নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফেসবুক: https://www.facebook.com/FaridSohaiI

কাঠুরে

ফেসবুকে পেতে: https://www.facebook.com/FaridSohaiI

কাঠুরে › বিস্তারিত পোস্টঃ

২ টা মিনিট সময় নিয়ে লিখাটুকু পড়ুন !! আর, ১ টা মিনিট সময় নিয়ে ভাবুন !! জাস্ট, তিনটা মিনিট সময় দিন !! শুধুমাত্র দেশের জন্য

২৪ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:৪১

কয়েকদিন ধরেই ভাবছিলাম,

ব্যাপারটা নিয়ে লিখব কি লিখব না, লিখলে কিছুটা হলেও লাভ হবে কি হবে না, এসব চিন্তা করে লিখা হয়ে উঠছিল না। হঠাৎ করে এক ফ্রেন্ডের কথায় আর কিছু ব্যাপার দেখে যেমনঃ

*সাভার রানা প্লাজা ট্র্যাজেডি... *সুন্দরবনের পাশে রামপালে বিদ্যুৎ প্ল্যান্ট নির্মাণের বিরুদ্ধে, দেশের স্বার্থে সব মতাদর্শের উর্ধে সবাইকে একই সুরে প্রতিবাদ করতে দেখে আবার ভরশা পেলাম লিখার জন্য।।



ব্যাপারগুলা আমরা সবাইই ভালভাবে জানি, প্রতিদিনই কাগজের পাতায়, সংবাদে দেখছি, ভৌগলিক দিক দিয়ে ভারতের প্রায় ৪ পাশ দিয়েই আমাদেরদেশ ভারত বেষ্টিত থাকার ফলে এবং আমাদের নতজানু পররাষ্ট্রনীতির ফলে ভারত সর্বদাই নানা ভাবে আমাদের বিভিন্নভাবে নির্যাতন করে চলেছে, দিনের পর দিন এ নির্যাতনের মাত্রা কমছে না, বরং বেড়েই চলছে।

তারা "কখনো আমাদের মারছে হাতে, আবার কখনো মারছে ভাতে"।

অবশ্য, এজন্য আমরা নির্লজ্জরাও ভারত থেকে কোনও অংশে কম দায়ী নয় !!



কিভাব?

সেইটা পরে বলছি, তার আগে কিছু কথা স্মরণ করিয়ে দেই !!

কথাগুলো কারোই অজানা নয়, তবুও বলি...



প্রথমতঃ যেই ব্যাপারটা আমার কাছে সবচেয়ে বেশী অবাক লাগছে যেটা,

‪কতো‬ দ্রুত আমরা ভুলে গেছি, এই তো কিছুদিন আগেই নামমাত্র লাভে রামপালে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের চুক্তি করে আমাদের দেশের অন্যতম এক মহা মূল্যবান সম্পদ "সুন্দরবন"কে ধ্বংস করার পায়তারা করেছে ভারত।। সেই চক্রান্ত এখনো চলছে।



বড়ই অদ্ভুত কান্ড !!

‪‎আমরা‬ বারেবারেই ভুলে যাই, টিপাইমুখি বাঁধ নির্মাণ করে বাংলাদেশকে পানিশূন্য করে, পানির জন্য বাংলাদেশকে সর্বদা ভারত মুখাপেক্ষী করে রাখার জন্য প্রতিনিয়তই চেষ্টা করে যাচ্ছে ভারত।



খুবই আফসুসের কথা !!

‪‎এও‬ আমরা ভুলে গিয়েছি যে, ""২০০৭ সালে ভারত জাতিসংঘের 'বিশ্ব মেধাস্বত্ব সংস্থা'র (ডবিল্গউআইপিও) কাছে জামদানিকে নিজেদের পণ্য হিসেবে নিবন্ধনের জন্য আবেদন করে। The Geographical Indications of Goods (Registration & Protection) Act, 1999 (GI Act), Geographical Indications of Goods (Registration and Protection) Rules, 2002 (GIRules এর মাধ্যমে ভারত এপ্রিল ২০০৪ থেকে এপ্রিল ২০০৯ পর্যন্ত যে ১১৭টি পণ্যকে নিজস্ব ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে নিবন্ধনের জন্য দরখাস্ত করেছে তার ভেতর বাংলাদেশের জামদানি শাড়িও একটি।"" -দৈনিক সমকাল (২৬ মে ২০১২)

‪এবং‬

একই ভাবে ফজলি আম, নকশি কাথার প্যাটেন্ট(সত্ত্ব) কেড়ে নিয়ে আমাদের সবার প্রিয় ইলিশ মাছের প্যাটেন্টের দাবী তুলেছে ভারত।।




সবশেষে মজার কথা, হাসতে হাসতে বলতে হয়...

আমরা সবাই বোধহয় কাঁটাতারে ফেলানির রক্তমাখা ঝুলন্ত লাশের কথাও ভুলে গেছি। ভুলে গেছি যে...

সেদিন সীমান্তে কাটাতারের বেড়ায় ফেলানির রক্তমাখা ফেলানির লাশ ঝুলছিল না, ঝুলছিল আমাদের স্বাধীন দেশ। সংবাদের পাতায় নিত্যদিনই সীমান্তে আমার দেশের ভাই/বোনদের লাশ ঝুলতে দেখে নিরবে সয়ে যেতে যেতে আমাদের অনভুতি গুলা ভোঁতা করে ফেলেছি। আর নিজেদের কোনও ভাই/বোনদের ঝুলতে দেখার অপেক্ষা করে ঘুমিয়ে আছি।

এইতো, অল্প কিছুদিন আগে সীমান্তে বিএসএফরা ছেলের সম্মুখে এক মা'কে ধর্ষণ করার চেষ্টা করে(ধর্ষণ করেছে বলে শোনা যায়)। তা সত্ত্বেও আমরা আমাদের ঘুমের একটুখানি ব্যাঘাত ঘটতে দেইনি !!




