নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম › বিস্তারিত পোস্টঃ

হাজার বছরের স্বতন্ত্রতা ও বর্তমান বাংলার প্লেগারাইজড সংস্কৃতি

১৬ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৫



পাইরেসি বিনামূল্যে আমাদের কোটি কোটি টাকার সফটওয়্যার, মিডিয়া কন্টেন্ট পাওয়ার ব্যবস্থা করছে ঠিকই; সাথে সাথে আমাদের দেশীয় কালচারকে একেবারে ঘরের সপিজ বানিয়ে রেখেছে, যার ব্যবহার শুধুই বিভিন্ন উপলক্ষে অতিথিকে মুগ্ধ করা।

বিয়ে হোক, বন্ধুদের পার্টি হোক এমনকি ধর্মীয় উৎসবের উজ্জাপন হোক ভারতের, আমেরিকার গান ছাড়া জমে না। খুবই পুরানো কথা। আমি দোষ দিব না যারা বাজাচ্ছে তাদের। বিষয়ের গভীরে গেলে দেখবো আসলে আমাদের সিস্টেমই দায়ি। ভারতের নিজস্ব অঙ্গরাজ্যগুলোও তাদের সংস্কৃতিকে রক্ষার জন্য অন্য অঙ্গরাজ্যের চ্যানেল, মুভির উপর বিধিনিষেধ দিয়েছে। আর আমরা তো ফ্রিতেই সব চালান করি।


আমি মনে করি না দেশের চলচ্চিত্রের মান, নাটকের মান উন্নত করলেই কেল্লা ফতেহ। কিন্তু যখন বিদেশের কন্টেন্টগুলো নেয়ার সময় পয়সা খরচ করতে হবে তখন এমনেই দুধের সাধ ঘোলে মিটাকে ইচ্ছা করবে আমাদের। সব দর্শক যখন রুপালি পর্দায় ও অন-ডিম্যান্ড হোম-শো (সম্ভাব্য ভবিষ্যৎ ট্রেন্ড) তে ফিরে আসবে তখন কারো সাধ্য থাকবে না দেশের বিনোদন শিল্পকে নষ্ট করার।


মার্কিন যৌনতা ভরা বিনোদন, আর ভারতের থেকে ধার করা আধ্যাত্মিক মাত্রার ম্যালোড্রামা তখন ধীরে ধীরে প্রভাব কমিয়ে আনবে তখন আমাদের নিজস্বতা , আমাদের স্বতন্ত্রতা হাজারগুন সুন্দর করে ফুটে উঠবে।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:২৫

গেম চেঞ্জার বলেছেন: ২নং ছবিটা পোস্টের নিচে আনেন। এইটা দেখে অনেকের সমস্যা হবে। (রিকুয়েস্ট)

২| ১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভাই যাই করেন, এটা চলতেই থাকবে। আমেরিকার উপরে কেউ নাই, তাই ওখানকার দর্শক আমেরিকান অনুষ্ঠানই দেখে। নাহলে তারাও উন্নত দেশের প্রোগ্রাম দেখতো। সংস্কৃতি কখনো ব্যারিয়ার দিয়ে ঠেকিয়ে রাখা যাবে না।

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৩৭

জিএমফাহিম বলেছেন: বিষয়টা ঠেকানো কম নিজের সাথে বজায় রাখা বেশি জরুরি। গ্লোবাল ভিলেজের আসল রুপ আমি মনে করি এখনো আসেনি। এখনো আমাদের যোগাযোগ আরও সমৃদ্ধ হওয়া বাকি। আজ আপনি একজন মার্কিনকে জিজ্ঞেস করবেন আপনার কাছে কোন দেশের কালচার সবচেয়ে ভাল লাগে। জরিপ বলে প্রতি ১০ জনের মধ্যে ৪ জন শুধুমাত্র ভারতের নাম নিবে। এমনটা কেন? কারন ভারত পেরেছে সেটাকে বজায় রাখতে। আর সেই ভারতীয়দের জিজ্ঞেস করলে দেখবেন তারা দেশীয় বিনোদনের পাশাপাশি যুগের সাথে টাল মিলিয়ে থাকার জন্য পশ্চিমা প্রোগ্রামকেও আলিঙ্গন করেছে। তাদের মার্কিনদের থেকে উন্নত হওয়া লাগেনি। স্বতন্ত্রতাকে রক্ষা করার জন্য উন্নত হওয়ার দরকার নাই। আমিও চাই মানুষ হাউজ অফ কার্ড, সিলিকন ভ্যালির মত শো দেখে মানুষ অনুপ্রেরণা নিক, কোন মুভি-ডকুমেন্টারি দেখে জীবনবোধ ও জ্ঞান বাড়ুক, কিন্তু তা হোক দেশীয় সংস্কৃতিকে সমান্তরালভাবে গ্রহন করে।

৩| ১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৩৯

ধমনী বলেছেন: লেখা দুইবার হয়েছে।

১৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:২৭

জিএমফাহিম বলেছেন: ধন্যবাদ। এডিটেড।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.