নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি জাতির বোঝা। তবে আমাকে আপনি জাতির ভাতিজাও বলতে পারেন। জাতির কোন উপকার করছি কিনা জানি না। জাতির থেকে কোন উপকার পাইনি এটা বলতে পারি।

জাতির বোঝা

বাংলাদেশের ১৬ কোটি মানুষের সিরিয়াল নম্বর দিলে আমার নম্বরটা পড়বে সবার শেষে । আমি এক জন কামলা। দেশে কোন কাজ পাইনি। পেটের দায়ে বিদেশে কামলা দেই। আমি জাতির বোঝা। জাতি আমাকে কিছু দেয়নি। তবে আমি জাতিকে রেমিট্যান্স দিই।

জাতির বোঝা › বিস্তারিত পোস্টঃ

দুনীর্তির আখড়া যে দেশে।

১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৮:২০



দেশটির নাম মালয়েশিয়া। অনেকের কাছেই স্বপ্ন। আমি মনে করি দুঃস্বপ্ন।

আমাদের দেশের গরীব মানুষ জন মনে করে মালয়েশিয়া গেলেই টাকা আর টাকা।
এটা তারা ভাবতেই পারে। তারা সহজ সরল মানুষ। কোন রকম প্যাচগোচ বুঝে না।
কিন্তু বাস্তবতা হচ্ছে- কোন রকমে মালয়েশিয়া গেলেই টাকা আর টাকা নয়।

মালয়েশিয়া যেতে অজস্র টাকা লাগে।

এক জন শ্রমিক কাজ করতে যাবে। তার অজস্র টাকা কেন খরচ করতে হবে? এটা তো লাগার কথা নয়। তবে কেন লাগে?
কারণ- বাংলাদেশে মানুষ বেশী। কোন কাজ নাই। দেশে একটা কাজ পেতে এমএ বিএ পাস ছেলেদের ১০/১২ লাখ টাকা ঘুষ লাগে। বেতন কত পাবে? আমার মনে হয় – বাংলাদেশে ছোট খাট চাকরিতে ঢুকার সময় বেতন ১০/১২ হাজার টাকার বেশী নয়। অথচ এই চাকরি পেতে ঘুষ লাগে ১০/১২ লাখ টাকা।



মালয়েশিয়াতে গিয়ে কোন কারখানায় কাজ পেলে মাসে ২০/৩০ হাজার টাকা কামাই করা সম্ভব। আপনি এক জন গরীব লোক। মাসে ২০/৩০ হাজার টাকা কামাই করবেন অথচ বখরা দিবেন না তা কি হয়?

তাই শুরু হয়ে গেলে সিস্টেম। নানান আমলাতান্ত্রিক জটিলতা শুরু হয়ে গেল বাংলাদেশে ও মালয়েশিয়ায়। দুইটা দেশই চরম দুর্নীতিগ্রস্ত। যারা পত্রপত্রিকা পড়েন তারা জানেন- মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব সাহেব কি পরিমাণ দুর্ণীতি করেছেন। তিনি এখন হাইকোর্ট থেকে জামিন নিয়ে জেলে যাবার ক্ষণ গুণছেণ। তার বাসায় কয়েক ট্রাক টাকা ( রিঙ্গিত) আটক করা হয়েছে। সোনা, দানা, হীরা মীরা এই সবও কম নয়। তার মানে তার প্রশাসনের নীচে যারা আছে তারাও বেশুমার চালিয়ে গেছে দুর্ণীতি।

যা, বলছিলাম। এক জন শ্রমিক মালয়েশিয়ায় যেতে টাকা লাগে প্রায় ৪ লাখ। আমার প্রশ্ন এটা কেন লাগবে? শ্রমিকটি যে কোম্পানীতে যাবে সেই কোম্পানীর কারখানা বা অফিসে পর্যন্ত পৌছাতে যে টাকা খরচ হবার কথা তার চেয়ে বেশী তো খরচ কথা নয়।