নিজ দেশের ও দেশের মানুষদের উপরে এতোসব নির্যাতন-নিপীড়ন হচ্ছে, সেটা জানা সত্ত্বেও আমরা নির্লজ্জ-বেহায়ারা দেদারসে ভারতীয় পণ্য ব্যবহার করে, আমাদের দেশের উপর নির্যাতন-নিপীড়ন করার জন্য ভারতকে ইন-ডাইরেক্টলি উৎসাহ দিয়ে যাচ্ছি।। চিন্তা করে দেখুন একবার !! ভারত থেকে যে আমরা প্রতিনিয়ত বাঁশ খাচ্ছি, সেজন্য আমরা নিজেরা কতোটা অংশে দায়ী???

~~~~~~~~



বলি দেশপ্রেমিকগণ,

এভাবে আর কতোদিন চুপ করে থাকবেন?? এতোসব ঘটনা দেখে আপনাদের এখনো বুঝে আসে না যে, আমাদের দুর্বলতার সুযোগ নিয়ে ভারত কি করতে চাচ্ছে?

আমরা কি পারি না? এসব নির্যাতন বন্ধের জন্য আমাদের সরকারের আশায় না বসে থেকে, আমাদের 'আমজনতার' পক্ষ থেকে ভারতের পণ্য বয়কট করা শুরু করে ভারতকে অল্প হলেও 'রেড সিগন্যাল' দিয়ে সতর্ক করে দিতে...যে,

""আমরা আমজনতারা তোমাদের এ অন্যায়গুলাকে খুব ভালভাবে পর্যবেক্ষণ করছি, এবং আমরা এটাকে ভালভাবে নিচ্ছি না, আমাদের উপর এসব অন্যায়-অত্যাচার তোমরা বন্ধ করো!!""



আমরা পারি না দেশের জন্য এইটুকু ত্যাগ স্বীকার করতে?? পারি না, রানা প্লাজা ট্র্যাজেডি... সুন্দরবন ইস্যুর মতো সবাই একসাথে হয়ে শক্ত প্রতিবাদ করতে??



আমি একেবারে হুট করেই ভারতের সব পণ্য বয়কট করার কথা বলছি না।

জানি, হুট করে একসাথে সব পণ্য বয়কট করা প্রায় অসম্ভব ব্যাপার !!

কিন্তু, আমি এটা বিশ্বাস করি যে, যেসব সেক্টরের পন্য বর্জন করলে আমাদের 'আমজনতার ওয়ার্নিং'টা দ্রুত ভারতের কাছে যাবে, যেগুলার বিকল্প আমাদের দেশী পণ্য রয়েছে, সেই সেই সেক্টরগুলার পণ্য টোটালি বর্জন করা শুরু করে দিলে আমাদের 'আওয়াজ' কিছুটা হলেও ভারত সরকারের নিকট পৌঁছাবে।



সে লক্ষ্যে বলি,

প্রতিবারের ন্যায় এবারের ঈদেও ভারতের এক বিশাল পন্য সামগ্রীর সমাহার বাংলাদেশের মার্কেটে এসে ঢুকেছে, সেই পণ্য সামগ্রীর মধ্যে চাল, ডাল থেকে শুরু করে পোশাক আশাক... প্রসাধনী সামগ্রী পর্যন্ত সব কিছু রয়েছে। যা থেকে প্রতিবছরই তারা আমাদের পকেট থেকে কামিয়ে নেয় কোটি কোটি ডলার !! আর সে টাকাই গুলি হয়ে ফিরে এসে বিদ্ধ হয় আমাদের বুকে।



আর তাই,

যারা ঈদে আগে ৫ সেট ইন্ডিয়ান ড্রেস কিনতেন, তারা এবার ২ সেট ইন্ডিয়ান ড্রেস কিনুন, আর ৩ সেট দেশীয় ড্রেস কিনুন।

যারা প্রতিবারে ১০ কেজি ইন্ডিয়ান মসলা কিনতেন, তারা এবার ৩ কেজি ইন্ডিয়ান মশলা কিনুন, বাকি ৭ কেজি দেশীয় মশলা কিনুন।

এমনিভাবে, যে যেদিক দিয়ে পারুন, যেভাবে পারুন ভারতীয় পন্যের ব্যাবহার কমিয়ে আনুন !! দেশীয় পণ্য ব্যাবহারের দিকে ঝুকুন সবাই।।



কি পারবেন না??

পারবেন না, ফেলানির রক্ত মাখা ঝুলন্ত দেহর কথা কল্পনা করে !! পানি শুন্য বাংলাদেশের কথা কল্পনা করে !! দেশের অন্যতম এক বিশাল সম্পদ সুন্দরবনের কথা কল্পনা করে !! আরও নানানভাবে প্রতিনয়ত দেশের মানুষের নির্যাতনের কথা কল্পনা করে দেশের স্বার্থে ভারতের ব্যাপারে নিজে যতটুকু সম্ভব সচেতন হতে ও ভারতীয় পণ্য বর্জন করতে !! এবং অন্যকে ভারতীয় পণ্য বর্জনে যতটুকু সম্ভব উৎসাহী করে তুলতে??



তবে চলুন!!

আজ থেকেই শুরু করে দিই আমাদের প্রতিবাদ !!



NT: একটা হিসাব পরিষ্কার করে দিই। আমাদের প্রতিবাদ ভারতীয় কোনও নাগরিকদের বিরুদ্ধে না, আমাদের প্রতিবাদ কেবল ভারত সরকারের নীতির বিরুদ্ধে, শ্যুট টু কিল নীতির বিরুদ্ধে !!



আজকে এই পর্যন্তই !!

