নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপনি দুষ্টু প্রকৃতির না হলে আমার ব্লগে মজা পাবেন না।

ঘুড্ডির পাইলট

আমি পাইলট তবে বিমানের না ঘুড্ডির।আমি গতীময়, দুর্গম,অজেয়, ক্লান্ত কিন্তু বিরতীহিন। https://www.facebook.com/rafatnur81/

ঘুড্ডির পাইলট › বিস্তারিত পোস্টঃ

ঘুড্ডির পাইলট এর মার্জনা প্রত্যাশি পোষ্ট !!!

১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৪৫

আসলে এখন বেশি সময় গ্রামেই থাকি ! স্লো নেটে মোবাইল দিয়া ব্লগে ঢুকতে পারি না ! ফেসবুকেও থাকি খুব কম , বেশিরভাগ সময় ছোট ভাই বোনদের দিয়া অই ফেসবুক আইডিটা মেইনটেইন করাই তাই অইটারে অনলাইন দেখায় , কিন্তু ওদের হাতে তো ব্লগের এই আইডিটা ছেড়ে দিতে পারি না । অনেক দিন পরে এলেও সামুকে আগের মতোই ভালোবাসি । তাই এলাম আজকে, সামুকে দেখতে ।



এসেছি যখন খালি হাতে ফিরবো না , তবে কমেন্ট এর রিপ্লাই দিতে দেড়ি হতে পারে তাই আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি



কুসংস্কার হলো রুপকথার মতো , মানুষ একে অবিশ্বাস করে ঠিকি কিন্তু এটা মুখে চর্চা করতে শব্দের কৃপনতা করে না । তার উপর যদি এটা হয় কোন মৃত মানুষের ফিরে আসার মতো ঘটনা তাহলে তো কথাই নেই !

মোহনকুমার ঘোষের বাড়িতে ডাকাত পরলো আর স্বপরিবারের হত্যাকান্ডে শুধু রেহাই পেলো মোহনকুমারের নববধু ময়ুরাক্ষি দেবী , ঘটনার রাতের পরের দিনই ময়ুরাক্ষি দেবীর ভাইয়েরা নিরাপত্তার খাতিরে বোনকে পিতৃগৃহ কোলকাতায় নিয়ে গেলেন, এরপর আর তার খবর কেউ জানে না , পড়ে রইলো শুধু আগুনে পোড়া ধংস হয়ে যাওয়া ”ঘোষ প্যালেস” । কাজটি যে গ্রাম সেরা কুচক্রি ভুবন চাটুজ্যের, সেটা কারও বুঝতে বাকি রইলো না যখন মোহকুমারের মালিকানা বিহীন জমিগুলোতে চাটুজ্যে পরিবারের নিয়মিত কৃষকদের ফসল বোনা শুরু হলো । আর তারা জমির দখল নেবেই না বা কেন ? এ জমি যে মোহনকুমার ডাকাত পরার আগের মাসেই চাটুজ্যেদের কাছে বন্ধক রেখে টাকা ধার করেছে ! পরোপকারি মোহনকুমারের কোলকাতার জুয়ার নেশার গোপন তথ্যটিও রটিয়ে দিতে ভুল করলো না চাটুজ্যে পরিবার !



আজ চোউত্রিশ বছর পরে মৃত মোহনকুমার ফিরে এসেছে ! এও কি সম্ভব ? গ্রামে স্বর্গবাসের অপেক্ষারত অবশিষ্ঠ বৃদ্ধের দল প্রায় ধ্বংস হয়ে যাওয়া ঘোষ প্যালেসের ছাদে পায়চারিরত মোহনকুমারকে দেখে অবাক হয়েছে ! সেই একই চোখ , তেমনি উঁচু নাক , মোটা ঠোটের ওপরে তরোবারী সুদৃশ্য গোফজোড়া আগের মতোই পাখনা মেলে বসে আছে ! এযে মোহনকুমার ঘোষ !!! কিন্তু কিভাবে এটা সম্ভব ? গ্রামের মানুষের সাথে থানার বড় বাবু নিজে দাড়িয়ে থেকে ক্রিয়া কার্জ সম্পন্য করেছিলেন ! অশিক্ষীত ছোটলোকের জাত মুখরোচক কোন ঘটনা পেলে সেটাকে মিথ্যা প্রমানের জন্য কোন যুক্তিকে মস্তিস্কের কাছে ধারে ঘেষতে দেয় না ! তাতে যে মজা নষ্ট হয়ে যাবে ! মুখে মুখে রটে গেলো মোহনকুমার ভুত হয়ে ফিরে এসেছে ।



