নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের দর্শন

পৃথিবীটা এমন একটি জায়গা যেখানে সবাই সুখী হতে চায়। কিন্তু খুব কম ব্যক্তিই সুখ উপভোগ করতে পারে। আর তাই সুখের পিছনে না ছুটে যে অবস্থায় আছেন, সেই অবস্থায়ই জীবনটাকে উপভোগ করুন।

প্রবাসী ভাবুক

সকলে মিলিয়া সাজাব সুন্দর পৃথিবীকে।

প্রবাসী ভাবুক › বিস্তারিত পোস্টঃ

বাস্তবতার চেয়ে আমরা আবেগটাকে প্রাধান্য দেই

২১ শে নভেম্বর, ২০২১ রাত ৯:২১

ব্লগে লেখালেখি করিনা প্রায় সাড়ে পাঁচ বছর বা তারও বেশি সময়। আমি অবশ্য তেমন জ্ঞানগর্ভ লেখা লিখতে পারিও না। জ্ঞানীজনেরা লেখালেখি করে সেগুলো পড়ি। পড়ে জ্ঞানাহরণের চেষ্টা করি। মাঝেমধ্যে সমসাময়িক বিষয় নিয়ে লিখতে মন চায়। লিখতে গেলে সেলফ সেন্সরশিপের প্রয়োজন হয়। লিখে যদি পাছে কোন বিপদ হয়। অর্থাৎ মনের ইচ্ছা স্বাধীনভাবে প্রকাশ না করে এডিট করে নিতে হয়। নিজের মনের কথা সঠিকভাবে প্রকাশ করতে না পারলে বরং চুপ থাকাই ভাল। এটা আমার ব্যক্তিগত মতামত। আমার মতামত সবার কাছে গ্রহণযোগ্য না হওয়াটাই স্বাভাবিক। ফেইসবুকের অবস্থা আরও করুণ। সেখানে এদিক সেদিক হলেই রাজাকার অথবা ভারতীয় দালাল বলে ট্যাগ দেওয়া হয়। কেউ কেউ আরও অনেক নোংরা ভাষায় আক্রমণ করে। সবকিছুতেই যেন একটা অসহিষ্ণু ভাব পরিলক্ষিত হয়।

কয়েকদিন যাবত মিরপুরে পাকিস্তানের পতাকা ওড়ানো অথবা দর্শকদের পাকিস্তানের সমর্থন নিয়ে হইহুল্লোড় চলছে। ভাবখানা এমন যেন পাকিস্তান বাংলাদেশ দখল করতে আসছে। বাস্তবে তেমন কোন সম্ভাবনাও নাই। যদি কেউ পাকিস্তানকে ভালবাসে সেও অর্থসম্পদ পাচার করে পাকিস্তানে বাড়িগাড়ি করার স্বপ্ন দেখে না। আর দখল তো আরও পরের বিষয়। কারণ সে জানে পাকিস্তান একটি অনিরাপদ ও বসবাসের জন্য অন্যতম অযোগ্য একটি দেশ। এসব বিষয় অন্য কোন দেশের ক্ষেত্রে প্রযোজ্য হলেও পাকিস্তানের ক্ষেত্রে কোন সম্ভাবনা নাই এব্যাপারে নিশ্চিত থাকা যায়। পতাকা নিয়ে উন্মাদনা আমাদের উপমহাদেশের দেশগুলোতেই বেশি দেখা যায়। ইউরোপ-আমেরিকায় পতাকা দিয়ে অন্তর্বাস বানালেও কারও এসব নিয়ে মাথাব্যথা নাই।

দেশপ্রেম মানুষের একটি সহজাত বিষয়। আপনি দেখবেন একেবারে ছোটবেলা থেকেই আপনার গ্রামে একপাড়া বা মহল্লার বিপক্ষে অন্য পাড়া বা মহল্লার কাবাডি, ফুটবল বা ক্রিকেট খেলায় আপনি আপনার পাড়া বা মহ্ল্লার পক্ষ নিবেন। এমনকি অন্য পাড়ায় আপনার মামা, খালা, ফুফু সব আত্মীয় থাকলেও আপনি আপনার পাড়ার পক্ষ নিবেন। একই ভাবে আপনার গ্রামের বিপক্ষে অন্য গ্রামের, আপনার থানা, জেলা, বিভাগ বা দেশের বিপক্ষে অন্য থানা, জেলা, বিভাগ বা দেশের খেলা হলে আপনার নিজের এলাকার পক্ষ নিবেন। যদি এর ব্যতিক্রম ঘটে তাহলে বুঝতে হবে এর পিছনে কোন আক্রোশ বা কারণ রয়েছে। সেই কারণটা খুঁজে বের করে তার সমাধান করতে হবে। আপনি জোর করে কারও মত বদলাতে পারবেন না।

