নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দয়াল বাবা কেবলা কাবা আয়নার কারিগর

যার ঘড়ি সে তৈয়ার করে, ঘড়ির ভিতর লুকাইছে

জ্বিনের বাদশা

কি করার কথা কি করছি, কি লেখার কথা কি লিখছি!

জ্বিনের বাদশা › বিস্তারিত পোস্টঃ

মহাত্মা জাফর ইকবালের মানবতাবোধ: আমি মুগ্ধ!

১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৭:০৩

মহাত্মা জাফর ইকবালের ধামাধরা লেখাখানা পড়িলাম। সন্দেহ-নিশ্চিতের বিবাদ ভঞ্জন হইলো। আপাতত কয়েকখানা নোক্তা, পরে সময় হইলে বিস্তারিত লিখিব।



১) হিউম্যান রাইটস ওয়াচের রিপোর্টে আছে ৫১ জনের মৃত্যুর কথা। মহাত্মার কি ওটা নিয়ে কোনো ক্ষোভ নাই? ক্ষোভ কি অধিকারের বাড়তি ১০ জনকে নিয়ে?



২) অধিকার তো সরকারকে বলেছিলো যে একটি স্বাধীন তদন্ত কমিশন আর নিহতদের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করলে তারা ৬১ জনের লিস্ট দেবে। তো মহান সরকার বাহাদুর কেন ঐ সাহসটুকু করলোনা? মহাত্মা এই জিনিসটা দেখলেননা, কিন্তু "কিসের মধ্যে কি পান্তা ভাতে ঘি"র মতো হঠাৎ করে ২১শে আগস্টের তদন্ত কমিশনের কথা উল্লেখ করে পুরা বিষয়টাকে নাকচ করে দিলেন!



৩) মতিঝিলের এমপি সংসদে বললেন, ৬ই মে প্রথম প্রহরে শাপলায় একটা গুলিও চলেনি। প্রধানমন্ত্রী, তাঁর পুত্র বললেন, সেই অভিযান হয়েছিলো রক্তপাতহীন (নানান ছবি-ভিডিওতে আমরা লাল রঙের যেসব তরল রাস্তায় দেখছি, ওগুলো সম্ভবত হেফাজত আর র‌্যাব-পুলিশের যৌথভাবে রঙছিটানোর উৎসবের কারনে দেখেছি)। মহাত্মাও কি তাই মনে করেন? একটু পরিস্কার করে বললে ভালো হতো।



৪) থাবাবাবা, আসিফ মহিউদ্দিন টাইপের নাস্তিকতার মুখোশধারি উগ্র সাম্প্রদায়িকদের ব্লগের লেখাগুলো আমার দেশ প্রকাশ করে ধর্মীয় উস্কানি দিয়েছে, আমি একমত। তো, মহাত্মার দলের লেজুড় টিভি আর আঙকেল স্যামের বিটিভি যখন দিনকে দিন পোড়া কোরানের ছবি প্রকাশ করে গেলো, সেটা কি তখন ধর্মীয় উস্কানি না? ওমা হরি, মরি মরি, মহাত্মা নিজেই তো দেখি সেটার যথেষ্ট প্রচার হয়ে কেন পর্যাপ্ত ধর্মীয় উস্কানি সৃষ্টি হচ্ছেনা তা নিয়ে গোস্বা করছেন!



৫) মানুষ হত্যা হয়েছে, হত্যার অতিরঞ্জিত তথ্য প্রচার নিয়ে উনার ক্ষোভ আছে দেখলাম। কিন্তু অতিরঞ্জিত হলেও, তারপরও তো, মানুষই তো খুন হয়েছে, নাকি? মহাত্মা জাফর ইকবাল জানেননা, মানুষের প্রানের চেয়ে কোরান পোড়ানোর উস্কানি তাঁর কাছে বড় হতে পারে, কিন্তু সাধারণ মানুষ এখনও মানুষ, তাঁদের কাছে প্রাণের আবেদনই বেশী। কোরান তো পোড়েনা, পুড়েছে কাগজ; তারপরও সেই অসম্মানে মানুষের যা কষ্ট হয়েছে, সেটা তো রাতের আঁধারে নির্লিপ্ত-নিষ্ঠুরভাবে মানুষহত্যার আতংককে ছাপিয়ে যাবেনা, তাইনা?

