নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এমন মানব জনম আর কি হবে !

ৎঁৎঁৎঁ

আমি যুক্তিশূন্য ঈশ্বর মানতে রাজী আছি, কিন্তু কোন হৃদয়হীন ঈশ্বর না।

ৎঁৎঁৎঁ › বিস্তারিত পোস্টঃ

সাবধান! উড়ে আসছে নস্টালজিক মেঘদল!

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৩৯





সাবধান! উড়ে আসছে নস্টালজিক মেঘদল! নষ্ট অতীত যাদের পোড়ায় তারা সাবধান! স্মৃতির সমুদ্র উত্তাল, তুমুল এক ঝড় উঠবার আশ্বাস পেয়ে কাপ্তান ছুটে গেছেন দক্ষিন সমুদ্রে, পুরনো সেইসব ঝড়ো হাওয়ার সাথে দেখা মিলতে পারে এক চোখা মাতাল বুড়ো নাবিকটার, ইন্ডিজের সেই পানশালায় আবার হয়তো এক হাত হয়ে যাবে! ভরপেট আগুন খেয়ে সন্ধ্যায় বিচে বসে গাওয়া যাবে চিৎকার করে- ইয়ো হো হো এন্ড আ বটল অফ রাম...আর সেই গান শুনে আশপাশ থেকে নির্ঘাত ভোজবাজীর মত উদয় হবে পুরনো ক্যারিবিয়ান বন্ধু, পাইরেট উইথ আ লায়ন হার্ট, ক্যাপ্টেন দেগা আন সালভেদো, রক্তে স্প্যানিশ আর বেদুঈন রক্তের এক মিশেল আছে ওর মধ্যে! পুরনো বন্ধু তো বটেই, কাপ্তানের রক্ত আকাশে ছিটাতে পারলে গোধুলীর মত এক নিমেষে শূন্যতায় মিলিয়ে যেতে ওর বিন্দুমাত্র আপত্তি নেই, থাকবেই বা কেন? যৌবনে যে তাহিতির ফুল তার রক্তে তুফান তুলেছিল, সেই ফুল যখন কাপ্তানের কাঠের চন্দন হৃদয়ের সৌরভে চুর হয়ে গেল, একজন ক্যারিবিয়ান জলদস্যুর জন্য সেইটা মেনে নেওয়া কীভাবে সম্ভব? হয় প্রেম, না হয় রক্ত- এ ছাড়া আবার কথা আছে নাকি কোনো! কিন্তু কাপ্তানকে সে তখনও চিনে উঠতে পারে নি, যেমনটা চিনতে পারে নি সেই হিস্পানি জাদুকরও, ভেবেছিল আস্ত একটা দ্বীপপুঞ্জ দিলেই বোধহয় কাপ্তান তার বাজপাখির চোখদুটো খুলে দেবে! ক্রোধে ঈর্ষায় পাগল হয়ে সালভেদো নিজের রক্ত ছুঁয়ে শপথ করেছিল,- কাপ্তানকে সে দেখে নেবে! সমুদ্রে তার থেকে দ্রুতগামী জাহাজ আর কোনোটা নয়, ধরেও প্রায় ফেলেছিল, শুধু যদি ঝড়টা না আসত! জুয়ারী কাপ্তান, নাক ঢুকিয়ে বসল সেই হারিকেন তান্ডবে, তার পিছু পিছু গিয়ে আবার ফিরে আসতে হল সালভেদোকে, সাথের কোনো নাবিক রাজি নয় পাগলা কাপ্তানের সাথে একটা ঝড়ের মধ্যে ঢুকতে! যাই হোক, সে অনেক দীর্ঘ কাহিনী, ঝড় দেখলেই সেদিকে নাক ঘুরানো কাপ্তানের পুরনো অভ্যেস, এখন যেমন সে জাহাজ হাঁকিয়েছে দক্ষিন সমুদ্রে, ওখান থেকে জানাচ্ছে,- সাবধান, স্মৃতির সমুদ্র উত্তাল, উড়ে আসছে নস্টালজিক মেঘদল! সাবধান! সাবধান!



ইয়ে, অনেক দীর্ঘ ভূমিকা হয়ে গেল! কিন্তু কাপ্তানকে নিয়ে লিখতে গেলেই এতো গল্প চলে আসে!