ধন্যবাদ সবাইকে !!

*******



সীমান্তে হত্যার প্রতিবাদে চলমান ভারতীয় পন্য বিরোধী প্রচারনাকে উৎসাহ দিতে কয়েকজন ভাই উদ্যোগ নিয়ে এই পেজটা খুলেছে। সবাইকে বলবো পেজের সাথেই থাকার জন্য।

https://www.facebook.com/boycott.indian.product

মন্তব্য ৪৩ টি রেটিং +১০/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:৪৭

পরিবেশ বন্ধু বলেছেন: ভারতীয় পণ্য বর্জন করুন
আমাদের স্বাধীন সত্ত্বায় মাথা তুলে দাঁড়ান
জানা চাই
অরক্ষিত সাধিনতাই পরাধিনতা

২৪ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:৫৪

কাঠুরে বলেছেন: ভারতীয় পণ্য বর্জন করুন
আমাদের স্বাধীন সত্ত্বায় মাথা তুলে দাঁড়ান


ধন্যবাদ ভাই।

২| ২৪ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:৪৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: বলি দেশপ্রেমিকগণ,
এভাবে আর কতোদিন চুপ করে থাকবেন?? এতোসব ঘটনা দেখে আপনাদের এখনো বুঝে আসে না যে, আমাদের দুর্বলতার সুযোগ নিয়ে ভারত কি করতে চাচ্ছে?
আমরা কি পারি না? এসব নির্যাতন বন্ধের জন্য আমাদের সরকারের আশায় না বসে থেকে, আমাদের 'আমজনতার' পক্ষ থেকে ভারতের পণ্য বয়কট করা শুরু করে ভারতকে অল্প হলেও 'রেড সিগন্যাল' দিয়ে সতর্ক করে দিতে...যে,
""আমরা আমজনতারা তোমাদের এ অন্যায়গুলাকে খুব ভালভাবে পর্যবেক্ষণ করছি, এবং আমরা এটাকে ভালভাবে নিচ্ছি না, আমাদের উপর এসব অন্যায়-অত্যাচার তোমরা বন্ধ করো!!"


+++

২৪ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:৫৫

কাঠুরে বলেছেন: ধন্যবাদ ভাই, পাশে থাকার আবেদন রইলো।

৩| ২৪ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:৫৮

আদরসারািদন বলেছেন: বড়ই পরিতাপের বিষয যে, তার পরও আমাদের ঘুম ভাঙে না

২৪ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

কাঠুরে বলেছেন: সহমত।
আমাদের সবারই নিজের ঘুম ভাঙ্গার চেষ্টা করা উচিৎ, ও তার সাথে সাথে আশে পাশের সবাইকে ঘুম থেকে জাগ্রত করার চেষ্টা করা উচিৎ।

ধন্যবাদ।

৪| ২৪ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:৪৪

শিপু ভাই বলেছেন:
আমরা হইলাম চুতিয়া জাতি!!!
যে বা যারা আমাদের পুটু মারবে আমরা তাদেরই ভক্তিতে গদগদ হই!!!


আমি ওয়ারিদের সীম ইউজ করি যেইটা এখন এয়ারটেল হইয়া গেছে। যথা সম্ভব সচেতন থাকি ভারতীয় পন্য ক্রয় না করার জন্য। দেশীয় পন্য অগ্রাধিকার!!!

সুন্দর পোস্ট++++++++++++

তয় খুলনাবাসী অধিকাংশই "রামপাল বিদ্যুৎ কেন্দ্রের" পক্ষে!!!

২৪ শে জুলাই, ২০১৩ রাত ৮:২০

কাঠুরে বলেছেন: অনেক ধন্যবাদ শিপু ভাই।
তিক্ত সত্যটুকু তুলে ধরার জন্য।

আমরা হইলাম চুতিয়া জাতি!!!
যে বা যারা আমাদের পুটু মারবে আমরা তাদেরই ভক্তিতে গদগদ হই!!!


আমার ওয়ারিদ সিমটাও এয়ারটেল হইয়া গেছে, অনেক গুরুত্বপূর্ণ সিম, তবুও এইবার এইটা বাদ দিয়ে কষ্ট বাংলালিংকে ডাইভার্ট হলাম।

তবে,
রামপালে আমার কিছু কাছের বন্ধু আছে, তাদের কাছ থেকে এইটা জানতে পারছি "রামপালের মানুষ সব মানুষ সমস্ত মতাদর্শের উর্ধে ওই বিদ্যুৎ কেন্দ্রের বিপক্ষে"

ওইখানে সেইটা হলে ওই থানার মানুষদের কষ্টের সীমা থাকবে না।

৫| ২৪ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:২৯

তৌফিক৬৯ বলেছেন: অনেক দিন পরে সামুর কারাগার থেকে মুক্তি পেয়ে আপনার লেখায় মন্তব্য করলাম।