খুব তুচ্ছ বিষয় নিয়ে আমাদের বুদ্ধিজীবীরা যত বানী দিচ্ছেন খুবই গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে সেভাবে কথা বলতে দেখা যায় না। সম্প্রতি আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য বৃদ্ধিতে আমাদের দেশেও তেলের মূল্য বৃদ্ধি করেছে। এটা খুবই যুক্তি সঙ্গত। কিন্তু গত বছর যখন তেলের মূল্য প্রায় শুন্যের কোঠায় চলে আসল। সারা পৃথিবীতে কমলেও বাংলাদেশে কেন কমল না এই বিষয়ে কেউ প্রশ্ন করে না। তেলের মূল্য বৃদ্ধির কয়েক সপ্তাহের মধ্যে আবার বিশ্ববাজারে তেলের মূল্য কমতে শুরু করেছে। বাংলাদেশেও তা কমবে কিনা সেটা নিয়েও হৈচৈ হওয়া উচিত।

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির সাথে সাথে ডিজেল বা পেট্রোল চালিত যানবাহনের ভাড়া বাড়ার কথা কিন্তু দেখা গেল সবধরনের যানবাহনের ভাড়া বৃদ্ধি পেল। যারা তেলের দাম বৃদ্ধি করেছে তারা ও পরিবহণ মালিকরা মিলে ইচ্ছামতো ভাড়া বৃদ্ধি করল। কিন্তু যারা এই ভাড়া পরিশোধ করবে তাদের কোন প্রতিনিধির মতামতের প্রয়োজন পড়ল না।

শিক্ষার্থীদের যানবাহনে হাফ ভাড়া নেওয়ার কথা থাকলেও তাদের কাছ থেকে পুরো ভাড়া আদায় করা হচ্ছে। এনিয়ে সাধারণ শিক্ষার্থীরা আন্দোলন করলেও ছাত্রলীগ বা ছাত্রদলের মতো কোন বড় সংগঠন তাদের সাথে আন্দোলন করছে না। বরং কোন কোন সংগঠনের বিরুদ্ধে এই আন্দোলনের বিরোধিতার অভিযোগ আছে। যদি ছাত্রদের কল্যাণে কোন ছাত্র সংগঠনের সহযোগিতা করার সুযোগ বা সাহস না থাকে তাহলে এই রকম সংগঠন করার উদ্দেশ্য কি?

গত দুই সপ্তাহে কক্সবাজার ও শেরপুরে মোট ৭ টি হাতি হত্যার খবর পাওয়া গেছে। প্রকৃতি ও তার প্রাণী সম্পদ আমাদের ততক্ষণ পর্যন্ত কোন ক্ষতি করবে না যতক্ষণ পর্যন্ত না আমরা তাদের স্বাভাবিক জীবনযাত্রার ব্যঘাত না ঘটাব। অবৈধ ভাবে বনজঙ্গল যারা দখল করে হাতিদের বাসস্থান ধ্বংস করছে তাদের বিরুদ্ধে তেমন কোন পদক্ষেপ নিতে দেখা যায় না। বরং দখলদারিত্ব ক্রমেই বাড়ছে। কেন তাদের বিরুদ্ধে প্রশাসন পদক্ষেপ নেয় না এই বিষয়েও যেন কথা বলতে অনিচ্ছুক আমাদের বুদ্ধিজীবী সমাজ।

যেসব বিষয় গুরুত্বপূর্ণ ও জনগণের দৈনন্দিন জীবনে প্রভাব ফেলে সেই বিষয়ে মৌনতা দেখিয়ে কম গুরুত্বপূর্ণ বিষয়ে আমরা আবেগটাকে বেশি ফুটিয়ে তুলি।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২২ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৪৮

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে থেকে, খেয়ে, পড়ে যারা পাকিস্তান সাপোর্ট করে তাঁরা রাজাকারের বংশধর। আমি নিশ্চিত এই শ্রেনীর মানুষরা সাপের চেয়ে বিষাক্ত ও ভয়ঙ্কর। আমাদের দলের খেলোয়াড়দের আমরা তিরস্কার করতে পারি খারাপ খেলার জন্য। কিন্তু সমর্থন অবশ্যই বাংলাদেশকে করতে হবে।