ঢাকা আন্তর্জাতিক বিমান বন্দর একটি বাজে বিমান বন্দর যেখানে ট্যাক্সের পরিমাণ পৃথিবীর যে কোন ভালো বিমান বন্দরের চেয়ে বেশী। ফলে ঢাকা থেকে যে কোন বিমানের টিকিট খরচ অনেক বেশী হয়। তবু ধরে নিলাম- ঢাকা থেকে মালয়েশিয়ার বিমান ভাড়া ২০ হাজার টাকা ( মালয়েশিয়া থেকে ৭/৮ হাজার টাকায় ঢাকায় আসা যায়। কারণ তাদের বিমান বন্দরের ট্যাক্স কম। ) । বিমান ভাড়া ২০ হাজারের সাথে তার পাসপোর্ট, ভিসার খরচ আরো ২০ হাজার ধরলেও মালয়েশিয়া যেতে ৪০ হাজার টাকার বেশী লাগার কথা নয়।

তাহলে কেন লাগে ৪ লাখ টাকা???


কারণ সুবিধাভোগী চক্র।
কারণ দালাল চক্র।

১০ হাজার টাকা বেতনের সরকারী চাকরি নিতে ১০/১২ লাখ টাকা খরচ করতে পারেন আর ২০/২৫ হাজার টাকার বেতনের চাকরির জন্য ৪ লাখ খরচ করতে পারবেন না? এটা কিন্তু ভারী অন্যায়।

তাই তারা বাংলাদেশে ও মালয়েশিয়াতে নানান সিস্টেম করে রেখেছেন। এই সব জায়গায় আপনাকে টাকা খরচ করতেই হবে।
দেশেঃ দালাল> এজেন্সী>জনশক্তি অফিস>প্রবাসীকল্যাণমন্ত্রণালয়>বিমানবন্দর
মালয়েশিয়ায়>দালাল ( বাংলাদেশেী ও মালয়েশিয়ান)> মাইজি> মেডিক্যাল> ইমিগ্রেশন>পুলিশ

উপরোক্ত জায়গা সমূহে অসংখ্য অমানুষ জিহ্ববা বের করে আছে। তারা টাকা খেতে চায়। তাদের চোখ লক লক করছে। তাদের জিহ্ববা দিয়ে লালা ধরছে।

এক জন শ্রমিক ৪ লাখ টাকা খরচ করে মালয়েশিয়া আসার পর সে যে কাজ পাবে তাতে শান্তি পাবে না। কেননা, ভাগ্য খারাপ হলে তার মালিক হবে খারাপ। মালিক তাকে মানুষ মনে করবে না। মনে করবে শ্রম দাস। তাকে কিনে না আনা হয়েছে। তার কোন অধিকার থাকতে নেই । অমানুষিক খাটুনি খেটে কোন এক সময় সে পালিয়ে যাবে। ধরবে পুলিশ। পুলিশ নিবে কম পক্ষে ৩ হাজার রিঙ্গিত। এই টাকার জোগাড় করতে তাকে ধার দেনা করতে হবে।

মালয়েশিয়ার পুলিশ হচ্ছে হারে হারামজাদা। এরা অনেক বড় ধরনের অমানুষ। এরা তক্কে তক্কে থাকে কোন বাংলাদেশী পাওয়া যায় কিনা? বাংলাদেশী পেলেই এরা ধরবে। ভিসা পাসপোর্ট থাকলেও থানায় নিয়ে যাবে। তাদেরকে ছাড়িয়ে আনে কোন দেশী ভাই। সহায়তা লাগে দালালের। পুলিশ ৩ হাজার রিঙ্গিত নিলে দালালও কিছু চায়।

আজ আর লিখছি না। সব শেষে আমার প্রস্তাবঃ

জনসংখ্যা কমান। বিদেশে শ্রম-দাস পাঠানো কোন ভালো কাজ নয়।পারলে দেশে তাদের জন্য কাজের ক্ষেত্র তৈরি করুন।

মন্তব্য ২৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৩৭

আকিব হাসান জাভেদ বলেছেন: দেশে যে এখন বড় অকাল চলছে ভাইয়া , বিদেশে যাইতে যে টাকা লাগে তার চেয়ে বেশি টাকা লাগে বেসরকারী চাকরী নিতে । কোটা সংস্কার তো এখনো চুঙ্গে। সব শেষে আমাদের মানুষ হতে হবে । দূর্নীতি কমবে তাহলেই উন্নয়ন হবে। ।