আপনার লেখা্য যুক্তি আছে সেটা মানতে হবে । কিন্তু আমাদের মত খাচ্চর আর এই দুনিয়াতে নেই ।

২৪ শে জুলাই, ২০১৩ রাত ৮:২৪

কাঠুরে বলেছেন: সেইফ মুবারক।

ও অনেক ধন্যবাদ মতামতের জন্য।
আশা করি পাশেই থাকবেন।

৬| ২৪ শে জুলাই, ২০১৩ রাত ৮:৩০

মুদ্রা সংগ্রাহক বলেছেন: ভারতীয় পণ্য, ভারতীয় চ্যানেল যতটা পারা যায় বয়কট করুন। লেখককে ধন্যবাদ আবার সকলকে মনে করিয়ে দেওয়ার জন্য।

২৪ শে জুলাই, ২০১৩ রাত ৮:৪১

কাঠুরে বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ, সময় করে লিখাটুকু পড়ে মূল্যবান মতামত দেয়ার জন্য।

প্রতিনিয়ত এভাবে আমাদের উচিৎ সবাইকে সচেতন করে যাওয়া, যে যেভাবে পারুক, যেই দিক দিয়ে পারুক।

তাতে যদি আমরা 'আমজনতার' পক্ষ থেকে সীমান্তে হত্যা বন্ধের জন্য ভারতকে একটা ওয়ার্নিং দিতে পারি। এছারা অন্য কোনও ভালো উপায় আমি দেখতে পারছি না আপাতত।

৭| ২৪ শে জুলাই, ২০১৩ রাত ৮:৩৬

তৌফিক৬৯ বলেছেন: @মুদ্রা সংগ্রাহক - মানুষের ভাল দিকটা অনুসরন করা উচিৎ । আমাদের দেশের লোকেরাই তো ভালনা প্রথমে নিজেকে ভাল হতে হবে ভাই । এই নয় যে আমি আপনাকে খারাপ বলতেছি ।

৮| ২৪ শে জুলাই, ২০১৩ রাত ৯:১৬

চেয়ারম্যান০০৭ বলেছেন: বাংগালী নিজের ভালো নিজে বুঝেনা :(

২৫ শে জুলাই, ২০১৩ রাত ১২:৪৫

কাঠুরে বলেছেন: একদম মনের কথাটা ও চিরন্তন সত্য কথা বলেছেন ।

অনেক ধন্যবাদ ভাই, আমার কথা মনে আছে দেখে আবার খুব খুশি হইলাম। :)

৯| ২৪ শে জুলাই, ২০১৩ রাত ৯:২৪

ভাইটামিন বদি বলেছেন: খুবই ভাল লাগল। তবে সমস্যা হচ্ছে যেদিন থেকে আপনি ভারতীয় পেয়াজ/ডিম বর্জন করে দেশীটা খাওয়া শুরু করবেন তার দু'দিনের মাথায় কিছু চুতিয়া (সবাই না) ব্যবসায়ী দেশীয় জিনিসের দাম বাড়িয়ে দিবে কোন কারন ছাড়াই।
আপনি যেভাবে ভাবছেন সেটা সম্ভব যদি দেশের ৯০% মানুষ সত্যিকার অর্থে দেশের কথা ভাবে........আমি বা দলের উর্ধে দেশ।
যে দেশের নেতারা এবং রক্ষকরাই সবচেয়ে বড় চুতিয়া সেদেশে বেশিরভাগ লোক সত্যিকার অর্থে দেশপ্রেমিক হবে এটা আশা করাটা একটু বেশী হয়ে গেলনা? ফলে আপনার ধারনা কাজ করবে বলে মনে হয় না।
....তাছাড়া ওপেন মার্কেটের এই যুগে বরঞ্চ কিভাবে আরো কম্পিটিটিভ হওয়া যায় এবং আমাদের নিজস্ব প্রডিউসকে কিভাবে কম খরচে এবং কম সময়ে আরো বেশী মানুষের কাছে পৌছানো যায় সেই চেষ্টা করা উচিত। এক্ষেত্রে সরকারি-বেসরকারি উভয় পক্ষকে ব্যাপক এবং সমন্বিত প্লান নিয়ে এগুতে হবে......(যেটা আমাদের দেশে হবে এই আশা করতে ইচ্ছে করে না)।

২৫ শে জুলাই, ২০১৩ রাত ১:১৪

কাঠুরে বলেছেন: শুরুতেই ধন্যবাদ জানাই।
অনেক গুরুত্বপূর্ণ মন্তব্য করেছেন আপনি।

বে সমস্যা হচ্ছে যেদিন থেকে আপনি ভারতীয় পেয়াজ/ডিম বর্জন করে দেশীটা খাওয়া শুরু করবেন তার দু'দিনের মাথায় কিছু চুতিয়া (সবাই না) ব্যবসায়ী দেশীয় জিনিসের দাম বাড়িয়ে দিবে কোন কারন ছাড়াই।

ভাই, আমি স্বীকার করি মার্কেটের ওই অবস্থা করে দেবে এক শ্রেণীর চুতিয়ারা , কিন্তু আমরা এও খুব ভালো করে জানতেছি ব্যাপারগুলা আমাদের দেশের জন্য খুব ক্ষতিকর, এখন ভালো কইরা টের না পাইলেও কিছুদিন পর ঠিকই টের পাবো, তখন হায় হুতাস করা ছাড়া কিছুই করার থাকবে না। তাহলে এখন থেকেই সচেতন হওয়া উচিৎ না? যতটুকু সম্ভব।

