নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

Cicada- Amazing bug

২৯ শে মে, ২০২১ ভোর ৫:১৫


আমাদের দেশের ঝিঝি পোকার মত ই, গত সপ্তাহ খানেক ধরে, ঘরের বাহির হলেই কান ফাঠানো Cicada bug এর আওয়াজে কানে লক লাগার মত অবস্হা। যদিও ৩০০০ এর ও বেশী Cicada প্রজাতি আছে, কিন্তু এই Cicada (জেনাস) পোকা (যেটা আমেরিকান পূর্ব অংগ রাজ্যে দেখা যায়) কিন্তু আমাদের দেশের ঝি ঝি পোকার মত প্রতি বছর সামার এর সন্ধায় বের হয় না। এরা মাটির নিচে ১৭ বছর থাকে, তার পর দল বেধে আমেরিকার পূর্ব রাজ্যগুলিতে (১৫ টা রাজ্যে) প্রায় বিলিয়ন বিলিয়ন একসাথে মাটি খুড়ে বের হয়ে আসে। সবার বাড়ি, ঘর, দুয়ার, উঠান, ফুটপাথ, রাস্তা সয়লাব এদের শরীর বদলানো খোসা আর পুুরুষ পোকার একসাথে কর্ন বিদর্নীকারী আওয়াজ। ইউটিউবে অনেক মজার মজার ভিডিও আছে কেননা পোষা প্রানীরা এসব পোকা বেশী খেয়ে পেঠের পীড়ায় আক্রান্ত হচ্ছে আবার তার সাথে অনেক মানুষ এসব পোকা কে ফ্রাই করে উৎসব করে খাওয়া দাওয়ার আয়োজন ও হচ্ছে।

কেন প্রতি ১৭ বছর পর পর এরা বের হয়, আরেক দল বের হয় ১৩ বছর পর পর (এরা প্রাইম নাম্বার ইউজ করছে), বিজ্ঞানীরা মনে করেন যে যাতে Inbreeding (like sex in cousine marriage) avoid করা যায়, তাই তারা এক সাথে বের হয় না। বিবিসির বায়োলজিস্ট ডকুমেন্টারী সাংবাদিক স্যার রিচার্ড এটেনবোরো এর এক টা ছোট ডকুমেন্টারি দেখতে পারেন ২০০৫ সনের যখন তারা মাটি থেকে বের হয়েছিল....

এখন আবার ১৭ বছর পরে তারা বের হয়েছে, তারপর তারা মেটিং করবে, মেয়ে পোকা ডিম দিবে, বাচ্চা পোকা তৈরী হয়েই মাটির নিচে চলে যাবে ১৭ বছর এর জন্য.. মা বাবা পোকাদের জীবনের অবসান গাছের মগডালেই। মুল থেক রস খেয়ে বেচে থাকবে ১৭ বছর মাটির নিচে, তার পর আবার দল বেধে বের হবে।

নিচের ছবি বাড়ীর পিছনে আংগিনাতে গাছে ঝুলে আছে খোলস। আর শিয়াল এসে খাচ্ছে সে সব পোকা (ভিডিও করেছিলাম, তার থেকে স্টিল ছবি নিয়ে নীচে দিলাম





জানতে ইচ্ছা করে, এই পোকা গুলি কিভাবে ১৭ বছর কাউন্ট করে!!!!

পোস্ট আপডে
আজ সপ্তাহ খানেক হল পোকাগুলি নাই .।সুনসান নিরবতা.....বাচ্চা পোকাগুলি মাটির নিচে চলে গেল ১৭ বছর এর জন্য কিন্তু যাওয়ার আগে চারদিকে গাছের ধ্বংসাত্মক অবস্হা করে গিয়েছে।
ওয়াশিংটন ডিসি এলাকার প্রায় প্রতিটা ম্যাপল গাছের ৪০-৫০% পাতা ধ্বংস হয়ে গেছে কেননা মা পোকা গাছের নরম কান্ডের ভিতর ডিম পেড়েছিল.... ছবিতে দেখুন

মন্তব্য ২৯ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০২১ ভোর ৫:৫২

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, শরীরে ফিজিওলোজিক্যাল পরিবর্তন আসে যা সম্প্নন্ন হতে ১৭ বছর সময় লাগে

২৯ শে মে, ২০২১ ভোর ৫:৫৮

কলাবাগান১ বলেছেন: আপনি সঠিক। মজার ব্যাপার হল বিলিয়ন বিলিয়ন পোকা এক সাথে মাটির নীচে ঢুকে আবার ১৭ বছর পর একসাথে বের হয়ে আসে।

