নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দিগন্তজোড়া

মোবাশ্বের হোসেন

মানবতাবাদী

মোবাশ্বের হোসেন › বিস্তারিত পোস্টঃ

তেলের মুল্য কমার সুফল

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:০২

তেলের মুল্য কমার সুফল , ১. তেলের দাম করার সাথে সাথে বিদ্যুতের দামও কমবে , ২. ট্রাক ভাড়া কমে যাবে , ৩ রেল ও বিমান ভাড়া কমে যাবে , ৪ ব্যক্তিগত যানবাহন করছ ও কমে যাবে যারা কার , বাইক ইত্যাদি ব্যবহার করে। ৫ কৃষকের উত্পাদন খরচ কমে যাবে।


১. যেহেতু সরকার বেসরকারী বিদ্যুত ক্রয় করে তা তেলেরdamer সাথে সমন্নিত করতে হয় , যেহেতু তেলের দাম ৭৬% কমে গেছে সেহতু বিদ্যুতের দাম ৭৬% নাহলেও ৫০~৬০ শতাংস কমা দরকার।

২. ট্রাক ভাড়া কমলে অভ্ভন্তরীণ পরিবহন খরচ ও কমে যাবে , ফলাফল হবে তরিতকারীর সহ খাদ্য দ্রব্যের দাম ও কমে যাবে , আমদানি দ্রব্যের প্রবোহন খরচ ও কমে যাবে সেখানেও দ্রব্য মুল্য কমবে , রপ্তানি দ্রব্যের পরিবহন করছ ও কমবে রপ্তানি বৃদ্ধিতে সহায়ক হবে যা কর্ম্সংস্তানে ভুমিকা রাখবে।

৩. রেল যাতায়তের খরচ কমবে , পরিবহন খরচ ও কমবে, বিমান ভাড়াও কমবে ফলে শ্রমজীবি যারা বিদেশে যাতায়ত করে ও যারা টুরিস্ট করে তাদের উপর চাপ কমবে। এ খাতে প্রবিদ্ধি বিদ্ধি পাবে।

৪. যারা নিজের গাড়ি ব্যবহার করে তারা তেল খরচ কমার কারণে তদের আয় বাড়বে ,

৫ কৃষকের উত্পাদন খরচ কমার কারণে তাদের আয় বৃদ্দি পাবে।


কেউ যুক্তি দেয় তেল বেচার মাধ্যমে সরকারের ৭০~৭৬% লাভ হচ্ছে তা গচ্ছা যাবে , আমি তাদের বলব, জন মেইনার্ড কেইনস এর "The General Theory of Employment, Interest and Money " এই বইটা পড়ার জন্য , আর আশা করি আমাদের অর্থ মন্ত্রী এটা অবশ্যই পড়েছেন , আমরা উনাকে কোনো জ্ঞান দিতে চাই না , কেননা উনি স্মার্ট আর সবাই রাবিশ , দেশের মানুষ শুধু কম দামে তেল পাইলেই হল।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.