জেগুলার বিকল্প নাই, বিকল্প তৈরি না হওয়ার আগ পর্যন্ত তো কিছুই করার না। কিন্তু যেগুলার বিকল্প আছে, আমরা সেগুলার ব্যাপারে তো নিজ থেকেই আশে পাশের মানুষকে সচেতন করতে পারি। ওইসব ইন্ডিয়ান পন্যে বর্জনে মানুষকে সচেতন করতে পারি। নিজেদের স্বার্থে। বেশী লাভ না হইলেও লস যে হবে না, এটাতো আমরা নিশ্চিত !! এতে উপরি পাওনা হিসেবে থাকলো ভারতীয়দের প্রতি আমাদের একটা 'ওয়ার্নিং' বড় না হইলেও ছোটোখাটোও তো হইতে পারে।


আমি এইটাও জানি , ৯০% মানুষ সত্যিকার অর্থে দেশের কথা ভাবে........আমি বা দলের উর্ধে দেশ।

কিন্তু, কিছুদিন ধরে একটা ব্যাপার লক্ষ্য করতেছি, ফেসবুকে স্ট্যাটাসে স্যাটায়ার ব্লগে লিখালিখির মাধ্যমে কোনও একটা বিষয়ের প্রতি মানুষের মনোভাব পুরোপুরি চেঞ্জ না করে করে দেয়া গেলেও অনেকখানি চেঞ্জ করে দেয়া সম্ভব। তার মাঝে যদি সংবাদ পত্র গুলাতেও এগুলা নিয়ে লিখালিখি করা হয় তাইলে তো কোনও কথাই নাই।
সচেতন করার জন্য চেষ্টা চালিয়ে যেতে ক্ষতি কি?? আমার যতটুকু করার আমি করে যাই।

...তাছাড়া ওপেন মার্কেটের এই যুগে বরঞ্চ কিভাবে আরো কম্পিটিটিভ হওয়া যায় এবং আমাদের নিজস্ব প্রডিউসকে কিভাবে কম খরচে এবং কম সময়ে আরো বেশী মানুষের কাছে পৌছানো যায় সেই চেষ্টা করা উচিত। এক্ষেত্রে সরকারি-বেসরকারি উভয় পক্ষকে ব্যাপক এবং সমন্বিত প্লান নিয়ে এগুতে হবে......(যেটা আমাদের দেশে হবে এই আশা করতে ইচ্ছে করে না)।

২৫ শে জুলাই, ২০১৩ রাত ২:১১

কাঠুরে বলেছেন: .....
মন্তব্যের শেষের কথাটার সাথে পুরোপুরি সহমত।।
তবে আশা শেষ করে যেতে সমস্যা কি? আপনার আমার চিল্লাচিল্লিতে যদি ২ টা মানুষও ভারতীয় পণ্য বর্জন করে তাতে লাভ ছাড়া তো আমি ক্ষতি দেখছি না, এর জন্য আমাদের রাস্তায় নেমে আন্দোলন করাও লাগছে না, বেশী কষ্ট করতে হচ্ছে না।

খালি এইটুকুই কাজ, চলতে ফিরতে নিজে প্রতিনিয়ত ভারতীয় পণ্যের ব্যাপারে সচেতন থাকা, অন্যকে প্রতিনিয়ত সচেতন করা।

সেইটা মুখে হোক, লেখালেখির মাধ্যমে হোক, স্যাটায়ারের মাধ্যমে হোক। কোনও সমস্যা তো নাই।

ধন্যবাদ।

১০| ২৪ শে জুলাই, ২০১৩ রাত ৯:৫৫

দেশটাকে আবার স্বাধীন করবো বলেছেন: খুব সুন্দর লিখছেন। শিপু ভাইয়ের সাথে একমতঃ আমরা হইলাম চুতিয়া জাতি!!!
যে বা যারা আমাদের পুটু মারবে আমরা তাদেরই ভক্তিতে গদগদ হই!!

আমরা এভবেই পুটু মারা খেয়ে যাব যতদিন না আমরা ভারতীয় পক্ষের বেজন্মা নেতাদের ক্ষমতা থেকে সরাতে পারব।

১১| ২৪ শে জুলাই, ২০১৩ রাত ১০:০৩

মেহেদী হাসান মানিক বলেছেন: ভারতীয় পণ্য বর্জন এখন অবশ্য কর্তব্য হয়ে দাড়ালেও সেটা সম্ভব হবে??? আমাদের নিজেদের মধ্যেই একদল আছে যাদের অতি ভারত প্রীতি বিশেষ করে সাংস্কৃতিক দি থেকে..বড় কষ্ট হয় যখন দেখি আমাদে ছোট ছোট বাচ্চারা বাংলা ঠিকমত বলতে পারলেও হিন্দীটা খুব ভালই পারে।ভারতের সংস্কৃতি যে আমাদের শিকরেই গেথে যাচ্ছে।আজকাল ভারতের স্টারদের নাম ছাড়া পোশাক আমাদের বাজারে চলে না।

ভাইটামিন বদি বলেছেন: খুবই ভাল লাগল। তবে সমস্যা হচ্ছে যেদিন থেকে আপনি ভারতীয় পেয়াজ/ডিম বর্জন করে দেশীটা খাওয়া শুরু করবেন তার দু'দিনের মাথায় কিছু চুতিয়া (সবাই না) ব্যবসায়ী দেশীয় জিনিসের দাম বাড়িয়ে দিবে কোন কারন ছাড়াই।
আপনি যেভাবে ভাবছেন সেটা সম্ভব যদি দেশের ৯০% মানুষ সত্যিকার অর্থে দেশের কথা ভাবে........আমি বা দলের উর্ধে দেশ।
যে দেশের নেতারা এবং রক্ষকরাই সবচেয়ে বড় চুতিয়া সেদেশে বেশিরভাগ লোক সত্যিকার অর্থে দেশপ্রেমিক হবে এটা আশা করাটা একটু বেশী হয়ে গেলনা? ফলে আপনার ধারনা কাজ করবে বলে মনে হয় না।
