নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইমরানন

কিছু কথা থাকনা গোপন..... https://www.facebook.com/imran.hossain.aamir

ইমরানন › বিস্তারিত পোস্টঃ

Pi ( 1998) নিয়ে কিছু কথা-

০৫ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৩৫




Directed By : Darren Aronofsk

IMDb Rating : 7.5

সংখ্যাতত্ত্ব নিয়ে বহু মনিষী বহু বানী তাদের জ্ঞা্ন-গর্ভ থেকে উগ্রিয়েছেন... সংখ্যা তত্ত্ব নিয়ে অনেক ইন্টারেস্টিং ব্যাপার-স্যাপারও আছে... JHON F KENNEDY আর Abraham Lincoln এর মধ্যে মিলে যাওয়া ঘটনা গুলো অনেকে সংখ্যা তত্ত্বের মাধ্যমে ব্যাখ্যা করেছেন... অনেকে আবার সংখ্যা তত্ত্বের উপর ভিত্তি করে বহু ভবিষ্যত বানীও দিয়েছেন... সংখ্যা তত্ত্বেকে আবার সাইন্টিফিক ভাবেও অনেকে ব্যাখ্যা করেছেন এবং এখনও করছেন...যদিও ক্যালকুলাস, অন্তরক সমীকরণ , গ্রাফ তত্ত্বের মত সংখ্যা তত্ত্বও পাঠ্য বিষয়ে অন্তর্ভুক্ত কিন্তু এই বিষয় নিয়ে অনেকে গল্প,উপন্যাস, সিনেমা নির্মিত হয়েছে...
এই সংখ্যা তত্ত্বকে কেন্দ্র করে নির্মিত হয়েছে "পাই" মুভিটি...যেখানে দেখা যায় ম্যাক্স নামে একজন মানসিক রোগে আক্রান্ত জিনিয়াস ম্যাথমেটিসিয়ান যিনি বিশ্বাস করেন সংখ্যা তত্ত্বের সাথে সব কিছুর-ই একটা যোগসূত্র আছে... ম্যাক্সের মতে, গণিত হচ্ছে প্রকৃতির ভাষা, তার মতে সংখ্যার সাহায্যে যে কোনো কিছু ব্যাখ্যা করা যায়... ম্যাক্স এই সংখ্যা তত্ত্বকে কাজে লাগিয়ে শেয়ার স্টকের ব্যাপারটি ফিগার আউট করার চেষ্টা করে... এই ব্যাপারটি আবার তিনি Wall Street company এর এক কর্মকর্তার সাথে আলোচনা করেন, পরে ঐ তিনি কোম্পানীর অন্যান্য কর্মকর্তা নিয়ে ম্যাক্সকে তাদের হয়ে কাজ করার জন্য পেসার ক্রিয়েট করে আবার অন্য দিকে Lenny Meyer একজনের সাথে ম্যাক্সের পরিচয় হয়... সেও এই সংখ্যা তত্ত্বের উপর কাজ করছে কিন্তু ম্যাক্সের সংখ্যা তত্ত্বের প্রেডিকশন তাকে আকৃষ্ট করে... ম্যাক্স বহু গবেষনা করে ২১৬ডিজিটের একটি প্যাটার্ন আবিষ্কার করে যার মাধ্যমে অনেক কিছু প্রেডিক্ট করা সম্ভব... এই প্যাটার্নের জন্য শুরু হয় Wall Street company আর Lenny Meyerদের সাথে যুদ্ধ... কাকে দিবে সে এই প্যাটার্ন... !!!!
সদ্য মুক্তি প্রাপ্ত Noah Movie এর পরিচালক Darren Aronofsky এর এটি প্রথম মুভি... এই মুভির মাধ্যমে-ই চলচ্চিত্র জগতে পরিপূর্ণ ভাবে প্রবেশ... এমন কি তিনি নিজে-ই এই মুভির স্ক্রিপ্ট লেখেন... মুক্তির পর ছবিটি বহু প্রশংসিত হয়... এবং এত্তোগুলা পুরস্কার পায়... প্রথম মুভি হিসেবে যথেষ্ট ভালো পরিচালনা করেছেন... স্টোরি আর স্ক্রিনপ্লে দু'টো-ই ছিলো দুর্দান্ত... এছাড়া সিনেমেট্রোগ্রাফিও খুব ভালো হয়েছে... কিন্তু ব্যাকগ্রাউন্ড আর এডিটিং অতোটা হাইলাইট করার মত মনে হইনি... Sci-Fi | Thriller জেনারের হলে তেমন একটা থ্রিল ছিলো নাহ কিন্তু যাই ছিলো তা পুরো মুভি এক নিশ্বাসে দেখতে বাধ্য করেছে...।
এই মুভির আগে Sean Gullette এর কোনো মুভি দেখা হয়নি... এটি Sean Gullette এরও প্রথম মুভি... বেশ ভালো-ই করেছেন... অভিনয়ে প্রাঞ্জলতা লক্ষনীয়...
মজার ব্যাপার হলো মুভির বাজেট মাত্র $60,000 আর আয় করেছে £133,538 ।
রটেন টমেটসে ৮৭% ফ্রেশ ।
আমার কাছে মুভিটি খুব ভালো লেগেছে... আশা করি আপনাদেরও ভালো লাগবে... বিফলে মূল্য ফেরত...

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৪১

রিকি বলেছেন: সংখ্যার সাথে আসলেই কিন্তু অনেক কিছুই সংশ্লিষ্ট...নিউমারোলজি অনেক মজার একটা জিনিস. গল্পের প্যাটার্ন পড়ে তো মনে হচ্ছে আপনাকে বিফলে মূল্য ফেরত দিতে হবে না! ;) গল্প পড়ে ইন্টারেস্টিং মনে হল..দেখার চেষ্টা করব. :)

০৫ ই আগস্ট, ২০১৫ রাত ১১:০১

ইমরানন বলেছেন: অসাধারণ একটি সিনেমা, দেখে অনেক ভালো লাগবে, Darren Aronofsk-এর মেকিং সেন্স খুব-ই ভালো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.