২২ শে নভেম্বর, ২০২১ রাত ১:৪৯

প্রবাসী ভাবুক বলেছেন: খেলাধুলা হচ্ছে শান্তি ও সম্প্রীতির প্রতীক। যদি কোন দেশকে ঘৃণা করতে হয় তাহলে অবশ্যই ওই দেশের সাথে খেলাধুলা বন্ধ করতে হবে। যেমন মুসলিম কোন দেশ ইসরাইলের সাথে কোন ধরনের খেলায় অংশগ্রহণ করে না। কারণ খেলা হলো আনন্দ-বিনোদন, শান্তি, সম্প্রীতির প্রতিক। ইসরাইলকে মুসলিম দেশগুলো ঘৃণা করে বলে তাদের সাথে সেই আনন্দ বিনোদন শান্তি-সম্প্রীতি ভাগাভাগি করে না। আপনি যদি পাকিস্তানকে ঘৃণা করতে চান তাহলে পাকিস্তানের সাথে খেলাধুলা বন্ধ করতে হবে। আপনি কাউকে দাওয়াত দিয়ে বাড়িতে নিয়ে আসবেন আবার বলবেন আমি তাকে ঘৃণা করি এটা কোন ধরনের দ্বিচারিতা। আমি পাকিস্তানের সাথে সব ধরনের সম্পর্কের বিপক্ষে। সেটা খেলাধুলা বা রাজনীতি যে কোনো ক্ষেত্রেই। যদি সেটা না পারি তাহলে অযথা আবেগ দেখিয়ে লাভ নেই।

২| ২২ শে নভেম্বর, ২০২১ ভোর ৪:০৯

চাঁদগাজী বলেছেন:


হাতী, বাঘ, পাখী, ইত্যাদির ব্যাপারে মানুষকে কোন শিক্ষা দেয়া হয়নি আমাদের দেশে।

২২ শে নভেম্বর, ২০২১ ভোর ৬:৫১

প্রবাসী ভাবুক বলেছেন: আমাদের শিক্ষা ব্যবস্থায় নৈতিকতার শিক্ষা খুব বেশি পাওয়া যায় না। যেটুকু পাওয়া যায় সেখানে প্রাণীদের ভালবাসার বিষয় অতটা গুরুত্ব পায় না। এরপরও যে নৈতিকতা টুকু শিখে সেটাও পারিপার্শ্বিক সমাজের অনৈতিকতার ভিড়ে হারিয়ে যায়।

৩| ২২ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:৫৯

সোহানী বলেছেন: সহমত।

আমরা ফালতু কাজে সব আবেগ ঢেলে দেই তারপর আসল কাজে আবেগ এর ঘাটতি পড়ে। কোথায় দেশের আসল বিষয় নিয়ে হাউকাউ করবো, তা না করে হাবিজাবি জিনিস নিয়ে কাউ কাউ করি...।

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১:৩৯

প্রবাসী ভাবুক বলেছেন: পতাকা নিয়ে আমাদের দেশের মানুষের যে আবেগ এটা যদি সত্যিকারের দেশপ্রেমে থাকত তাহলে দেশে এত দুর্নীতি ও দুর্বৃত্তায়ন ঘটত না। ইউরোপ আমেরিকায় পতাকা নিয়ে এত আবেগ বা লোক দেখানো দেশপ্রেম নাই। তবে দেশের কিভাবে উন্নতি ঘটাতে হবে সেই বিষয়ে তারা সচেতন।

৪| ২২ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:৫৯

মেহেদি_হাসান. বলেছেন: আমরা দেশের আসল বিষয়টা না দেখার ভান করে পরি মনির লুঙ্গি পরে উত্তাল নাচ, খেলাধুলা,কোন সেলিব্রিটির ডিভোর্স হয়েছে এসব নিয়ে হইচই করে বেড়াই।

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১:৪১

প্রবাসী ভাবুক বলেছেন: আমাদের মিডিয়াগুলোও এইটা নিয়ে বেশি মেতে থাকে ব্যবসায়িক ধান্দায়। সবখানে নিজের স্বার্থোদ্ধারের চতুরতা কাজ করে।

৫| ২৩ শে নভেম্বর, ২০২১ সকাল ৮:৩২

জ্যাকেল বলেছেন: আপনার কথাগুলো যুক্তি সংগত, পাকিস্তানকে পরিহার করা উচিত ১০০%। যদি সম্ভব না হয় তাইলে ভন্ডামির দরকার নাই সম্পর্ক স্বাভাবিক হোক।

০১ লা মার্চ, ২০২২ রাত ২:৩৩

প্রবাসী ভাবুক বলেছেন: এই ভন্ডামি জিইয়ে রাখাও একধরনের রাজনীতি। আমাদের আবেগী জনগণ এই ধরনের রাজনীতি ভালো খায় বলে আমাদের রাজনীতিবিদরাও সেই সুযোগ নেয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.