....তাছাড়া ওপেন মার্কেটের এই যুগে বরঞ্চ কিভাবে আরো কম্পিটিটিভ হওয়া যায় এবং আমাদের নিজস্ব প্রডিউসকে কিভাবে কম খরচে এবং কম সময়ে আরো বেশী মানুষের কাছে পৌছানো যায় সেই চেষ্টা করা উচিত। এক্ষেত্রে সরকারি-বেসরকারি উভয় পক্ষকে ব্যাপক এবং সমন্বিত প্লান নিয়ে এগুতে হবে......(যেটা আমাদের দেশে হবে এই আশা করতে ইচ্ছে করে না)।


ভাই একদম মনের কথা বলেছেন।

লেখায় ভাললাগা।

২৫ শে জুলাই, ২০১৩ রাত ২:২৪

কাঠুরে বলেছেন: ভাই বলেছেন, একদল আছে অতি ভারত প্রীতি,

তাতে কি হইছে ভাই, আপনি আমি সবাই জানি ওই একদল লোকেরা সংখায় অল্প, কিন্তু আমরা নানান দলের লোকেরা তো আছি !!
তারা সম্মিলিত ভাবে চেষ্টা করে মানুষের মনে যতটুকু না ভারতপ্রিতির প্রভাব ফেলতে পারবে, আমরা নানানদলের মানুষরা একত্রে মিলে চেষ্টা করলে এর তাদের প্রভাব পুরোটা না পারি, কিছু হইলে তো নষ্ট করতে পারবো? পারা যাবে না?

অনেক ধন্যবাদ ভাই,
মূল্যবান মতামতের জন্য।

১২| ২৪ শে জুলাই, ২০১৩ রাত ১১:৫৮

পোস্ট মাষ্টার বলেছেন: আগে ঘর সামলানো উচিত । দুই নেত্রিরে না সামলাইলে ভারত কয়দিন পরে বাংলাদেশ টা বেচার জন্য আন্তর্জাতিক দরপত্র আহব্বান করবে ।

২৫ শে জুলাই, ২০১৩ রাত ২:২৭

কাঠুরে বলেছেন: ভাই, পোস্টটা ভালো করে পড়ে দেখেন। আমার মনে হয় আমি পোস্টে কোথাও এমন কিছু করার কথা বলি নাই যে, ঘর সামলানোর পাশাপাশি এগুলা করা যাবে না।

এটা শুধুমাত্র ইচ্ছার ব্যাপার মাত্র।
পোষ্টেই বলেছি, আমরা সরকারের আশায় বসে না থেকে আমজনতারা কিছু করে দেখানোর চেষ্টা করি।

১৩| ২৫ শে জুলাই, ২০১৩ রাত ১২:১৭

সুপান্থ সুরাহী বলেছেন:

ভারতীয় নীতির তোষণ বন্ধ করে আমাদের সবল পররাষ্ট্রনীতির বাস্তবায়ন চাই...

২৫ শে জুলাই, ২০১৩ রাত ২:২৯

কাঠুরে বলেছেন: ভারতীয় নীতির তোষণ বন্ধ করে আমাদের সবল পররাষ্ট্রনীতির বাস্তবায়ন চাই...

জোরালোভাবে সহমত।

ধন্যবাদ।

১৪| ২৫ শে জুলাই, ২০১৩ রাত ১২:৫৭

নাজিম-উদ-দৌলা বলেছেন: প্রতিবাদ ভারতীয় কোনও নাগরিকদের বিরুদ্ধে না, আমাদের প্রতিবাদ কেবল ভারত সরকারের নীতির সাথে, শ্যুট টু কিল নীতির সাথে !! একমত।

২৫ শে জুলাই, ২০১৩ রাত ২:৩০

কাঠুরে বলেছেন: ধন্যবাদ।

১৫| ২৫ শে জুলাই, ২০১৩ সকাল ৮:১৫

সাক্ষিগোপাল বলেছেন: সম্পূর্ণ সহমত
ফেলানির ঘটনার পর থেকে সব ধরনের ভারতীয় পন্য বর্জন করার চেষ্টা করে যাচ্ছি

২৫ শে জুলাই, ২০১৩ দুপুর ২:১৭

কাঠুরে বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।
চেষ্টা থামাবেন না, চালিয়ে যান। পাশাপাশি অন্যকে চেষ্টা করানোর জন্য উৎসাহিত করুন, যতটুকু পারা যায়।

১৬| ২৫ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:৩৪

মুহম্মদ ফজলুল করিম বলেছেন: ফেলানীর ঘটনার পরে , ভারতের নাম শুনলেই আমার কেমন জানি মেজাজ বিগড়ে যায়।ভারত নিয়ে যে কি পরিমাণ তীব্র বিদ্বেষ এ দেশের মানুষের মনে আছে - তা ভারতও জানে।একদিন ভারতকে জবাব দিতে হবে - এর জন্যে।সেই দিন আর বেশী দূরে না , যেদিন ভারত হবে সবচেয়ে ঘৃণার শব্দ।কারণ, একটা কথা আছে -


প্রত্যেককেই তার মুদ্রায় হিসেব দিতে হয়।


অপরাধ কখন চিরদিন টিকে থাকে না।মাইন্ড ইট।এককালের দোর্দণ্ড প্রতাপশীল সোভিয়েত ইউনিয়ন , যে কিনা আমেরিকার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ছিল - তারা আজ সামান্য স্নোডেনকে আশ্রয় দিতে ভয় পায়।পাছে, আমেরিকা খেপে যায়।

