নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার সনেটের কবি।

ফরিদ আহমদ চৌধুরী

বিষয় যতই জটিল হোক,ভাবতে ভালো লাগে

ফরিদ আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

কি ভাবে বস্ত্র মুক্তমনা, বিবেক মুক্তচিন্তা বা পথ ভ্রষ্ট হবেন!

২৩ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:১৩


নিজেকে আল্লাহর চেয়ে বেশী জ্ঞানী মনে করবেন,।যেমন: আজাজিল করেছিল,।যে খানে আল্লাহ জানেন আদম (আঃ) সেরা, সেখানে সে জানে সে নিজেই সেরা, তার মানে সে আল্লাহর চেয়ে বেশী জানে। আল্লাহ চিন্তা করলেন, তুই যখন আমার চেযে বেশী জান, তো তোর পথটা একটু ঘুরিয়ে দেই, দেখি তোর বেশী জানার ফল কি হয়। আপনি যদি নিজের জন্য এই ক্যাটাগরি পছন্দ করেন তবে সহজেই পথ ভ্রষ্ট হতে পারবেন। তখন আপনি সহজে শয়তান ও খান্নাছ হতে পারবেন। আল্লাহর ভুল ধরবেন? তারমানে আপনি বুঝাবেন যে, আপনি আল্লাহ থেকে সেরা।
আপনি বলবেন, ভুল হোক শুদ্ধহোক আমি ওমুককে মানি। এসব কথা যারা বলে আল্লাহ তাদেরকে ভুল লোকের কাছেই নেন। কাজেই আপনার এ মনভাবের কারণে আপনি সহজে পথভ্রষ্ট হতে পারবেন।
আপনি নিজের ইচ্ছার গুরুত্ব দিবেন, আল্লাহর ইচ্ছার গুরুত্ব দিবেননা। তাহলে আল্লাহ আর আপনাকে পথ দেখাবেননা, তখন আপনি সহজেই পথ ভ্রষ্ট হতে পারবেন।
আপনি মহানবী (সঃ) ও ক্বোরআন হাদীসের ক্ষেত্রে নেতিবাচকতা অবলম্বন করবেন, তাহলেও আল্লাহ আপনাকে পথ দেখাবেননা এবং আপনি সহজে পথভ্রষ্ট হতে পারবেন।
আল্লাহর সৃষ্টির প্রতি নিষ্ঠুরতা প্রদর্শন করবেন, তাহলেও আপনি সহজে পথভ্রষ্ট হতে পারবেন।
তারমানে আল্লাহর মত ও ইচ্ছা বিরুদ্ধ চল্লেই কেল্লা ফতে। তখন আল্লাহ আর আপনাকে হেদায়েত দিবেননা। তখন আপনি সহজে সোজা জাহান্নামে যেতে পারবেন।
অনেকেই জাহান্নামে যাওয়ার জন্য অনেক সাধনা করছে। তাদের কামিয়াবী লাভের জন্য আমি এ কথাগুলো না লিখে পারলামনা। আমার কথামতো কাজ করলে তারা সহজে বস্ত্র মুক্তমনা ও বিবেকমুক্ত চিন্তার অধীকারী হয়ে সোজা জাহান্নামে যেতে পারবে। আর যারা জাহান্নামে যেতে চাননা, সাবধান, তারা এসব থেকে দূরে থাকবেন।

মন্তব্য ২৫ টি রেটিং +৯/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ২৩ শে অক্টোবর, ২০১৬ সকাল ১১:৪৩

সেলিম৮৩ বলেছেন: যারা উল্টা পথ অবলম্বণ করে তাদেরকে অাল্লাহপাক উল্টা পথেই ছেড়ে দেন এবং শেষমেষ তারা উদভ্রান্তের মত চলতে থাকে এবং জাহান্নামের পথকে সুগম করে নেয়।
অতি ক্ষুদ্র জ্ঞানের অধিকারী এই মানুষ যখন তার প্রভুর সৃষ্টিকে বাদ দিয়ে তার প্রভুকে নিয়ে গবেষণা শুরু করে তখন অামার মনে হয় একটা চড়ুই পাখি অাটলান্টিক মহাসাগরে ঠোট ডুবিয়ে পানি পান করে পুরো মাহসাগরের পানি শুকিয়ে ফেলার চিন্তা করছে।
অাপনাকে ধন্যবাদ সুন্দর একটি লজিক্যাল পোষ্ট দেয়ার জন্য।

