নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ সত্য বাকী সব মিথ্যা

মোঃ শওকত হোসেন বিপু

আমি মনের আনন্দে লিখি তাতে কেহ খুশি হতে পারে আবার নাও হতে পারেন তাতে এই অধমের কিছু আসে যায়না।

মোঃ শওকত হোসেন বিপু › বিস্তারিত পোস্টঃ

কিছু ব্যক্তির চরিত্রের বিশেষত্ব :

০৯ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:৫৯

আমার পরিচিত এক প্রবাসী ব্যক্তির সঙ্গে কথা প্রসঙ্গে একদিন সেই দেশের সরকার সম্পর্কে বললো - এই সরকার কি যে শুরু করলো?? - এত লোককে কেন যে এদেশে আসার সুযোগ দেয়া হচ্ছে কিংবা সরকারের আরও কঠোর হওয়া উচিত অভিবাসীদের ব্যাপারে। যিনি নিজেই বৈধ বা অবৈধভাবে অভিবাসী, তিনি এখন নিজেই সরকারের উদারীকরন অভিবাসীনীতির ঘোর বিরোধী।

একই কথা আমাদের দেশের কিছু কিছু ব্যক্তির ক্ষেত্রেও প্রযোজ্য। যারা বিহারীদের ব্যাপারে প্রচন্ড মানবতাবাদী, তারা হিন্দু বা অন্যদের ব্যাপারে কেন জানি নিশ্চুপ থাকেন। আবার কেহ কেহ হিন্দু বা সাওতাল বা পাহাড়ীদের দুঃখে প্রচন্ড ব্যথিত হোন, কিন্তু রোহিঙ্গা জনগোষ্ঠির ব্যাপারে কেন জানি ছিদ্রানুসন্ধানে ব্যস্ত থাকেন। একেই বলে একের ভিতর বহুরুপ। রুপ চেনাই যেখানে দায়।

অন্যদেশ বা অন্য জনগোষ্ঠী সম্পর্কে অতবেশী জানিনা, তবে বাঙ্গালীর এটা একটা চরিত্র যে, নিজের সুখ ছাড়া অন্যের সুখ সে সইতে পারেনা, আবার নিজের লাভ- ক্ষতির প্রসঙ্গ না থাকলেও অন্যের অমঙ্গলে সর্বদা নিজেকে নিয়োজিত রাখে। নাহলে - কষ্টে, দুঃখে, নির্যাতনে যে মানুষগুলো নিজের ভিটে-মাটি ছেড়ে অন্যদেশে উদ্ভাস্তু জীবন বেঁচে নিচ্ছে, তাদের মধ্যে এত এত আইএসআই জঙ্গী বা ইয়াবা ট্যাবলেট খুঁজে পাওয়ার কারন কি???

আপনার মানবিকতা বা মানবতাবোধ যদি একপেশে বা কখনও জাগ্রত, আবার কখনও ঘুমন্ত থাকে, তাহলে তাকে তার মতো থাকতে দিন। আপনি নিজে মানবিক না হতে পারেন, অন্য ব্যক্তি যদি মানবিক হয়, তাতে আপনার ঈর্শান্বিত হওয়ার তো কোন কারন নাই। এতে আপনার অমানবিকতা বা মনুষ্যত্বহীনতা বা পশুত্বই প্রকাশ পাবে, অন্য কিছু নয়। সুতারাং পারলে মানবিক হোন, না পারলে চুপ থাকুন। অমানুষ হওয়ার চেষ্টা করবেননা, প্লিজ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:১৮

চাঁদগাজী বলেছেন:


এটাই আপনার বিশ্লেষণ? সুবিধে হয়নি

২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এত দূরে যাওয়ার কী দরকার? সব সরকারী দলই তো বিরোধী দলের বেলায় এক চোখ নীতি অবলম্বন করে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.