সুপ্রিয় বন্ধুরা, আপনাদেরকে অত্যন্ত আনন্দের একটি সংবাদ জানাতে চাই, সেটি হচ্ছে আমার প্রথম আত্মপ্রকাশ,কবিতার বই ‘নস্টালজিক মেঘদল’ প্রকাশিত হতে যাচ্ছে ২০১৪ বইমেলায়, শ্রাবণ প্রকাশনী হতে! বইটির অসাধারণ একখানা প্রচ্ছদ করেছেন ব্লগার কাল্পনিক_ভালোবাসা , বইয়ের দুর্দান্ত একটা নাম খুঁজে দিয়েছেন ব্লগার অপর্ণা মম্ময় , কবিতার প্রাথমিক যাচাই বাছাইয়ে সাহায্য করেছেন ব্লগার স্বপ্নবাজ অভি , আর সমস্ত কবিতার শব্দ ভাষার আইনগত ত্রুটি বিচ্যুতি দেখে দিয়েছেন ব্লগার জুলিয়ান সিদ্দিকী ও বন্ধু সজীব, ও কবিতাগুলো লিখেছেন ব্লগার ৎঁৎঁৎঁ, কবিতাগুলো একমাত্র এই ব্লগেই লেখা হয়েছে! আমার প্রথম বই, আমার প্রথম সন্তান! গতকাল রাতেই ফাইনাল প্রুফ দেখা শেষ হয়েছে, এই পোস্ট গত রাতে লেখা শুরু করেও আর জেগে থাকতে না পেরে ঘুমিয়ে গিয়েছিলাম- গত কিছু রাত নির্ঘূম কাব্য যুদ্ধের ফল! যাই হোক, অনেক কাঠখড় পুড়িয়ে প্রস্তুতি পর্ব শেষ হয়েছে, এখন শুধু অপেক্ষা, আশা করি ফেব্রুয়ারি ১৬-১৭ তারিখের মধ্যে নস্টালজিক মেঘদল পৌঁছে যাবে বইমেলার আকাশে! বইতে মোট কবিতা আছে ৫২ খানা, পৃষ্ঠা সংখ্যা ৬৪, দাম লেখা থাকবে ১০০ টাকা, কিন্তু ১০০ টাকা দিলে আপনাকে ২৫ টাকা ফেরত দেওয়া হবে! মাত্র ৭৫ টাকা খরচ করেই আপনার ব্যাগে ঢুকে পরবে ৫২ ডানার মেঘদল!

দুই বছর আগে আমি কবিতা লেখার কথাই ভাবিনি, সেখানে এই বইমেলায় কবিতার বই! কত আজব ঘটনাই যে ঘটে দুনিয়ায়! শেষ মুহুর্ত আসার আগে কখনও কোনো কাজে হাত দিতে পারিনি, সারাবছর ক্লাস ফাঁকি দিয়ে না পড়ে ঘুরতাম আর পরীক্ষার আগের কয়েকদিন জান বাঁচাতে নির্ঘুম যুদ্ধ, কবিতার বইয়ের ক্ষেত্রেও সেই একই ঘটনা! বেশ কিছুদিন ধরে বাসনা ছিল কবিতাগুলোকে বইতে জায়গা দেওয়ার। কবিতাগুলোই পীড়াপীড়ি করছিল একটা স্থায়ী আবাসনের জন্য। যতক্ষন পর্যন্ত না একটা কবিতা গ্রন্থবন্দী, ততক্ষন পর্যন্ত সে উদ্বাস্তু শরনার্থী। একটা বইতে যতক্ষন স্থান না পাচ্ছে, ততক্ষন পর্যন্ত যেন সেই কবিতার প্রাণ প্রতিষ্ঠা হয় না।

তো জানুয়ারির শুরুতেই মাঠে নামলাম, মিশন কবিতার জন্য একটা নিজের বাড়ী। আমার নাপিত বুদ্ধিতে বই ছাপানো খুবই সহজ একটা ব্যাপার, কবিতা তো সব ব্লগেই আছে, একেবারে কম্পোজ রেডী, ছাপাখানায় বই বানাও, মেলায় গিয়ে ফেল, হয়ে গেল কেল্লা ফতে! এ আর এমন কী! টাকা জোগাড় যন্তর? ও আর কত লাগবে, টাকার জন্য কোনো কাজ আবার আটকে থাকে? জীবনের কত অকাজের টাকা ভুতে জোগাড় করে দিল, এর জন্য আবার আগে থেকে জমানোর কী আছে, ভুতেই জোগাড় করে দেবে! নিয়তি দেবী আড়াল থেকে মুচুকি হেসে বলেছিলেন বোধহয়- রোস বৎস, তোমার নাপিতানি আমি বের করছি, কত ধানে কত চাল বুঝবা গুনে গুনে!

প্রথমে ভাবলাম প্রকাশনী ঝামেলার, যশোরেই পরিচিত প্রেস আছে, এখান থেকে ছাপায়ে নিয়ে চলে যাব, জানতে পারলাম বইমেলায় ঢোকার জন্য প্রকাশনী হচ্ছে টিকিট, আর আমি তো আর ঘাড়ে করে করে বই নিয়ে ঘুরে সবার কাছে পৌঁছুতে পারবো না, তো খোঁজ প্রকাশক। এখানেও সেই পুরনো গল্প, ভুল মানুষের ভুল আশ্বাসে অপেক্ষার ভুল প্রহর! জানুয়ারীর ২৩ তারিখ, আমার হাতে এখনও কোনো প্রকাশক নেই, সবাই খুব ব্যস্ত, আর এর মধ্যে বইয়ের জন্য ম্যানেজ করা টাকাও খরচ করে ফেলেছি যথারীতি! ১২০ টা কবিতা নিয়ে ২৪ তারিখ চলে আসলাম ঢাকায়, বুঝতে পারছিলাম যশোরে বসে থাকলে এইবার বইয়ের আশা বাদ দিতে হবে! ঢাকায় এসে খোঁজ- দ্য সার্চ! প্রকাশক খুঁজে বের করা, কাভা সহ ছবির হাটে ২৪ জানুয়ারী বিকালে জরুরী মিটিং, ফলাফল যুক্তি মানলে ফিরতি বাসে যশোর ফিরে যাওয়া উচিত, আমার পান্ডুলিপি কিছুই রেডি না, এই শেষ সময়ে কাজটা করতে গেলে লেজেগোবরে হওয়ার চান্স তীব্র!