২৩ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:০১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কলমের মুজাহিদকে মন্তব্য প্রদানের জন্য ধন্যবাদ।

২| ২৩ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:২১

নতুন বলেছেন: যেমন: আজাজিল করেছিল,।যে খানে আল্লাহ জানেন আদম (আঃ) সেরা, সেখানে সে জানে সে নিজেই সেরা, তার মানে সে আল্লাহর চেয়ে বেশী জানে। আল্লাহ চিন্তা করলেন, তুই যখন আমার চেযে বেশী জান, তো তোর পথটা একটু ঘুরিয়ে দেই, দেখি তোর বেশী জানার ফল কি হয়।

আল্লাহ চিন্তা করলেন, তুই যখন আমার চেযে বেশী জান, তো তোর পথটা একটু ঘুরিয়ে দেই, দেখি তোর বেশী জানার ফল কি হয়।

ভাই আপনিও তো খুবই কামেল পাবলিক.... না হইলে আপনি কিভাবে জানলেন যে আল্লাহ কি চিন্তা করলেন????

২৩ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:০৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অবস্থার প্রেক্ষাপটে অনেক কিছুই অনুমান করা যায়, আবার সেটা বেঠিকও হয়না।এমন অনুমানের ভিত্তিতে পুলিশ অনেক সত্য উৎঘাটন করতে সক্ষম হয়। বুঝার জন্য বেশী বেশী ক্রাইম প্রেট্রোল দস্তক দেখুন।

২৩ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:১৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: গতরাত দেখলাম ২৪ বছর আগে হারানো এক শিশু পুলিশ হয়ে ২৪ বছর পরে তার হারানো পরিবারকে কিভাবে খুঁজে বের করেছে। অথচ আল্লাহকে খুঁজে বের করা এর চেয়ে অনেক সহজ। তথাপি মুক্তমনে মুক্ত আকাশে উড়ে বেড়ানোর কারণে তারা তাদের সবচেয়ে দরকারী বিষয়ে সময় ব্যায় করতে রাজি নয়। তবে তাদের পথ দেখানোতে আল্লাহর কি গরজ? এতটুকু প্রাণী আল্লাহকে না মানলে তাঁর কি আসে যায়? সুতরাং একটু সময় দিয়ে রেখেছেন এ জন্য যে, দেখি চোরায় কি করে? তার পর ঝাড়ে বংশে সব গুলোকে ঝেঁটিয়ে জাহান্নামে নিক্ষেপ করবেন।

২৩ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:১৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি কামেল হলেওতো আপনার কোন অসুবিদে নেই, কি বলেন?

২৩ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:২০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সিনিয়র ব্লগার, আমাদের পথিকৃৎ হিসেবে মন্তব্য প্রদান করায় আপনাকে অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

৩| ২৩ শে অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের অনেক শিক্ষিত 'মুক্তমনা' শব্দটির ডেফিনেশন বুঝেন না; দেখা যাচ্ছে, আপনিও বুঝেন না।

"কোন প্রতিস্ঠিত ধ্রূব যদি নতুন গবেষনা ও লজিকের কারণে পরিবর্তিত হয়, তাকে মেনে নেয়ার, বুঝার মননকে মুক্তমন", হিসেবে ধরেছে ইউরোপীয় কালচার।

২৪ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:১৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনি যে সংজ্ঞা দিয়েছেন সে হিসেবে মুক্তমনা ঠিক আছে। কিন্তু মুক্তমনে যদি সত্যকে মিথ্যা দ্বারা কলুষীত করা হয় তবে এমন মুক্তমনা সমর্থন যোগ্য নয়।

৪| ২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:৫৫

অতঃপর হৃদয় বলেছেন: লেখা ভালো ছিল। শুভ কামনা রইলো।

২৪ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:১৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক শুভেচ্ছা।

৫| ২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:৫৫

অতঃপর হৃদয় বলেছেন: লেখা ভালো ছিল। শুভ কামনা রইলো।

২৪ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:১৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক শুভেচ্ছা।

৬| ২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ৯:০৮

বাবাজান বলেছেন: বাহ্ দারুন..! বলেছেন ভাই আপনি,,
আন্তরিক ভালোবাসা রইলো...

