নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি জাতির বোঝা। তবে আমাকে আপনি জাতির ভাতিজাও বলতে পারেন। জাতির কোন উপকার করছি কিনা জানি না। জাতির থেকে কোন উপকার পাইনি এটা বলতে পারি।

জাতির বোঝা

বাংলাদেশের ১৬ কোটি মানুষের সিরিয়াল নম্বর দিলে আমার নম্বরটা পড়বে সবার শেষে । আমি এক জন কামলা। দেশে কোন কাজ পাইনি। পেটের দায়ে বিদেশে কামলা দেই। আমি জাতির বোঝা। জাতি আমাকে কিছু দেয়নি। তবে আমি জাতিকে রেমিট্যান্স দিই।

জাতির বোঝা › বিস্তারিত পোস্টঃ

পাসপোর্টের মেয়াদ ১০ বছর করা হবে না যে সব কারণে

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৯

ধরে নেয়া যায়- প্রায় ১ কোটি বাংলাদেশী বর্তমানে জীবনের নানা প্রয়োজনে প্রবাসে বসবাস করছেন। কেউ বা কাজের প্রয়োজনে পরিবার পরিজন রেখে আবার কেউবা পরিবারসহ বিদেশে আছে। কেউ কেউ আবার অন্য দেশের পাসপোর্ট পেয়েও গেছেন।

প্রবাসী বাংলাদেশীদের কাছে বাংলােদেশের পাসপোর্ট একটি অন্যতম প্রয়োজনীয় জিনিস। কেননা, এটাই তার পরিচয়। এটাতে লাগানো হয় প্রবাসী যে দেশে বসবাস করেন সেই দেশের ভিসা।

বর্তমানে বাংলাদেশে যে পাসপোর্ট দেয়া হয় তার মেয়াদ দেয়া হয় ৫ বছর। এটা প্রবাসীদের যন্ত্রণার অন্যতম কারণ। কেননা, ৫ বছর পর আবার তাকে পাসপোর্ট নবায়ন করতে হয়। এখন নবায়ন দেয়া হয় না। পুরাতন পাসপোর্টের তথ্য দিয়ে নতুন আরেকটি পাসপোর্ট ইস্যু করা হয়। এটাকে বলা হয় রিইস্যূ । এই রিইস্যু করানোর পেছনে অনেক যন্ত্রণা। কেননা, এটা করানোর জন্য পাসপোর্ট অফিসে যেতে হয়।

পাসপোর্ট অফিস মানেই অবৈধ টাকার লেনদেন। সেখানে খুব কম মানুষই টাকা ছাড়া পাসপোর্ট নিতে পারেন। ফলে পাসপোর্ট অফিসে যারা কাজ করেন তারা সবাই হা করে থাকেন টাকার জন্য।

বর্তমানে প্রবাসেও বাংলাদেশের পাসপোর্ট অফিসগুলোর শাখা খোলা হয়েছে। বিদেশে বাংলাদেশের দূতাবাসগুলোর ভবনে এই সব অফিস খোলা হয়েছে। ফলে টাকা খেকোরা এখন বিদেশেও হা করে থাকে।

সমস্যা থেকে উত্তরণ পাবার একটি অন্যতম উপায় হচ্ছে পাসপোর্টের মেয়াদ ৫ বছরের পরিবর্তে ১০ বছর করা। ১০ বছর মেয়াদী পাসপোর্টের দাবি প্রবাসীদের অনেক দিনের। কিন্তু এই দাবী পাস কাটানোর জন্য পাসপোর্ট অফিসের লোকেরাই দায়ী। তারা চায় না পাসপোর্টের মেয়াদ ১০ বছর করা হোক। কেননা, পাসপোর্ট তাদের কাছে অবৈধ আয়ের উৎস। এটার মেয়াদ ১০ বছর করা হলে তাদের আয় কমে যাবে। তারা গাড়ী , বাড়ি করতে পা্রবে না। বিলাসী জীবন যাপন করতে পারবে না।

