নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম › বিস্তারিত পোস্টঃ

২০১৬ বুক রিডিং চ্যালেঞ্জ । দ্বিতীয় সপ্তাহ । বুক রিভিও ঃ The Prince by Niccolo Machiavelli

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৬



২০১৬ বুক রিডিং চ্যালেঞ্জ এর দ্বিতীয় সপ্তাহে এসে আমি খুবই দ্বিধান্বিত ছিলাম বুক সিলেকসন নিয়ে। (যারা আমার ২০১৬ বুক রিডিং চ্যালেঞ্জ সম্পর্কে জানেন না) এটা হচ্ছে অন্যের সাজেশনকে প্রাধান্য দিয়ে বই পড়ার প্রথম সপ্তাহ। শেষের ৪ দিন নষ্ট করলাম Jane Austen এর লেখা একটা বিখ্যাত বই পড়ে। দুর্ভাগ্যবশত গতরাত পর্যন্ত আমি সেটার অর্ধেকও শেষ করতে পারিনি। আমার ধারনা আমার আরও পাকা পাঠক হতে হবে এই ধারার বইগুলো পড়ার জন্য। আজকে শেষ দিন এসে আমি সিদ্ধান্ত নিলাম শুরুটা করা উচিত ছোট ও গম্ভীর কোন বই দিয়ে।

ব্লগের কমেন্টে ও আমার ফেসবুকে সাজেস্ট করা হয়েছিল The Prince by Niccolo Machiavelli বইটা পড়তে। সৌভাগ্যবশত আমার জ্যৈষ্ঠভ্রাতা বইয়ের পোকা। তার বইয়ের কালেকশনে আমি এই বই খুজে পেলাম, ফলে Kindle এর আর দরকার পড়েনি। যাই হোক, বইটি সল্প সময়ের মধ্যে সিলেক্ট করা ভুল সিদ্ধান্ত ছিল না । অসাধারন একটা বই।

"দ্য প্রিন্স" লেখা হয়েছে ১৫শতকে ফ্লরেন্সের প্রিন্স লরেঞ্জো দ্য মেদিচিকে উদ্দেশ্য করে। এই বইটিকে রাজনৈতিক ক্ষমতার গঠন, ব্যবস্থাপনা ও বিভিন্ন সময়ের রাজাদের রাজনৈতিক সিদ্ধান্তের ফলাফলকে তুলে ধরা হয়েছে। বইটি খুবই সমালোচিত কারন এই বইতে লেখক সরাসরি খুবই অসুভ পন্থায় সাম্রাজ্য ধরে রাখা, বিদ্রোহ ঠ্যেকোটা ও অন্যান্য রাজনৈতিক ক্ষমতা ব্যবহারের প্রক্রিয়ার কথা বলেছেন। তবে আমি মনে করি বইটা তৎকালীন সময়ে রাজ্য চালানোর জন্য প্রয়োজনে অশুভ হওয়াকে প্রাধান্য দেয়া হয়েছে, অনেকটা Necessary Evil এর মত। এই বইটা তৎকালীন রাজনৈতিক কাজের ফলাফলকে Niccolo Machiavelli ব্যাখা করেছেন যা পাঠককে সেই সময়ের রাজনৈতিক প্রেক্ষাপট বুঝতে সাহায্য করবে ( বৃহৎভাবে চিন্তা করলে বর্তমান সময়ের রাজনীতিকেও)। জীবনশিক্ষার অনেক কিছু আছে এখানে। পাঠকের প্রজ্ঞার উপর নিভর করে আসলে সে বই থেকে ভালটা নিতে পারলো নাকি অশুভটাই শুধু বুঝতে পারলো।


রেটিংঃ ৪.২/ ৫.০

সবচেয়ে পছন্দের উক্তি ঃ “Never attempt to win by force what can be won by deception.”

বইটি Kindle, EPUB বা অনলাইনে Raw HTML এ পড়তে এখানে ক্লিক করুন

আরও পড়ুন
২০১৬ বুক রিডিং চ্যালেঞ্জ তৃতীয় সপ্তাহ । বুক রিভিওঃ নিষ্ফলা মাঠের কৃষক (আবদুল্লাহ আবু সায়ীদ)
২০১৬ বুক রিডিং চ্যালেঞ্জ । চতুর্থ সপ্তাহ। বুক রিভিওঃ যদ্যপি আমার গুরু ( আহমেদ ছফা )
২০১৬ বুক রিডিং চ্যালেঞ্জ । পঞ্চম সপ্তাহ। বুক রিভিওঃ Waking Up ( Sam Harris )
২০১৬ বুক রিডিং চ্যালেঞ্জ । ষষ্ট সপ্তাহ। বুক রিভিওঃ মূলধারা'৭১ (মঈদুল হাসান)

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪৪

কোলড বলেছেন: Machiavellian has become an adjective since this book was published 500 years ago. It is mind blowing to see the municipal office room in Florence where Machiavelli worked. Compare this book with any book written around the same time in India.

Machiavelli wrote this book while in exile from Florence.

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৩

জিএমফাহিম বলেছেন: জানতাম না। ধন্যবাদ। তথ্যযুক্ত করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.