২৪ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:১৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক শুভেচ্ছা।

৭| ২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ৯:২০

বাবাজান বলেছেন: চাদঁ কাজী যা বললোঃ
বাংলাদেশের অনেক শিক্ষিত 'মুক্তমনা' শব্দটির ডেফিনেশন বুঝেন না; দেখা যাচ্ছে, আপনিও বুঝেন না।
ভাই চাঁত গাজি আপনি নিজেই বুঝতে ভুল করেছেন,, কারন' মুক্ত মনা 'হিসেবে আজকাল তাদেরকেই দেখা যায় ও তাদেরই পরিচয় পাওয়া যায়, যারা আজাজিলের মতোই নিজেকে আল্লাহর চেয়ে বড় মনে করে.. জাহান্নামে যেতে খুব সাধনা করে,, বিষয়টা আপনিই বুঝেননাই... যদিও শাব্দিক অর্থে মুক্তমনার ভিন্ন অর্থ রয়েছে ; তবে ফরিদ আহমেদ ভাইয়ের সাথে একমত, কারন, মুক্তমনা নাম দিয়ে কতিপয় মূর্খ, ধর্ম দ্রোহীতা করে, আশা করি বুঝতে পেরেছেন।

২৪ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:১৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক শুভেচ্ছা।

৮| ২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ৯:৩০

বাবাজান বলেছেন: মন্ত্যব্যে বানানগত ত্রুটির জন্য দুঃখিত;
"চাঁদ গাজী" হবে, এবং নামের স্থানে "লেখক" হবে

২৪ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:১৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক শুভেচ্ছা।

৯| ২৪ শে অক্টোবর, ২০১৬ ভোর ৪:০৪

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ গুরুত্বপুর্ণ বিষয়ে লিখার জন্য । মহান রাব্বুল আলামীন আল্লাপাক যতটুকু জ্ঞান দিয়েছেন তার মধ্যেই আমার জ্ঞান সিমীত এর বাইরে আমার জানার কোন ক্ষমতা নেই । মুক্তমন বলতে আমি বুঝি একান্তই খোলামন নিয়ে কোন কিছুকে দেখা ও জানা , পক্ষে বিপক্ষের সকল যুক্তিতর্ককে দেখা ও বুঝার চেস্টা করা । কোন যুক্তি তর্কের সঠিকতা মাপার মানদন্ড হলো আমার কাছে পরিত্র কোরান ও হাদিস । এই দুটোর আলোকেই কোন বিষয়ের যতার্থতা অনুধাবন করি সে ইহজাগতিক বা পারলৌকিক যেটাই হোক না কেন ।

আপনার লিখার মধ্যে নীচে দেয়া বোল্ড করা অংশটুকু নিয়ে সামান্য একটু দ্বিধাগ্রস্ত হলাম
আল্লাহ চিন্তা করলেন, তুই যখন আমার চেযে বেশী জান, তো তোর পথটা একটু ঘুরিয়ে দেই, দেখি তোর বেশী জানার ফল কি হয়
মুক্তমন নিয়ে একটু ভেবে দেখলাম, আল্লাহ কি চিন্তা করলেন , এই কথা জানার বা বলার কোন ক্ষমতা কি আমাদের অাদৌ আছে? অাল্লাহ কি বলেছেন বা করেছেন এবং আমাদেরকে তিনি যতটুকু জানান দিয়েছেন সে টুকুই কেবল বলতে পারি বলেই এতদিন জেনে এসেছি ।

আল্লাকে উল্লেখ করে যেখানেই কোন কথার অবতারনা দেখতে পাই সেখানে দেখ্ যায় এই বলে শুরু হয়েছে যে আল্লাহ বলেন , কেও বলেন না অাল্লাহ চিন্তা করেন । কারণ অাল্লাহ কি চিন্তা করেন কিংবা আদৌ অাল্লার চিন্তা করতে হয় কিনা তা কারো পক্ষে জানা সম্ভব নয়, তাই কোন প্রকারেই তা বলাও সম্ভব নয়।

