নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবই ভাল

সবই ভাল

চলন বিল

সবই ভাল

চলন বিল › বিস্তারিত পোস্টঃ

বিডি টুয়েন্টিফোর জনমত জরিপ বিএনপির পক্ষে জয়জয়কার ঢাকা দক্ষিণ সিটি নির্বাচন; আব্বাস ৮৮%, সাঈদ ১১%

২৬ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:৫৮

আগামী ২৮ এপ্রিল ঢাকা উত্তর-দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। সেই লক্ষ্যে এখন চলছে সকল মেয়র প্রার্থী, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীদের একদম শেষ মুহুর্তের প্রচার-প্রচারণা। সাথে সাথে হিসেব কষতে শুরু করেছেন জয়-পরাজয়ে কার পাল্লা ভারি। প্রার্থীগণ তাদের শেষ মুহুর্তের হিসেবেও হয়তো নিজেদের বিজয়ই দেখতে পারছেন। তবে সকল অংকের পরও আগামী ২৮ তারিখেই মিলবে এই জয়-পরাজয়ের সঠিক উপস্থাপন।
মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীরা দিন-রাত বিরামহীনভাবে চালাচ্ছে নির্বাচনী শেষ মূহুর্তের প্রচারণা। দল সমর্থিত প্রার্থীদের সঙ্গে দলীয় নেতাকর্মীরা, পরিবার ও আত্মীয়স্বজনরাও থেমে নেই। ধনী-গরীব সবার কাছে হেঁটে হেঁটে ভোট চাইছেন তারা।
রাজধানীর অলি-গলি প্রার্থীদের পোষ্টারে ছেয়ে গেছে। গানে গানে চলছে প্রার্থীদের প্রচারণা। প্রার্থীরা হাতে লিফলেট নিয়ে ঘুরে বেড়াচ্ছে ভোটরদের দ্বারে দ্বারে। জানাচ্ছেন নানান আকুতি। আর দিচ্ছেন অনেক প্রতিশ্রুতি।
এদিকে সিটি করপোরেশন নির্বাচনে শেষ মুহুর্তের হিসেব-নিকাশে পিছিয়ে নেই দেশের গণমাধ্যমগুলোও। সংবাদ মাধ্যমগুলো প্রতিটি নির্বাচনী এলাকার মানুষের সাথে কথা বলে, মানুষের মনের ভাব বোঝার চেষ্টা করে জনমত জরিপ ভিত্তিক প্রার্থীদের জয়-পরাজয়ের একটি হিসেব উপস্থাপন করছে। এরই ধারাবাহিকতায়ই বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ব্যাপারে তাদের ভেরিফায়েড ফেসবুক ফ্যানপেজে আওয়ামীলীগ সমর্থিত মেয়র প্রার্থী সাঈদ খোকন (ইলিশ মাছ), বিএনপি সমর্থিত মির্জা আব্বাস (মগ), এবং জাতীয় পার্টি সমর্থিত সাইফুদ্দিন আহমেদ মিলন (সোফা) এই তিন হেভিওয়েট প্রার্থীকে নিয়ে এক জনমত জরিপ চালিয়েছে।
বিডি টুয়েন্টিফোর লাইভ’র ফেসবুক ফ্যানপেজে ‎জনমত‬ জরিপে পাঠকদের কাছে জানতে চাওয়া হয়েছিল, আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে ঢাকা দক্ষিণে নিচের কোন প্রার্থীকে আপনি মেয়র হিসেবে দেখতে চান?
১. সাঈদ খোকন (ইলিশ মাছ)
২. মির্জা আব্বাস (মগ)
৩. সাইফুদ্দিন আহমেদ মিলন (সোফা)
গতকাল শনিবার বিকেল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত ৬ ঘন্টার এ জরিপে ২ লক্ষ ২৭ হাজার ৫শত ৩ জন মানুষ দেখেছে পোষ্টটি, জনমত জরিপটিতে লাইক দিয়েছেন ২ হাজার ৯শ’ত ৩৮টি, জরিপটি শেয়ার হয়েছে ৫৩টি এবং এছাড়া উপরিউক্ত তিন মেয়র প্রার্থীদের মেয়র হিসেবে দেখতে চেয়ে পক্ষে-বিপক্ষে মতামত প্রদান করেছেন ৪ হাজার ২শ’ত ৩০ জন।
বিডি টুয়েন্টিফোর লাইভ’র জনমত জরিপে মতামত প্রদানের ওপর ভিত্তি করে হিসেবে দেখা গেছে বিএনপির সমর্থিত মির্জা আব্বাসকে মেয়র হিসেবে দেখতে চান ৩৭১৯ জন, আওয়ামীলীগ সমর্থিত সাঈদ খোকনকে মেয়র হিসেবে দেখতে চান ৪৫৫ জন, জাতীয় পার্টি সমর্থিত সাইফুদ্দিন আহমেদ মিলনকে মেয়র হিসেবে দেখতে চান ৬ জন এছাড়া অন্যান্য বিষয়ে মতামত প্রদান করেছেন ৫০ জন (৩৭১৯+৪৫৫+৬+৫০=৪২৩০)।
যাহা শতকরা হিসেবে মির্জা আব্বাস ৮৭.৯১%, সাঈদ খোকন ১০.৭৫% এবং সাইফুদ্দিন আহমেদ মিলন ০.১৪%।
অর্থ্যাৎ জনমত জরিপে ঢাকা দক্ষিণ সিটির মেয়র হিসেবে বিএনপির সমর্থিত মির্জা আব্বাসকেই বেশি মানুষ পছন্দ করছেন (৮৭.৯১%), এরপর দক্ষিণ সিটির মেয়র হিসেবে এগিয়ে রয়েছেন আওয়ামীলীগ সমর্থিত সাঈদ খোকন (১০.৭৫%), এবং সর্বশেসে রয়েছেন জাতীয় পার্টি মনোনীত প্রার্থী সাইফুদিন আহমেদ মিলন (০.১৪%)

