নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম › বিস্তারিত পোস্টঃ

ফেসবুকে বিজ্ঞাপন দিচ্ছেন। দেশের অর্থনীতির কথাও একবার ভাবুন।

১৪ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:২৯

বাংলাদেশের চ্যানেলগুলোর বিজ্ঞাপনের ফলপ্রসূতা নিয়ে যখন কর্পোরেট হাইজগুলো খুব চিন্তিত ছিল ঠিক তখনই ছোট ও মাঝারি ব্যবসায়ের হাতের নাগালে জনগণের সামনে সহজে ও খুবই চিহ্নিত টার্গেটে নিজেদেরকে জাহির করার ক্ষমতা নিয়ে আসে অনলাইন মার্কেটিং, বিশেষভাবে বললে ফেসবুক মার্কেটিং। সামান্য কিছু অর্থ ব্যয় করেই নিজের লোকেশনের নিজের টার্গেট মার্কেটের জন্য বিজ্ঞাপন করা তাও এমন জায়গায় যেখানে কাস্টমাররা অবশই থাকবে । বিরাট ব্যাপার, তাই না

তবে এটা যে কতবড় একটা ক্ষতি করছে সেটা আমরা বুঝতে পারছি না। যেই প্রমোশনাল বাজেটের টাকা একটা সময় দেশের বিভিন্ন প্রমোশনাল সোর্সে ব্যয় করা হত এখন সেই সব টাকা চলে যাচ্ছে ফেসবুক কর্পোরেশনের কাছে। এখন স্পন্সরড বিজ্ঞাপনের চলটা কম। ধীরে ধীরে যখন যেটা বিস্তার পাবে তখন দেশের প্রোমোশন চ্যানেলগুলো বড় রকমের ধস খাবে।


চাহিদা বেড়ে গেলে ফেসবুকের প্রোমোশনের দাম আরও বেড়ে যাবে। তখন আরও টাকা বিদেশে চলে যাবে। দেশের কোটি কোটি টাকার একটা পুরো ইন্ডাস্ট্রি তখন একটা বড় কোম্পানির কাছে মুষ্টিবদ্ধ হয়ে যাবে। আফ্রিকার গরীব দেশগুলোও এর থেকে নিস্তার পাবে না।
চাইনিজ, রাশিয়ানরা ব্যাপারটা আরও আগে থেকে বুঝতে পেরেছিল মনে হয় তাই যেখানে নিজেদের সোশ্যাল নেটওয়ার্কের চলটা এই কালচার তৈরি হওয়ার উঠতি সময়ই বিষয়টাকে সঠিক পথে নিয়ে আসতে পেরেছে। আমাদেরও উচিত নিজেদের দেশীয় সোশ্যাল মিডিয়া নির্ভর হওয়া।


ফেসবুক একটা সময় থাকবে না। তখন দেখা যাবে প্রতিটা দেশেরই নিজস্ব সোশ্যাল মিডিয়া আছে কিন্তু চাইলেই অন্য সোশ্যাল মিডিয়ার মানুষের সাথে সমানভাগে যোগাযোগ রক্ষা করা সম্ভব হচ্ছে। কিন্তু যখন ফাইনান্স, কালচার লেনদের ব্যাপার আসবে তখন বিধিনিষেধ থাকবে। সেদিন কবে আসবে জানি না তবে বর্তমান সময়ের জন্য আসলেই আফসস লাগবে।

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:১১

মুহাম্মদ গোলাম কিবরিয়া বলেছেন: ফেসবুকের মত বিশ্বব্যপী জনপ্রিয় এবং দিনে দিনে ইউজার বাড়তে থাকা সোশ্যাল মিডিয়ার বিকল্প একটি মিডিয়া আমাদের দেশে তৈরী করাটা বিরাট চ্যালেঞ্জ হলেও অসম্ভব নয়। আমার মনে হয়, দেশে-বিদেশে অবস্থিত প্রোগ্রামার এবং প্রযুক্তি ঊদ্যোক্তারা মিলে একে বাস্তব রূপ দিতে পারে।

২| ১৪ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:১৭

অভি নন্দলাল বলেছেন: বেশ গুছিয়ে লিখেছেন।এভাবে ভাবিনি কখনো।

৩| ১৪ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:১৪

রাজীব বলেছেন: প্রতিভা না থাকলে কোন কিছুকে আটকে রাখা যায় না। এখন গ্লোবালাইজেশনের যুগ।
যেমন, ভারতীয় টিভি দেখবো না বা বন্ধ করতে হবে বলার চেয়ে নিজেদের টিভি চ্যানেলা ভালো অনুষ্ঠান বানিয়ে প্রচার করা বেশী জরুরী।
এখন কি হচ্ছে? স্টার প্লাস সহ বিভিন্ন ভারতীয় চ্যানেলে দেশী এ্যাড দেখা যাচ্ছে তাও আবার হিন্দি ভাষায়! এগুলো কি ভারতীয়দের জন্য?? না, আমাদের জন্যই, কারন আমাদের অনেকেই হিন্দি ভাষায় এ্যাড দেখলে সেই জিনিসকে ভালো মনে করে।
আমাদেরও উচিৎ আইটিতে নিজেদেরকে উন্নত করা। তাহলে বৈদেশীক মুদ্রা এমনিতেই দেশে আসবে। জোর করে কিছু আটকিয়ে রাখা যাবে না।

১৪ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৩

জিএমফাহিম বলেছেন: সব অঙ্গরাজ্যের বিনোদন ইন্ডাস্ট্রি সমানভাবে উন্নত না, তারপরও তারা তাদের নিজেদের সংস্কৃতি, নিজেদের গৌরবকে ধরে রেখেছে। এক অঙ্গরাজ্যের সাথে অন্য অঙ্গরাজ্যের মধ্যে কালচারার এক্সপোর্ট হবে সেটাই ওরা পছন্দ করে না। আপনি তামিনলাডুতে গিয়ে দেখবেন শিক্ষিত একটা বড় মাত্রার জনগন হিন্দি পারে না। সেখানে হিন্দি চ্যানেলও খুব একটা চলে না। আর আমরা অন্য দেশের মানুষ হয়েও সেটা পারছি না।

৪| ১৪ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৪

গেম চেঞ্জার বলেছেন: আমিও ভেবেছি। আপনার সাথে ১০০/১০০ সহমত।

৫| ১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৫৫

রাজীব বলেছেন: আমাদের চ্যানেলগুলো ভাবে আমাদের সবচেয়ে প্রিয় অনুষ্ঠান খবর ও টকশো। তাই ৮০% খবর ও টকশো দেখায়। আমি মানলাম যে খবর ও টকশো এখন একটি বড় বিনোদন কিন্তু যারা এই অসুস্থ বিনোদন না দেখে টক ছাড়া ঝাল বা মিস্টি দেখতে চায় তারা কি করবে??

৬| ১৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৪৯

ক্লান্ত তীর্থ বলেছেন: মার্কেটিং বলুন আর যাই বলুন, যেকোন ক্ষেত্রে নিজেদের স্বকীয়তা বজায় রাখার বিষয়টা গুরুত্বপূর্ণ!

৭| ১৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:১০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: এভাবে আগে ভাবিনি। ভিন্ন দৃষ্টিকোন থেকে বিষয়টা ভেবেছেন।তবে সবাই সচেতন না হলে আর দেশী জিনিসের মান উন্নয়ন না হলে বাইরের আগ্রাসনকে ঠেকানো যাবেনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.