আজ প্রায় তিন যুগ পরে মোহনকুমারের ভুত হয়ে ফিরে আসার কারনটা কি ? এ প্রশ্ন গ্রামের যেসব মানুষকে চিন্তিত করেছে তাদের মধ্যে সকলের চেয়ে চিন্তায় এগিয়ে ছিলো ভুবন চাটুজ্যে ! গ্রামের সর্বকালের সেরা কুচক্রি মানব ! কথিত আছে কোন এক সাধুকে নদীর ধারে প্রতুষ্যস্নানরত অবস্থায় দুস্টু ছেলেরা উৎপিরিত করে অতপর সাধুর অভিশাপের ফলস্বরুপ ভুবন চাটুজ্যে এই গ্রামের বাসিন্দা হিসাবে জন্ম নেয় ! কোন প্রমান না থাকলেও বৃদ্ধ এই মানুষটি যে মোহনকুমার হত্যাকান্ডের প্রধান পরিচালক একথা গ্রামের সকলেই জানে।



দশোড়ার মেলাটা হলো এ গাঁয়ের আনন্দের পর্বগুলোর মধ্যে অন্যতম ! সেই প্রাচীনযুগের বেহায়া রাবন , রামের স্ত্রী সীতাকে হড়ন করার অপরাধে রামের হাতে মৃত্তুবরন করে , সেই থেকে রামের অনুসারীরা রাবনের প্রতি ঘৃনা জানাতে এতোটুকু কার্পন্য করছে না , বেচারা রাবনকে দশোরার মেলায় প্রতিবছর দশমুন্ডুতে সাজিয়ে গুছিয়ে আগুনে পুড়িয়ে ছাই করে দেয় , রাম কতৃক হত্যাকৃত রাবনকে প্রতিবছর বাঁচিয়ে তোলা হয় নিজেদের হাতে পুনরায় হত্যা করার জন্য ।

রাবন বধ উপলক্ষ্যে নানরকম পসরা সাজিয়ে দোকান বসে , পুতুলনাচের পুতুলগুলো নতুন জামাকাপর পরে প্রানবন্ত হয় , যাত্রা পালার অভিনয়কারীরা বিগতদিনের অভিনয় চর্চার নৈপুন্য দেখাতে মঞ্চে নামে , কালু বিহারি কোলকাতা হতে সংগ্রহীত বিলেতি মদের বোতলে দেশীয় তড়লে নানান রকম সুবাস মেশায় ! ভজহরি তার জুয়ার কৌশলকে কাজে লাগিয়ে উঠতি ছোকরাদের পকেটের ওজন কমায় । সাতদিন ধরে চলে এই উৎসব ।



প্রতিদিন রাত দ্বিপ্রহরে মেলার কোলাহল থেমে যায় , লোকজন ক্লান্ত শরীরে যে যার ঘরে ফেরে , এতো রাতে সাধারন মানুষের ঘরে ফেরায় বিশেষ কোন আয়োজন থাকে না , কিন্তু যারা সমাজের মাথা , আর যাদের কাছে ধনসম্পদের লক্ষী স্থায়ীভাবে ঘাটি গারে তারা একনলা বন্দুক আর বল্লম সহকারে পাইক পেয়াদা পরিবেষ্টিত হয়ে পথ চলে ! ভুবন চাটুজ্যে মেলার সময় বেশি সময় দেয় কালু বিহারির আড্ডায় , গলাঅবধি পান করেন , এতো বয়স হওয়া সত্যেও তার পান করার যোগ্যতার কাছে যে কোন ব্যাটা ছেলে হার মানবে ! সাথে থাকা পাঁচজন দেহরক্ষিকে নিয়ে মধ্যরাতে বাড়ির পথ ধরেন । আগুনে পোরা ধংস্বস্তুপ “ ঘোষ প্যালেসের “ সামনে দিয়েই তাকে যেতে হয় , পেটের মধ্যে সদ্য ঢোকা পানিয়র প্রভাব থাকলেও মোহনকুমারের ভুত বিষয়ক চিন্তাটা হঠাৎই মাথায় চাগার দিয়ে উঠলো , ”ঘোষ প্যালেস” এর সামনে দিয়ে যাওয়ার সময় বার বার বাড়িটার দিকে তাকিয়ে টলমল পায়ে হাটছিলো ভুবন চাটুজ্যে ।

হঠাৎ রাস্তার পাশের ঝোপের ভেতর হতে বহু পুর্বের পরিচিত এক কন্ঠ তাকে ভুবন বলে ডেকে উঠলো ! ঝোপের দিকে চোখ ফেরাতেই ভুবন বাবুর মদের নেশা ছুটে গেলো! চাদের আলোয় স্পষ্টভাবে দেখতে পেলো আজ হতে চৌত্রিশ বছর আগে খুন হওয়া মোহনকুমার ঝোপের মধ্যে দাড়িয়ে !!!