হাল ছেড়ে দেওয়ার কথা ভাবতেই কাপ্তান এমন এক ব্যাঙ্গ আর তাচ্ছিল্যের হাসি দিল, মাথাটা আগুন হয়ে গেল, ২০১৪ তেই হতে হবে, হয় এসপার না হয় অসপার, যা হওয়ার এবারই! খুঁজতে খুঁজতে নির্মাতা বন্ধু শাহাদত হোসেন রনির সহযোগিতায় পেয়ে গেলাম রবীন ভাইকে, শ্রাবণ প্রকাশনীতে গিয়ে অত শেষ সময়, অগোছাল পান্ডুলিপি এতো কাহিনী কিছুই শুনতে হল না, পাঁচমিনিটে ক্যাল্কুলেটর চেপে জানিয়ে দিলেন এই এই হিসাব, এই হলে অমুক তারিখে আপনি বই পাবেন, কথা শেষ! বেশ বেশ!

২৫ তারিখ গেলাম নারায়নগঞ্জ, অপর্ণা মম্ময় অফিস ছুটি নিয়ে একটা রেস্তরায় বসে বেশ কিছু কবিতার উকুন মেরে দিলেন, বইয়ের নাম বেছে দিলেন, ভরপেট খাইয়ে আবার বাসে তুলে দিলেন! পান্ডুলিপি পাঠানো হল জুলিয়ান সিদ্দিকীর কাছে, ওনার হইতেসে শকুনের চোখ, যেখানেই ভাষার বিচ্যুতি, উনি উড়তে উড়তে সেই শব্দের কাছে হাজির হন, মেশিনের গতিতে উনি আমার বানান ভুল সর্বস্ব পান্ডুলিপি ঠিক করে দিলেন। কাভা নিল প্রচ্ছদের ভার, সে ত্বরিত তিন খানা মারদাঙ্গা প্রচ্ছদ করে ফেললো। আমার নড়বড়ে ল্যাপটপ হাতে চলে আসছে ততক্ষনে, নিজের যন্ত্র ছাড়া পান্ডুলিপি নিয়ে কাজ করা অসম্ভব একটা ব্যাপার। ২৭ তারিখ যশোর ফিরে আমার কাজ শুরু হল কবিতা নিয়ে শেষ ঘষামাজা। এরই মধ্যে বুঝতে পারছি ১২০ টা কবিতা নিয়ে ঢাউস একটা বই মানানোর মানে হয় না, কবিতা বাছাই করে কমাতে হবে। স্বপ্নবাজ অভি, বন্ধু রাজন, আরও কয়েক অকাব্যিক বন্ধু নিয়ে বাছাই করে ফেললাম ৬৫, এদের নিয়ে শেষ বাছাই। এবার শুরু হল মজা, আমার পুরনো প্রথম দিকের অনেক প্রিয় কবিতাই আমার চোখে লাগছে অনেক জায়গায়, অনেক জায়গার ছন্দ কানে লাগছে, শব্দ পছন্দ হচ্ছে না,বিন্যাস আরামদায়ক হয় না, আধিক্য আর বাহুল্যে ভরপুর। মাথা নষ্ট, সবার সব কিছু রেডি, আর আমার কবিতার সাজগোজ শেষ হয় না! তিন রাত জেগে ৫০ টা কবিতা চুড়ান্ত সাইজ দিলাম, প্রতিদিনই আমার চূড়ান্ত পান্ডুলিপির নানা ভার্শন হতে লাগলো, কাভা রাগে উত্তেজনায় শেষমেশ জ্বর বাঁধিয়ে ফেললো, কাভা দোস্তের অবগতির জন্য এইবেলা জানিয়ে রাখি যে কাল শেষ দিনেও আমি দুইখানা আস্ত কবিতা যোগ করেছি, ফাইনাল ট্রেসিঙের পাঁচ মিনিট আগে পাঁচখানা শব্দ চেঞ্জ করেছি, আরও কয়েকটা মনে হয়েছিল- কিন্তু আর বলার সাহস পাই নাই, সজীব ও রবিন ভাই দুইজনেই দৌড়ানি দিত!

শেষ খেলা হল ফন্ট বিভ্রাট, আমি লিখেছি সোলাইমান লিপি, ওটাকে বিজয়ে নেওয়ার পর সব ছেড়াবেড়া হয়ে গেল, মাথায় হাত! আবার সেই বেড়াছাড়া পান্ডুলিপি পাঠানো হল জুলিয়ানদা কে, আমি বিজয় শিখে আবার রাত জেগে সব ঠিক করলাম, প্রকাশকের পিসিতে দিলে আবার সেই ভাংচুর! আমি যশোরে বসে তার পিসিতে কীভাবে ঠিক করবো! শেষ সময়ে জরুরী ত্রাতার ভূমিকায় এগিয়ে আসল হলজীবনের সহযোদ্ধা সজীব, শেষ দেখা দেখে সে কাল রাতে জানালো খেলা ফাইনাল! আর আমি ঘুম!



