নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I have a dream...

নিরন্তর সত্যের উপর পথ চলি, দুমড়ে মুচড়ে দেই সব বাধা!

আব্দুল হালিম মিয়া

আব্দুল হালিম মিয়া › বিস্তারিত পোস্টঃ

ছাত্র রাজনীতি কোন পথে?

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:০২

একটা বিষয় বেশ আশা জাগানিয়া। তাহলো ধীরে ধীরে পেশাদার ছাত্র রাজনীতি ও ছাত্র সংগঠনগুলোর হাত থেকে মুক্তি নিয়ে সাধারন ছাত্ররা নিজেদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে নিজেরাই সরব হচ্ছেন। কোটা সংস্কার নিয়ে ছাত্রদের আন্দোলন দেশের ইতিহাসে অভূতপুর্ব দ্বিতীয় আন্দোলন। প্রথমটা ছিল প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের।

আমি আগের একটা লেখায় লিখেছিলাম স্বাধীনতার পর ছাত্র সংগঠনগুলো আমার জানা ও দেখা মতে ছাত্রদের নিজস্ব স্বার্থে বা দাবী দাওয়া নিয়ে কখনোই আন্দোলন করেন নি। ১৯৭২ থেকে ২০১৮ সকল ছাত্র সংগঠনের মিছিল মিটিং আন্দোলন সবকিছুই ছিল হয় সরকার বিরোধী, না হয় সমাজতন্ত্র, গনতন্ত্র, ইসলামী সমাজ কায়েমের জন্য অথবা এক সংগঠন বা জোট অন্য সংগঠন বা জোটের বিরুদ্ধে।

হলে হলে সীট পাওয়া, ডাইনিং এ ভাল খাবার খাওয়া, পড়াশুনার মান উন্নত করা, ছাত্রদের খেলাধুলা, ভ্রমন ইত্যাদি বিষয়ে ছাত্র সংগঠনগুলোর কোন প্রচেষ্টা বা উদ্যোগ কখনোই দেখা যায় নি বরং আইন নিজের হাতে তুলে নিয়ে অনেক কিছুই তারা নিজেদের সংগঠনের নিয়ন্ত্রনে নিয়ে দল ভারী করেছেন, মিছিল মিটিং এ আসতে বাধ্য করেছেন, এবং স্ব স্ব রাজনৈতিক দলের নেতা নেত্রীদের নামে জিন্দাবাদ আদায় করে নিয়েছেন।

এখন কথা হলো, দীর্ঘদিন ডাকসু তথা ছাত্রদের নির্বাচিত সংসদ না থাকার ফলে সমাজে বা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ধীরে ধীরে যে গুনগত একটা পরিবর্তন হয়েছে বা হচ্ছে তা কি ছাত্র সংগঠনগুলো উপলদ্ধি করতে পারছেন? পারলে নিজেদেরকে সেভাবে তৈরী করে ছাত্রদের প্রকৃত সংগঠনে পরিনত হবেন নাকি ছাত্র সংগঠনের নাম নিয়ে ছাত্রদের থেকে বিচ্ছিন্ন হয়ে ধীরে ধীরে অবলুপ্তির দিকে এগিয়ে যাবেন?

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:৪৪

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: সত্যিই আশাজাগানিয়া বিষয় ছাত্ররা নিজেদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে এখন বেশ সরব।

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:৪৮

আব্দুল হালিম মিয়া বলেছেন: সেরকমটাই দেখা যাচ্ছে, সব কিছুরই পরিবর্তন হয়, এগুলোরও হবে।

২| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:৫৭

মোস্তফা সোহেল বলেছেন: ছাত্ররা যা করছে সেটাকে অবশ্যই ভাল বলতে হবে।

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:০২

আব্দুল হালিম মিয়া বলেছেন: শত ভাগ সহমত।

৩| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:০০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আমাদের সকলের উচিৎ ছাত্রদের পাশে থাকা।

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:০৪

আব্দুল হালিম মিয়া বলেছেন: আমার ধারনা বন্ধ্যা ছাত্র রাজনীতির দীর্ঘ খড়ায় ছাত্ররা নিজেদের স্বার্থেই শুধু নয়, নৈতিকতার খড়ায়ও পানির স্রোতধারা বইয়ে দিতে পেরেছে। দেশবাসী ছাত্রদের পাশে আছে।

৪| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:২১

ঢাবিয়ান বলেছেন: অফ টপিক ঃ আজকের নিউজপেপারে পড়লাম, মন্ত্রীসভায় মন্ত্রীরা শিক্ষামন্ত্রীকে কটাক্ষ করে বলেছে যে শাহবাগে কোটা সংস্কার আন্দোলনে ইম্রান এইচ সরকার নাকি সমর্থন জোগাচ্ছে। এর প্রতিউত্তরে শিক্ষামন্ত্রী জানিয়েছেন যে ইম্রান এইচ সরকারের সাথে নাকি তার মেয়ের ডিভোর্স হয়ে গেছে!!

৫| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩১

রাজীব নুর বলেছেন: আমাদের মতো দেশে ছাত্র রাজনীতির দিন শেষ।
এখন ছাত্ররা রাজনীতি করে টাকার জন্য, ক্ষমতার জন্য।

৬| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৩

রোকনুজ্জামান খান বলেছেন: কেন নিলে এই রং
এই রং কেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.