নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম › বিস্তারিত পোস্টঃ

অলিম্পিক ও বাংলাদেশ

০৩ রা আগস্ট, ২০২১ বিকাল ৩:৩৩




জনসংখ্যার দিক থেকে বাংলাদেশ "সবচেয়ে জনবহুল দেশ যারা এখন পর্যন্ত কোন অলিম্পিক মেডেল জিততে পারিনি"। প্রতিবার অলিম্পিক আসলে লাল সবুজের পতাকাধারি কোন খেলোয়াড় মেডেলে কামড় বসাবে এমন ছবিই স্বপ্ন দেখি আমরা। কিন্তু আমার মনে হয় সেই জায়গায় যাওয়ার মত যোগ্যতা এখনো আমাদের আসে নাই, আশা করাটা সুদূর ভবিষ্যতে মানাবে কিনা জানা না।

(১) বাংলাদেশের স্পোর্টিং কালচার ক্রিকেট ফোকাস। এক সময় এটা ছিল খুবই ডাইভারসিফাইড। ফুটবলে ক্রোয়েশিয়ার থেকেও এগিয়ে ছিল বাংলাদেশ। অন্য স্পোর্টসের ফ্যানবেস, কমিউনিটি এখন নাই বললেই চলে। ফলে প্রাইভেট স্পন্সরশিপে বেশি দাবি করা সম্ভব হয় না। একটা ডিস্ট্রিক ক্রিকেট টুর্নামেন্টে কোন বিজনেস স্পন্সর দিয়ে যে ROI পাবে তার থেকে অনেক কম পাবে কোন ন্যাশনাল এথলেটিক টুর্নামেন্টে। তাই এখানে দিনশেষে রাষ্ট্রীয় প্রণোদনাই একমাত্র ভরসা।

(২) ফেডারেশনগুলোর জন্য একটা বাজেট থাকলেও রিলেটিভলি খুবই নগন্য। একটা ইন্টারন্যাশনাল টুর্নামেন্ট জেতার মত না। যদিও এখন আগের থেকে অনেক বড় বাজেট দিচ্ছে সরকার; কিন্তু ফেডারেশনের আমলাতন্ত্র আর সদস্যের লুটে খাওয়ার প্রবণতার কারনে সেটা এথলেটদের ডেভেলপমেন্টে আর আসছে না। ফেডারেশনের কমিটিতে পলিটিকালরা বা প্রভাবশালীরা যায় নিজেদের স্ট্যাটাস দেখাতে, স্পোর্টসের ডেভেলপমেন্টের জন্য না।

(৩) জনসংখ্যা যদিও যথেষ্ট গুরুত্বপূর্ণ বেঞ্চমার্ক; কিন্তু এটাই সব না। ভারতের জনসংখ্যা চায়নার কাছাকাছি। তারা এত বছরের সব অলিম্পিক মিলিয়ে ৩০টা মেডেল জিতেছে, যেখানে চায়না শুধু একটা অলিম্পিক ইভেন্টে এর থেকে অনেক বেশি মেডেল জিতে থাকে। তার কারণ হচ্ছে Effective Population. অর্থাৎ যে পপুলেশনের ট্যালেন্ট থাকলে ইভেন্ট পর্যন্ত যাওয়ার সুযোগ আছে।

বাংলাদেশের পপুলেশন বেশি হলেও ইফেক্টিভ পপুলেশন অনেক কম। ট্যালেন্ট স্কাউটিং বাংলাদেশে নাই বললেই চলে। যা হয় ব্যাক্তিগত উদ্যোগে হয়। কিন্তু সেই স্বপ্ন ভেস্তে যায় স্বজনপ্রীতি আর অন্দরমহলের গল্পে। তাই ক্রমশ ট্যালেন্টেড এথলেটরা প্রেষণা হারিয়ে ফেলে।

(৪) ধনী দেশ বেশি টাকা ঢালতে পারে। বাংলাদেশের সেই ক্ষমতা নাই। রাজনৈতিকভাবে যে রাষ্ট্র ডিসপ্লে করতে চায় তারা ভারসাম্যহীনভাবে এগুলোতে ফোকাস করে (যেমন চায়না, রাশিয়া, নর্থ কোরিয়া)। আমাদের এত তেল নাই। কিন্তু আফ্রিকার কিছু দেশ; ক্যারিবিয়ান দ্বীপ যেখানে ফেডারেশনের এত বাজেট নাই; আমলাতন্ত্রও সাভাবিক এরা কিভাবে মেডেল পাচ্ছে? এটার কারণ হচ্ছে ফোকাস। তাদের স্পোর্টিং কালচার আবার নির্দিষ্ট গেমসে ফোকাস। শুধু সেসব ক্যাটাগরিতে তারা ভাল করে। বাংলাদেশের সেই ফোকাসটাও নাই।

(৫) ফ্যামিলি সাপোর্ট। এটা না বললেই না। আমাদের সমাজে এথলেটদের দাম নাই। একটা বড় মিডেল ক্লাস পপুলেশন যারা স্টেবল ইনকামের চিন্তা করে, টিকে থাকার চিন্তা করে। পেশাজীবী এথলেট মানে নিজের পেটে লাথি মারা এমন দৃষ্টিভঙ্গি আমাদের।
এতকিছুর পরও আমাদের মত দেশ থেকে যারা অলিম্পিক পর্যন্ত যেতে পেরেছে বা আন্তর্জাতিক কোন ইভেন্টে মেডেল পেয়েছে এটাই ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করার মত সম্মান পাওয়ার দাবিদার।

[ ইমেজ সুত্রঃ রয়েটার]

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০২১ বিকাল ৪:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: সবগুলি পয়েন্টই গুরুত্বপূর্ণ। তবে আমার কাছে বেশী গুরুত্বপূর্ণ মনে হয়েছে ১ আর ৫ নাম্বার। ভালো থাকবেন।

২| ০৪ ঠা আগস্ট, ২০২১ ভোর ৪:১৩

চাঁদগাজী বলেছেন:


কোন কোন আইটেমে বাংলাদেশ ভালো করার সম্ভাবনা?

০৮ ই আগস্ট, ২০২১ রাত ৯:৫১

জিএমফাহিম বলেছেন: অধিকাংশই পশ্চিমা খেলা। সম্ভাবনার জন্য কাঠামো লাগবে। আরটিফিশিয়াল ফোকাস লাগবে।

৩| ০৪ ঠা আগস্ট, ২০২১ ভোর ৫:৪৪

অধীতি বলেছেন: এবার একটা আশা ছিল। তাও হল না।

০৮ ই আগস্ট, ২০২১ রাত ৯:৪৮

জিএমফাহিম বলেছেন: Archary ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.