তবে আমি মনে করি, সরকার যদি ১০ বছর মেয়াদী পাসপোর্ট চালু করে তাহলে এটা থেকে নাগরিকদের সাথে সাথে সরকারও লাভবান হবেন। কেনন, বর্তমানে ৫ বছর মেয়াদী একটি পাসপোর্ট বানাতে ধরে নেই, ৫ হাজার টাকা লাগে। তাহলে ১০ বছর মেয়াদী পাসপোর্টের জন্য ফি ১০ হাজার টাকা নেয়া যেতে পারবে। ১০ হাজার টাকায় বছর মেয়াদী পাসপোর্ট দিতে হতো ২ টি। আর ১০ বছর মেয়াদী পাসপোর্টের জন্য সরকারকে দিতে হবে মাত্র ১ টি পাসপোর্ট। ফলে সরকারের অর্থ সাশ্রয় হবে।

বর্তমানে পাসপোর্ট অফিসে অহেতেুক কর্মী রাখা হয়েছে। এতো কর্মী তখন আর প্রয়োজন হবে না। ঢাকার আগার গাঁও পাসপোর্ট অফিসে থেকে বিদেশের পাসপোর্ট অফিসগুলোতে প্রতি মাসে ঢাকা অফিসে থেকে কর্মকর্তা-কর্মচারীদের ভ্রমণ ও মাসের পর মাস বিদেশে অবস্থানের জন্য সরকারকে বিপুল পরিমাণ অর্থ খরচ করতে হচ্ছে। ১০ বছর মেয়াদী পাসপোর্ট চালু করলে সরকারকে এই অর্থ খরচ করতে হবে না। বন্ধ হবে পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীদের প্রমোদ ভবন।

পাসপোর্ট অফিসের নিম্নপদস্থ কেরানীরা গাড়ী বাড়ির মালিক। তাদের এই টাকার উৎস কী? এটার সন্ধানের জন্য দুদককে তৎপর হওয়া প্রয়োজন।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫২

রাজীব নুর বলেছেন: পাসপোর্ট দশ বছর করাই উচিত।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০০

জাতির বোঝা বলেছেন: কিনতু কেউ করবে না। কারণ এতে তাদের অবৈধ রোজগার কমে যাবে। জেনে শুনে এমন ভুল কেন তারা করবে?

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
১০ বছরের জন্য ১০,০০০ টাকার সুপারিশ ও যুক্তি
ধোপে টিকবেনা। এক সময় ১,০০০ টাকায় ৫বছর
মেয়াদী পাসপোর্ট পাওয়া যেতো তা হলে ১০ বছরের
জন্য ২ হাজার টাকায় কেন নয়? তবে ৫,০০০ টাকা ফি নিয়ে
১০ বছর মেয়েদী পাসপোর্ট হতে পারে যুক্তি সঙ্গত।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৩৩

জাতির বোঝা বলেছেন: স্যার, হিসাবটা বছর হিসাবে ধরতে পারেন। এটা তো আর পণ্য নয়। এটা একটা সেবা। তাই পাসপোর্ট সেবার বিনিময়ে সরকার দক্ষিণা নিতেই পারে। প্রতিবছর দক্ষিণা ১ হাজার টাকা হারে ধরে ১০ বছরে ১০ হাজার টাকা নিলে কোন প্রবাসী শ্রমিক ও অন্যান্য মানুষ আপত্তি করবে না। আমার নিজের অভিজ্ঞতা তাই বলে। কেননা, হয়রানি কেউ চায় না।

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: নূর মোহাম্মদ নূরু ভাই যে কথা বলেছেন, কি হিসাবে বলেছেন আল্লাহ ভালো জানেন। তবে বিদেশে আমাদের যে সকল ভাইয়েরা আছেন; এবং ভুক্ত ভূগী, তাদের কথা কিন্তু ভিন্ন। তাদের কথা ১০ হাজারে দশ বছর না, ২০ হাজার নিয়ে হলেও ১০ বছরেরটা দেওয়া হোক।