২| ২৯ শে মে, ২০২১ সকাল ৭:২৩

কামাল১৮ বলেছেন: মাটির নিচে এরা কিভাবে বাসা বেঁধে থাকে এবং সতের বছর না খেয়ে বেঁচে থাকার রহস্য কি।আমাদের যে পিপিলিকা তারাও কিন্তু মাটির নিচে থাকে এবং পাখা নিয়ে বের হয় দলে দলে আগুনে ঝাপদিয়ে মরে।চাকচিকা এবং অন্যান্য ছোট পাখী এদের খায়।

২৯ শে মে, ২০২১ সকাল ৭:৩৮

কলাবাগান১ বলেছেন: গাছের রুট থেকে রস আহরন করে বেচে থাকে। এক একর এ ১৫,০০০,০০০ পর্যন্ত্য পোকা দেখা যাচ্ছে...। এক লোক কে দেখলাম, পুলিশে মামলা করেছে তার নেইবার এর বিরূধে, কেননা তার নেইবার শব্দ করে কিছু কন্সট্রাকশন করছে আর সেই শব্দে মিলিয়ন মিলিয়ন পোকা বের হচ্ছে সেই লোকের লনে এবং পুরা লনের মাটি ছিন্ন ভিন্ন, সাথে এগুলিকে খাওয়ার জন্য বন্য প্রানী/পাখী/কিলার বি, এগুলির উপদ্রুপ.....

৩| ২৯ শে মে, ২০২১ সকাল ৮:৩১

খায়রুল আহসান বলেছেন: খুবই মজাদার তথ্য পেলাম আপনার এ পোস্ট পড়ে। বিশেষ করে ভিডিও ক্লিপটি দারুণ ইন্টারেস্টিং।

এই পোকাটাকে বাংলাদেশের উত্তরাঞ্চলীয় জেলাগুলোতে "ঘুগরি পোকা" নামে ডাকা হয়। লক্ষ লক্ষ ভূঁইফোঁড় ঘুগরি পোকার ঝাঁকে ঝাঁকে আবির্ভাব চাক্ষুষ দেখার এবং তাদের উপদ্রবে অতিষ্ঠ হবার অভিজ্ঞতা আমারও হয়েছিল আজ থেকে প্রায় ৫২-৫৩ বছর আগে। কিন্তু আপনার এ পোস্ট পড়ার পূর্ব পর্যন্ত আমি জানতামই না যে এরা এভাবে ১৭ বছর পর পর মাটি ফুঁড়ে বের হয়। এ অভিজ্ঞতার কিছুটা বর্ণনা আমি দিয়েছিলাম আমার এই পোস্টের চতুর্থ অনুচ্ছেদে, "ভূঁইফোঁড় ঘুগরি পোকার বিস্ময়কর আবির্ভাব" উপ-শিরোনামেঃ
আমার কথা -৩০

আমি কোথাও পড়েছিলাম যে আমাদের পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি এলাকাতেও একটা নির্দিষ্ট সময়ের ব্যবধানে লক্ষ লক্ষ ইঁদুর এক সাথে বের হয়ে পাহাড়ের সকল শস্য খেয়ে সাবাড় করে ফেলে।

২৯ শে মে, ২০২১ রাত ৮:৪৪

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ আপনার ইনফরমেটিভ কমেন্ট এর জন্য। ঘুগরি পোকা আর সাইকাডা (অথবা সিকাডা) হয়ত ভিন্ন ভিন্ন প্রজাতি (কি্তু একই লাইফ সাইকেল) কেননা সাইকাডা হল এনডেমিক প্রজতি (শুধু এক জায়গায় পাওয়া যায় সেটা হল আমেরিকার পুর্ব অংগ রাজ্য গুলিতেই)।

৪| ২৯ শে মে, ২০২১ সকাল ৮:৩৮

আমি সাজিদ বলেছেন: খুবই অদ্ভুত!

২৯ শে মে, ২০২১ রাত ৮:৪৪

কলাবাগান১ বলেছেন: ইনডিড...

