নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.সমাজ নিজস্বতাকে প্রশ্রয় দেয় না।। তবু ও নিজ প্রশ্রয়ে নিজস্বতা যৌগিক হয়। যৌগিক নিজস্বতাই মৌল নিজস্বতা- ক্রমশ পরিবর্তনশীল।

খাটাস

অস্তিত্ব আর অনস্তিত্ব সব কিছুই সুত্র মেনে চলে। সুত্র যেখানে, সুত্র স্থাপনে সৃষ্টির প্রসঙ্গ সেখানে। দৃশ্যমান বা অদৃশ্যমান ক্রিয়া- প্রতিক্রিয়ার সুত্র অজানা হলেও, তা সৃষ্টি তত্ত্বের বাহিরে নয়।

খাটাস › বিস্তারিত পোস্টঃ

ব্লগার ও মানুষের ঘাড় ত্যাড়া স্বভাব।। মুখে বিষ, অন্তরে মধু।X(X(X(:((:((

০২ রা মে, ২০১৩ দুপুর ২:৩৫

ব্লগে যারা লেখালেখি করেন, আমি নিশ্চিত ভাবে বলতে পারি যে সকলেই অন্তত মূল্যবোধ অর্জনের মত শিক্ষার প্রাথমিক স্তর টা অতিক্রম করে এসেছেন। সকলেই ভাল মন্দ, যুক্তি- কুযুক্তি বোঝার ক্ষমতা রাখেন। কিন্তু এত কিছু বোঝার পর ও কিছু শ্রেণির মানুষ খুব বেশি ঘাড় ত্যাড়া হয় কিভাবে বুঝি না। অনেকেই অনেক দল বা বেক্তি বিশেষের আদর্শ কে সমর্থন করেন, তাতে কোন সমস্যা নেই। সকলের ই নিজস্ব বিবেক-বুদ্ধি, মূল্যবোধ, রুচিবধ আছে। তার প্রেক্ষিতে প্রত্যেকের নিজস্ব অধিকার রয়েছে, নিজস্ব মতামত বেক্ত করার। কিন্তু ভিন্ন মত হলেই ভিন্ন মত ধারিকে লীগ, বি এন পি, জামাত, হেফাজত বা নাস্তিক এর কাতারে অন্তর্ভুক্ত করার প্রবনতা বেশি পরিলক্ষিত হয়। এক শ্রেণির মানুষ দেখা যাচ্ছে, যারা প্রত্যেক ক্ষেত্রেই নিজেদের ঠিক মনে করে। আর এই গোয়ার প্রকৃতির মানুষ রা তাদের গোঁয়ার্তুমির কারনে সমালোচিত ও পরিচিত হয়ে ওঠে। তাদের ও কিছু ভক্ত কুল জুটে যায়। ভুল ভ্রান্তি সবারই থাকে, কিন্তু তাদের ভুল গুলোর সমালোচনা করতে গেলেই সাংঘাতিক কিছু টাইটেল কপালে জুটে যায়। হয়ত সমালোচক রা ও সঠিক ভাবে নিরপেক্ষ যুক্তি উপস্থাপন করতে পারে না বলে এমন টা হয়। কিন্তু সমালোচক আর সমালোচিত দের মধ্যকার গঠন মুলক সমালোচনা আর প্রতি উত্তর যে উভয় পক্ষের মধ্যে বিবাদ আর ভুল ভ্রান্তি গুলো দূর করতে পারে, এই কথা কেও আর বিশ্বাস করতে চায় না। এমনকি অন্নের মতাদর্শ কে অন্ধভাবে বিশ্বাসী সকল গোষ্ঠী ই মনে করে, প্রতিপক্ষ সমালোচনার যোগ্য নয়। আবার দুই নেত্রি যে একে অন্নকে প্রতি নিয়ত আক্রমন করেন, তার জন্য নেত্রি দ্বয়ের সমালোচনায় সবার মুখে খই, মুরি, চাল, ডাল সবি ফোটে। নিজের মনে এমন মানসিকতা রেখে অন্নের মানসিকতা সংশোধনের চেষ্টা কত টুকু যুক্তি সঙ্গত তা চিন্তার বিষয়।

ভাই আমাদের দেশ টা সবার। আমাদের মুক্তি যুদ্ধ কে অগ্রাহ্য করার সাধ্য ও মানসিকতা কারও নেই বলেই বিশ্বাস করি। সবার সমালোচনা আরও বেশি গঠন মুলক ও আন্তরিক না হলে কখন ও আমরা এক কাতারে দাড়াতে পারব না। অন্নের সমালোচনা করতে হবে, কিন্তু তা আক্রমণাত্মক, উস্কানি মুলক ও অসম্মান জনক ভাবে নয়। আপনি নিজে ও মহা জ্ঞানী না, আমি ও না। তাই নিজে কে সকল ক্ষেত্রে সঠিক প্রমানের চেষ্টা অন্য কে ধ্বংসাত্মক উস্কানি দেওয়ার ই সমতুল্য।



অন্য কে উস্কানি দিয়ে দেশে শান্তি প্রতিষ্ঠার কথা ভাবা, ছেঁড়া কাথায় থেকে বিল গেটস হউয়ার স্বপ্নের চেয়ে ও নির্মম কৌতুক।



পরিশেষে, আমার নিজের ক্ষেত্রে ও ওপরের কথা গুলোই প্রযোজ্য, আমার চিন্তা চেতনা ও ভুল ও সমালোচনার উরধে নয়। কোন ভুল থাকলে ধরিয়ে দেবেন দয়া করে। কিন্তু একটা কথা মনে প্রানে বলতে পারি, " আমি নিরপেক্ষ বাঙালি"

