নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার মাতৃভাষার নাম বিষ্ণুপ্রিয়া মণিপুরি । পৃথিবীর মাত্র তিন লক্ষ মানুষ এই ভাষায় কথা বলে । ভাষাটিকে ইউনেস্কো এনডেঞ্জার্ড ল্যাঙ্গুয়েজ হিসাবে ঘোষনা করেছে ।

কুঙ্গ থাঙ

প্রান্তিক জনগোষ্ঠীগুলোর ভাষা ও জাতিগত অস্তিত্বের সাংবিধানিক স্বীকৃতি দাবী করছি...

কুঙ্গ থাঙ › বিস্তারিত পোস্টঃ

আজ ১৬ই মার্চ: ভাষাশহীদ সুদেষ্ণা দিবস

১৬ ই মার্চ, ২০২২ রাত ৯:০২

আজ ১৬ই মার্চ। বিষ্ণুপ্রিয়া মণিপুরিদের মাতৃভাষা সংগ্রামের ইতিহাসে ১৬ই মার্চ একটি তাৎপর্য্যপূর্ণ দিন। ২৬ বছর আগে এই দিনে ভাষার জন্য জীবন উৎসর্গ করেছিলেন সুদেষ্ণা সিংহ নামের এক তরুণী ভাষাবিপ্লবী। তার আত্মত্যাগের মধ্য দিয়ে বেগবান হয় বরাক উপত্যকার বিষ্ণুপ্রিয়া মণিপুরিদের ভাষা আন্দোলন। রাস্ট্র তাদের ভাষাকে স্বীকৃতি দিতে বাধ্য হয়। আজকের এই দিনে গভীর ভালবাসা ও কৃতজ্ঞচিত্তে স্মরন করছি অসামান্যা সেই নারীকে।

মাতৃভাষা স্বীকৃতির আন্দোলনের ধারাবাহিকতায় বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষাবিপ্লবীদের ডাকে আসামের বরাক উপত্যকায় চলছিল ৫০১ ঘন্টার রেল অবরোধ কর্মসূচি। ১৬ই মার্চ ১৯৯৬ সাল শনিবার বেলা ১২টা ১০ মিনিটে করিমগঞ্জ থেকে ছেড়ে আসা যাত্রীবাহি ট্রেনটি যখন কলকলিঘাটের রেলওয়ে স্টেশন পেরিয়ে যাচ্ছিল সে সময় সত্যাগ্রহীরা ট্রেনটিকে শান্তিপুর্ণভাবে থামায়। কিন্তু বাধ সাধে রাস্ট্রের নিয়োজিত পুলিশ। তারা প্রায় বিনা উস্কানিতে গুলিবর্ষন শুরু করে, সেখানে তাদের নির্দেশ দেবার জন্য ছিলনা কোন ম্যাজিষ্ট্রেট বা অফিসার। এর আগে পুলিশ কোন ফাঁকা গুলিও করেনি। ঘটনার বিহ্বলতায় ছত্রভঙ্গ হওয়ার আগেই সত্যাগ্রহীরা আবিষ্কার করলেন বুকে গুলি খেয়ে মৃত্যূর কোলে ঢলে পড়েছেন সুদেষ্ণা সিংহ। তার সাথে মারাত্মকভাবে আহত হয়ে কাতরাচ্ছেন আরো অনেকে। এ অবস্থার মধ্যে পুলিশ ব্যাপক ধরপাকড় করে, গ্রেফতার হন শতাধিক ভাষাবিপ্লবী।

করিমগঞ্জ সদর হাসপাতালের বারান্দায় একটা স্ট্রেচারে শুইয়ে এভাবেই ফেলে রাখা হয় প্রিয় বোনটির লাশ। দেখলে চোখের পাতা ভারি হয়ে আসে তবু এই ছবিই আমাদের বাঁচতে শিখায়। অধিকার আদায়ের জন্য লড়তে শেখায়। সুদেষ্ণা হয়ে থাক পৃথিবীর সমস্ত দুর্বল, অবহেলিত, নিপীড়িত ও সংখ্যায় ক্ষুদ্র মানুষদের বাঁচার অনুপ্রেরনা।

ইমার ঠার পুনচি পালক।
সকল মাতৃভাষা বেঁচে থাকুক।

মন্তব্য ৯ টি রেটিং +৭/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৬ ই মার্চ, ২০২২ রাত ১১:৪৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সকল মাতৃভাষা বেঁচে থাকুক। সুদেষ্ণা হয়ে থাক পৃথিবীর সমস্ত দুর্বল, অবহেলিত, নিপীড়িত ও সংখ্যা ক্ষুদ্র মানুষদের বেঁচে থাকার অনুপ্রেরণা। শুভ ভাষাশহীদ সুদেষ্ণা দিবস।

১৭ ই মার্চ, ২০২২ রাত ৮:২৭

কুঙ্গ থাঙ বলেছেন: অনেক ধন্যবাদ, সোনাবীজ; অথবা ধুলোবালিছাই। ব্লগে এসে আপনাকে পেয়ে ভাল লাগল।

২| ১৭ ই মার্চ, ২০২২ রাত ১২:০২

সেলিম আনোয়ার বলেছেন: বিনম্র শ্রদ্ধা সুদেষ্ণা সিংহ।

১৭ ই মার্চ, ২০২২ রাত ৮:২৭

কুঙ্গ থাঙ বলেছেন: ধন্যবাদ রইলো।

৩| ১৭ ই মার্চ, ২০২২ রাত ১২:৫০

রাজীব নুর বলেছেন: আহারে---

১৭ ই মার্চ, ২০২২ রাত ৮:৩৩

কুঙ্গ থাঙ বলেছেন: অনেক ধন্্যবাদ। বিষ্ণুপ্রিয়া মণিপুরিদের ভাষা আন্দো নিয়ে এই ব্লগেই লিখেছিলাম বহু আগে -
[link| Click This Link

৪| ১৭ ই মার্চ, ২০২২ বিকাল ৩:৫৯

জ্যাকেল বলেছেন: ধন্যবাদ জানাইবার জন্য।

১৭ ই মার্চ, ২০২২ রাত ৮:৩০

কুঙ্গ থাঙ বলেছেন: ধন্যবাদ

৫| ২৪ শে মার্চ, ২০২২ রাত ১১:৩৮

হাসান মাহবুব বলেছেন: ভাষাশহীদ সুদেষ্ণার জন্যে গভীর শ্রদ্ধা। বিষ্ণুপ্রিয়া মনিপুরি ভাষা বেঁচে থাকুক, সমৃদ্ধ হোক গানে, কবিতায়, গল্পে, প্রতিদিনের আলাপচারিতায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.