয়ে তারাও অশুদ্ধ হতেই পারে, এরা এটা বুঝে না।

বিশ্বাসে লজিক থাকে না, প্রমাণ থাকে না এসব এখন স্বীকৃত কথা। তারপর অবিশ্বাস স্বীকৃত হতে হলে তাতে লজিক ও প্রমাণ থাকতে হবে। তাহলে অবিশ্বাসের লজিক কি? অবিশ্বাসের প্রমাণ কি? অবিশ্বাসীর নিকট থেকে মানুষ এখন এসব জানতে চায়। তারা এসব কাজের কথা বলতে না পেরে অহেতুক কথা বলে মানুষকে বিরক্ত করছে।

বিজ্ঞানী যত বড় বিজ্ঞানী হোক সে তার বিজ্ঞান দিয়ে তার অবিশ্বাস প্রমাণ করতে পারেনি, তাহলে বিজ্ঞানীর কথায় আমরা কেন আমাদের বিশ্বাস পরিত্যাগ করব? এটা কি মামা বাড়ীর আব্দার নাকি? কথায় বলে আমি বুঝি আমার বুঝ তুমি বুঝ তরমুজ। সুতরাং অবিশ্বাসী তার তরমুজ নিয়ে থাকুক। তার ক্যানভাসারী কথায় বিশ্বাসীর বিশ্বাস হারাবে না।

সারাক্ষণ ভাঙ্গা রেকডের মত লজিক ও বিজ্ঞান বলে তারা একটানা চিৎকার করেই যাচ্ছে। অথচ তাদের অবিশ্বাসে মূলত কোন লজিক ও বিজ্ঞান নাই। যন্ত্র-পাতি ও প্রযুক্তিতে বিজ্ঞান আছে ঠিক তবে এগুলো অবিশ্বাস সংক্রান্ত বিজ্ঞান নয়। স্যার বললেন ঢাকা থেকে দিল্লী ষোলশ কিলোমিটার হলে আমার বয়স কত? ছাত্র বলল, স্যার পঞ্চাশ বছর। স্যার বললেন, বিভাবে বললে? ছাত্র বলল, আমাদের এলাকার একটা পাগলের বয়স একশত বছর। আধপাগল হিসাবে আপনার বয়স পঞ্চাশ বছর। এরকম লজিক যদি কেউ বিশ্বাসের বিরুদ্ধে খাটাতে যায় তবে সেটা কে মানবে? বিশ্বাসের বিরুদ্ধে অবিশ্বাসীর লজিক এমন উদ্ভট বিধায় বিশ্বাসী তা’ আমলে নেয় না।

মন্তব্য ৫২ টি রেটিং +০/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:০০

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী আপনি কি লিখেন আমি বুঝি না।
আপনার লেখায় অনেক কথা থাকে কিন্তু দরকারী বা প্রয়োজনীয় কিছু খুজে পাওয়া যায় না। তবে আপনার ছড়া কবিতা সনেট বেশ ভালো হয়।

১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:২১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার কথা হলো বিশ্বাসে লজিক ও বিজ্ঞান থাকে না। একজন অশিক্ষিত লোক লজিক ও বিজ্ঞানের কি বুঝে? কিন্তু সে ঠিকঠাক বিশ্বাস করে। তার এ বিশ্বাস ভাংতে হলে অশ্বিাসের ক্ষেত্রে লজিক ও বিজ্ঞান লাগবে। কিন্তু অবিশ্বাসের ক্ষেত্রে মূলত কোন লজিক ও বিজ্ঞান নেই। সেজন্য বিশ্বাস ভাংতে লজিক ও বিজ্ঞানের দোহাই দেওয়া বেকার কথন ছাড়া কিছুই নয়।

২| ১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




লজিক সবাই বুঝে না।
বিজ্ঞান সবাই বুঝে না।
স্কুল জীবনে দেখেছেন তো সবাই সায়েন্স পড়তে পারে না।
সায়েন্স পড়তে বু্দ্ধি ও সাহস লাগে।

১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:৩৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু বিশ্বাসীকে অবিশ্বাসী বানাতে গেলে তাকে অবিশ্বাসের সায়েন্স বুঝাতে পারতে হবে। কিন্তু বিশ্বাসের বিরুদ্ধে অবিশ্বাসের বলা সব কথাই ফাঁকা বুলি। সেজন্য বিজ্ঞানী আইনেস্টাইনও বিশ্বাসী হয়ে বসে আছে।

৩| ১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:০০

নতুন বলেছেন: Grigori Rasputin সম্পর্কে জানেন?