কিছু বাল সমর্থকদের দেখলাম উত্তরে হাম্বালিগ প্রার্থীকে নিয়ে প্রচারণা চালাচ্ছে। তাদের কথার জবাবে আমার এই পোস্ট



জরিপের যত ত্রুটি:
আজকের জরিপটি সম্পূর্ণ ফেইসবুক নির্ভর এবং এতে বেশ কিছু ত্রুটি রয়েছে। সে ক্ষেত্রে সমগ্র বিষয়ই এই জরিপের উপর নির্ভর করা সম্ভব নয়। তবুও বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম এই জনমত জরিপটি পরিচালনা করেছে একদমই পাঠকদের জন্য। এখানে তারা উন্মুক্তভাবে মতামত প্রদান করেছেন। এবার চলুন দেখি কি কি ত্রুটি রয়েছে?
১।
জরিপটি ফেইসবুকে নেয়ার ফলে এখানে শুধু ফেইসবুক ব্যবহারকারীরাই অংশগ্রহণ করতে পেরেছে।
২।
এখানে সব বয়সই মানুষই অংশগ্রহণ করেছে অর্থাৎ বাস্তবে ভোটার না হয়েও ভোট দিতে পেরেছে।
৩।
ভোটে যেহেতু শুধুমাত্র ঢাকা দক্ষিণের ভোটাররা অংশগ্রহণ করতে পারবেন কিন্তু এখানে সবাই অংশগ্রহণ করেছে।
উল্লেখ্য: এই জরিপটি শুধু মাত্র ইন্টারনেট ব্যবহারকারীদের নিজস্ব মতামতের ভিত্তিতে ঢাকা দক্ষিণ সিটির মেয়র প্রার্থীদের জয়-পরাজয়ের একটি হিসেব মাত্র, প্রচলিত অর্থে এটি কোন জনমত জরিপ নয়।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:৫৯

চলন বিল বলেছেন: Click This Link

২| ২৬ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:০৫

অদৃশ্য প্রতিভা বলেছেন: আমি জানতাম কিন্তু নির্বাচনের পর দেখবেন সম্পূর্ণ ভিন্ন!!!

২৬ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৩:৫৪

চলন বিল বলেছেন: ভোট চুরি করলে কিছু বলার নাই, মাথার ওপর আল্লাহ আছে। যার কেউ নাই তার আল্লাহ আছে। হতাশ হবেন না।

৩| ২৬ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:২৩

নীল আকাশ ২০১৪ বলেছেন: এইসব বালের জরিপ কোন কামের না। শেখ হাসিনার মুখ থেকে যখন আনিসুল হকের নাম বের হয়েছে - তখন বঙ্গবন্ধুর আত্মার শান্তির জন্য হলেও আওয়ামী লীগ প্রার্থীদেরকে জিতাতেই হবে - কোন বিকল্প নেই।

এজন্য পুলিশ লীগ, র‍্যাব লীগ এবং নির্বাচন কমিশন লীগ পুরো প্রস্তুতি নিয়েই রেখেছে।

২৬ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৩:৫২

চলন বিল বলেছেন: হতাশ হইয়েন না ভাই, আমরা মরে যাই নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.