নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপাততঃ ঢাকা থেকে

উন্নত দেশে ব্যক্তি স্বাধীনতা

ফেরদাউস আল আমিন

সুন্দর এই পৃথিবীতে আগমন পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে। স্কুল ........... সে অনেক.. মিশনারি স্কুল, ডি এন হাই স্কুল চাঁদপুর, চাকলালা বাংলা মিডিয়াম রাওয়ালপিন্ডি, ইংলিশ মিডিয়াম মুযাফ্ফরাবাদ, ক্লাশ সিক্স বাদ শেষমেষ এবোটাবাদ পাবলিক স্কুল। চিটগাং কলেজ ও বুয়েট

ফেরদাউস আল আমিন › বিস্তারিত পোস্টঃ

পারমানবিক শক্তি এবং ফুকুশিমা

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৯


বাংলাদেশের ঈশ্বরদি তে দেশের প্রথম বানিজ্যিক পারমানবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র হতে চলেছে।
খুবই আনন্দের বিষয়।

পারমানবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র "বেস লোড" এর জন্য ব্যবহার করা হয়, অর্থাৎ এই কেন্দ্রটি সর্বদা চলবে।
কিন্তু পারমানবিক চুল্লির নিরাপদ ব্যবস্থা অত্যন্ত লাগসই ও কার্যকরি হতে হয়, না হলে বাংলাদেশের ন্যয় জনবহুল দেশ স্মরনকালের শত বছরের বিপদে পড়তে পারেন।

উন্নত দেশ রাশিয়া এইসব বিষয় নিশ্চয়ই নিশ্চিত করে কাজটি করবেন।
পারমানবিক বর্জ্য ও একটি বিশাল বিষয়, একটি নষ্ট হতে কয়েকশত বছর থেকে কয়েক হাজার বছর লেগে যায়, নির্ভর করে কোন মৌলিক পরমানু এবং কি পদ্ধতি ব্যবহার করা হয়। বিশেষজ্ঞরা ভাল বলতে পারবেন।

আমি শুধু জাপানের ফুকুশিমায় সংঘটিত পারমানবিক দূঃর্ঘটনা ও এর পরবর্তী অবস্থার কথা গুলো উল্লেখ করার চেষ্টা করব।
জাপানের ফুকুশিমা দুর্যোগটি ১৯৮৬ সালে চারনোবিল দুর্যোগের চেয়ে কম কিছু নয় এবং পারমানবিক দূর্ঘটনায় দ্বিতীয় বৃহত্তম দুর্যোগ অভিহিত করা হচ্ছে।
দ্বিতীয় বৃহত্তম পারমাণবিক বিপর্যয় বলা হলেও, ফুকুশিমার দুর্ঘটনায়, ক্যান্সারে মৃত্যুর সংখ্যা চেরনোবিল এর তুলনায় প্রায় নাই বললেই চলে।
কিন্তু ফুকুশিমায় বিকিরণ এর কারণে, ৩০ কিমি রৈখিক বৃত্ত এলকায় বিকিরণ ও নিরাপত্তা অনুযায়ী, আগামি প্রায় ১৩০-৬০০ বছর পর্যন্ত কোন লোকের বসবাস যোগ্য হবে না। ছবি বা ওপরের ম্যাপটি দেখুন।
এ ধারনা বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টের থেকে এসেছে। কারন সেখানে গর্ভপাতের, মৃত বা দুর্ঘটনার পর জন্ম শিশুর শারীরিক ও মানসিক রোগ বৃদ্ধি হবে।
খোদ জাপান সরকারই ফুকুশিমা পারমানবিক চুল্লির ৩০ কিমি বৃত্ত এলাকা থেকে দূঃর্ঘটনা র পর সকল জনবসতি সরিয়ে ফেলেছেন। আগামি ১০০ ~ ৩০০ বছর পর্যন্ত বিকিরন মাত্রা স্বাস্থ সম্মত না হওয়া পর্যন্ত কাউকে সেখানে বাস করতে দেয়া হবে না।

যদি গৃন পীস ইন্টারন্যশানাল এর সাইটে যান, তাদের মতে ভয়াবহতা আরও অধিক।
ফুকুশিমা বিপর্যয়
ফুকুশিমা পারমাণবিক বিপর্যয় আমাদের আবার দেখিয়েছে যে পারমাণবিক চুল্লি মৌলিকভাবে বিপজ্জনক। এই প্রযুক্তি শুধু পরিবেশের উল্লেখযোগ্য ক্ষতি করে না, জনগোষ্ঠী, জাতীয় অর্থনীতি, স্বাস্থ্য, এলাকা; কয়েকশত বছরের জন্য সম্পূর্ণভাবে নষ্ট করে ফেলে। বিশ্বের ৪৩৬ টি পারমাণবিক চুল্লির কোনটিই মানুষের ত্রুটি, প্রাকৃতিক বিপর্যয় মুক্ত বলে ধারনা করা যায়না। অনেক গুরুতর দুর্যোগ হতে পারে, লক্ষ লক্ষ মানুষ যারা পারমাণবিক চুল্লির কাছাকাছি বাস করে, তাদের জীবন ব্যবস্থা অত্যন্ত ঝুঁকিতে থাকে।

