নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার কি দোষ,আমি তো মানুষ !!

যুলকারনাইন

পাঠ্যবই ভাল লাগেনা,তবে প্রচুর বই পড়ি নিজের পছন্দমত

যুলকারনাইন › বিস্তারিত পোস্টঃ

"Kung Fu Panda 3 " - পান্ডা\'র শিক্ষক হয়ে উঠার গল্প

২৮ শে মার্চ, ২০১৬ রাত ৮:৪৬


গত ২৯ জানুয়ারী মুক্তি পেল Dream Work Animation এর “Kung Fu Panda 3”। এই প্রথম কোন আমেরিকান এনিমেটেড ফিচারড ফিল্ম চায়নিজ ফিল্মের সাথে যৌথ প্রযোজনায় মুক্তি পেল। “Kung Fu Panda”, “Kung Fu Panda 2” এর ধারাবাহিকতায় “Kung Fu Panda 3” তে পূর্বের সকল অভিনেতা অভিনেত্রী-ই (Jack Black, Angelina Jolie, Dustin Hoffman,) কন্ঠ দিয়েছেন।

আগের দুই মুভিতে পো কিভাবে সত্যিকারের পান্ডা হয়ে উঠে আর তাঁর হারানো অতীতের কাহিনী ছিল। “Kung Fu Panda 2” এর শেষে দেখানো হয়েছিল চীনের কোন এক প্রত্যন্ত গ্রামে পো’র বাবা এবং অন্য পান্ডারা আছে। সেই সূত্র ধরেই “Kung Fu Panda 3” শুরু হয় পো এবং তার বাবা লি এর পুনর্মিলন দিয়ে। লি এর চরিত্রে কন্ঠ দিয়েছেন অস্কার নমিনেটেড অভিনেতা Bryan Cranston । এই মুভির নতুন ভিলেন এর নাম জেনারেল কাই, যে কিনা মাস্টার অগওয়ে এর সহযোদ্ধা ছিল। এক যুদ্ধে পরাজিত হওয়ার পরে আহত অগওয়ে-কে কাই উদ্ধার করে নিয়ে যায় এক গোপন পান্ডা গ্রামে। সেই গ্রামের পান্ডা-রা ছিল power of chi তে অভিজ্ঞ। তাঁরা সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে মাস্টার অগওয়ে-কে সুস্থ করে তোলে। তাঁরা অগওয়ে-কে power of chi ব্যবহারের নিয়মও শিখিয়ে দেয়। জেনারেল কাই এই শক্তির সন্ধান পেয়ে সব শক্তি নিজের কুক্ষিগত করতে চেয়েছিল। তাই মাস্টার অগওয়ে তাকে মর্ত থেকে বিতাড়িত করে আত্মার রাজ্যে নিয়ে যায়। কিন্তু জেনারেল কাই-কে প্রতিহত করতে পারবে শুধুমাত্র একজন সত্যিকারের master of chi । জেনারেল কাই চরিত্রে কন্ঠ দিয়েছেন Whiplash (2014) এর জন্য অস্কারজয়ী অভিনেতা J.K. Simmons ।

“Kung Fu Panda 3” পো’র শিক্ষক হয়ে উঠার গল্প। প্রথম ক্লাসে যে জঘন্য রকমের পারফর্মেন্স দিয়েছে। তাই সে মাস্টার অগওয়ের মূর্তির সামনে গিয়ে ক্ষমা প্রার্থনা করে, যিনি তাকে ড্রাগন ওরিওর হিসেবে নির্বাচিত করেছিলেন। মুভির এই অংশে পো আর মাস্টার শিফু’র আলাপচারিতা অত্যন্ত শিক্ষনীয়। পো অনেক আক্ষেপ করে বলে যে সে কোনদিনও শিফু’র মত মহান শিক্ষক হতে পারবে না। শিফু তখন জানান যে, তিনি পো’কে নিজের মত করে তৈরি করতে চান না। পো’কে পো এর মতই তৈরি করতে চান। Chi হলো সেই শক্তি যা সকল প্রাণীর মাঝে বিদ্যমান। Master of Chi হতে হলে নিজের উপর নিজের প্রভুত্ব থাকতে হবে। মাস্টার অগওয়ে ত্রিশ বছর গুহায় ধ্যানমগ্ন অবস্থায় নিজেকে জিজ্ঞেস করেছিলেন,আমি কে?আমি কে? শিফু’র মুখে এই ডায়ালগ শুনে মনে পড়ে গেল Know thyself এর কথা। ইব্রাহিম খলিলুল্লাহ’র কথা। শিফুকে দিয়ে পরিচালক Alessandro Carloni, Jennifer Yuh Nelson আরো বলিয়েছেন “If you only do what you can do, you'll never be better than what you are.” পো তাই বাবা লি এর সাথে তাদের গোপন গ্রামের উদ্দেশ্যে রওয়ানা হয়। নিজের আত্মপরিচয় জানতে, একজন পান্ডা কেমন হয় জানতে। আর এদিকে জেনারেল কাই আত্মিক রাজ্যের সকল যোদ্ধার Chi সংগ্রহ করে,এমনকি মাস্টার অগওয়ে’রও। এর মাধ্যমে সে মর্তে ফিরে আসার দ্বার খুলে ফেলে এবং মর্তে ফিরে সে জীবিত সকল যোদ্ধার Chi সংগ্রহ করতে শুরু করে। পো’র হাতে খুব কম সময় নিজে জেনারেল কাই’র বিরুদ্ধে প্রস্তুত করার।