ভারত - সময় সব সময় এক থাকে না।ব্রিটিশরা একদিন সারা দুনিয়া শাসন করেছে , আজ তার ছিটেফোঁটাও নেই।আজকে আছে আমেরিকা।সেও যে বেশি দিন থাকবে না - সে বিষয়ে নিশ্চিত থাকা যায়।তাই আবার বলছি -


ভারত - সময় সব সময় এক থাকে না।

২৫ শে জুলাই, ২০১৩ দুপুর ২:২৭

কাঠুরে বলেছেন: ভারত - সময় সব সময় এক থাকে না।

আমি সেই আসায় থাকি, ভারতের এমন অবিচারের জবাব আমরা অবশ্যই একদিন না একদিন কড়ায় গণ্ডায় ফিরায় দিব। যেমন করে পাকিদেরটা দিয়েছি।

কিন্তু কিভাবে ভাই, নিজেরা যদি এতোই অসচেতন হয়ে পড়ি তবে সেইটা কি আদৌ সম্ভব হবে???

১৭| ২৫ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:৫০

মুহম্মদ ফজলুল করিম বলেছেন: সময় উল্টালে আমরাও একদিন এর প্রতিশোধ নিবো-মাইন্ড ইট।

আজকে পুঙটা বিএসএফ একটা পাকি সীমান্ত রক্ষী মারলে , সাথে সাথে আর একটা বিএসএফ এর লাশ পড়ে যায়।
ওদের সে ক্ষমতা নাই।ভারতীয় নাগরিকদের সে শৌর্য-বীর্য নেই - যে সম্মুখ সমরে অবিচল থাকবে।ভারতীয় সেনাবাহিনীতে নেটিভ ইন্ডিয়ানদের চেয়ে শিখদের সংখ্যা প্রায় দ্বিগুণ।


হিন্দু প্রধান দেশ হয়েও শত শত বছর থেকেছে - মুসলমানদের অধীনে।



বাংলাদেশে বঙ্গবন্ধু হত্যার পর , খন্দকার মুশতাক সরকারকে যে প্রথম দশটা দেশ স্বীকৃতি দেয় - ভারত তার একটি।ইতিহাস কথা বলে।


বিডিআর আর বিএসএফ সম্মুখ সংঘর্ষে - যে বিডিআরের কম সংখ্যক জওয়ান মারা গিয়েছিল সেটা সবাই জানে।সেই জেরে , দেশে ওরা ঘটাল পিলখানা।মুছে দিলো বিডিআর।




আমরা সবাই সব জানি।তবুও চুপ করে থাকি।না জানি দলের স্বার্থে লেগে যায় , না জানি ব্যবসার স্বার্থে লেগে যায় - এ ভয়ে আমরা তটস্থ।

আমাদের মনে রাখতে হবে ,


আমাদের পূর্ব প্রজন্ম মুক্তিযুদ্ধ করেছিলো দেখে আমরা তাদের নাম শ্রদ্ধার সাথে স্মরণ করি , কিন্তু আমাদের পরবর্তী প্রজন্ম আমাদের নাম কিভাবে স্মরণ করবে - ঘৃণার সাথে না শ্রদ্ধার সাথে??

বিষয়টা আমাদেরই বেছে নিতে হবে!

২৫ শে জুলাই, ২০১৩ দুপুর ২:৩৮

কাঠুরে বলেছেন: বিডিআর আর বিএসএফ সম্মুখ সংঘর্ষে - যে বিডিআরের কম সংখ্যক জওয়ান মারা গিয়েছিল সেটা সবাই জানে।সেই জেরে , দেশে ওরা ঘটাল পিলখানা।মুছে দিলো বিডিআর।

এটা খুব গভীর ভাবে চিন্তা করার বিষয় !!


আমাদের মনে রাখতে হবে ,

আমাদের পূর্ব প্রজন্ম মুক্তিযুদ্ধ করেছিলো দেখে আমরা তাদের নাম শ্রদ্ধার সাথে স্মরণ করি , কিন্তু আমাদের পরবর্তী প্রজন্ম আমাদের নাম কিভাবে স্মরণ করবে - ঘৃণার সাথে না শ্রদ্ধার সাথে??

বিষয়টা আমাদেরই বেছে নিতে হবে!


একদম পারফেক্ট কথা বলেছেন।
আমাদের পরবর্তী প্রজন্ম আমাদের নাম কিভাবে স্মরণ করবে - ঘৃণার সাথে না শ্রদ্ধার সাথে?? আসলেই তো !!

অসংখ্য ধন্যবাদ ভাই অত্যন্ত সুন্দর যৌক্তিক গুরুত্বপূর্ণ মতামত দেয়ার জন্য। আপনার মন্তব্য আমার পোস্টকে আরও বেশী তথ্যসমৃদ্ধ করলো।

ধন্যবাদ। মন্তব্যের সাথে পুরোপুরি সহমত।

চলতে ফিরতে সবখানেই এমন ঝাঁঝালো বক্তব্যই কাম্য সবার কাছে।

১৮| ২৫ শে জুলাই, ২০১৩ দুপুর ২:৪৩

ম্রিয়মাণ বলেছেন: ভারতীয় টিভি চ্যানেলে ডুবে থাকি, আর ওদের মত পোশাক পরতে ইচ্ছে হয়। তাই ভারত থেকে আমদানী করা পোশাক কিনি ঈদে।