প্রশান্ত মহাসাগরের সমুদ্রতলদেশের চেয়ে উচ্চতর পর্যন্ত ফুকুশিমা নদী বরাবর বিকিরণ প্রয়া ২০০ গুন অধিক- গৃনপিস
প্রেস রিলিজ - জুলাই ২১, ২০১৬

টোকিও, ২১ জুলাই ২০১৬ - ফুকুশিমা উপকূলে সমুদ্রতলদেশের মধ্যে তেজস্ক্রিয় দূষণ, উপরে প্রাক ২০১১ সাল থেকে মাত্রা নদী দূষণ সমুদ্রের চেয়ে ২০০ গুণ বেশি রেকর্ডকৃত।


সিএনএন এর একটি সাম্প্রতিক প্রতিবেদন জানাচ্ছেঃ-
সিএনএন এর ২০১৬ সালের প্রতিবেদনটি বেশ বড়। শুধু লিংকটি পড়ার জন্য নিচে দেয়া হোল।
ফুকুশিমা - পাঁচ বছর পর

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৫৩

নতুন বলেছেন: এতো চিন্তা করলে ধান্দা হবে কিভাবে? রাজনিতিকদের ধান্দা বন্ধ হয়ে যাবে এই ভাবে চিন্তা করলে....

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ ভোর ৪:৩৯

সামিউল ইসলাম বাবু বলেছেন: বিষয়টি অনেক চিন্তার।

ভুল করলে মহাবিপদ।

অামরা হয়তো নিজেদের ধ্বংস নিজেরাই ডেকে অানছি।

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:০৪

গরল বলেছেন: আরেকটা ভয়াবহ ব্যাপার হতে পারে পারমানবিক জ্বালানী (U239) যা কিনা উইপন গ্রেডের চুরী বা পাচার হওয়া। চোর আর ঘুষখোর প্রশাসনের দ্বারা এটা যদি কোন বিপজ্জনক গ্রুপের হাতে চলে যায় পরিণাম হবে মারাত্মক।

৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৪৫

টারজান০০০০৭ বলেছেন: পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সমস্যা, কয়লা সমস্যা , তৈল সমস্যা ! তাইলে বিদ্যুৎ কি ডান্ডা ঘইষা আইব ? সমাধান দিতে পারেন না , খালি পেজকি লাগাইতে পারেন। বিশেষ অজ্ঞ ! আর মিডিয়া সারা জীবনই নেগেটিভ তথ্য নিয়ে কাজ করে , নাইলে ওগো ভাত বন্ধ হইয়া যাইবো। সব কাজেই সতর্কতা আছে ! তাই বইলা কেউ কাজ বন্ধ করে নাকি ? জাপান আণবিক বোমার শিকার। তারা তো ঠিকই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র তৈরী করছে , চালাইতেছে।

২৭ শে মে, ২০১৮ ভোর ৪:৪১

ফেরদাউস আল আমিন বলেছেন: শব্দ চয়ন ও প্রয়োগে শালিনতা বজায় রাখা, সব ব্লগারের অবশ্য কর্তব্য। যে কোন দেশে ভিন্ন মত থাকবেই। গণতন্ত্রের পুজারীরাই যদি ভিন্ন মত সহ্য না করতে পারেন, তা হলে নিজের পরিচয় পরিবর্তন করুন।।

৫| ১১ ই মার্চ, ২০১৭ রাত ১০:৩৯

ফেরদাউস আল আমিন বলেছেন: প্রচুর বিকল্প সমাধান সরকারের কাছেই আছে। অনেক সরকারের চুক্তি "You scratch my back, I scratch yours" পদ্ধতিতে অনুসৃত। আশা করি বুঝতে পেরেছেন।
সরকার আমাকে নিয়োগ দিলেও বিকল্প সমাধান দিতে পারব।
কিন্তু সরকার আমাদের ন্যায় স্পষ্টবাদিদের নিয়োগ দেবেন না।
বিনে পয়সায় জ্ঞান দিতে আসিনি।

৬| ১১ ই মার্চ, ২০১৭ রাত ১১:২৫

চাঁদগাজী বলেছেন:


চুল্লী কেনার দরকার ছিল ফ্রান্স থেকে

৭| ১২ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৩০

ফেরদাউস আল আমিন বলেছেন: প্রচুর বিকল্প সমাধান সরকারের কাছেই আছে। অনেক সরকারের চুক্তি "You scratch my back, I scratch yours" পদ্ধতিতে অনুসৃত। আশা করি বুঝতে পেরেছেন।
সরকার আমাকে নিয়োগ দিলেও বিকল্প সমাধান দিতে পারব।
কিন্তু সরকার আমাদের ন্যায় স্পষ্টবাদিদের নিয়োগ দেবেন না।
বিনে পয়সায় জ্ঞান দিতে আসিনি।

৮| ১৭ ই মার্চ, ২০১৭ সকাল ৯:১১

ফেরদাউস আল আমিন বলেছেন: শব্দ চয়ন ও প্রয়োগে শালিনতা বজায় রাখা, সব ব্লগারের অবশ্য কর্তব্য। যে কোন দেশে ভিন্ন মত থাকবেই। গণতন্ত্রের পুজারীরাই যদি ভিন্ন মত সহ্য না করতে পারেন, তা হলে নিজের পরিচয় পরিবর্তন করুন।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.