৫| ২৯ শে মে, ২০২১ সকাল ১০:২১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: চমৎকার একটি তথ্য শেয়ারের জন্য ধন্যবাদ ! প্রাইম নাম্বার ফলো করার বিষয়টি বিস্ময়কর।

২৯ শে মে, ২০২১ রাত ৮:৪৬

কলাবাগান১ বলেছেন: মাটির নিচ থেকে ১৭ বছর পর পর বের হওয়া শুধু মাত্র বংশবিস্তার করার জন্য...খুবই ইনটারেসটিং....প্রাইম নাম্বার টা দৈবক্রমেই বলে মনে হয়

৬| ২৯ শে মে, ২০২১ দুপুর ২:১১

শায়মা বলেছেন: কালকে রাতে আমাদের বাসায় ঢুকেছিলো একটা ঘুঘরিপোকা। মানে যদি এই পোকাটাকেই ঘুঘরি বলা হয় আর কি। আমিও এমন ভাবছিলাম পরে দেখলাম খায়রুলভাইয়াও একই কথা বললো।
যাইোহোক আমি তো মনে হয় ঘুঘরিপোকা প্রতিবছরই দেখেছি একটা দুইটা ঢুকে যেতে ঘরে। ১৭ বছর পর পর কেনো?

২৯ শে মে, ২০২১ রাত ৮:৫০

কলাবাগান১ বলেছেন: ১৭ বছর লাগে বয়:প্রাপ্তি হতে, আর বংশ বিস্তার করার জন্যই মাটি থেকে বের হয়...সাইকাডা/সিকাডা শুধুমাত্র আমেরিকার পূর্ব অংগরাজ্যগুলিতেই দেখা যায়....আবার দেখা যাবে ২০৩৮ সনে (আরো ১-২ সপ্তাহ পর্যন্ত্য এদের 'deafening' সাউন্ড শুনে যেতে হবে)

৭| ২৯ শে মে, ২০২১ দুপুর ২:১৮

মরুভূমির জলদস্যু বলেছেন: কি বিচিত্র বিষয়!! এই প্রথম শুনলাম এই পোকার কথা!
উপস্থাপনা চমৎকার হয়েছে।

২৯ শে মে, ২০২১ রাত ৮:৫৪

কলাবাগান১ বলেছেন: আপনার জন্য এই লিং (জানি আপনি ছবি পছন্দ করেন)
Cicada pictures

৮| ২৯ শে মে, ২০২১ বিকাল ৪:৩৮

রাজীব নুর বলেছেন: আপনি ইচ্ছা করলে ভাল পোষ্ট দিতে পারেন।

২৯ শে মে, ২০২১ রাত ৮:৫৬

কলাবাগান১ বলেছেন: অন্তত কপি- কাট-পেস্ট লিখি না....আর লিখলেও নিজের নামে চালিয়ে দেই না

৯| ২৯ শে মে, ২০২১ রাত ৮:০৪

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: এই সিকাডাকে আন্দামান দ্বীপবাসীরা দেখে একটা লেজেন্ড হিসেবে। তারা মনে করে তাদের পূর্বপুরুষরা এই সিকাডা রুপেই ফিরে আসে। সিকাডাকে তারা অনেক রেস্পেক্ট করে প্লাস এটাকে ঘিরে অনেক রিচুয়্যাল পালন করে থাকে। সন্ধ্যার পর তারা পুরোপুরি নিরবতা পালন করে যাতে করে তাদের বিচরণে কোন সমস্যা না হয়। তারা মনে করে এদের খুশীর উপর ডিফেন্ড করে তাদের আগামি দিনের বৃষ্টি কেমন হবে, শস্য কেমন ফলবে, মোটকথা তাদের ভাগ্য এরাই নিয়ন্ত্রণ করে। দ্যা আন্দামান আইল্যান্ড এথনোগ্রাফিটা অনেক ইন্টারেস্টিং।

আমাদের দেশে মনে হয় প্রতিবছরই গ্রীষ্মে দেখা যায়। উপজাতিরা এগুলো ভেজে খেয়ে ফেলে।

২৯ শে মে, ২০২১ রাত ৮:৫৯

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ ...।সুন্দর ইনফরমেশন
হয়ত ভিন্ন প্রজাতির সিকাডা আন্দামান দ্বীপে....
এখানে দেখুন কিভাবে চকলেট দিয়ে সিকাডা খাওয়া/বিক্রি হচ্ছে...অনলাইনে সিকাডার প্রচুর রেসিপি পাওয়া যাচ্ছে

Chocolate covered Cicada

১০| ২৯ শে মে, ২০২১ রাত ৯:২৮

আরইউ বলেছেন: আসলে সব সিকাডাস (এমেরিকানরা সম্ভবত বলে সিকেইডা) কিন্তু এমেরিকান এন্ডেমিক নয়। সিকাডাস-এর হাজার তিনেক+ প্রজাতি আছে সারা পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে (আমাদের ঝিঁঝিঁ পোকা নয়, ওটা আলাদা)। আপনি লিখেছেন নর্থ এমেরিকা স্পেসেফিক একটা জেনাস নিয়ে। আপনি যেভাবে লিখেছেন তাতে অনেকের ভুল ধারণা হতে পারে তাই বললাম।

ধন্যবাদ পোস্টের জন্য। ভালো থাকুন!