আমরা এখন তিনটি কেবলের মাধ্যমে বাইরের দুনিয়ার সাথে যুক্ত। একটি কক্সবাজারের সাবমেরিন কেবল। আর দু'টি ভূগর্ভস্থ ফাইবার অপটিক কেবল। একটি কেবল টাটা কোম্পানীর আরেকটি এয়ারটেল কোম্পানীর। ভারতীয় কোম্পানীর কেবল দু'টি বসেছে বেশিদিন হয়নি। ভালো আমাদের বন্ধুরাষ্ট্র টাকা পাচ্ছে।

ভারত থেকে রেলের ওয়াগন কিনছি, বাস কিনছি। হিন্দিতে কথা বলছি। বাংলা ভুলে যাচ্ছি।

এসবই মুক্তিযুদ্ধের চেতনা?

২৫ শে জুলাই, ২০১৩ রাত ১১:১৮

কাঠুরে বলেছেন: আপনার মন্তব্য পড়ে আপনার আইডির ছবির মতো অবস্থা আমার।

ভারত থেকে রেলের ওয়াগন কিনছি, বাস কিনছি। হিন্দিতে কথা বলছি। বাংলা ভুলে যাচ্ছি।

এসবই মুক্তিযুদ্ধের চেতনা?
:(

সবই তো সবাই বুঝি।

তবুও আমরা যারা এইটূকুও বুঝি, তারা তো নিজেদের ফ্যামিলি ও কাছের মানুষকেও তো বুঝাতে পারি।
তাতেও অনেক লাভ হবে, কারো মনে একদিনে সচেতনতা সৃষ্টি না হলে, মাসে হবে, মাসে না হইলে বছরে হবে।

চেষ্টা চালিয়ে গেলে আশা করি চেষ্টা বিফলে যাবে না।

১৯| ২৫ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৮

বাংলাদেশী দালাল বলেছেন: আমাদের পূর্ব প্রজন্ম মুক্তিযুদ্ধ করেছিলো দেখে আমরা তাদের নাম শ্রদ্ধার সাথে স্মরণ করি , কিন্তু আমাদের পরবর্তী প্রজন্ম আমাদের নাম কিভাবে স্মরণ করবে - ঘৃণার সাথে না শ্রদ্ধার সাথে?? :(

আপনার লেখাকে স্বাগত জানাই।

২৫ শে জুলাই, ২০১৩ রাত ১১:২০

কাঠুরে বলেছেন: যা বুঝা যাচ্ছে,
মনে তো হয় ঘৃণার সাথেই স্মরণ করবে।

ধন্যবাদ।

২০| ২৫ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:২৫

মুহম্মদ ফজলুল করিম বলেছেন: স্বাধীনতা যুদ্ধের সময়কার ঋণ ভারতকে আমরা শোধ করেছি ,


#ফারাক্কা বাঁধ দিয়ে লাখ লাখ কিউবিক মিটার পানি ছেড়ে দিয়ে,


#টিপাইমুখ বাঁধ দিয়ে ,


#দেশে ভারতীয় চ্যানেলগুলিকে শত কোটি টাকার ব্যবসা করতে দিয়ে


#শিশুদেরকে হিন্দি ভাষায় এক্সপার্ট করে


#চাল , ডাল , পেঁয়াজ নিয়ে কোটি টাকার ব্যবসা করতে দিয়ে


#ওদেরকে ট্রানজিট দিয়ে


#ভারতীয় ব্রান্ডের পোশাক আর প্রসাধনী ব্যবহার করে



#বিডিআর নাম মুছে দিয়ে


#নতজানু পররাষ্ট্রনীতি দিয়ে


#সীমান্তে বাঙ্গালির লাখো কিউবিক মিটার তাজা রক্ত দিয়ে ...




অনেক শোধ দিয়েছি , এবার নেয়ার পালা।

২৫ শে জুলাই, ২০১৩ রাত ১১:২২

কাঠুরে বলেছেন: দারুন বলেছেন ভাই।
অনেক ধন্যবাদ।।

অনেক শোধ দিয়েছি , এবার নেয়ার পালা। ++

২১| ২৬ শে জুলাই, ২০১৩ রাত ৮:২৫

ৎায়ইাবুর বলেছেন: এয়ারটেল ফালাইয়া দিছি অনেক আগেই; এখন আমার দুইটা নাম্বারের দুইটাই দেশি- টেলিটক আর র‍্যাংকসটেল। আর যাই হোক, আমার খরচ করা টাকা দিয়ে ইন্ডিয়া বুলেট বানাবে আর সেটায় মরবে আমার দেশী ভাই এটা চিন্তাও করতে পারি না।

এই থিমে সবার সাথেই আছি

০১ লা আগস্ট, ২০১৩ ভোর ৪:৪৩

কাঠুরে বলেছেন: অনেক ধন্যবাদ পাশে থাকার জন্য।

২২| ২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:৫৯

rakibmbstu বলেছেন: ৎায়ইাবুর বলেছেন: এয়ারটেল ফালাইয়া দিছি অনেক আগেই; এখন আমার দুইটা নাম্বারের দুইটাই দেশি- টেলিটক আর র‍্যাংকসটেল। আর যাই হোক, আমার খরচ করা টাকা দিয়ে ইন্ডিয়া বুলেট বানাবে আর সেটায় মরবে আমার দেশী ভাই এটা চিন্তাও করতে পারি না।


সুন্দর বলছেন


পোস্টে +++++++++

০১ লা আগস্ট, ২০১৩ ভোর ৪:৪৪

কাঠুরে বলেছেন: ধন্যবাদ ভাই।

আশা করি পাশে পাবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.