তিনি চোর বাটপার থেকে পীর আউলিয়া হয়ে গিয়েছিলেন। রাশিয়ার জারের ছেলেকে হিমোফিলিয়া ছিলো অর্থ তার রক্তজমাট বাধতো না এবং তখন এই রোগী বেশিদিন বাচতো না। তার অলৌকিক ক্ষমতা আছে বলে দাবী করে তিনি রাজার পরিবারের আস্থাভাজন হয়েছিলেন।

রেয়াল নামের একজন নবী এখনো জিবিত আছে.... তিনি দাবী করেন এলিয়ানেরা তাকে নিয়ে গিয়েছিলো... তার ৮০ হাজার অনুসারী আছে...
https://en.wikipedia.org/wiki/Raëlism


বিভিন্ন ধর্মগুরুদের নিয়ে পড়াশুনা করেন বুঝতে পারবেন ধর্মের নাম যাই হোক ধান্দাবাজীর স্টাইল বেশ একই রকমের। মানুষও বিশ্বাস করে তাদের জনপ্রিয় করেছে....

দুনিয়াতে কিছু মানুষ সহজ সরল তাদের মাথায় কাঠাল ভেঙ্গে খাচ্ছে কিছু মানুষ।

সবাই ধর্মের ধান্দাবাজি বুঝতে পারবেনা, আপনি না পারলে সমস্যা নাই। দুনিয়াতে এখনো অনেক মানুষ ধর্মের এই ধান্দাবাজী বুঝতে পারছেনা। এটা বোঝার মতন পড়াশুনা করুন তবে বুঝতে পারবেন।

ধামিক হতে পড়াশুনার দরকার নাই কিন্তু নাস্তিক হতে অনেক পড়াশুনা করতে হয়, প্রশ্ন করতে হয়, চিন্তা করতে হয়।

১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: নাস্তিক অনেক পড়াশুনা করেও তার অবিশ্বাসকে সঠিক প্রমাণ করতে পারেনি।ধর্মের দোষ ধরা ছাড়া নাস্তিকের মূলত কোন কোয়ালিটি নাই।

৪| ১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:৩৭

সোনাগাজী বলেছেন:




আপনি যখন অসুস্হ হয়েছিলেন, আপনার বেতন বন্ধ করা হয়েছিলো; ইহা ছিলো ভয়ংকর অমানবিকতা। যে বা যারা আপানার বেতন বন্ধ করেছিলো, তারা লজিক্যালী ভাবেনি, তাদের ভাবনাশক্তিতে লজিক ছিলো না।

১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:৪৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: এটা ভিন্ন লজিক।

৫| ১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:৩৮

নতুন বলেছেন: নাস্তিকতা কোন কোয়ালিটার বিষয়না।

এরা অন্ধবিশ্বাস করেনা, মানবতায় বিশ্বাসী, পানিপড়ার জন্য টাকা পয়সা খরচা করেনা। মানত করেনা B-))

এরা মানুষের চেস্টার উপরে ভর করে এগিয়ে যায়।

১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: এসব আবেগের কথা। এসব অবিশ্বাসের কোন লজিক বা প্রমাণ নয়।

৬| ১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:২৫

শূন্য সারমর্ম বলেছেন:



সনেট লিখুন,সনেট।

১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: সনেট লিখতে অনেক কষ্ট!

৭| ১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৪৮

এক চালা টিনের ঘর বলেছেন: আজ আল্লাহর সাথে কথোপকথন হয়েছে?

১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: না

৮| ১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:২৬

এম ডি মুসা বলেছেন: আপনি সনেট লিখেন ,

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: সনেট লিখতে অনেক কষ্ট!