বন্ধুরা, এই হল আমার প্রথম বইয়ের গল্প! এটাই একমাত্র শেষ হবে কিনা সেইটা সময় বলে দেবে, আরও অনেক কথা মনের মধ্যে ঘুরপাক খাচ্ছে, কিন্তু অতি আবেগ সব সময় ভাষায় প্রকাশ করা যায় না, তাই আমি ভাষা খুঁজে পাচ্ছি না যে কীভাবে আমি প্রকাশ করবো যে তোমরা ছিলে বলেই আজ আমি কবিতার স্বপ্ন দেখি, সাহস ও আত্মবিশ্বাসের সাথে হাবিজাবি লিখি, শুধু তোমরা পড়েছ বলেই আমি লিখে গেছি, আমার কবিতায় বাংলা সাহিত্যে কী যোগ বিয়োগ করবে সেইটা নিতান্তই বাহুল্য বিষয় মাত্র! সাহিত্য করার দুঃসাহস নিয়ে আমি লিখিনি, আমি লিখলে তোমরা পড়, শুধুমাত্র এই কারনেই লিখে গেছি!



*** শেষ কথা-

ব্লগিং করে কী হয়?

- অনেক কিছুই হয়!

যেমন?

- যেমন আমার মত মহা মফিজ কবিতা লিখতে থাকে এবং সেইটা বই ছাপিয়ে ফেলার সাহস করে!

হ্যাপি ব্লগিং!





নস্টালজিক মেঘদল





নষ্ট অতীতের জ্বালা বয়ে আনা,

নস্টালজিক কালো কাজল মেঘদল আমার,

তোমাদেরকেই নৈবেদ্য দেব বলে-

সর্বনাশের ডানা মেলে প্রতীক্ষায় আছি বহুকাল!

খেয়ালী এক তিলক কামোদে পুষ্যি দেওয়া,

বেহিসেবী বিস্তার আর ছন্নছাড়া হাহাকার সব-

বৈশাখের ঘনঘোর ঘনঘটায় মেঘ মেঘ রবে

নড়েচড়ে উঠে ঝালাই করে নিচ্ছে শেষদৃশ্যের ঝড়!

আধপোড়া এক দিয়াশলাই কাঠির কাছ থেকে,

চুপিসারে ধার নিয়েছিলাম কিছু জ্যোতির্ময় সন্তাপ!

নষ্ট অতীতের সাথে মোকাবেলা হবে শুনে,

অন্ধ এক তীরন্দাজ ডেকে বলল, ‘মনে রেখ,

জলপরীদের কিন্তু কখনও ডানা ছিল না,

তাই প্রজাপতির গল্পে বিভ্রান্ত হয়ো না শেষবেলায়!’

আসন্ন প্রলয় সঙ্কেতে - শিউড়ে উঠল এক দলছুট দাঁড়কাক,

মুষ্টিতে অশ্রু পোড়া ছাই, এবার আমার ফিরবার তাড়া নেই!

পিছুটান? - সে যে তাপগতিবিদ্যার দ্বিতীয় নিয়মে ,

চুরচুর চুরমার হয়ে গেছে বিশৃঙ্খল বিন্যাসে!

ভালোবাসা? - সে তো এক রুদ্র কবি নীল খামে ভরে,

আকাশের ঠিকানায় পাঠিয়ে দিয়েছে সেই কবেই!

স্বপ্নেরা? - জবর ফন্দি এঁটেছি বটে, একগুচ্ছ অন্ধকারে-

একদম শীতনিদ্রায় পাঠিয়ে দিয়েছি চুপচাপ!

বাসনা? - সে তো আমারও ছিল একরাশ! ধবধবে সাদা,

ঠিক শিউলি ফুলগুলোর মত, বোঁটা জুড়ে বাসন্তী পাড়!

ভয়? - সে আমি খুব পাই বটে, এই ছায়াশূন্য অশরীরী পচন,

আর তার গন্ধে পিছু নেওয়া অনুতাপের শ্বাপদ সন্ত্রাস!

এবার আর ভুল হবে না, কপালে জ্যোতিশ্চক্র আঁকিনি!

এসো হে আমার নষ্ট অতীত, পূজারী প্রস্তুত, লগ্ন বয়ে যায়-

হে সুন্দর অমল ভ্রান্তিরা আমার, এসো মিলন অক্ষয় হোক!









মন্তব্য ৭২ টি রেটিং +২/-০

মন্তব্য (৭২) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:১৩

খেয়া ঘাট বলেছেন: শুভকামনা। অভিনন্দন।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:২৮

ৎঁৎঁৎঁ বলেছেন:

ধন্যবাদ সুপ্রিয় খেয়াঘাট!

ফুলেল শুভেচ্ছা রইলো!

ভালো থাকুন!

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:৩০

নাজমুল_হাসান_সোহাগ বলেছেন: বইটি পড়ার চেষ্টা করবো। ;)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩০

ৎঁৎঁৎঁ বলেছেন:

পড়লে জানাবেন কেমনে লেগেছে! ফাগুনের আগাম শুভেচ্ছা!

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ ভোর ৪:০১

মুচি বলেছেন: বইয়ের সন্ধানের চেষ্টা থাকবে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩১

ৎঁৎঁৎঁ বলেছেন: আশা করি পেয়ে যাবেন এবং পড়ে ফেলবেন! :)

শুভেচ্ছা রইলো!

৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৭:৫৫

দুঃখী__ বন্ধু বলেছেন: অনেক অভিনন্দন , কবিতাটা খুব সুন্দর । ব্লগার রা আসলেই খুব ভাল , বই বের করা নিশ্চয় বিরাট কর্ম যজ্ঞ । আর কবির আত্মবিশ্বাস ও চাই । সার্বিক ভাবে এগিয়ে নিয়ে যান একজন লেখক কে সব ব্লগার মিলে । অনেকে হয়ত শুধু পাঠক থাকেন , সেটাও বিরাট কিছু ।

বই এর নাম , দাম সব পছন্দ হয়েছে । কবিকে ত আগে থেকেই পছন্দ । এবার শুধু বই মেলা যাওয়া বাকি ।

অনেক শুভ কামনা রইল ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৪

ৎঁৎঁৎঁ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ দুঃখী__ বন্ধু!

বই বের করাটা আসলেই বিশাল কর্মযজ্ঞ, আমার ধারণা ছিল না একদম, তবে শেষমেশ সবকিছু ঠিকমত উতরে গেলেই আমাই খুশি! আশা করে পড়ে জানাবেন কেমন লেগেছে!

ভালোবাসা রইলো, সেই সাথে ফাগুনের আগাম ফুলেল শুভেচ্ছা!

৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:২২

স্বপ্নবাজ অভি বলেছেন: আগে থেকেই বলে দিলাম এটা হবে ব্লগারদের প্রকাশিত অন্যতম সেরা একটি!
আপনার টেনশনের কিছু নাই , যদিও সবগুলোই আমি বাছাই কার্যের সময় কয়েকবার পড়ে ফেলেছি , আপনার অটোগ্রাফের লোভে কিনবো :)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৯

ৎঁৎঁৎঁ বলেছেন: ফুলিও না হে, যখন আবার চুপসে মাটিতে এসে পড়ব তখন অনেক ব্যাথা লাগবে যে! দোয়া কর ব্যাটা, ঠিকঠাক বেবী ভূমিষ্ঠ হইলেই হয় এখন, অপেক্ষায় আছি!

বই কিনে কেউ দেউলিয়া হয় না, কবিতার বই তো নাইই!

ফাগুনের ফুলেল শুভেচ্ছা, দেখা হবে পূর্নিমায়! :)

৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:১২

মাহবুবুল আজাদ বলেছেন: অভিনন্দন।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৭

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ আজাদ ভাই! ভালোবাসা জানবেন!

৭| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৩

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
আধপোড়া এক দিয়াশলাই কাঠির কাছ থেকে,
চুপিসারে ধার নিয়েছিলাম কিছু জ্যোতির্ময় সন্তাপ!


আসন্ন প্রলয় সঙ্কেতে - শিউড়ে উঠল এক দলছুট দাঁড়কাক,
মুষ্টিতে অশ্রু পোড়া ছাই,




আমার আর বলিবার ভাষা নাই...!!


অনেক শুভকামনা আর আশাবাদ...।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৯

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ সুপ্রিয় স্বপ্নচারী গ্রানমা! আশা করি বইটা পড়ে আপনার ভালো লাগবে!



ফাগুনের আগাম শুভেচ্ছা!

৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৪

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: অভিনন্দন। সাফল্য কামনা করছি।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৫২

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ মোস্তফা কামাল ভাই! আপনাদের শুভকামনা থাকলে আর ঠেকায় কে? ফুলেল শুভেচ্ছা!

৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:০৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: তরুণ এক কবির বই বের করার গল্প!! প্রিয়তে রেখে দিলাম।

খুবই খুশি হলাম আপনার বই বেরুচ্ছে শুনে। আরও অনেক বই বের হোক- আপনার কাব্যভ্রমণ আনন্দময় হোক- এই কামনা করছি।

শুভেচ্ছা।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৯

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ হে প্রোফেসর! ব্লগে যাদের লেখা মন্ত্র মুগ্ধ হয়ে পড়ি আপনি তাদের একজন! আপনার শুভেচ্ছা তাই বিশেষ আনন্দের!



ভালোবাসা রইলো!

১০| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:০৯

সেলিম আনোয়ার বলেছেন: অভিনন্দন। সফলতা লাভ করুন। :)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:০৪

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ সুপ্রিয় সেলিম ভাই! আপনারা থাকলে ঠেকায় কে?



আপনার জন্যও রইলো অনেক শুভকামনা!

১১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:২০

সুমন কর বলেছেন: অসাধারণ একটি খবর ও লেখা দিয়ে আজকের ব্লগিং শুরু হলো। আপনি যেভাবে বই প্রকাশ করার কাহিনী তুলে ধরেছেন, তার জন্য বাড়তি একটা ধন্যবাদ। বইটি সংগ্রহ করতে হবে।

আপনার জন্য অভিনন্দন ও শুভেচ্ছা রইলো। !:#P !:#P

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:১৬

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ সুমন দাদা! আশা করি পড়ে ভালো লাগবে! অন্যরকম উত্তেজনার মধ্যে আছি! দেখা যাক কী হয়!



ভালোবাসা রইলো!

১২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অভিনন্দন এবং শুভেচ্ছা রইল। আমি ব্যক্তিগত ভাবে খুবই আনন্দিত যে তোমার এই ইচ্ছাটা পূরন হইতে যাইতেছে! তবে এই বই খানা প্রকাশ করা লইয়া যে পরিমান প্যারা তুমি নিজে নিয়াছ আর আমাদিগকে দিয়াছ তাহা ইতিহাসের পাতায় লিখা থাকবে বন্ধু।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৪

ৎঁৎঁৎঁ বলেছেন: ভাইস্তারে যখন কোলে তুইলা দিমু তখন এই প্যারারে তখন প্যারা সন্দেশের মতই মিঠা লাগবো আশা করি, এখন তো শুধুই অপেক্ষা! আর প্যারা বটে, সম্মিলিত গর্ভযাতনার মত হয়ে দাঁড়িয়েছিল ব্যাপারটা!