এম্বাসী গুলি কাজ করে সাধারণ অফিস আওয়ারে; এবং আমাদের দেশের এম্বাসী / পাসপোর্ট অফিসে একবার ঘুরে এসে সার্ভিস পাবেন এমন কোর গ্যারান্টি নাই। ফলে যন্ত্রণার শেষ নাই। তার উপর দালাল, অতিরিক্ত লোকের চাপ ইত্যাদী ইত্যাদি তো আছেই।

আমি গত দেড় বছর ধরে এমন একটা প্রতিষ্ঠানে আছি, যেখানে আমাকে সাধারণত সব দেশীদের পাসপোর্টের সাথে কিছু বিষয় মিলিয়ে দেখতে হয়। মাসে ৪দিন এই কাজটি করতে হয়। আমাদের এখানে রেজিষ্ট্রেশনের সময় চেক করে দেখতে হয় যে পাসপোর্টের মেয়াদ কতদিন আছে। কাজের চাপ থাকলে আমরা অন্য দেশীদেরটা তেমন চেক করি না; কারণ সবারই প্রায় ২০২৪-২৮ পর্যন্ত পেয়েছি। শুধুমাত্র বাংলাদেশীদেরটা নিয়ে চিন্তায় থাকা লাগে।

আবার অন্য দেশীরা যেখানে একটি পাসপোর্ট নিয়ে হাজির হন, সেখানে অনেক দেশী ভাই-ই দুইটা নিয়ে হাজির হন। একটা পাসপোর্টে এদেশে থাকবার সিল লাগানো, আর একটা পাসপোর্ট হচ্ছে রিইস্যু করা পাসপোর্ট।

তবে মনে হয় না দ্রুত এই সমস্যার সমাধান হবে। যারা সমস্যা সমাধানে উদ্যোগী হবে, তারাই তো সমস্যাটা তৈরী করে রেখেছেন নিজেদের স্বার্থে।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৩৯

জাতির বোঝা বলেছেন: আমি বুঝতে পারছি আপনার অভিজ্ঞতা অনেক। আপনি মানুষের কষ্টটা বুঝতে পারছেন।
অনেকেই এটা বুঝতে পারে না। মানুষের দুর্ভোগকে ইনকামের পথ হিসাবে নেয়।

আমাদের প্রবাসী শ্রমিকরা সহজ সরল মানুষ। পড়াশোনা জানে না। তাদেরকে ঠকানো খুবই সহজ। সবাই তাদেরকে ঠকাতে চায়। দু পয়সা কামিয়ে নিতে চায়। এটা বন্ধ করা জরুরী।

মাননীয় প্রধানমন্ত্রী দুর্নীতির বিরুদ্ধে নেমেছেন। তার দৃষ্টি আকর্ষণ করা দরকার। কেউ যদি উনাকে বুঝাতে পারতেন আমার মনে হয় ভালো একটা রেজাল্ট আসতে পারতো।

তবে সহসা ১০ বছর মেয়াদী পাসপোর্ট আসবে না। এর পক্ষে আমলাতন্ত্র নেই। আমলা তন্ত নিজেদের স্বার্থে সরকারকে ব্যবহার করে। পদ না থাকলেও তাদের প্রমোশন হয়। সারা পৃথিবীতে সিনিয়র সচিব নামক অদ্ভুত কোন পদ না থাকলেও বাংলাদেশের আমলা তন্ত্র প্রধানমন্ত্রীকে ভুলভাল বুছি এই সব সিনিয়র সচিব পদ সৃষ্টি করেছে। পদ না থাকলেও প্রমোশন নিয়ে নিচ্ছেন। তারা এর নাম দিয়েছেন সুপার নিউমেরারি পোস্ট।

গাড়ী, বাড়ি, ফ্রি মোবাইল ফোন সব তাদের চাই। গরীব মানুষের কিছু চাইতে নেই।

৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২৯

প্রামানিক বলেছেন: পাঁচ বছর মেয়াদী পাসপোর্ট নিয়ে বিদেশে বাংলাদেশিরা বিপদে আছে-- সেই হিসাবে দশবছর করাই উত্তম অথবা বিদেশে যারা আছেন তাদের পাসপোর্ট এম্বেসি থেকেই ঝামেলা ছাড়া মেয়াদ বাড়ানো উচিৎ।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪০