১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৫২

জাতির বোঝা বলেছেন: ভাইয়া, সকল সমস্যার মূলে যে অতিরিক্তি জনসংখ্যা সমস্যা সেটা কিন্তু কেউ বলে না। আপনিও বললেন না। এই ছোট্ট দেশে ১৮ কোটি মানুষ আসলেই বিরাট বোঝা। এটাতে সম্পদে পরণিত করার কথা মুখে অনেকেই বলেন। বাস্তবে কেউই্ পারবেন না।

২| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৪৩

স্রাঞ্জি সে বলেছেন: শুভ সকাল,

আপনার কথার উপর সহমত।

১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৫৩

জাতির বোঝা বলেছেন: সুপ্রভাত, ভাইয়া। আপনার উপর আমি দারুণ খুশী হলাম। ধন্যবাদ।

৩| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:১৫

রাজীব নুর বলেছেন: মালোশিয়া গেলে হাজার কষ্ট কলরেও দেশে তার পরিবার তো সুখে থাকে।
যারা অবৈধ পথে কষ্ট তাদের । যারা বৈধ পথে যায় তাদের কোনো পুলিশের ভয় নেই।

১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৩৪

জাতির বোঝা বলেছেন: আপনার পোস্ট পড়ে বুঝেছি আপনি একজন সরল মনের মানুষ। মালয়েশিয়ার ভেতরের অবস্থা তো আর আপনি দেখেননি কখনো। যদি দেখেন আপনার দম বন্ধ হয়ে যাবে।

ধরে নিন, আপনি মালয়েশিয়াতে কামলা দেন।
দেশে আছেন আপনার প্রিয়তমা পত্নী মিসেস সুরভী রাজিব নুর।
আর আপনাদের এক মাত্র কন্যা।
তারা কেমন সুখে থাকবে একবার কল্পনা করুন।
এবং তা নিয়ে একটি পোস্ট লিখুন।

মালয়েশিয়ান পুলিশ বৈধ অবৈধ দেখে না। তাদের দরকার টাকা।
একবার আসুন, আপনাকেও টাকা দিতে হতে পারে।

৪| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৩০

সিগন্যাস বলেছেন: ভারতীয়দের সেখানে কোন অসুবিধা হয়না? সেখানে তো অনেক ভারতীয় থাকে

১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৩১

জাতির বোঝা বলেছেন: জাতি হিসাবে ভারতীয়রা অনেক উপরে। তাদের পাসপোর্টের দাম আছে। তারা সবাই কামলা দিতে যায় না। তার বেশীর ভাগই ভালো ভালো কাজ করে। তাদের বিদেশে যেতে বিমান ভাড়ার বাইরে কোন টাকা খরচ করতে হয় না।

৫| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৪১

নূর আলম হিরণ বলেছেন: প্রবাসকল্যান মন্ত্রনালয় এই নামটি কে দিয়েছে? এই নামের সাথে কি কাজের মিল পাওয়া যায়?

২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২০

জাতির বোঝা বলেছেন: মন্ত্রণালয় তো উপকরা করার জন্য বানানো হয় না। মানুষের দুর্ভোগ বাড়ানোর জন্য বানানো হয়। এই কাজটি তার সম্ভবতঃ ঠিকই করতে পারছে।

৬| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৫১

রক বেনন বলেছেন: বাংলাদেশে এখন এত মানুষ যে, যে কোন জায়গায় মানুষ বিক্রি করা জলের মত সহজ। আমরাও নিজেদের বিক্রি করতে উন্মুখ হয়ে আছি।

২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২৩

জাতির বোঝা বলেছেন: জনসংখ্যা নিয়ন্ত্রণ করা জরুরি। এখনো সময় আছে। ছেলে হোক মেয়ে হোক দুটি সন্তানই যথেষ্ট।

৭| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৩১

নিরীক্ষক৩২৭ বলেছেন: জনসংখ্যা কিভাবে কমাতে চান?

