নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম › বিস্তারিত পোস্টঃ

২০১৬ বুক রিডিং চ্যালেঞ্জ তৃতীয় সপ্তাহ । বুক রিভিওঃ নিষ্ফলা মাঠের কৃষক (আবদুল্লাহ আবু সায়ীদ)

১৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৬




বই পড়তে পড়তে একটা সময় আমার স্কুল, কলেজ জীবনে সেই টিচারদের কথা মনে পড়ে গেল যারা আমার জীবনবোধ ও সত্যিকারের মানুষ হবার প্রেরণা দিয়েছে। স্কুল জীবনের ফারুক স্যার, করিমুন্নেসা ম্যাম, নাজমা ম্যাম, খলিল স্যার, শিউলি ম্যাম; হাইস্কুলের জাহাঙ্গীর স্যার, পার্থ স্যার, অজিত কুমার স্যার, রফিক স্যার, প্রবাল স্যার, সোহাইবা ম্যাম; কলেজ জীবনের ফিলিপ স্যার,প্রমিলা ম্যাম, নিখিলেশ স্যার, ফরহাদ স্যার, শরিফ স্যার। ভাবছি অনির্দিষ্ট এই বন্ধের ফাকে স্কুল জীবনের শিক্ষকদের সাথে দেখা করে আসবো। সংকীর্ণ দৃষ্টিভঙ্গি ও অদক্ষ শিক্ষকের নজীর যে সবকালেই সংখ্যায় বেশি ছিল সেটাও বইটি থেকেই জানলাম।

আমার 2016 Reading Challenge এর তৃতীয় সপ্তাহে আমার খুব পছন্দের একজন মানুষ আবদুল্লাহ আবু সায়ীদ স্যার এর "নিষ্ফলা মাঠের কৃষক" বইটা পড়ে শেষ করলাম। (যারা আমার ২০১৬ বুক রিডিং চ্যালেঞ্জ সম্পর্কে জানেন না)

অসাধারণ এই মানুষটার মত অসাধারণ তার লেখনিও। তার জীবনে প্রভাব বিস্তার করা শিক্ষকদের কথা, তার নিজের শিক্ষক জীবন, শিক্ষাঙ্গনের অবস্থা, শিক্ষক হিসেবে তার স্বপ্ন ও শিক্ষাজীবনের একটা সময় নিজের "নিষ্ফলা মাঠের কৃষক" হওয়ার দীর্ঘশ্বাসই বইয়ের বিষয়বস্তু।

১৯৯৯ সালে প্রকাশিত বইটির শিক্ষার অবক্ষয় নিয়ে তিনি যা বলা তার সাথে আজকের অবস্থা মিলালে মনে হয়, সে সময় ছিল সূর্যাস্ত আর এখন আছি আমরা মাঝরাতের ঘুটঘুটে অন্ধকারে।

রেটিংঃ ৪.৭/ ৫.০




সেরা উক্তিঃ "পাঠ্যবইসর্বস্থ ঐ (নোট মুখস্থ করানো) ব্যাপারটাকে আমার কাছে সবসময়ই মনে হয়েছে টিউটরের কাজ-নেহাতই একটা চাকরি-প্রানহীন আলোহীন চাকরি। যে-দায়িত্ব নিয়ে শিক্ষক ছাত্রের সামনে দাড়িয়ে থাকেন তা থেকে অনেক দূরে। "


কাকতালীয়ভাবে আবদুল্লাহ আবু সায়ীদ স্যারের টিউশনের প্রতি তার আদর্শিক অবস্থা কিছুটা আমার সাথে মিলে গেল। যার কারনে জীবনদশায় টিউশনিকে একবারের জন্যও গ্রহন করিনি। ভবিষ্যতেও সেই আদর্শের মরন যাতে না হয় সেটারই আশা রাখি


বইটি সংগ্রহ করতে পারবেন এখান থেকে

আরও পড়ুনঃ
২০১৬ বুক রিডিং চ্যালেঞ্জ । দ্বিতীয় সপ্তাহ । বুক রিভিও ঃ The Prince by Niccolo Machiavelli
২০১৬ বুক রিডিং চ্যালেঞ্জ । চতুর্থ সপ্তাহ। বুক রিভিওঃ যদ্যপি আমার গুরু ( আহমেদ ছফা )
২০১৬ বুক রিডিং চ্যালেঞ্জ । পঞ্চম সপ্তাহ। বুক রিভিওঃ Waking Up ( Sam Harris )
২০১৬ বুক রিডিং চ্যালেঞ্জ । ষষ্ট সপ্তাহ। বুক রিভিওঃ মূলধারা'৭১ (মঈদুল হাসান)

মন্তব্য ২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫১

অন্ধবিন্দু বলেছেন:
ঠিক বলেছেন ফাহিম, অসাধারণ এই মানুষটার মত অসাধারণ তার লেখনিও। শিক্ষকতা পেশায় যারা নতুন আসছেন, ছাত্র সমাজ সবার জন্যই বইটি পড়া উচিত। যে ঘুটঘুটে অন্ধকারের কথা বললেন, বইটাতে তিনি লিখছেন- কেউ তো আজ আর সত্যিকার মানুষ হতে চাচ্ছেন না। বড় স্বপ্ন, বড় মূল্যবোধসম্পন্ন, হৃদয়বান আর সমৃদ্ধ মানুষ। সবাইতো বৈষয়িক ভবিষৎ আর চাকরির হীন কুঠুরিতে নিজেকে সীমিত করে ফেলতে চাইছে...

যাক আপনার পোস্টের ওসিলায় বইটাতে আবার পাঠক হওয়া গেলো। ধন্যবাদ জানাচ্ছি।

রিডিং চ্যালেঞ্জ খুব ভাল কাটুক। এ কামনা করছি।

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৫

জিএমফাহিম বলেছেন: ধন্যবাদ @অন্ধবিন্দু

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.