নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালবাসি লিখতে। ছোট ছোট অনুভূতিগুলোকে শব্দে প্রকাশ করতে। ভালবাসি দেশ, মাটি ও মানুষকে।

খালেদা শাম্মী

ভালবাসি লিখতে। ছোট ছোট অনুভূতিগুলোকে শব্দে প্রকাশ করতে। ভালবাসি দেশ, মাটি ও মানুষকে।

খালেদা শাম্মী › বিস্তারিত পোস্টঃ

সমাদরপূর্ণতা এবং আমার বক্তব্য

২২ শে মার্চ, ২০১৮ সকাল ১১:১৭



সমাজে ভাল কিছু করার মনমানসিকতা কমে যাচ্ছে। একজন মানুষ নিজ গুনে অন্য একজনের মনুষ্যত্ব দেখতে পাবে এবং তা দেখে অনুভবও করবে। এরপর সেই মনুষ্যত্বে অনুপ্রাণিত হয়ে ভাল কিছু করবে সমাজের জন্য, আপনার জন্য, আমার জন্য, আমাদের সবার জন্য। এটা হওয়াটাই কি স্বাভাবিক নয়!

আচ্ছা, এমনটা কি ঘটছে আমাদের চারপাশে? আমি খুব বেশি একটা উদাহরণ খুঁজে পাইনি। আমি অনেককেই অন্যের দোষ নিয়ে হাসাহাসি করতে দেখেছি। দেখেছি, অন্যের সম্মান প্রাপ্তিতে ভেংচি কেটে আনন্দ নেয়া মানুষ। একজন মানুষ যে অন্যের ভাল মনমানসিকতা এবং গুন দেখে ঠিক কতটা হিংসে করতে পারে, কতটা জ্বলতে পারে, তা আমি কাছ থেকে অনেকবারই দেখেছি। দেখেছি বলতে অনুভব করেছি তাদের ব্যবহার এ। ও, বলা হয়নি, আমার আবার মনোবিজ্ঞান এ ছোটবেলা থেকেই আগ্রহ ছিল বলেই হয়তো মানুষের ব্যবহার পর্যবেক্ষণ করে উপসংহার টানতে পারি ভালমতোই।

তো যা বলছিলাম, আমি আমার চারপাশে এমন বহু মানুষকেই দেখেছি সময়ের অপব্যবহার করতে। অনেকেই বলবেন, সমালোচনা করা তো দোষের কিছু নয়। আজ্ঞে হ্যাঁ, সমালোচনা দোষের কিছু নয় যদি তা গঠনমূলক হয়, যদি আপনার সমালোচনা থেকে সমালোচিত ব্যক্তিটি তার ভুল শুধরে নেবার সুযোগ পায়।

কিন্তু অনেকে করছেন কি! পেছনে পেছনে হাসাহাসি করে কি এমন মহৎ কাজটি সম্পাদন করে ফেলেছেন, বলুন তো? তারচেয়ে চলুন, অপব্যয়িত হতে যাচ্ছে এমন সময়ে কিছু ভাল মানুষের ভাল কাজগুলোকে অভিবাদন জানাই। উৎসাহিত করি। তাদের জানাই যে তারা যা করছে তার জন্য অন্ততপক্ষে একজন মানুষ হাত তুলে বলছে, "আপনি উদার। মহান আপনার চিন্তাধারা এবং কাজ। আপনি একা নন। হাজারো আমরা আছি আপনার মতো মানুষের দলে, যে কিনা ভাল কাজ করার ইচ্ছে পোষণ করে। যে ভাল চিন্তা করতে ভালবাসে। যে চিন্তা বদলে দেবে আরও হাজারো চিন্তাধারা। এ সমাজের জন্য, আপনার এবং আমার জন্য"

সমাজ টিকে থাকুক কিছু ভাল মানুষের জন্য। তাদের মহৎ চিন্তাধারার জন্য। যারা আবেগ নয়, বিবেকের কথা শোনে। দোষারোপ নয়, প্রাণ খুলে অভিবাদন জানাতে জানে। তারা জানুক, আপনি আছেন বলেই মনুষ্যত্ব আছে। হোক তা ক্ষুদ্রতম, তবুও আপনি আছেন বলেই.......



২২ তম দিন
মার্চ- ২০১৮

সর্বস্বত্ব সংরক্ষিত

ছবি - নেট

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৫৫

ওবায়দুল হক বলেছেন: কে কি বলল তা নিয়ে পড়ে থাকলে সামনে এগুবেন কিভাবে। বুঝাই যাচ্ছে, প্রচন্ড অন্তকষ্ট নিয়ে এই পোষ্ট দিয়েছেন।
আসলে যে যেমন সে তেমন কথাই বলবে।
তারা চায় আপনাকে নিয়ে সমালোচনা করে আপনার এগিয়ে যাওয়ার গতি বাধা হয়ে আসুক। তাদের ফাদে পা দিবেন না।
নিন্দুককে নিন্দা করতে নেই। তারা নিন্দা করেই তাদের মতোই থাকুক।

আপনি শুধু আপনার এগিয়ে যাওয়ার প্রতিভা নিয়ে সন্দিহান হবেন না। নিজেকে তাদের কথায় সংকোচিত করবেন না। ভীত করবেন না। সাহস হারাবেন না।

২২ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৫৫

খালেদা শাম্মী বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে ওবায়দুল সাহেব এভাবে অনুপ্রাণিত করার জন্য। সত্যি বলতে, আমার খারাপ লাগে যখন দেখি, মানুষ পরনিন্দা চর্চায় নিজেদের বিবেকবোধ হারিয়ে ফেলছে।

শুধু আমার জন্য নয়, হাজারো সেসব মানুষ যারা নিজেকে নিয়ে পরনিন্দা শুনে কষ্ট পাচ্ছে তাদের জন্য খারাপ লাগে। আপনি জানেন নিশ্চয়ই, অনেকে আত্মহননও করে বসে।
আমি শুধু সবাইকে আহবান জানাতে চাই। অন্যের ভাল দিক দেখার মনমানসিকতা সৃষ্টির আহবান।

ভাল থাকুন আপনি। কৃতজ্ঞ এবং অভিভূত আমি আপনার চিন্তাধারা দেখে। শুভকামনা জানবেন। ভাল কাটুক আপনার প্রহর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.