৯| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:১২

এস.এম.সাগর বলেছেন: নাস্তিকরা মনে হয় তার জন্মদাতা পিতাকে বিশ্বাস করেনা, কারন নাস্তিকের “মা” কার সাথে না কার সাথে স্বারিরীক সম্পর্ক করে নাস্তিককে পেটে ধরেছিলো সেটাতো নাস্তিক দেখেনাই, তাই নাস্তিক তার মায়ের দেখানো নাস্তিকের জন্মদাতাকে বাবা বলেনা।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: মায়ের উপর অন্ধবিশ্বাস থেকেই মানুষ তার পিতাকে পিতা বলে বিশ্বাস করে। তারপর একদল বেকুব অন্ধবিশ্বাসকে তামাসা করে।

১০| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:০৯

শেরজা তপন বলেছেন: শুকনো খড়ের গাদায় আগুল লাগিয়ে বাতাস করবেন আর বলবেন আগুন লাগিস না -লাগিস না ...
মাইরি কি সব যুক্তিধর্মী পোস্ট করেন!!!
আপনাদের মত বিশ্বাসীদের পোস্ট দেখে আমার সৃষ্টিকর্তার উপর বিশ্বাস নড়বড় হয়ে যাচ্ছে।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিশ্বাস কখনো নড়বড়ে হয় না। কারণ বিশ্বাসী তার বিশ্বাসে লজিক খুঁজতে যায় না। মহানবির (সা।) মেরাজের বাহন বোরাকে কোন লজিক নাই। রামায়নের বীর হনুমানেও কোন লজিক নাই। ধর্ম প্রচারকের প্রতি বিশ্বাস থেকেই তাদের আজগুবী কথায় বিশ্বাসীর বিশ্বাস থাকে। অবিশ্বাসী অযথাই এসবে লজিক খুঁজতে যায়। শেষ বিচারে আল্লাহ থুতনি চেপে ধরে যখন জাহান্নামে নিক্ষেপ করবেন তখ ন কোন লজিক কাজ করবে না। সকল কবিত্ব তখন অজানায় হারিয়ে যাবে।

১১| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:৩৪

জ্যাক স্মিথ বলেছেন: বিশ্বাসের আরেক নাম হচ্ছে ধান্দাবাজি, আপনাকে বিশ্বাসের লাড্ডু গিলিয়ে অনেকেই আপনার কাছে টুপি, পাঞ্জাবি, তজবী বিক্রি করছে। আপনি নিজে ধান্দাবজী না করলেও আপনি নিজে ধান্দাবজীর শিকার হচ্ছেন এবং ধান্দাবাজদের সহয়তা করছেন।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:০৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি এখন অনেক অনেক বেশী তজবী যপি। যারা তজবী বিক্রি করে তাদেরকে আমি মুমিনদের খাদেম বলে বিশ্বাস করি।

১২| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:৪০

জ্যাক স্মিথ বলেছেন: এস.এম.সাগর - আপনার বাবা যখন আপনাকে জন্ম দিলো তখন কি আপনি দেখেছেন? আপনি যাকে বাবা বলে বিশ্বাস করেন সে যদি আপনার আসল বাবা নাও হয় তাতে কি স্রষ্টা আছে এ কথা প্রমাণ হয়?
ডিএনএ টেষ্ট করে যদি দেখি আবার বাবা আমার জন্মদাতা পিতা নয় তাহলে কি স্রষ্টা আছে এ এটা প্রমাণ হয়?
জন্ম দাতা পিতার সাথে স্রষ্টার সম্পর্ক কি?
যত্তসব আজগুবি!!! X((


১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: পিতায় বিশ্বাস যেমন মায়ের উপর অন্ধ বিশ্বাস, তেমনি আল্লাহতে বিশ্বাস মহানবির উপর অন্ধ বিশ্বাস। সন্তান যেমন মনে করে পিতার বিষয়ে মা মিথ্যা বলেনি, তেমনি সে বিশ্বাস করে আল্লাহর বিষয়ে তার নবি (সা।) মিথ্যা বলেননি। আমি যা বলি আমার স্ত্রী অবলিলায় বিশ্বাস করে। কারণ সেও মনে করে তার স্বামী মিথ্যা কথা বলে না। অথচ অবিশ্বাসী মহানবির কথা বিশ্বাস করে না।

১৩| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:১৯

আরইউ বলেছেন:



৯ এবং ১২ নং মন্তব্যের সূত্র ধরেঃ

সন্তান চাইলে কিন্তু ডিএনএ টেস্ট করে মা‘র দাবীর সত্যতা যাচাই করতে পারে!

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: ডিএনএ টেস্ট ছাড়াই সবাই মায়ের কথায় বিশ্বাস করে। আরবরা মহানবির (সা) বিরুদ্ধে অনেক যুদ্ধ করে বুঝেছে তিনি আল্লাহর সাহয্য পাচ্ছেন। তারপর তারা তাঁর উম্মত হয়ে গেছে।

১৪| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪

অপু তানভীর বলেছেন: ফরিদ সাহেব আপনার কাছে অনুরোধ থাকবে আপনি দয়া করে স্রষ্টার বিশ্বাসের ব্যাপারে পোস্ট লিখবেন না ।
আপনার যুক্তি দেওয়ার যা বাহার তাতে আসলে হিতে বিপরীত হয় !