যদিও তুমি বাগানের ফুলে মজবা না জানি, একেক ফুলের একেক মালী, তাও আপাতত একটা ফুলের ভালোবাসাই লও!

১৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:১১

সায়েম মুন বলেছেন: দারুন একটা ব্যাপার। নিশ্চয়ই মন এখন মেঘদলের সাথে আছে। শুভকামনা থাকলো। সফলতা কামনা করছি। :)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৬

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ সুপ্রিয় চন্দ্রকবি! ঠিক বলেছেন, মন এখন সেই মেঘদলের সাথেই রয়েছে!


ভালোবাসা রইলো!

১৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৩৭

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: অভিনন্দন! অপেক্ষায় রইলাম।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১০

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ সজীব ভাই! আমিও অপেক্ষায় আছি!




ভালোবাসা রইলো!

১৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৫৭

নাজমুল_হাসান_সোহাগ বলেছেন: ভাই আমি রাজশাহীতে থাকি। আর এই মাসে ঢাকাতে যাওয়া আমার পক্ষে অনেকটাই অসম্ভব। ইচ্ছা ছিল আপনার অটোগ্রাফ সহ বইটা কিনবো। একবার দেখা হলে অনেক ভালো লাগতো। কিন্তু :(

যাহোক,অনেক অনেক শুভ কামনা রইলো। :)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২০

ৎঁৎঁৎঁ বলেছেন: ব্যাপার না সোহাগ ভাই, পৃথিবী গোল, দেখা তো একদিন হবেই! সাথেই আছেন জেনে খুব ভালো লাগছে!

এইবার নিন গোলাপ!



১৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রথম বই প্রকাশের ইতিহাস পড়লাম। অভিনন্দন। মেলায় আসা হলে কিনবো।

ভবিষ্যতের জন্য টেকনিক্যাল সাজেশনঃ

সোলাইমানলিপি ফন্ট ১২-তে ডকুমেন্ট সাজানোর পর ওটার একটা পিডিএফ কপি করবেন। পিডিএফ ক্রিয়েটর নামে একটা ফ্রি সফটওয়্যার ইনটারনেট থেকে ডাউনলোড করে নেবেন। পিডিএফ করার সময় ওটা ‘মিরর ভিউ’ করে নিতে হবে। আমার এই লিংকটা দেখেছেন; এ পোস্টের নিচের দিকে এ ব্যাপারে বলা হয়েছে। এ পোস্টের পাঠকের কাজে লাগতে পারে বলে এখানে লিংকটা দিয়ে দিলেম।

ভালো থাকুন।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৭

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ সোনাবীজ ভাই!

শুরুর দিকে আপনার সাথে যোগাযোগের চেষ্টা করেছিলাম ফেসবুকে, আমার ব্যাডলাক! তবে অনেক অভিজ্ঞতা হল বটে, সামনে বই করতে এবার আমার ওয়ান টু লাগবে, বাজী অভিজ্ঞতার এই হল এক ভালো দিক!

১৭| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৪৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: অভিনন্দন! আপনার কাব্যভ্রমন সাফল্যমন্ডিত হোক এই কামনা করছি।
ভাল থাকবেন।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৫

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ বঙ্গভূমির রঙ্গমেলায়! অশেষ কৃতজ্ঞতা জানবেন!



ভালোবাসা জানবেন!

১৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪১

হাসান মাহবুব বলেছেন: শুভেচ্ছা ইফতি। আমাকে একটা সূর্যমুখী ফুল দেন।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৪২

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ হামা ভাই! আপনি গল্প লিখিয়ে, কিন্তু নিয়মিত পড়ে গেছেন আমার কবিতা, আপনার মত কয়েকজনের কাছে আমার কৃতজ্ঞতার শেষ নেই!

সূর্যমুখী ফুল চয়ে একটু বিপদে ফেলেছেন! ব্লগে ডেতে লাগানো গাছে এখন কুড়ি মাত্র, তবে কয়েকদিনেই ফুটে যাবে! আপনি মাঝে মাঝে এসে শুধু দেখে যাবেন! :)

১৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:১৯

আজ আমি কোথাও যাবো না বলেছেন: শুভেচ্ছা!!

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৪৮

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ সুপ্রিয় আজ আমি কোথাও যাবো না! কৃতজ্ঞতা জানবেন!

২০| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৩৭

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: পড়তেই হবে দেখছি ... :) বইটা আপাতত হাতে পাইনি , পোস্টটাই দুবার পড়ে ফেললাম B-)

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৫২

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) ! আশা করি পড়ে জানাবেন কেমন লেগেছে! কৃতজ্ঞতা রইল!

২১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:১৮

সকাল রয় বলেছেন:
লেখা পড়ে যা বুঝলাম তা হলো কবিতা মনে হয় ভালই লিখেন। তাছাড়া কবি অপর্নার দেয়া নামটাও ভালো লাগলো।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৫৬

ৎঁৎঁৎঁ বলেছেন: হ্যাঁ, অপর্ণাদি নামটা খুব চমৎকার পছন্দ করেছেন! আশা করি পড়ে দেখবেন! কৃতজ্ঞতা রইলো সুপ্রিয় সকাল রয়!

