নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বালাম সিটিকে

বালাম সিটিকে › বিস্তারিত পোস্টঃ

আসলেই কি মহান পেশা?

২২ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:৪৭

এক মহান পেশা! হ্যা, আমি শিক্ষকতার কথাই বলছি। কারন মহান পেশা বলা হলে শিক্ষকতা শব্দটি স্বাভাবিক ভাবে এসে যায়। কিন্তু মহান শব্দটি দিয়ে একজন শিক্ষকের কফিনটি ঢেকে দেয়া যেতে পারে, কিন্তু জীবনকে সাজিয়ে দেয়া যায়নি। একজন মানুষকে মহান আখ্যা দিয়ে তাকে মুল্যায়ন করতে হলে অন্তত তার মৌলিক চাহিদাটুকু পূরণ করা প্রয়োজন। কি পাচ্ছেন এদেশের শিক্ষক সমাজ। জঙ্গলের বাশ কেটে যিনি বাশী বানাচ্ছেন- কিন্তু তার গৃহ কখনো বাশীর সুরে আন্দোলিত হয়ে উঠে না।

মনে পরে, ছোটবেলায় যখন রচনা মুখস্ত করতাম, তখন একটি জায়গায় লিখা ছিল, "---তার বাবা ছিলেন একজন সামান্য স্কুল শিক্ষক।" অর্থাৎ শিক্ষক শব্দটির সাথে "সামান্য" শব্দটি জুড়ে দেয়া হত। আজ হয়ত সামান্য শব্দটি করুনা করে বাদ দেয়া হয়েছে-কিন্তু অবহেলার শৃংখল থেকে আজও শিক্ষক সমাজ বের হতে পারেনি। আজ যেখানে গোটা পৃথিবীতে শিক্ষক সমাজকে সর্বাধিক মুল্যায়ন করা হচ্ছে-সেখানে এদেশের শিক্ষক সমাজ আজও "নুন আনতে পান্তা ফুরায়" অবস্থা।

আজ লিখতে গিয়ে একদিনের কখা মনে পড়ে গেল- রাস্তা দিয়ে হেটে যাচ্ছিলাম। হঠাৎ দেখি একটি জটলা। এগিয়ে গেলাম। দেখি, পুলিশের হাতে একটি চোর ধরা পরেছে। ভাল করে তাকিয়ে দেখি, যে চোরটি ধরা পরেছে সে আমারই প্রথম শিক্ষকতা জীবনের এক ছাত্র। আরও অবাক হলাম তখন, যখন দেখলাম, যে পুলিশ চোরটিকে ধরেছে, সেও আমারই এক সাবেক ছাত্র। মুহুর্তের মধ্যে নিজেকে ভাবিয়ে তুলল। নিজেকে অনেকটা অপরাধী মনে হল। ----শিক্ষকতা জীবনে এ যেন সাফল্য এবং ব্যর্থতার সমান্তরাল ভাবে এগিয়ে যাওয়া।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.