নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুসর কাব্য

ধুসর কাব্য › বিস্তারিত পোস্টঃ

আগাছা বনাম ব্যক্তিসত্ত্বা

২১ শে মে, ২০১৫ রাত ১২:০৩

তুমি কি একটা পরগাছা ??? প্রশ্নটার উত্তর সহজেই পাওয়া যাবে আরো কিছু প্রশ্ন থেকে । ভেবে দেখো ; নিজ হাতে খাওয়া কিংবা হাগু করা এই ধরণের কাজগুলো বাদ দিয়ে কি পরিমাণ কাজ তুমি নিজে নিজে করো ? নাকি কোন কাজ করতে গেলেই ভাবো , এইটা উনি কিভাবে করছে , এইটা আমি একা পারবো না অথবা এইটা করলে আশেপাশের মানুষ কি ভাববে ? তাই আশেপাশের মানুষের মত করেই আমি কাজটা করি। তুমি কি মানুষের ডিসিশনে চলো ?? নাকি মানুষ তোমাকে তার ডিসিশনে চলতে বাধ্য করে ??? অনেক সময় কাছের মানুষের (বাবা মা বাদে) ডিসিশনে চলতে বাধ্য হই আমরা , কিন্তু তা কতটুকু গ্রহনযোগ্য বা গ্রহনের অযোগ্য তা ভেবে দেখার সময় আমাদের থাকে না। এধরণের মানুষেরা কখনো নিজেরা ডিসিশন নিতে পারে না । অথবা ডিসিশন নেয়ার সময় এদের উপর প্রচন্ড মানষিক চাপের সৃষ্টি হয় । এদের নিজেদের কোনো ব্যক্তিসত্ত্বা নেই । এদের মাঝে ছোটবেলা থেকে যে সামাজিকীকরণের দরকার ছিলো তার প্রচন্ড অভাব পরিলক্ষিত হয়।
এদের মাঝে কিছু মানুষের আবার ব্যক্তিগত জীবন বলতেই কিছু নাই। ইনারা পুরো বেলুনের মত , হাওয়ায় ভেসে চলেন।এদের মধ্যেই কিছু মানুষের জীবন আবার ফেসবুক কেন্দ্রিক । এদের জীবণ আর মরণ ওই একটা ফেসবুক। এখনকার কিছু উঠতি সেলিব্রেটিদের মধ্যেও এইটার উপসর্গ দেখা যাচ্ছে। এদের কাছ থেকে যদি ফেসবুক অ্যাকাউন্ট কেড়ে নিয়ে রেখে দেয়া হয় এদের দৈনন্দিন জীবন আর অর্থপূর্ণ থাকবে না। কিছু ব্যক্তিগত জীবন বিহীন মানুষের একটা সামান্য উদাহরণ এই ফেইসবুক। এই ধরণের আরো উদাহরণ আছে , যেমন হয়তো কারো জীবনে একটা প্রেম খুজে পাওয়াই শেষ কথা , কারো জীবনে গাজা খেয়ে টাল হয়ে থাকাই শেষ কথা।
দুনিয়ার একটা সামান্য জিনিস কেন তোমার জীবন নিয়ন্ত্রণ করবে ??? জীবনটা তোমার । তুমি কেনো তোমার জীবনের নিয়ন্ত্রণ অন্য কোনো জিনিসের হাতে বা অন্য কারো হাতে ছেড়ে দিবে ????
একটা মানুষের সেলফ কনফিডেন্সের অভাব তখনোই প্রগাড় হয় যখন দেখা যায় তার পার্সোনালিটি বলতে কিছু নাই (কিছু ব্যতিক্রম বাদে বেশিরভাগক্ষেত্রেই) । এই ব্যক্তিসত্ত্বাবিহীন মানুষগুলোই অপরের ঘাড়ে চড়তে ভালোবাসে, কোনো কিছুতেই এদের নিজস্ব কোনো মতামত থাকে না , শুধু অন্যের কথায় হু হু করে বেড়ায়,কারণ সে মানষিকভাবে প্রতিবন্ধি ।
তাই বলে কি আমরা অন্যের কাছ থেকে সাহয্যের আশা করতে পারি না ???অবশ্যই পারি যে কোনো সমস্যা , যে কোনো বিপদে আমরা অন্যকে সাহায্য করতেই পারি। সাহায্য চাওয়া এক জিনিস আর আরেকজনের ঘাড়ে চড়া আরেক জিনিস। একটা বাস্তুসংস্থানে অনেকগুলো জিনিস একটা আরেকটার উপর নির্ভরশীল কিন্তু সেখানে আগাছার কোনো মুল্য নেই। কারণ আগাছা নিজে নিজে বাচতে পারে না।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.