আল্লাহ আমাদেরকে সৃস্টি করেছেন বুদ্ধিবৃত্তিক মানুষ হিসাবে, যেন আমরা নীজের বুদ্ধি বিবেক খাটিয়ে সত্যকে অনুধাবন করি । খোলা মনে চিন্তা করে সত্য গ্রহণ করাটাই মুক্ত মন । আশা করি এবার মুক্তমনা বিষয়টি নিয়ে একটু ভেবে জানাবেন । আল্লাহ প্রদত্ত জ্ঞানকে সঠিক পন্থায় খাটিয়ে যারা আল্লার বিধানের আলোকে সত্য অনুধাবন করেন তারাই মুক্তমনা এর অন্যথাকারীরা হল ভিন্নতামনা, এদেরকে সর্বত্রই বলা হয় ভিন্ন মতাবলম্বী, তাদের মুক্ত মনকে তারা সঠিকপথে পরিচালিত করেননি বলে ।

যাহোক, বিষয়টা একটু খোলাসা করে দিলে আমার দ্বিধাটা কেটে যেতে পারে , সেক্ষত্রে কৃতজ্ঞ থাকব ।

নিরন্তর ভাল থাকার শুভ কামনা রইল ।

২৪ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:৩৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: চিন্তা একটা শক্তি। যেহেতু আল্লাহ সর্ব শক্তিমান সেহেতু তাঁর চিন্তা শক্তি রয়েছে।যেহেতু তিনি অপচয় করেননা সেহেতু তিনি তাঁর চিন্তা শক্তি বেকার ফেলে রাখেননা। সুতরাং তিনি চিন্তা করেন এটা সত্য।
আমি কিভাবে জানলাম এটা জানার জন্য সুরা কাহাফের ৮২ আয়াত পড়ুন। না বুঝলে ৬০ আয়াত থেকে ৮২ আয়াত পর্যন্ত পড়ুন। তথাপি কথা হলো আল্লাহ সর্ব শক্তিমান। সুতরাং কথাটা তিনি আমাকে জানাতে পারেন।আর তিনি আমাকে জানাতে পারলে আমার জানতে না পারার কথা নয়।তাঁর সাধারণকে জানানোর পদ্ধতি হলো, তিনি তার মেমোরীতে তথ্য সেন্ড করেন। এটাকে অহীয়ে গাইরে মাতলু বলে। যেমন, আল্লাহ বলেছেন, ফাআওহাইনা ইলা উম্মে মুছা- আমি মুছার (আঃ) মার নিকট অহী প্রেরণ করলাম।এ অহী আপনার নিকটও আসতে পারে।এটা আল্লাহর বাণী হিসেবে প্রচার যোগ্য নয়।

২৪ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:৩৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সত্যের সাথে ‘অ’ লাগিয়ে দিলে অসত্য হয়ে যায়। আমিতো মুক্তমনার সাথে আস্ত একটা শব্দ লাগিয়ে রাখলাম। তথাপি আপনারা কেন এটাকে টেনে হিঁচড়ে মুক্তমনার দিকে নিয়ে যাচ্ছেন, বুঝতে পারলামনা।

২৪ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:৪০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বস্ত্র মুক্তমনা কথাটা ক্লিয়ার করার জন্য একটা ছবিও ফিট করে দিলাম। তথাপি আপনারা কি বুঝতে কি বুঝলেন।

২৪ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:৪২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: অনিসলামের সমালোচনা আপনি সারক্ষণ করতে থাকুন দেখবেন আমি মোটেও রাগ হবনা।

২৪ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:৫০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মাননীয়,মনটা ভালো নেই। একটা পোষ্ট দিয়ে ছিলাম সামুর এডমিন না বুঝে সেটাতো মুছলোই সেই সাথে আমাকেও ডিমোশান দিয়ে প্রথম পাতা থেকে নামিয়ে দিল, এমন কি স্থায়ীভাবে বেন্ড করার হুমকি দিল।জানিনা কবে আমার সামু থেকে ছুটি হয়ে যায়!এ মন্দ সময়ে আপনি একটু দোয়া করেছেন। অনেক ভালো লাগলো। আপনার জন্যও অনেক শুভ কামনা। আল্লাহ আপনাকে জান্নতুল ফেরদাউসের পথে পরিচালিত করুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.