সাথে থাকা দেহরক্ষীরা প্রথমে হাতের বল্লম বন্দুক বাগিয়ে ধরে মনিবকে রক্ষার করার স্বিদ্ধান্ত নিয়েছিলো ! কিন্তু তারা মনিবের নুন খায় চোর ডাকাত আর দুস্টু মানুষের হাত থেকে মনিবকে রক্ষা করতে , কোন অশরীরি প্রেতের সাথে লড়াই করার মতো অস্র তাদের হাতে নেই ! এধরনের পরিস্থিতিতে আক্রান্ত সকলের মস্তিস্কের ভাবনায় সাধারন একটা বিষয় খুব মিল পাওয়া যায় আর তা হলো ”দৌড়ে পালাও আর নিজের জীবন বাঁচাও” দেহরক্ষীরা প্রথম স্বিদ্ধান্তের বদলে দ্বিতীয় স্বিদ্ধান্তটিকে বেশি প্রাধান্য দিলো । অতপর রাস্তার ধারের ডোবার শান্ত জলকে ঘোলা করে দিয়ে , ডোবার ওপারে গিয়ে ভেজা শরীরে পাঁচ দেহরক্ষী হাপাতে লাগলো , আর শুধু এটুকু নিরাপত্তাকে তারা যথেস্ট মনে করলো না । তারা জাত দেহরক্ষী , মনিবকে রক্ষা করার কৌশল যেমন জানে তেমনি নিজেদের জীবনকে রক্ষার করার কায়দাটাও রপ্ত করা আছে , তাইতো আর অপেক্ষা না করে ডোবার পাশের মাঠে নেমে ছুটতে লাগলো আর চোখের নজরে বিন্দুতে পরিনত হলো । শুধু মাত্র ভুবন চাটুজ্যে দাড়িয়ে রইলো ধ্বংস্ব প্রাপ্ত ঘোষ প্যালেসের সামনে ! যেখানে আজ হতে চৌত্রিশ বছর আগে খুন হওয়া মোহনকুমার এর প্রেতাত্বা ধিরে ধিরে তার দিকে এগিয়ে আসছে ।



থানার বড় বাবু সহ অন্যান্য কর্তা ব্যাক্তিরা এসব ভুত প্রেতে বিশ্বাস করেন না , বয়সের কারনে দুর্বল চিত্ত আর অতিরিক্ত মদ্যপানের কারনে ভুবন চাটুজ্যের হৃদযন্ত্রটি দায়ীত্ব পালনে অস্বিকৃতি জানায় আর এভাবেই মৃত্যু হয়েছে বলে থানার দাপ্তরিক নথীতে ভুবন চাটুজ্যের মৃত্যু রহস্য লিপিবদ্ধ হয় ।



পরিশিষ্ঠ :

ঘোষাল প্যালেস এখন আবার সেই আগের মতো জৌলুসপুর্ন হয়ে গেছে ! এটি এখন আর সেই আগুনে পোড়া ধ্বংসস্তুপ নেই সেখানে গড়ে উঠেছে প্রাসাদসম নতুন ঘোষ প্যালেস। মানুষের কোলাহলে পুরোবাড়ি গম গম করছে , দিনে রাতে শখানেক চাকর বাকর বাড়িটির দেখাশোনা করে , আর এখন বাড়ির কর্তা হচ্ছেন মোহনকুমারের একমাত্র ছেলে মদনকুমার , দেখলেই বোঝা যায় এটি মোহনকুমারের ছেলে সেই একই চোখ , তেমনি উঁচু নাক , মোটা ঠোটের ওপরে তরোবারী সুদৃশ্য গোফজোড়া আগের মতোই পাখনা মেলে বসে আছে ! এযে অবিকল মোহনকুমার ঘোষ !!! ডাকাতির পরে মোহনকুমারের স্ত্রী ময়ুরাক্ষি দেবী যখন ভাইদের সাথে বাপের বাড়ি চলে যান তখন তিনি ছিলেন পনের দিনের অন্তসত্তা । কেউ জানতো না এখবর ! ভুবন চাটুজ্যের ষরযন্ত্রে প্রান হাড়ানো মোহনকুমারের প্রতিশোধ অস্রটি ময়ুরাক্ষি দেবীর পেটে করে নিরাপদে চলে যায় কোলকাতা । বাপের চাইতে বেশি সুচতুর মদনকুমার ভালোকরেই জানে , শুধু মাত্র কারও চেহারা দেখে ভয় পেয়ে কেউ অক্কা পেলে সেখানে আইন খুব জোরে দৌড়তে পারে না , আর বন্ধকি জমির কাগজ দেখানোর দায়ীত্ব চাটুজ্যে পরিবারের , ভুবন চাটুজ্যের অবর্তমানে যা দেখাতে তারা ব্যার্থ হয়েছে , সরকারী তহশিল দপ্তর হতে পুনরায় পৈতৃক সম্পত্তির দলিল এর প্রতিলিপি উঠিয়ে জমি জমা এখন মদনকুমারের দখলে ।