জাতির বোঝা বলেছেন: ১০ বছর মেয়াদী পাসপোর্ট হবে না। কেননা, আমলাতন্ত্র এটা চায় না। শ্রমিকরা এটা চায়। প্রবাসীরা এটা চায়।
বাংলাদেশে আমলাতন্ত্র যা চায় তাই পায় । সাধারণ মানুষ পাবে না। এটাই নিয়ম।

৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:৩৯

ইলি বলেছেন: এই দাবি সকল প্রবাসীদের। কিন্তু সরকার এটা করবেনা বা সরকার কে করতে দিবেনা পাসপোর্ট সংস্লিট বিভাগ। কারন তো আপনি বলেই দিয়েছেন। ধন্যবাদ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:২৮

জাতির বোঝা বলেছেন: ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য। কোন এক দিন হয়তো মানুষ এটা বুঝবে। তখন অবশ্যই হবে।

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ঋণাত্মক শূণ্য বলেছেন: নূর মোহাম্মদ নূরু ভাই যে কথা বলেছেন, কি হিসাবে বলেছেন আল্লাহ ভালো জানেন। তবে বিদেশে আমাদের যে সকল ভাইয়েরা আছেন; এবং ভুক্ত ভূগী, তাদের কথা কিন্তু ভিন্ন। তাদের কথা ১০ হাজারে দশ বছর না, ২০ হাজার নিয়ে হলেও ১০ বছরেরটা দেওয়া হোক।

আপনি বা আপনার মতো যারা ডলার আয় করছেন বিদেশ তারা ২০ হজার কেন ৮৫হাজারে বিশ বছর মেয়াদী পাসপোর্ট পেলেতে হাতে স্বর্গ পেলেন কারন ১০০০ ডলার বাংলাদেশে বর্তমানে ৮৫/৮৬ হাজার টাকা। বছরে মাত্র ৫০ ডলার কোন ব্যাপার না। কিন্ত চিন্তা করুন তাদের কথা যারা চিকিৎসা কিংবা হ্বজ ব্রত পলন বা অন্যান্য প্রয়োজনে কেবল মাত্র সৌদি ও ভারতে যাবে তাদের যদি ১০,০০০ টাকা প্রদান করতে হয় তা হলে তাদের কষ্টটা উপলব্ধি করতে পারেন?

২৫ শে এপ্রিল, ২০১৯ রাত ৯:১৩

জাতির বোঝা বলেছেন: অবৈধ পথে যারা ইতালী বা ইউরোপের অন্যান্য দেশে গেছে তাদের পাসপোর্ট করতে দেড় থেকে দুই লাখ টাকা লাগে। আগারগাওএর পাসপোর্ট অফিসের ভেতরেই এই চক্র কাজ করে।

দেশে পাসপোর্ট বানাতে বেশী টাকা লাগবে না। দালাল ঠেকান । সব হবে।

৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমার ম‌নে হয়, অপসন রাখা যে‌তে পা‌রে। যেমন শিশু‌দের জন্য ৫ বছর মেয়াদী পাস‌পোর্ট থাক‌বে। কারণ তা‌দের চেহারার দ্রুত প‌রিবর্তন হয়। যারা হজ কিংবা চি‌কিৎসা কিংবা তীর্থ ভ্রম‌ণে যা‌বে তারা চাই‌লে ৫ বছর মেয়াদী পাস‌পোর্ট নি‌তে পার‌বেন। ত‌বে ১০ বছর মেয়াদটা আস‌লেই খুব দরকার।

২৫ শে এপ্রিল, ২০১৯ রাত ৯:১৪

জাতির বোঝা বলেছেন: আপনার মন্তব্য খুবই প্রাসঙ্গিক। এটা সবার জানা দরকার। বিশেষ করে যারা নীতি নির্ধারক তাদের।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.