২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২৪

জাতির বোঝা বলেছেন: মেরে কেটে জনসংখ্যা কমানো যাবে না। জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে হবে। প্রতিটি সক্ষম দম্পতি এই খাতে ভূমিকা রাখতে পারেন।
জনসংখ্যা নিয়ন্ত্রণ করা জরুরি। এখনো সময় আছে। ছেলে হোক মেয়ে হোক দুটি সন্তানই যথেষ্ট।

৮| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১৯

ক্স বলেছেন: জনসংখ্যা কমানো মুখের কথা নয়। চীন সেটা করতে গিয়ে নানা অমানবিক পলিসি নিয়ে শেষ পর্যন্ত হাল ছেড়ে দিয়েছে। আসলে সন্তান জন্মদানের প্রক্রিয়া এত সহজ যে, কোন কিছু করেই তা ঠেকানো যাচ্ছেনা। চিকিৎসাবিদদের এমন কোন উপায় বের করতে হবে যাতে অনিরাপদ যৌন মিলনের জন্য নয়, বরং সন্তান ধারণের জন্য মানুষকে আলাদা ব্যবস্থা নিতে হয়। যেমন অমুক ওষুধ খেয়ে মিলিত হলে গর্ভধারণ সম্ভব হবে - নয়তো না এরকম।

২৩ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩৭

জাতির বোঝা বলেছেন: আপনার এই বুদ্ধিটি খারাপ নয়। তবে প্রকৃতি কি জানবে আপনার এই সূত্র? পুরো ব্যাপারটি প্রাকৃতিক। মানুষ আর কি করতে পারে।

৯| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২১

সোহাগ তানভীর সাকিব বলেছেন: অত্যান্ত দুঃখ জনক। আসলে, রাষ্ট্রের প্রতিটা নাগরিকের কর্মসংস্থান নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের। কিন্তু আমাদের দেশে তার উল্টা।

০১ লা আগস্ট, ২০১৮ রাত ১০:২৩

জাতির বোঝা বলেছেন: মৃত্যু আমাকে নেবে
রাষ্ট্র আমাকে নেবে না।

১০| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:০৪

পল্লব কুমার বলেছেন: মাঝখানের মাইজি জিনিসটা বুঝি নাই। ঘরে বাইরে দুর্নিতিতে ভর্তি। যাবো কোথায়???

২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২২

জাতির বোঝা বলেছেন: মাইজি (About MyEG. MyEG Services Berhad ("MYEG";) is a concessionaire for Malaysian Electronic-Government ("E-Government";) MSC Flagship Application. MYEG builds, operates and owns the electronic channel to deliver services from various Government agencies to Malaysia citizens and businesses.)

এটা নাজিব তুন রাজাক সরকারের টাকা খাওয়ার একটা সংস্থা। । এখানে প্রতিটি শ্রমিককে প্রায় ২৫০০ রিঙ্গিত দিতে হতো। সেই টাকার একটা পার্ট অনেক উপরের জায়গায় চলে যেত।

১১| ১৫ ই জুলাই, ২০১৮ রাত ৮:০৭

সুমন কর বলেছেন: ভালো বলেছেন। সহমত।

০১ লা আগস্ট, ২০১৮ রাত ১০:২৪

জাতির বোঝা বলেছেন: আপনি অনেক অনেক অনেক ভালো থাকুন। আপনাকে ধন্যবাদ।

১২| ২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১:১৮

উদাসী স্বপ্ন বলেছেন: জনসংখ্যা কমানোর কথা ভুলেও বলবেন না। তাহলে বর্তমান সময়ে নাস্তিকে পরিনত হবেন। আমাদের ধর্ম সত্য, নবীর কথা মেনে চলা আমাদের কর্তব্য। তাতে আমাদের জান যাক, পরিবার ট্রাকের তলে পড়ুক। তার বিধানের নড় চড় করন যাবে না। জনসংখ্যা না বাড়লে ইসলাম টিকবে না

২৩ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩৯

জাতির বোঝা বলেছেন: সাচ্চা মুসলিম হলে সেটা কি বেশী ভালো নয়। সংখ্যা বাড়িয়ে হাউ কাউ না করে যদি গুণগত মান নিয়ে খুশী হওয়া যায় সেটা কি বেশী ভালো নয়।

সন্তান বেশী হলে তা পরিবার ও জাতি ও বিশ্বর উপর চাপ বাড়ায়। সুন্দর জীবন যাপনে বিঘ্ন সৃষ্টি করে।

১৩| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৩৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর লিখেছেন।

প্রবাসীরা ভাল থাকুক।

২৫ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৫৮

জাতির বোঝা বলেছেন: আপনাকে ধনবাদ। বিদেশে কামলা দেয়া কোন ভালো কথা নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.