মন্তব্য ৬৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: মার্জনা করা হলো পাইলট ভাই পোস্টে ১ম ভাল লাগা । :)

১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০২

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই :)

২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০৩

আরজু পনি বলেছেন:

গল্পটাকি পাইলটের লেখা ?

খুবই দারুণ !

কেউ যদি শুধু শিরোনাম দেখে আর অল্প একটু পড়ে কমেন্ট করে সে দারুণ মিস করবে ...

শুভকামনা রইল পাইলট ।।

১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০৩

ঘুড্ডির পাইলট বলেছেন: হা আমারই লেখা :) আপ্নাকেও শুভ কামনা ।

৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:২৮

তারছেড়া লিমন বলেছেন: পাইলট ভাই পোস্টে ২য় ভাল লাগাসসহ ++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++ । :)

১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০৩

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ :)

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৪৯

মামুন রশিদ বলেছেন: পাইলটের বাকাট্টা ঘুড্ডি সামুতে আইসা গুত্তা খাইল ;)

আমিতো ভাবছিলাম উনবিংশ শতাব্দির কোন রম্যকারের লেখা এটা । টাসকি খাইলাম, কামব্যাকের টাইমে সামুর জন্য সেরা লেখাটি উপহার দিয়েছেন বলে ।

ভাই আপনাকে ব্লগে খুব দরকার । আপনি আর চেয়ারম্যান ব্লগে অনিয়মিত হবার পর রম্যের জায়গাটা প্রায় ফাঁকাই আছে ।

ভাল থাকবেন । নিয়মিত হবার ব্যবস্থা করেন ।

১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০৫

ঘুড্ডির পাইলট বলেছেন: নেট স্পিড এতো খারাপ থাকে যে ব্লগে ঢুকতে পারি না ।

৫| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:২২

নাজিম-উদ-দৌলা বলেছেন:
এটা কি সত্যি কাহিনী? নাকি গল্প?
মার্জনা করা হইল :)

১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০৫

ঘুড্ডির পাইলট বলেছেন: গল্প ।
.
.
.
:)

৬| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কথা তো সিটাই?? এটা কি গল্প নাকি সত্য কাহিনী।

তবে একটা কথা বলি, যারা আপনার লেখা পড়বে এবং সামনা সামনি কথা বলে তারা জানে আপনার লেখা আর মুখের ভাষার মধ্যে তেমন কোন পার্থক্য নাই। ফলে আমি মনে হচ্ছে গল্পটা আপনার মুখ থেকেই শুনছি।

কিন্তু এই পাইলট ভাই যখন আমাকে টিভিতে লাইভ টক শো তে বিশুদ্ধ ভাষায় প্রশ্ন করে তখন আমি তাকে চিনতে পারি না, ভিড়মি খাই। ;) ;) দিন শেষে মূল্যায়ন, ভাই আপনি একটা মাল, থুক্কু গনিমতের মাল! =p~ !:#P :P B-)

১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০৬

ঘুড্ডির পাইলট বলেছেন: বুজলেন না ! অইডাতো টেলিভিষন , ;)

৭| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:৩৬

আমি ব্লগার হইছি! বলেছেন: খুব সুন্দর!