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি কোথায় হিতে বিপরীত হতে দেখলেন? স্রষ্টার অবিশ্বাসের বিষয়ে করা পোষ্টে আপনার আপত্তি তো দেখিনি, তাহলে স্রষ্টায় বিশ্বাস বিষয়ে আপনার আপত্তি কোন কারণে?

১৫| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:৪৪

আরইউ বলেছেন:


লেখক বলেছেন: ডিএনএ টেস্ট ছাড়াই সবাই মায়ের কথায় বিশ্বাস করে। আরবরা মহানবির (সা) বিরুদ্ধে অনেক যুদ্ধ করে বুঝেছে তিনি আল্লাহর সাহয্য পাচ্ছেন। তারপর তারা তাঁর উম্মত হয়ে গেছে।

বিশ্বাস করে, কিন্তু চাইলে সত্য-মিথ্যা যাচাই করতেও পারে। ধর্ম বিশ্বাসের উপরে দাঁড়িয়ে; সেখানে কোন ডিএনএ টেস্ট নেই। তাই মা’এর কথায় করে পিতৃপরিচয় বিশ্বাস করার সাথে সৃষ্টিকর্তায় বিশ্বাসের এনালজি না আনাই শ্রেয়!

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: উভয় ক্ষেত্রে হুবহু মিল না থাকলেও অনেক মিল আছে বিধায় এটা বিশ্বাসের দৃষ্টান্ত হিসাবে ব্যবহারে আমি কোন সমস্যা দেখি না, কিন্তু আপনি সমস্যা দেখেন। তো আপনার রুচির সাথে আমার রুচি হুবহু মিলতে হবে এমনটা জরুরী নয়। কারণ আমরা আলাদা মানুষ।

১৬| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:৪৯

অপু তানভীর বলেছেন: আমি কী বললাম, আপনি সেটা বুঝতেই পারলেন না ! আমার কোন কিছুতেই আপত্তি নেই । স্রষ্টায় বিশ্বাস/অবিশ্বাস নিয়েও না । আমি অনুরোধ করলাম ।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আসলেই আমি আপনার অনুরোধের কারণটি ঠিক বুঝতে পারিনি।

১৭| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:৫৭

আরইউ বলেছেন:




লেখক বলেছেন: উভয় ক্ষেত্রে হুবহু মিল না থাকলেও অনেক মিল আছে বিধায় এটা বিশ্বাসের দৃষ্টান্ত হিসাবে ব্যবহারে আমি কোন সমস্যা দেখি না, কিন্তু আপনি সমস্যা দেখেন। তো আপনার রুচির সাথে আমার রুচি হুবহু মিলতে হবে এমনটা জরুরী নয়। কারণ আমরা আলাদা মানুষ।

কোন সমস্যা নেই। লেটস এগ্রি টু ডিসএগ্রি!

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঠিক আছে।

১৮| ১৯ শে মার্চ, ২০২৪ ভোর ৪:১৪

কামাল১৮ বলেছেন: তার আছে তালগাছের গোড়া।তার লজিকের দরকার কি।

১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১১:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিশ্বাসে আলামতটাই মূখ্য

১৯| ১৯ শে মার্চ, ২০২৪ ভোর ৫:১৬

আলামিন১০৪ বলেছেন: আপনার এবারের পোস্ট অনেক যুক্তিপূর্ণ, স্বীকার করতেই হবে। তবে, মুসলিম ধর্ম বিশ্বাস কেবল অন্দ্ধ বিশ্বাস নহে..কোরআন পড়লে তা বেশ ভালোই বোঝা যায়।

১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১১:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঠিক বলেছেন।

২০| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৩২

রাজীব নুর বলেছেন: ধর্মে কোনো লজিক নাই। আফসোস। বিরাট আফসোস।

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: ধর্মের সঠিকতার আলামত আছে।

২১| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৫৫

রানার ব্লগ বলেছেন: ধর্ম কখন বলেছে মন গড়া কিছু বিশ্বাস করতে ?

হনুমান আর বোরাক দুইটাই অতিরঞ্জিত কাল্পনিক বস্তু । একে বিশ্বাস করাটাই বেকুবি !!!