২২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৩৪

প্লিওসিন অথবা গ্লসিয়ার বলেছেন: শুভকামনা :)

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৫৮

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ প্লিওসিন অথবা গ্লসিয়ার! কৃতজ্ঞতা জানবেন!

২৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৩৮

না পারভীন বলেছেন: আরজু পনি আপাকে উতসর্গ করা কেউ কেউ জীবনে অক্সিজেনের মত হয়ে যায় , আছে তো ? তাহলে বইটি কিনবো ।



শুভ কামনা ইফতি । :)

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:০৪

ৎঁৎঁৎঁ বলেছেন: কেউ কেউ জীবনে অক্সিজেন আমার নিজের খুব প্রিয় একটা কবিতা, না থেকে যাবে কোথায়! তবে কিছু পরিমার্জন ইচ্ছে ছিল, করা হয়ে উঠলনা!

আর আপনি ডাক্তার বলে মনে হয় অক্সিজেন উপমাটা খুব পছন্দ হয়েছে? এইটা অবশ্য পনি আপুর লাইন! অনেক কবিতার নিচে ফুটনোট দেওয়ার ইচ্ছে ছিল, কিন্তু কবিতায় পুরো মন মত করতে খবর, আর ফুটনোট!

এর পরে একটা লিখতে হবে কেউ কেউ জীবনে মরফিনের মত হয়ে যায়!

২৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫৪

আরজু পনি বলেছেন:
ব্লগিং করে আসলেই পজিটিভ অনেক কিছু করা সম্ভব ।

অনেক অভিনন্দন রইল তততততত....(তোতলাই হয়ে গেলাম তবু্ও নিকের উচ্চারণ করতে পারলাম না )

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২৫

ৎঁৎঁৎঁ বলেছেন:
অনেক ধন্যবাদ পনি আপু! জীবনের মতই, ব্লগের কাছে যে যায় চায়, সে তাই পাবে! ক্যাচাল বা কবিতা, যেটা যার পছন্দ! ছবি আপলোডে সমস্যা হচ্ছে বলে রিপ্লায় দিতে দেরী হচ্ছে! অনেক অনেক শুভকামনা রইলো! আশা করি এবার মেলায় দেখা হবে!


২৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ২:৩৭

নিয়েল হিমু বলেছেন: আমার শখের লাইব্রেরিতে এই বইটার জন্য একটু জায়গা খালি করেছি :)

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪২

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ সুপ্রিয় হিমু ভাই! অপেক্ষায় আছি বইয়ের, অপেক্ষায় আছি আপনাদের সাথে দেখা হওয়ার! ভালোবাসা রইলো!

২৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:০০

মামুন রশিদ বলেছেন: প্রথম বাবা হওয়ার পুরো আবেগ টগবগ করে ফুটছে লেখায় । শুভকামনা কবি! আমার বাইং লিস্টে রাখলাম, বাকিটা এবারের বইমেলায় আসতে পারলেই হয় ।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪৮

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ মামুন ভাই! আপনার সাথে ছিলেন বলেই লেখা হয়েছে আনন্দ নিয়ে! আপনাদের কাছে কৃতজ্ঞতার শেষ নেই! খুব আশা করে আছি এবার বইমেলায় সবার সাথে দেখা হবে, আড্ডা হবে! ভালোবাসা রইলো!


২৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:০৬

ইমরাজ কবির মুন বলেছেন:
অনেক অভিনন্দন ও শুভকামনা, ৎঁ !

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৫২

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ মুন ভাই! অশেষ কৃতজ্ঞতা সাথে থাকার জন্য! ভালোবাসা জানবেন!

২৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৪০

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: কিন্ন্যা ফেলুম প্রিয় কবি ! অভিনন্দন আর শুভেচ্ছা অনেক !

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:০০

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ সুপ্রিয় আদনান ভাই! জানাবেন অবশ্যই কেমন লেগেছে তা! বইমেলায় আসবেন তো? দেখা হওয়ার অপেক্ষায় আছি!

২৯| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:০৮

নাজিম-উদ-দৌলা বলেছেন:
ওটা ভুমিকা ছিল? আমি তো ভাবলাম বিশেষ ফরম্যাটের কবিতা বুঝি!

আপনার বই আসছে জানতাম। অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় আছি।
:)

বইয়ের নামের কবিতাটা ভাল লেগেছে।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:১০

ৎঁৎঁৎঁ বলেছেন: কাপ্তানকে নিয়ে লিখতে গেলেই কত হাবিজাবি জিনিস যে মাথায় আসে, এইগুলা কবিতা না ভূমিকা না কী আল্লায় জানে!
অনেক ধন্যবাদ সুপ্রিয় নাজিম! আমি আপনাদের সাথে দেখা হওয়ার অপেক্ষায় আছি! একই সাথে প্রিয় গল্পকারদের বই পেতে চাই, পড়তে চাই, আড্ডা চাই! আশা করি দেখা হবে মেলায়! ভালোবাসা রইলো!

৩০| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৫৭

ক্লান্ত তীর্থ বলেছেন: ওরে বাপ রে!



কি কাহিনী শুনাইলেন?!