১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০৬

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ ।

৮| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:৫০

হৃদয় রিয়াজ বলেছেন: মজা পেলুম B-) :D কি মনে করে দ্বিতীয় প্যারা থেকে শুরু করলাম পরে একটানে পড়ে ফেললাম। এত সুন্দর একটা গল্প উপহার দেবার জন্য আপনাকে বেকসুর খালাস দেয়া হইল :)

১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০৭

ঘুড্ডির পাইলট বলেছেন: খালাশ দেয়ার জন্য আপ্নাকে ধন্যবাদ ।

৯| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:৫০

স্বপ্নবাজ অভি বলেছেন: কথা তো সিটাই?? এটা কি গল্প নাকি সত্য কাহিনী।

১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০৮

ঘুড্ডির পাইলট বলেছেন: ঘটনা সইত্য না গল্প ।

১০| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৩:৩৫

প্রিন্স হেক্টর বলেছেন: এইটা কি সত্য ঘটনা?

ভালো লাগছে :)

১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০৮

ঘুড্ডির পাইলট বলেছেন: গল্প

১১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৩:৫৭

জীনের বাদশা বলেছেন: আপনাকে তো আজকাল একদম দেখাই যায় না,আছেন কেমন ???
লেখা অনেক ভাল হয়ছে।

১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০৯

ঘুড্ডির পাইলট বলেছেন: এখন বাড়িতে থাকি , নেট স্লো থাকায় ব্লগে ঢুকা যায় না , ভালোয়াছি কেমনাছেন ?

১২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৩:৫৮

স্নিগ্ধ শোভন বলেছেন:
অনেক অনেক ভাললাগা জানবেন।

++++++++++

১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০৯

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ :)

১৩| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:৪৮

নাজমুল হাসান মজুমদার বলেছেন: ভালো হইছে । প্লাস

১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:১০

ঘুড্ডির পাইলট বলেছেন: আপ্নাকে ধন্যবাদ

১৪| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৫০

আরজু পনি বলেছেন:

হাহাহাহা
কাল্পনিকের কমেন্টটা ভাবনার বিষয় বটে ! :P

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০২

ঘুড্ডির পাইলট বলেছেন: আহা এটা হলো টিভি ! সারা দেশের মানুষ দেখছে ! একটু ভালো করে কথা না বললে কেমনে কি ?

১৫| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৫৩

তন্দ্রা বিলাস বলেছেন: আপনাকে স্বাগতম প্রিয় পাইলট ভাই।

বাহ! গল্প লেখার হাত তো আপনার অনেক ভাল। :)
চালিয়ে যান।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০২

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ ভাই :)

১৬| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:০৩

লাবনী আক্তার বলেছেন: গল্পটা যখন পরছিলাম তখন মনে হচ্ছিল কোন ইতিহাস পরছিলাম মানে কোন জমিদারদের আমলের সত্য কাহিনি । ভালো লাগল।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০২

ঘুড্ডির পাইলট বলেছেন: ঘটনা জমিদার আমলের তবে সত্যি না ।

১৭| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:৩৪

একজন আরমান বলেছেন:

দুর্দান্ত গল্প রাফাত ভাই।
আপনার লেখার স্টাইল চেঞ্জ হয়ে গিয়েছে এই লেখায়। আমরা যারা আপনার আগের লেখা পড়তাম তারা প্রথমবার পড়ে ভিরমি খাবে এই পোস্ট পড়ে।

ব্লগে আর ফেবুতে আপনার বিচরণ মিস করি। আশা করি আপনি আবার ব্লগে ফিরে আসবেন নিয়মিত হয়ে।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০৩

ঘুড্ডির পাইলট বলেছেন: অনেক বিজি থাকি তাই সময় করতে পারি না , ধন্যবাদ ।

১৮| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৪৫

ভিয়েনাস বলেছেন: গল্প পড়লাম নাকি সিনেমা দেখলাম :D পড়ার সময় মনে হলো সব কিছু চোখের সামনে ঘটছে.....

সুন্দর লিখেছেন :)

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০৪

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ :) সিনেমা না গল্প ।

১৯| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:০৯

প্রজন্ম৮৬ বলেছেন: টাশকিত.........চমৎকার লেখা +++++++

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০৪

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ :)

২০| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩১

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: +++++++++++ লন।


ভালো লাগলো গল্প!!!!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০৫

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ ।

২১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৩

আম্মানসুরা বলেছেন: গল্প ভালো লেগেছে। এই গল্পে প্লাস না দিলে পাপ হবে তাই প্লাস।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০৬

ঘুড্ডির পাইলট বলেছেন: তাই বুঝি :) ?

