নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘামের কালিতে হৃদয়ের কোরা কাগজে লিখি শ্রম সাহিত্য

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু

আমি একজন ডিপ্লোমা প্রকৌশলী ,সাইট ইঞ্জিনিয়ার হিসাবে ২০০৮ সাল থেকে সিঙ্গাপুরে এস-পাশ নিয়ে কাজ করছি। এর পূর্বে ১৯৯৭ থেকে ২০০৮ সাল ছিলাম সৌদি আরবের বিভিন্ন স্থানে। লেখালেখি শখ,শখের সংবাদ প্রতিনিধিও বটে.ফ্রিল্যান্স। ছোটবেলা থকে মঞ্চে নাটক করতাম।নাটক লিখতাম।নব্বইয়ের দশকে পথ নাটক আর বেইলি রোড ,গাইড হাউস সহ নানা মঞ্চে অভিনয় করেছি। পরিচালনাও করেছি।সৌদি আরবেও একাধিক নাটক ও শতাধিক অনুষ্ঠান উপস্থাপনা করেছি। তবে সাহিত্য জগতে পরিচিতি বিকাশ সিঙ্গাপুরে বাংলার কন্ঠ পত্রিকার মাধ্যমে।আন্তর্জাতিক রাইটার্স ফেস্টিভাল ,শ্রম ও প্রেমের কবিতা সহ বহুজাতিক সাহিত্য অনুষ্ঠানে অংশ নিয়েছি বাংলার কন্ঠের সাথে জড়িত থাকার সুবাদে হয়েছে.২০০০ সালে সৌদিতে একটি বই করেছিলাম কম্পিউটার প্রিন্টে। কবিতার বই ,নাম ছিল মরুমায়া।তা সংরক্ষণে নেই.২০১৫ সালে কবি গ্রন্থ \"প্রবাস থেকে বলছি,২০১৬ সালে উপন্যাস \"বন্ধু তুমি সায়াহ্নে,দুটি কাব্য গ্রন্থ একশো আশি ডিগ্রী ও কষ্ট বিলাস প্রকাশিত হয়েছে। ২০১১ সাল থেকে বাংলার কন্ঠের বিভাগীয় সম্পাদক,নিয়মিত ফিচার ,গল্প ,কবিতা ,উপন্যাস লিখছি, কবিতা হাজার ছাড়িয়েছে বহু পূর্বে।আর এখন অনলাইনে হরমেশাই লিখি,ফেসবুকতো আছেই। নিয়মিত মঞ্চ নাটক লিখছি,পরিচালনা,অভিনয় চলছে অবসরে প্রবাসের মাটিতে বাংলাদেশের সাহিত্য সংস্কৃতি নিয়ে বিদেশীদের কাচ্ছে তুলে ধরি লালা সবুজের রক্তাক্ত ইতিহাস,রক্ত স্নাত একুশের ইতিহাস,বাংলার অহংকার ঐতিহ্য় রক্ষায় দৃড় প্রতিজ্ঞ নিজেই নিজের কাছে। বাংলার কন্ঠ সাহিত্য পরিষদ ,প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস) এর সাধারণ সম্পাদক ,সিঙ্গাপুরে।এছাড়া যৌতুক প্রতিরোধ আন্দোলন,বাংলাদেশ,বাংলাদেশ কবি পরিষদ,অনুশীলন সাহিত্য পরিষদ,অনলাইন গ্রুপ এসোসিয়েশন সহ নানা সংগঠনের সাথে যুক্ত আছি. সাহিত্যের পড়াশুনা নেই,তবু ও মনে যা আসে তাই বিভিন্ন চকে ফেলে লিখি।কখন কবিতা,গল্প,উপন্যাস হয়ে যায়,বেশির ভাগ সমসাময়িক লিখি। দুই কন্যা আর স্ত্রী আছে সেই সাথে একান্ন বর্তী পরিবার। প্রবাসীর আর তেমন কিছু নেই। শ্রমিক,শ্রম সাহিত্য,প্রবাসে শ্রম প্রতিভা নিয়ে কাজের অবসরে সময় কাটাই। ধন্যবাদ মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু ১৪-৫-২০১৬ ইং

