নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু কথা থেকে যায় পাতাতে, কিছু কথা রয়ে যায় মনেতে, লাভ কি বলো সব জানাতে ?

ফ্রেটবোর্ড

ফ্রেটবোর্ড › বিস্তারিত পোস্টঃ

আমাদের চোখে তারারা

২৬ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৫৬



সময়ের সাথে সব কিছুর বয়স বাড়ে কিন্তু শিল্পীদের ক্ষেত্রে এই বয়স বাড়াটা মেনে নেয়া যায় না। একটা শিল্পীর গান প্রথমবার শোনার সময় তাকে যে বয়সে আবিষ্কার করি, সময় পেরিয়ে গেলেও তাকে ঐ বয়স বা চেহারাতেই ধরে রাখি। আমাদের বয়স বাড়ছে কিন্তু প্রিয় শিল্পীর বয়স বাড়বে এটা মানতে খুব কষ্ট হয়। আর তাই প্রিয় শিল্পীর অকাল প্রয়াণে নদীর কুল ভাঙ্গার মতো আমাদের হৃদয়টাও ভেঙ্গে যায়।

পঙ্কজ উদাস ১৯৫১ সালের ১৭ মে ভারতের গুজরাতের জেতপুরে জন্ম গ্রহণ করেন আর দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পর ৭২ বছর বয়সে তিনি আজ ২৬ ফেব্রুয়ারি সকাল ১১টায় ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
মেহেদী হাসান, গুলাম আলীর পরবর্তী জেনারেশনের মধ্যে পঙ্কজ উদাস ছিলেন সবচেয়ে আলোচিত এবং সাড়া জাগানো একজন গজল শিল্পী, অসংখ্য কালজয়ী গান রয়েছে তাঁর ঝুলিতে। পঙ্কজ উদাস তাঁর অডিও এ্যালবামের যাত্র শুরু করেছিলেন ১৯৮০ সালে “আহত” শিরোনামে, এরপর ১৯৮১ (মুকারার), ১৯৮২ (তারান্নুম), ১৯৮৩ (মেহফিল), ১৯৮৫ (নয়াব) এবং ১৯৮৬ সালে আফরিন এ্যালবাম হিট রেকর্ড করেছিল।
পঙ্কজ উদাস শুধু একক এ্যালবামেই সীমাবদ্ধ ছিলেন না, হিন্দি সিনেমাতেও প্লে-ব্যাকে কন্ঠ দিয়েছেন। বাংলা গানের জগতেও রয়েছে তার অসামান্য অবদান। তাঁর বাংলা গানের এ্যালবাম গান পাগলদের আলোড়িত করেছিল। পঙ্কজ উদাস ভারতের পদ্মশ্রী পদকে ভূষিত হয়েছেন।

সদ্য প্রয়াত শিল্পীর প্রতি শ্রদ্ধা রইল।



সূত্র-১ সূত্র-২
সূত্র-৩
ছবি

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৪৭

ইফতেখার ভূইয়া বলেছেন: বিষয়টি নিয়ে লিখতে যাচ্ছিলাম, দেখলাম আপনিই লিখে ফেলেছেন। শ্রদ্ধেয় শিল্পীর প্রয়াণে তার পরিবারের প্রতি সমবেদনা জানাই। লিখার জন্য আপনাকেও ধন্যবাদ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:০৫

ফ্রেটবোর্ড বলেছেন: ভাই আপনি লিখুন। আমি বেশি তথ্য দিতে পারিনি, ফাঁকিবাজি বলতে পারেন। আপনি লিখলে অবশ্যই তথ্য সমৃদ্ধ হবে অনেক কিছু জানতে পারবো। উইকি তে তেমন কিছু পাইনি।
আবারো বলি আপনি লিখুন।
ধন্যবাদ।

২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:১৮

রাজীব নুর বলেছেন: একজন ভাল গায়ক ছিলেন।

০৮ ই মার্চ, ২০২৪ রাত ২:১৭

ফ্রেটবোর্ড বলেছেন: মন্তব্যে লাইক রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.