নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি জাতির বোঝা। তবে আমাকে আপনি জাতির ভাতিজাও বলতে পারেন। জাতির কোন উপকার করছি কিনা জানি না। জাতির থেকে কোন উপকার পাইনি এটা বলতে পারি।

জাতির বোঝা

বাংলাদেশের ১৬ কোটি মানুষের সিরিয়াল নম্বর দিলে আমার নম্বরটা পড়বে সবার শেষে । আমি এক জন কামলা। দেশে কোন কাজ পাইনি। পেটের দায়ে বিদেশে কামলা দেই। আমি জাতির বোঝা। জাতি আমাকে কিছু দেয়নি। তবে আমি জাতিকে রেমিট্যান্স দিই।

জাতির বোঝা › বিস্তারিত পোস্টঃ

আরো মারাত্বক খবর পড়ুন

০৯ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:০০

স্বপ্নের দেশ মালয়েশিয়ায় প্রচুর বাংলাদেশী শ্রমিকের চাহিদা রয়েছে। ২০১০ সন থেকে নানা কারণে মালয়েশিয়ায় শ্রমিক নিয়োগ বন্ধ রয়েছে। ইতিপূর্বে এক শ্রেণীর বেসরকারী রিক্রুটিং এজেন্সি অতি উচ্চ অভিবাসন ব্যয়ে মালয়েশিয়া কর্মী নিয়োগ করে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে। ঐ সময়ে বহু বাংলাদেশী কর্মী মালয়েশিয়ায় গিয়ে সঠিকভাবে কাজ পায়নি। অনেকেই মালয়েশিয়ার একাধিক সেল্টার সেন্টারে আশ্রয় নিয়ে খালি হাতে দেশে ফিরেছে। আবার অনেকেই দীর্ঘদিন পর কাজ পেয়েছে। ফলে হাজার হাজার কর্মী অবৈধ হয়ে পড়েছিল। মালয়েশিয়া সরকারের সাধারণ ক্ষমায় ৬-পি কর্মসূচির অধীনে আড়াই লক্ষাধিক বাংলাদেশী অবৈধ কর্মী বৈধতা লাভের সুযোগ পাচ্ছে। বর্তমানে মালয়েশিয়ার বিভিন্ন সেক্টরে প্রচুর বাংলাদেশী কর্মীর চাহিদা থাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী’র ডিও লেটারের মাধ্যমে এমপ্লয়মেন্ট পাস ভিসায় (প্রফেশনাল) বেশকিছু কর্মী মালয়েশিয়ায় চলে গেছে। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাই কমিশনে ডিজিটাল পাসপোর্ট ইস্যু এবং নবায়ন করা নিয়ে অসাধু কর্মকর্তা-কর্মচারীদের নানা অনিয়মে প্রবাসী শ্রমিকরা চরম ভোগান্তির শিকার হচ্ছে বলে অভিযোগ উঠেছে। হাই কমিশন থেকে এ যাবত কয়েক দফায় শত শত পাসপোর্ট চুরির ঘটনায় দুর্নীতিবাজ কর্মকর্তা ও রাঘব বোয়ালরা এখনো ধরাছোঁয়ার বাইরে রয়েছে।

সরকারের সর্বোচ্চ মহলের কূটনৈতিক প্রচেষ্টায় ২০১৩ সনের ২৫ এপ্রিল থেকে মালয়েশিয়ায় জিটুজি পদ্ধতি প্লানটেশন খাতে স্বল্প অভিবাসন ব্যয়ে কৃষি শ্রমিক যাওয়া শুরু হয়। বেসরকারী রিক্রুটিং এজেন্সিগুলোকে মালয়েশিয়ায় শ্রমিক নিয়োগের সুযোগ দেয়া হয়নি। গত বৃহস্পতিবার পর্যন্ত মালয়েশিয়ায় জিটুটি পদ্ধতিতে ৩ হাজার ৩শ’ জন শ্রমিক চাকরি লাভ করেছে। জিটুজি’র আওতায় আগামী সোমবার আরো ১শ’ ৬ জন শ্রমিক মালয়েশিয়া যাবে। মালয়েশিয়ায় কৃষি শ্রমিক নিয়োগের দ্বার উন্মোচিত হতে যাচ্ছে। সম্প্রতি মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ জাহিদ বিন হামিদী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করে বাংলাদেশ থেকে আরো দেড় লাখ কৃষি শ্রমিক নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। ঢাকায় মালয়েশিয়ার হাই কমিশন সম্প্রতি মালয়েশিয়াগামী শ্রমিক, ট্যুরিস্টদের জন্য ভিসা প্রসেসিং সহজকরণ করে ওয়ান স্টপ সার্ভিস চালু করেছে। -



http://www.einqilab.com/2014/04/05/index.php

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.