ইংরেজী এবং মান্দারিন ভাষায় মুক্তি পাওয়া এই মুভিটির প্রথম সপ্তাহের আয় ৪১কোটি ২লক্ষ ৮২ হাজার ৪২ মার্কিন ডলার। ২০১৫ সালের ২৩ ডিসেম্বর মুক্তির দিন থাকলেও Star Wars: Episode VII - The Force Awakens (2015) এর সাথে প্রতিদ্বন্দ্বিতা এড়াতে মুক্তির দিন পেছানো হয়েছিল। এই মুভির এক-তৃতীয়াংশের কাজ হয়েছে চীনে। Jackie Chan ইংরেজী ভার্সনে Monkey চরিত্রে কন্ঠ দিলেও মান্দারিন ভার্সনে কন্ঠ দিয়েছেন পো’র জন্মদাতা পিতা লি’র চরিত্রে। দ্বিতীয় সিক্যুয়েল “Kung Fu Panda 2” এর দীর্ঘ পাঁচ বছর পরে মুক্তি পাওয়া এই মুভিটিরও Genre এনিমেশন,অ্যাকশন,এডভেঞ্চার আর কমেডি। মিউজিক সামলেছেন বিখ্যাত কম্পোজার Hans Zimmer ।
পঁচানব্বই মিনিটের মুভিটির IMDb রেটিং ৭.৫/১০।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০১৬ রাত ৯:০৮

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: নেটে অনেক লিংক থেকে কয়েকবার ডাউনলোড করেছি। কিন্তু কিছুক্ষন চলার পর আর চলেনা। আপনার কি ডাউনলোড লিঙ্ক জানা আছে? জানালে কৃতজ্ঞ থাকবো।

২৮ শে মার্চ, ২০১৬ রাত ১১:৪৮

যুলকারনাইন বলেছেন: ডাউনলোড লিঙ্ক দিয়ে দিছি এডিটে।

২| ২৮ শে মার্চ, ২০১৬ রাত ৯:১৩

মোশফেক জামান সফল বলেছেন: ওয়াও!

২৮ শে মার্চ, ২০১৬ রাত ১১:৪৬

যুলকারনাইন বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৩| ২৯ শে মার্চ, ২০১৬ রাত ১২:৫৭

নতুন বলেছেন: এটা হলে গিয়ে দেখার মতন ছবি.... :)

২৯ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৫৯

যুলকারনাইন বলেছেন: ঠিক তাই

৪| ০১ লা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:৫৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আবার লিখুন ! অপেক্ষায় রইবো ++

০১ লা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:২০

যুলকারনাইন বলেছেন: কেন নয়, অবশ্যই লিখব।

৫| ১২ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:৪৩

স্বপ্নময় স্বপ্নের পথচারী বলেছেন: ১৬ সালের পর কি র নতুন কোন সিনেমা দেখেন নি ? সেগুলোর রিভিউ দিন | কিন্তু কিছু হলেও লিখুন |

০৪ ঠা জানুয়ারি, ২০২০ বিকাল ৩:৪৭

যুলকারনাইন বলেছেন: দেখিনি তা নয়। আসলে অনেকদিন ধরে কোন মুভির কাহিনীই রিভিউ লেখার জন্য টানছে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.