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: এগুলো কাল্পনিক অবিশ্বাসী বলে, বিশ্বাসী বলে না।

২২| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:০০

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: ডিএনএ টেস্ট ছাড়াই সবাই মায়ের কথায় বিশ্বাস করে। আরবরা মহানবির (সা) বিরুদ্ধে অনেক যুদ্ধ করে বুঝেছে তিনি আল্লাহর সাহয্য পাচ্ছেন। তারপর তারা তাঁর উম্মত হয়ে গেছে।

মহানবীর মৃত্যুর পর এগার হাজার কলমা পরা মুসলমান তাদের পুরানা ধর্মে ফেরত যায়, আবু বকর তাদের নির্মম ভাবে হত্যা করে ?

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ক্ষণে ক্ষণে মত পাল্টানো সঠিক কাজ না। তারা তাদের ক্ষণে ক্ষণে মত পাল্টানোর শাস্তি পেয়েছে।

২৩| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩২

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: ক্ষণে ক্ষণে মত পাল্টানো সঠিক কাজ না। তারা তাদের ক্ষণে ক্ষণে মত পাল্টানোর শাস্তি পেয়েছে।

ধর্ম কি ব্যক্তির মতামত কে গুরুত্ব দেয় না ?

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি একটা দলে যোগ দিলেন। দলটি আপনাকে সাথে নিয়ে একটা কার্যক্রম গ্রহণ করলো। তখন আপনি দল ত্যাগ করায় দলটির কার্যক্রম ভেস্তেগিয়ে দলটি ক্ষতিগ্রস্থ্য হলো। আপনার কারণে দলটি ক্ষতিগ্রস্থ্য হওয়ায় দলটি আপনাকে শাস্তি দিলে তাতে আপনার দায় অস্বীকার করার উপায় নেই। হযরত আবু বকর (রা) যাদের বিরুদ্ধে যুদ্ধ করেছেন তারা যাকাত দিতে অস্বীকার করেছে। যা ইসলামের ভিত্তি। তারা ইসলামের ভিত্তি নাড়িয়ে দেওয়ায় ইসলামের খলিফা তাদের বিরুদ্ধে যুদ্ধ করেছে। তারপর কিছু ভন্ড লোক নতুন নবির নেতৃত্বে ইসলামকে বিব্রতকর অবস্থায় ফেলে হযরত আবু বকর (রা) তাদের বিরুদ্ধে যুদ্ধ করেন। ইসলামকে ঠিক রাখার জন্য তিনি এটা করেছেন। কোন লোককে হত্যা না করলে সে যদি আমাকে হত্যা করে তাহলে তাকে হত্যা করা আমার অপরাধ হতে পারে না।

২৪| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৪৬

রানার ব্লগ বলেছেন: ধরুন আপনি ট্যাক্স দেন না । সরকার কি র‍্যাব পাঠিয়ে আপনাকে হত্যা করবে ? না কি বুঝিয়ে শুনিয়ে ট্যাক্স দিতে উৎসাহিত করবে? তারপরেও না দিতে চাইলে তার জন্য জেল জরিমানা হতে পারে। হত্যা করে মারা টা কি উপযুক্ত কাজ?

যদি বাঁশি না থাকে বাজাবেন টা কি ?

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ওটা ট্যাক্স নয়, ওটা ইসলামের ভিত্তি। যারা ওটা অস্বীকার করেছে তারা ইসলামী সাম্রাজ্যের জন্য হুমকি ছিলো। রাজনৈতিক বড় রকমের হুমকির ক্ষেত্রে মৃত্যুদন্ড প্রচলিত বিধান। কর আর যাকাত এক কথা না।

২৫| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৩৩

নতুন বলেছেন: অন্ধবিশ্বাসীরা প্রশ্ন করবেনা।

যেহেতু আবু বকর রা: কাজটি করেছেন তাই রাস্টীয় কর না দেওয়ায় মানুষ হত্যা হলেও সেটা ঠিকই আছে। B-)

মুরদাতের সাজা মৃত্যুদন্ড।

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: সাম্রাজ্যের অস্তিত্ব রক্ষায় শাসকের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা অনুচিত হতে পারে না।

২৬| ১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১২

রাজীব নুর বলেছেন: আপনার মধ্যে কোনো লজিক নেই। কারন ধার্মিকদের লজিক থাকে না। থাকে শুধু বিশ্বাস।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার মধ্যে অবিশ্বাস ছাড়া কোন লজিক নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.