নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার উপরে মানুষ সত্য, তার উপরে আল্লাহ! সঠিক বিচারের মালিক, সর্বশক্তিমান, মহা ক্ষমাশীল।

মোঃ ছিদ্দিকুর রহমান

আমি এক জন্ স্বাধীন চেতা মানুষ, ছাত্র জীবনে ছাত্র ইউনিয়নের সদস্য ছিলাম, কর্ম জীবনে একজন সরকারী কর্মচারী (অব:), বর্তমানে একটি বেসরকারী কোম্পানীতে হিসাব রক্ষন কর্মকর্তা হিসেবে নিয়োজিত আছি।

মোঃ ছিদ্দিকুর রহমান › বিস্তারিত পোস্টঃ

শিক্ষা ব্যবস্থার উন্নয়ন

২৪ শে জুন, ২০১৯ বিকাল ৫:৪৪

আ‌মি একজন বন্ধুর এক‌টি স্ট্র্যাটা‌সে মন্তব্য কর‌তে গি‌য়ে নি‌চের কথাগু‌লো লিখ‌তে হ‌লো, আপনারা চাই‌লে এখা‌নে মন্তব্য ক‌রে, আমা‌কে স‌হো‌যোগীতা কর‌তে পা‌রেন। আমারও তো জানায় ভুল থাক‌তে পা‌রে, কি তাই না?

"‌কোন সমাজ যত‌দিন শিক্ষক কি বাক্যটার অর্থ না জান‌বে বা না বুঝ‌বে, তত‌দিন সমাজের উন্ন‌তি কথাটা তোতা পাখির মতই বলা যা‌বে, আস‌লে সেটা একটা ভ্রান্ত চিন্তা ছাড়া আর কিছুই না।
শিক্ষকই গোটা সমাজটা‌কে পাল‌টে দি‌তে পা‌রে, এ‌তে কোন স‌ন্ধেহ আমার নেই। ত‌বে তা‌কেই শিক্ষক হিসা‌বে নি‌য়োগ দি‌তে হ‌বে, যার আদর্শ সমাজ‌কে উন্নত কর‌বে! এখা‌নে ম‌নে রাখা দরকার নি‌য়োগ দাতার আদর্শ ঠিক থাকা জরুরী, একজন স্বচ‌রিত্রবান শিক্ষক‌কে য‌দি চো‌রের মর্যদা প্রদান করা হয়, বা একটা চোর‌কে চেয়া‌রে ব‌সি‌য়ে য‌দি মাননীয় শিক্ষক ম‌হোদয়‌কে তার গুনকৃতন বল‌তে বাধ্য করা হয়, চো‌রের গুনগান না বলার কার‌ণে যদি ঐ শিক্ষ‌কের চাকুরী চ‌লে যায়, ত‌বে একবার ভে‌বে‌ দেখুন তো কি‌সের সা‌থে কি‌সের তুলনা কর‌তে‌ছেন।

‌যে জা‌তি শিক্ষ‌কের মযর্দা দি‌তে যা‌নে না, তারা আবার কি‌সের সভ্য? আমা‌কে একটু বু‌ঝি‌য়ে বল‌বেন? এটা একান্তই আমার ব্য‌ক্তিগত চিন্তা, দেশ ও জা‌তির কথা ভাববার আ‌গে শিক্ষা ব্যবস্থার স‌ঠিক ব্যবস্থা চালু করাটা একান্ত জরুরী, অ‌শিক্ষা ও কু‌শিক্ষার প‌রিবর্তন কর‌তেই হ‌বে। ত‌বেই এই জা‌তী পৃ‌থিবীর বু‌কে মাথা উচু ক‌রে দাড়া‌তে পার‌বে!

আমরা অ‌নে‌কে বড় বড় বক্তৃতা দি‌য়ে থা‌কি, সুধুই তোতা পা‌খির মত, লি‌খিত বক্তব্য পাঠ ক‌রি, আস‌লে কেউ‌কি একবারও ভে‌বে ‌দে‌খে‌ছি, কোন প‌দে দা‌ড়ি‌য়ে কি বলা প্র‌য়োজন তার সেই যোগ্যতা আ‌ছে কি না? কোন প্রেক্ষাপ‌টে কোন সিদ্ধান্ত নি‌য়ে দেশ ও জা‌তির কল্যান করা যায় বা আমার এই মুহু‌র্তে কি কর‌তে হ‌বে বা আমার স‌ঠিক দা‌য়িত্ব কতটুকু, বা আ‌মি জা‌তির কা‌ছে কতটুকু দ্বায়বধ্য, আ‌মার জীবন‌ দি‌য়ে হ‌লেও জা‌তির কতটুকু উপকা‌রে আস‌বো! একবার ভাবা উ‌চিৎ।

এই আদর্শ আমরা কোথায় শিখ‌বো, বিদ্যাল‌য়ে, কার কা‌ছে শিক্ষ‌কের কা‌ছে? নাকি বাবা মা‌য়ের কা‌ছে? যারা সকা‌লে উ‌ঠেই মিথা কথা বলা ছাড়া আর কিছুই ব‌লে না, তা‌দের কা‌ছে?

একটা উদাহরন ব‌লি,
হা‌ট্টিমা টিম টিম
তারা মা‌ঠে পা‌রে ডিম
তা‌দের খাড়া দু‌টো শিং
তারা হা‌ট্টিমা টিম টিম
আচ্ছা এবার বলুন তো কোন প্রানীর মাথায় শিং আ‌ছে, যে কিনা মা‌ঠে ডিম পা‌রে? তা হ‌লে শিশু‌টি‌কে জীব‌নের প্রথ‌মেই মিথা কথা বল‌তে শিখালাম। একবার ভাবুন এই শিশু‌টি বড় হ‌য়ে, নি‌জে‌কে কতটা সত্য বল‌তে স্ব‌চেস্ট হ‌বেন। পার‌বেন না, কারন সমাজ তা‌কে বাধ্য ক‌রে‌ছে মিথ্যা বলা‌তে।

একবার ভাবুন মননশীল মন্তব্য করুন, সমাজের লোকরা পাঠ করুক, বর্তমান প্রজন্ম নাই হোক, পরব‌র্তি প্রজন্ম উপকৃত হ‌বে! তা‌তে কোন স‌ন্ধেহ নাই।

ধন্যবাদ সবাই‌কে।।"

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.