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু › বিস্তারিত পোস্টঃ

অগ্নিবীণার সম্মাননা ও আমি

২২ শে নভেম্বর, ২০১৬ সকাল ৭:১৬

অগ্নিবীণার সম্মাননা ও আমি ,কৃতজ্ঞ শাওন ,ধন্যবাদ আয়োজক বৃন্দ

প্রবাস থেকে লেখালেখি করি ফেসবুকে বেশি।মুহূর্তেই মাথায় যা আসে ফটাফট স্টেটাসে দিয়ে দেয়া একটা রোগে পরিণত হয়েছে।ফেসবুক বন্ধ হয়ে যাওয়া ছাড়া এ থেকে মুক্তি নেই। অনলাইনে ও আসছে। সিঙ্গাপুরের বাংলার কন্ঠতো আছেই। আগে নিয়মিত থাকলেও এখন মাঝে মাঝে। বাংলার কণ্ঠই, মূলত আমার লেখা লেখির ,প্রকাশিত পত্রিকা। বাকি গুলো অনলাইন।

ফখরুল ইসলাম শাওন ,বাংলাদেশ কবি পরিষদের মাধ্যমে তার সাথে সখ্যতা।সাহিত্যাঙ্গনে লেখালেখির পাশাপাশি গায়ে খেটে সংগঠনকে সময় দেয়। যোগাযোগ ও রাখে। গত কয়েকদিন আগে ইনবক্সে জানালো ভাই আপনার একশআশি ডিগ্রি বইয়ের কপি পাঠান। আমি দেশে বলে দিলাম,”কষ্ট বিলাস”,”একশো আশি ডিগ্রি”,”বন্ধু তুমি সায়াহ্নে” পাঠানো হলো।

গতকাল ইনবক্সে দেখলাম আমার পক্ষ থেকে একটি ক্রেস্ট মানে সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেছে। অনেকেই জানে আজকাল সম্মাননা খুব সস্তা হয়ে গেছে।আলু মটর পেঁয়াজ ডাল মাছের চেয়ে পদ পদক সম্মাননা সহজ। এ বিষয়টা এড়িয়ে যেতে চাই।