জয় হোক বাঙ্গালীর, জয় হোক সোনার বাংলার। "

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০২ রা মে, ২০১৩ বিকাল ৩:০৩

রাইসুল বাঙ্গালী বলেছেন: ...ভাই আমাদের দেশ টা সবার।... আপনার লেখা ভাল লাগল, ধন্যবাদ।

০২ রা মে, ২০১৩ বিকাল ৩:০৮

খাটাস বলেছেন: হা ভাই, আমাদের দেশ টা আমাদের সবার। আপনাকে ধন্যবাদ।

২| ০৩ রা মে, ২০১৩ দুপুর ১২:৫৫

বাংলার হাসান বলেছেন: অন্য কে উস্কানি দিয়ে দেশে শান্তি প্রতিষ্ঠার কথা ভাবা, ছেঁড়া কাথায় থেকে বিল গেটস হউয়ার স্বপ্নের চেয়ে ও নির্মম কৌতুক

০৩ রা মে, ২০১৩ দুপুর ১:৩৩

খাটাস বলেছেন: নিজস্ব চিন্তা ভাবনা ভাই। মন্তব্বের জন্য ধন্যবাদ।

৩| ১১ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:০১

খেয়া ঘাট বলেছেন: ভাই আমাদের দেশ টা সবার। আমাদের মুক্তি যুদ্ধ কে অগ্রাহ্য করার সাধ্য ও মানসিকতা কারও নেই বলেই বিশ্বাস করি। সবার সমালোচনা আরও বেশি গঠন মুলক ও আন্তরিক না হলে কখন ও আমরা এক কাতারে দাড়াতে পারব না। অন্নের সমালোচনা করতে হবে, কিন্তু তা আক্রমণাত্মক, উস্কানি মুলক ও অসম্মান জনক ভাবে নয়। আপনি নিজে ও মহা জ্ঞানী না, আমি ও না। তাই নিজে কে সকল ক্ষেত্রে সঠিক প্রমানের চেষ্টা অন্য কে ধ্বংসাত্মক উস্কানি দেওয়ার ই সমতুল্য। খুব সুন্দর করে যেন আমার নিজের মনের কথাগুলোই বলে দিয়েছেন।

১২ ই মে, ২০১৩ রাত ১২:০৪

খাটাস বলেছেন: কারও ওপর নিজের কথা চাপিয়ে দেয়া ও যায় না, দিতে ও চাই না। শুধু নিজের চিন্তা তুলে ধরার চেষ্টা করেছি মাত্র। মন্তব্বের জন্য ধন্যবাদ ভাই।

৪| ১৩ ই মে, ২০১৩ বিকাল ৫:২৫

শিপু ভাই বলেছেন:
প্রচলিত শিক্ষাব্যাবস্থা আমাদের মূল্যবোধ সৃষ্টির জন্য যথেষ্ট না। এটা শুধু সার্টিফিকেট অর্জন করে চাকরি পাবার মাধ্যম।

যত বড় বড় অপকর্ম সব এই তথাকথিত শিক্ষিত লোকেরাই করছে।

১৪ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:৫৭

খাটাস বলেছেন: আপনার কথায় সহমত। হাতের পাঁচ আঙ্গুল সমান হয় না। মুক্ত বুদ্ধি থেকে অন্নের প্রতি শ্রদ্ধা রেখে মূল্যবোধের চর্চা করা প্রয়োজন।

৫| ২৯ শে মে, ২০১৩ সকাল ১১:১৬

এম হুসাইন বলেছেন: জয় হোক বাঙ্গালীর, জয় হোক সোনার বাংলার। "

২৯ শে মে, ২০১৩ দুপুর ২:০২

খাটাস বলেছেন: পরের থেকে আমরা জয় পেয়েছি, সোনার বাংলা পেয়েছি। এবার আমরা ইনশা আল্লাহ সোনার বাংলা কে নিজেদের ভিতরের শত্রু মুক্ত করে, সোনার বাংলা কে সমৃদ্ধ করব।
জয় হোক বাঙ্গালীর, জয় হোক সোনার বাংলার। "

৬| ৩০ শে মে, ২০১৩ রাত ৯:৩৭

ঢাকাবাসী বলেছেন: আপনার লেখাটা খুব ভাল লাগল। এরকম ভাবনার মানুষের বড়ই আকাল।

৩০ শে মে, ২০১৩ রাত ১০:৪৯

খাটাস বলেছেন: আপনাকে ধন্যবাদ দিয়ে অসম্মান করব না ভাই। আমরা একটু ঠাণ্ডা মাথায় কথা বললে, আর একটু সংযত হলেই আমরা অনেক কিছু করতে পারি। আপনার কমেন্ট দেখেছি। আপনার ধাঁচ টা সুন্দর।

৭| ০৩ রা জুন, ২০১৩ রাত ১১:২৫

টানিম বলেছেন: হুম । ভালো লাগলো । ;) ;) ;) ;) ;) ;)

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:২৮

খাটাস বলেছেন: :|| :|| B-) B-) B-আরে স্যার আমার ব্লগে। ধন্যবাদ। :) :) :)

৮| ১১ ই জুন, ২০১৩ দুপুর ১:২৮

ভূতাত্মা বলেছেন: ব্লগার বলে কি তারা মানুষ না!!!

মুউহুহাহাহাহাহা!!!!!!!!! =p~ =p~

১১ ই জুন, ২০১৩ রাত ৯:৩১

খাটাস বলেছেন: যা আশে পাশে দেখা যায়, বা যা আপনি আমি তাকে মানুষ বলে না। ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.