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:২৮

ৎঁৎঁৎঁ বলেছেন: সেই কাহিনী রে ভাই! আমার যন্ত্রণায় সবাই অস্থির হয়ে গেসিল! দেখেন না সবাই বলতাসে প্যারা কাহিনী! আমি নেক্সট বই করতে চাইলে এরা সব মোবাইল বন্ধ করে ডুব দেবে নির্ঘাত!

কৃতজ্ঞতা রইলো!

৩১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৭

অপর্ণা মম্ময় বলেছেন: শেষ পর্যন্ত তোমার বই আসছে এটাই অনেক আনন্দের ব্যাপার। সব কিছু ঠিকঠাক মতো হোক এই কামনা করি ।

কিন্তু যে প্যারা দিছ তুমি তোমার পাণ্ডুলিপি নিয়া সেটা ভুলবার না বুঝতে পারছ ? এমনকি আমার মোবাইলের ব্যাটারিটারেও রেহাই দাও নাই। ( কান্নার ইমো হোবে )।

আমি ঠিক করছি আমি আর কবিতা বা গল্পের উকুন আর বাছব না, কারো জন্যই না। আমার নামের বানানে উকুন ঘুরতাছে।

সুপ্রভাত। আশা করছি ১৪ তারিখ বইমেলায় দেখা হবে।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৪০

ৎঁৎঁৎঁ বলেছেন: কও কী? তোমার নামের বানানে উকুন? কোথায়? ওঝারে সাপে কামড়াইসে? দেখতাসি দাঁড়াও!
দোয়া কর, ভাইস্তা কামিং সুন! কোলে তুইলা দিলে আশা করি যন্ত্রণার কথা একটু ভুলতে পারবা! আর নেক্সট পেইন অনেক দেরী আছে! ততদিনে এইবারের প্যারা মনে থাকবে না এই আশায় আছি! আমি তো একটা যথারীতি মফিজ নাম ভাবছিলাম, বই কী হবে জানি না, নাম কিন্তু সবাই খুব পছন্দ করেছে! আর কবিতা হয়তো মনে থাকবে না, তোমাদের দেওয়া যন্ত্রণার কথা মনে থাকবে নিশ্চিত!

দেখা হবে ১৪ তারিখ!

৩২| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২৫

শ্রাবণ জল বলেছেন: ovinondon!!!

amar ful koi? :)

১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০৪

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ হে শ্রাবণ, খুব কাকতালীয়ভাবে আমার প্রথম বইটা যে প্রকাশনী থেকে আসছে সেইটার নামও শ্রাবণ! কী ফুল পছন্দ তো কিছু কইলেন না? রক্তজবা নেবুলা? ওইটা তো আমার বাগানে হয় না, ঈশ্বরের প্রাইভেট বাগানের বাগানের ফুল, সামান্য গোলাপই নেন! -

৩৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩৬

মোঃ ইসহাক খান বলেছেন: অনেক শুভকামনা রইলো। পোস্টটিতে আলাদা করে শুভেচ্ছা।

০৩ রা মার্চ, ২০১৪ সকাল ১১:০৯

ৎঁৎঁৎঁ বলেছেন: সুপ্রিয় ইসহাক ভাই! কেমন আছেন, আপনার বইটা চমৎকার হয়েছে!

এই মুহুর্তে ফুল আপলোড হইতেসে না, ফুলেল শুভেচ্ছা পেন্ডিং রইলো!

শুভকামনা!

৩৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:১১

একলা ফড়িং বলেছেন: ব্লগিং করে কী হয়?
- অনেক কিছুই হয়!
যেমন?
- যেমন আমার মত মহা মফিজ কবিতা লিখতে থাকে এবং সেইটা বই ছাপিয়ে ফেলার সাহস করে!


প্রথম বইয়ের গল্প শেয়ার করার জন্য ধন্যবাদ। নস্টালজিক মেঘদল অনেক ভালো লেগেছে!

০৩ রা মার্চ, ২০১৪ সকাল ১১:১৪

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ হে একলা ফড়িং! মেঘদল ভালো লেগেছে জেনে ভীষন ভালো লাগছে, এই ভালো লাগাটুকুর জন্যই তো সব কিছু!

ফুল পেন্ডিং রইলো ভলে দুঃখিত! আপলোদ করতারিনা আপাতত!

ভালো থেক ফড়িং- ফুলে ফুলে!

শুভকামনা!

৩৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:০৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: এখন মনে হচ্ছে আমি বিশেষন সব ভুলে গ্যাছি। প্রশংসা করার ভাষা পাচ্ছি না।






সুন্দর হয়েছে লেখাটি। ধন্যবাদ।

০৩ রা মার্চ, ২০১৪ সকাল ১১:১৬

ৎঁৎঁৎঁ বলেছেন: অনেক ধন্যবাদ হে দেশ প্রেমিক বাঙালী ভাই! আপনার ভালো লাগা লিখে যেতে পারার পেছনে বিশেষ অনুপ্রেরণা!

ভালো থাকুক বাংলা,
সুখে থাক বাঙালী!

ভালোবাসা রইলো!

৩৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:০৭

আফ্রি আয়েশা বলেছেন:
অভিনন্দন এবং শুভেচ্ছা :)
সফলতা কামনা করছি ।

০৩ রা মার্চ, ২০১৪ সকাল ১১:১৮

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ হে সুপ্রিয় আফ্রি আয়েশা আপু! আপনাদের দেওয়া সাহসেই আছি মাঠে, পাশেই থাকুন, গোল একদিন হবেই!

শুভকামনা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.