২৯ শে মে, ২০২১ রাত ৯:৪০

কলাবাগান১ বলেছেন: আপনি ঠিক বলেছেন... কিন্তু এই জেনাস টা আমেরিকান এন্ডেমিক (One exclusively North American genus, Magicicada (the periodical cicadas)...জেনাস এর বাংলা কি হবে???

আরেকটা জেনাস সেটা ১৩ বছর পর পর বের হয় সেটা মিড ওয়েস্টার্ন রাজ্যগুলিতে দেখা যায়.... পোস্ট এডিট করলাম

১১| ২৯ শে মে, ২০২১ রাত ৯:৪৩

আরইউ বলেছেন: হ্যা, আপনি যে জেনাসটা নিয়ে লিখেছেন (পিরিওডিকাল সিকাডাস যেগুলো) সেটা শুধু নর্থ এমেরিকাতেই দেখা যায়।

জেনাসের বাংলা কি “গন“?

১২| ২৯ শে মে, ২০২১ রাত ৯:৫২

জুন বলেছেন: মাটির নীচ থেকে যেই পোকাগুলো বের হয়ে আসলো ঐ পোকা আমি বেজিং এ বেড়াতে গিয়ে দেখেছি রাস্তার পাশের ফুড স্টলে। অন্যান্য অনেক পোকামাকড় সহ এই রকম পোকাগুলোও লম্বা কাঠিতে গেথে রেখেছে, চাইলে সাথে সাথে ভেজে দেবে। ভিডিওতে এতগুলো পোকা এক সাথে কি ভয়ংকরই না দেখতে কলাবাগান।

২৯ শে মে, ২০২১ রাত ১০:১০

কলাবাগান১ বলেছেন: চীনারা সবই খায়...তবে সেটা এই সিকাডা হবে না, অন্য প্রজাতির সিকাডা....বড়ই নিরীহ পোকা,কোন কামড়ায় না, কোন রোগ বালাই ক্যারি করে না (এখন পর্যন্ত্য), শুধু পুরুষ পোকা গুলির সন্মিলিত 'চিৎকার'

১৩| ২৯ শে মে, ২০২১ রাত ১০:১৬

আরইউ বলেছেন: প্রাইম নাম্বার কেনো তার একটা ব্যাখ্যা এই ভিডিওতে দেয়া হয়েছে (টাইম স্টাম্প ৩:২৭ মিনিট) https://m.youtube.com/watch?v=ivQaJwFRowc

নাম্বারফিলের অন্য সব ভিডিওর মত এ বিষয়ে তাদের এ ভিডিওটাও অসাধারণঃ https://m.youtube.com/watch?v=j7jfHM-mMC4

২৯ শে মে, ২০২১ রাত ১০:৩৯

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ...প্রাইম নাম্বার টা সেট হয়েছে বাই দ্যা ইনভিজিবল হ্যান্ড অফ ইভুলিউশন.....

১৪| ৩০ শে মে, ২০২১ রাত ১০:৪৪

অপু তানভীর বলেছেন: ১৭ বছর মাটির নিচে থাকে তারপর বের হয়ে আসে ! কোন পোকা এতো লম্বা সময় ধরে বেঁচে থাকে এটাই আমার কাছে আশ্চর্য লাগছে । সব চেয়ে অবাক লাগলো প্রাইম নম্বরেই কেন বের হয়ে আসে এটা ভেবে !
ব্লগার আরইউয়ের দেওয়া ভিডিও দেখে কিছুটা কারণ বোঝা গেল ।
সত্যিই কত কিছু যে জানার আছে তার কোন ঠিক নেই ।

৩১ শে মে, ২০২১ রাত ৩:০৩

কলাবাগান১ বলেছেন: ব্যাপারটা আসলেই বিজ্ঞান এর আরেকটা বিস্ময়।

১৫| ০৯ ই জুন, ২০২১ দুপুর ১২:৩৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:

সত্যিই বিষ্ময়কর।

০৯ ই জুলাই, ২০২১ রাত ২:২৩

কলাবাগান১ বলেছেন: অনেক গাছকে নস্ট করে দিয়েছে ..। আপডেটেড ছবিতে দেখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.