এতো জ্ঞানী গুণী থাকতে আমার মতো প্রবাসীকে দেয়া বা প্রবাসীর অনুপস্থিতে সন্মনা গ্রহণ আমার কাছে ভালো ঠেকে না.লেখার মান সেই পর্যায়ের ও নয়.আমি সাদা মাটা লেখার মানুষ।বাস্তব যা ঘটে তার সাথে কিছু কল্পনার মিশ্রণ ঘটাই। কিছু স্বপ্ন দেখি,কিছু স্বপ্ন দেখাই,কিছু প্রতিবাদ করি.লাঠি শোটার প্রতিবাদ লেখায় করি.শরীর ঠান্ডা করি. একশ আশি ডিগ্রি বইয়ের নাম উল্লেখ না থাকলেও সাহিত্যাঙ্গনে অবদান রাখার জন্য বিশেষ সম্মাননা লেখা আছে ক্রেষ্টে। ৮৮সাল থেকেই লেখা লেখির সাথে থাকলেও আসলেই এর যোগ্য আমি নই।যদিও অনাকাঙ্খিত ব্যক্তি বর্গের হাতে চলে যায় শান্তি পুরস্কার ,তেমনি যাচাই বাছাই ছাড়াও সম্মাননা গুলিও অপাত্রে যায়.নিজেকে সেই রকম অপাত্রই ভাবি। কারণ আছে.এখন সম্মাননার কথা গর্বের নয় শুধু,হাসির ও বটে।কিছু সাহিত্য ব্যাবসায়ীদের জন্য ভালো কিছু সংগঠন প্রতিষ্ঠানের ভালো কাজ গুলিও প্রশ্ন বিদ্ধ হয়.তাই বলে কি বন্ধ হয়ে যাবে সব.মোটেই না.সঠিক বিচার বিশ্লেষণ এর প্রয়োজনীয়তাও রয়েছে।
প্রত্যেকটি সন্মাননা যে কোন লেখকের অনুপ্রেরণা। বিতর্কের বাইরে গিয়ে বলি এই উদ্যোগ গুলি প্রতিভা বিকাশে সহায়ক। হুট্ করে কেউ বাংলা একাডেমির পুরস্কার পায় না ,পাবে না.একটি গ্রন্থে কিংবা একটি লেখায় সারা দুনিয়ায় আলোড়ন তুলতে পারে।সেই মাপের লেখক এখন নেই.সে যাই হোক,ফখরুল ইসলাম শাওনের আগ্রহের্ জন্য একটি সম্মাননা জুটলো। কারণ যারা আয়োজক তারা অনেকেই আমাকে জানেন না ,চিনেন না। এটাকে উৎসাহ হিসাবে নিলাম। সোনালী দিনের ২৫ বছর পূর্তি ,জাতীয় কবি স্মৃতি সম্মাননা ২০১৬ এর আয়োজক ,সোনালী দিনের সম্পাদক ,অগ্নিবীণার প্রতিষ্ঠাতা বিশিষ্ট সাংবাদিক ও নজরুল ভাবুক কবি এইচ এম সিরাজ ভাইকে ধন্যবাদ জানাই,অনেকের মাঝে আমার নামটি রাখার জন্য শাওনকে কৃতজ্ঞতা জানাই।
শুভকামনা সোনালী দিন,অগ্নিবীণা এবং সংশ্লিষ্ট সবার জন্য।আমার প্রিয় কবি এবং জাতীয় কবি নজরুলকে নিয়ে যারা গবেষণা করেন তাদের প্রতিষ্ঠান বা সংগঠন অগ্নিবীণা থেকে একটি সম্মাননা আমার জীবনে বড় প্রাপ্তিই বটে.
উল্লেখ্য , ২০ নভেম্বর ২০১৬ ইং দিনভর শিল্প কলা একাডেমিতে নানা আয়োজনে তিন ভাগে বিভক্ত অনুষ্ঠান ছিলো দিন ভর,অনুষ্ঠান এ প্রধান অতিথি ছিলেন , জনাব শাজাহান খান এম পি ( মাননীয় মন্ত্রী নৌ পরিবহন মন্ত্রালয় ) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার । সভাপতির আসন গ্রহণ করেন একুশে পদক প্রাপ্ত জাতি সত্ত্বার কবি মুহম্মদ নুরুল হুদা ।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কবি ও কথা সাহিত্যিক কাজী রোজি এম পি , কবিরুল হোক মুক্তি এম,পি নড়াইল-কালিয়া ১ আসন,অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক বিশিষ্ট শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়,মোহাম্মদ হামিদুর রহমান মহা পরিচালক ,কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ,লিয়াকত আলী লাকি ,মহা পরিচালক শিল্প কলা একাডেমি, প্রফেসর মোঃ মিজানুর রহমান অধ্যক্ষ সরকারি এম এম বিশ্ববিদ্যালয় কলেজ ,যশোর ,গোলাম কুদ্দুছ ,সভাপতি সম্মিলিত সাংস্কৃতিক জোট ,রেজাউদ্দিন স্ট্যালিন ,তারুণ্যের কবিও মিডিয়া ব্যক্তিত্ব,ড:রফিকুল ইসলাম পরিচালক হামদর্দ,ড:ইঞ্জিনিয়ার খালেকুজ্জামান ,সভাপতি বাঁশরী,বাবু রহমান বিশিষ্ট নজরুল সংগীতজ্ঞ,র আসলাম সানী স্বনাম ধন্য ছড়াকার ,প্রাকৃতজ শামীম রুমি টিটন কবি গীতিকার সাহিত্যিক গবেষক,ফকির শওকত সাবেক যশোর প্রেসক্লাব সভাপতি ও সাংবাদিক,তৌহিদুর রহমান সম্পাদক প্রেসক্লাব যশোর ,এডভোকেট বোরহান উদ্দিন জাকির সাবেক সভাপতি প্রেসক্লাব যশোর ও প্রকাশক সোনালী দিন, কবি টিপু রহমান সভাপতি বাংলাদেশ কবি পরিষদ,এ বি মে সোহেল রশিদ ,অভিনেতা,কবিও সভাপতি অনুশীলন সাহিত্য পরিষদ।
সর্বমোট বিশ জনকে বিভিন্ন ক্যাটাগরিতে বিশেষ সম্মাননা পুরস্কার দেয়া হয় উক্ত অনুষ্ঠানে।

ধন্যবাদ সবাইকে।
মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু ,সিঙ্গাপুর

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.