নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ সত্য বাকী সব মিথ্যা

মোঃ শওকত হোসেন বিপু

আমি মনের আনন্দে লিখি তাতে কেহ খুশি হতে পারে আবার নাও হতে পারেন তাতে এই অধমের কিছু আসে যায়না।

মোঃ শওকত হোসেন বিপু › বিস্তারিত পোস্টঃ

আজব শহর, ঢাকা শহর।

১২ ই জুলাই, ২০১৭ রাত ১১:৫৮

ঢাকা শহর যেন রেকর্ডের শহর, গ্রিনেজ বুক অব রেকর্ডসের শহর। কখনও বিশ্বের সর্বাপেক্ষা দূষণের শহর, কখনও যানজটের শহর, কখনও উচ্চস্বরে হর্ণ বাজানোর শহর, কখনও বা ধুলাবালিতে নিমজ্জিত শহর। এই বছর নতুন করে যুক্ত হয়েছে বৃষ্টির পানিতে নিমজ্জিত শহর এবং তা থেকে সৃষ্ট জোয়ারে অবিশ্বাস্য স্থির হয়ে দাড়িয়ে থাকার শহর।

আজব শহর, ঢাকা শহর। মা বাপহীন ছন্নছাড়া কোন শিশু যেমন পরিচর্চা ছাড়া কেবলমাত্র উপরওয়ালার কৃপায় বেড়ে ওঠে, সে রকমভাবে দৈর্ঘ্য-প্রস্থে-জনবসতিতে বেড়ে ওঠা ছাড়া এই শহরের যেন দেখার কেহ নাই। যে পরিবেশে শিশু বেড়ে ওঠে, যে রকম শিক্ষা শিশু পায়, সেরকম শিক্ষাই প্রতিদানে সে সমাজকে ফিরিয়ে দেয়, এই শহরের অবস্থাও তাই।

একই তো শহরকে দেখার কেহ নাই আবার অন্যদিকে শহরের পিতার দাবিদার আবার একাধিক নগর পিতা। পিতৃহীন সন্তান কিন্তু পিতার দাবিদার একাধিক, সুতরাং সন্তানের কি অবস্থা? সহজে অনুমেয়।

আজকে যাদের সকালে ঢাকা শহরে বের হওয়ার সৌভাগ্য হয়েছিল তারা হাড়ে হাড়ে টের পেয়েছে, বৃষ্টির প্রভাব এই শহরের মানুষগুলোকে কি পরিমান ভোগান্তিতে পড়তে হয়। মিরপুর থেকে অফিসের গাড়ি সকাল ৮টায় ছেড়ে মতিঝিল পৌছতে সময় লাগে মাত্র ৫ ঘন্টা। বিশ্ব যখন শ কিলোমিটার বেগে আগাচ্ছে আমরা তখন পিপড়ার গতিবেগে আগাচ্ছি, নাহলে ১০ কিলোমিটার হেটে যেতেও ৫ ঘন্টা সময় লাগেনা।

বছর বছর উন্নয়ন হয় অট্টালিকায়, উন্নয়ন হয় মানুষের পকেটে আর চেহারায়, কথায়। শুধু উন্নয়ন হয়না রাস্তা ঘাটের, যানজটের, পানি ব্যবস্থাপনার আর পরিবেশের। যদিও কাগজ কলমে অনেক উন্নয়ন কিন্তু সে উন্নয়ন নয় টেকসই, নয় সুশাসনভিত্তিক যার কারনে যে অধরা সে অধরাই রয়ে যায়।

মোঃ শওকত হোসেন বিপু
১২.০৭.২০১৭, ঢাকা।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.