২২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: ইন্টারেস্টিং গল্প। ভালো লেগেছে।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০৯

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ ।

২৩| ১২ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:০৯

সোনালী ডানার চিল বলেছেন:
চমৎকার গল্প লিখেছেন, তবে উপস্হাপনা আপনার আগেকার লেখাগুলো থেকে ভিন্ন..........

শুভকামনা রইল, প্রিয় ব্লগার!!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১০

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ ভাই ।

২৪| ১২ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৩০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: তাই বলেন!
ঘুপাভাইকে খুব মিসাই।
অসুবিধা নাই, বাড়িতে সবার সাথে আছেন এটাও অনেক আনন্দের।
আপনজনের সাথে থাকার কোন তুলনা কি আর আছে?

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১২

ঘুড্ডির পাইলট বলেছেন: সবাইকে অনেক মিস করি লিসানি ভাই , সেই সাথে আপ্নার সাথে আড্ডাও মিস করি । :)

২৫| ১২ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৫২

আমি তুমি আমরা বলেছেন: হুম্ম।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৩

ঘুড্ডির পাইলট বলেছেন: শুধূ হুম ?

২৬| ১২ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:২৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: শিরোনাম দেখে প্রতারিত হবার মানুষ আমি নই....;)
ঢুকেছি একদম অন্দরে। আপনিও তো অনেক গভীরে অর্থাৎ প্রাচীণ সমাজ নিয়ে পটভূমি টানলেন। গল্পটি ভালো লাগলো।

পরিশিষ্ট দিয়ে গল্পের সমীকরণ টানার কৌশলটি বেশ মজার।
দেহরক্ষীদের পেশাদারিত্ব আর হৃদযন্ত্র দায়িত্ব পালনে অস্বীকৃতি জানানোর ব্যাপারটি উপভোগ করলাম!

*গ্রামে থাকাই ভালো। আমি ছিলাম ৮বছর, ভালোই ছিলাম। শুভেচ্ছা :)

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৪

ঘুড্ডির পাইলট বলেছেন: পরিশিষ্ঠ টানার এধরনের কৌশল রবী বাবু বেশি টানতেন শড়ৎ বাবুও এটা বেশি বেশি করতেন । :)
শুভ কামনা আপ্নার জন্য ।

২৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:২৮

কান্ডারি অথর্ব বলেছেন:

মার্জনা করতে পারুম না ঘুড্ডি ভাই ! X(

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৬

ঘুড্ডির পাইলট বলেছেন: টেকা পয়সার ধান্দায় ব্লগে নিয়মিত হতে পারতাছি না ।

২৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৩৪

শায়মা বলেছেন: অনেক অনেক ভালোলাগা ভাইয়া!

একদম পুরোনো দিনের মত!:)

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২০

ঘুড্ডির পাইলট বলেছেন: পুরানো সেই দিনের গল্প পড়বি কেরে আয় !!!

২৯| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৫৮

ড. জেকিল বলেছেন: এ অপরাধের ক্ষমা নাই ............

এতো সুন্দর গল্প লিখেছেন, আবার বলেন যে থাকতে পারবেননা। এতো অনাহারীর মুখে সামনে খাবার দিয়ে আবার কেড়ে নেওয়ার মতো ব্যাপার। ভালো থাকবেন। গ্রামে থাকার মতো মজা আর হয় নাকি !!!!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২১

ঘুড্ডির পাইলট বলেছেন: আসলে আগে সারাদিন রাত ব্লগে থাকতে পারতাম এখন নেট সমস্যা আর কাজ কর্মের চাপে পারি না ।

৩০| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:৫৪

বাংলার হাসান বলেছেন: খুবই দারুণ !

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২১

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ ।

৩১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:১৯

সপ্নাতুর আহসান বলেছেন: মামুন রশিদ বলেছেন: পাইলটের বাকাট্টা ঘুড্ডি সামুতে আইসা গুত্তা খাইল ;) কামব্যাকের টাইমে সামুর জন্য সেরা লেখাটি উপহার দিয়েছেন বলে । সহমত

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২২

ঘুড্ডির পাইলট বলেছেন: :)

৩২| ২২ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৫:৫১

ক্ষ্যাপাপাগলা বলেছেন: ভাল লাগল। আপনার গ্রাম কোথায়? ‍নিশ্চয় ভাল কাটছে সময়?

১৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:০৯

ঘুড্ডির পাইলট বলেছেন: সাগরের পারে আমার বাড়ি :)
সময় কাটছে সুন্দর ভারি :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.