মন্তব্য ২০ টি রেটিং +৬/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৭:১৫

শেলী বলেছেন: জাফর ইকাবালের লিখা পড়ে এত খারাপ আগে কখনো লাগেনি। হায় জাফর ইকবাল কি জানেন আল্লামা শফির মত মানুষ কখনো মিথ্যা কথা বলতে পারেনা।

২| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৭:৩১

ধৈঞ্চা বলেছেন: কোরান কে বা কারা পুড়িয়েছে এটা নিয়ে এখনো কিছু ক্লিয়ার হওয়া যায়নি। আওয়ামী মিডিয়া ও সরকারের মন্ত্রী-এম্পিরা যে দাবী করে আসছে তা বিশ্বাসযোগ্য না। একটা নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্ত করে ভিডিও ফুটেজ দেখে সে ব্যক্তিদের সহজে আইডেন্টিফাই করা যাবে। তখন দেখা যাবে ছাত্রলীগ-যুবলীগের হাইব্রীড কর্মীরাই এ কাজ করেছে যেমনটি আমরা দেখেছি সম্প্রতি হেফাজতী পোষাক পড়ে এক যুবলীগকর্মী আরেক কর্মীকে হত্যা করেছে।
জাফর ইকবালরা বিশাল লেখক, অনেক বড় মাপের লেখক। তাদের লেখা শতশত লোক পড়ে ও বিশ্বাস করে। কিন্তু তাদের লেখায় যে গ্যাপ বা দুর্বলতা থাকে তা লেখক বা তার মুরিদরা বুঝতে চায় না।

৩| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৭:৩২

ধীবর বলেছেন: এই সব ফাপড়বাজ পাকা চুল ক্রিমিনালরা ছোটখাট নয়, আমাদের দেশকে টুকরা করার ষড়যন্ত্রে লিপ্ত। এই অপরাধ হেসে উড়িয়ে দেবার অবকাশ নেই।

৪| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৭:৪০

বিডি আমিনুর বলেছেন: এসব বালাত্মা একচোখা চুসিলদের মুখে থু মারি।

৫| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৭:৫২

প্রকৌশলী মোঃ জুলফিকার আলী জুয়েল বলেছেন: বাকস্বাধীনতা চমৎকার বিষয়, আমি কয়েকজন সম্পাদকের বিরুদ্ধে কথা বলেছি তারপরেও যদি এই লেখাটি সেই পত্রিকায় ছাপা হয় সেটি বাকস্বাধীনতা। কিন্তু একটা মিথ্যা তথ্য যদি একটা বিশেষ উদ্দেশ্যে প্রচার করা হয় তখন সেই তথ্য প্রচার করার অধিকার বাকস্বাধীনতা নয়, তখন সেই অধিকার হচ্ছে মিথ্যা কথা বলার অধিকার।

১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৮:৫৮

জ্বিনের বাদশা বলেছেন: লেখক বলেছেন: কে মিথ্যা বলছে? জাফর ইকবাল, নাকি আদিলুর? সেটা ঠিক করবে কে?
সেটা যখন পরিস্কার না, তখন দুই পক্ষকেই কথা বলতে দেয়াটাই তো বাকস্বাধীনতা, নাকি?

এখানে, "ও মিথ্যে বলছে, ওর টুটি চেপে ধরো" এটিচিউড যার, তারই কি মিথ্যা বলার সম্ভাবনা বেশী বলে মনে হয়না? কি বলেন?

৬| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:২৫

মোমেরমানুষ৭১ বলেছেন: আম্লীগের পা চাটা দেশের শীর্ষ স্থানীয় একজন জ্ঞানপাপী। নিজের বিদ্যা ও প্রতিভাকে কে ব্যবহার করছে মানুষে মানুষে দাঙ্গা আর অসাম্প্রদায়িক রাষ্ট্রে সাম্প্রদায়িকতা সৃষ্টি করতে। জ্ঞানপাপী এই কীটটা ভন্ডামীতে সকল ভন্ডকে ছাড়িয়ে গেছে। একদিকে জামাতকে বর্জনের ডাক দেয় আরক দিকে ইসলামী ব্যাংকের পুরুষ্কার বিতরনের অনুষ্ঠানের প্রধান অতিথী হয়ে মিডিয়ায় পোজ দেয়।

৭| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:২৯

কলাবাগান১ বলেছেন: এট কস্ট করে মাত্র এই টুকু দোষ খুজে পেলেন উনার

"একদিকে জামাতকে বর্জনের ডাক দেয় আরক দিকে ইসলামী ব্যাংকের পুরুষ্কার বিতরনের অনুষ্ঠানের প্রধান অতিথী হয়ে মিডিয়ায় পোজ দেয়।"

আপনারা কেন উনার উপর ক্ষেপা, তা না বললেও বুঝতে পারি......

৮| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:৪৭

লেখাজোকা শামীম বলেছেন: আসলে কত জন মারা গেছে ২৫০০ জন নাকি ৬১ জন ?

৯| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:৫০

ShusthoChinta বলেছেন: একটা সময় এই জাফর ইকবালের লেখাগুলো গোগ্রাসে গিলতাম,প্রথম আলোতে লেখা সাদাসিধে কলাম নিয়মিত পড়তাম,কিন্তু এই সরকারের আমলে এসে লোকটা নিজেকে এতোটাই নিচে নামিয়েছে এর কোন লেখা পড়া তো দূরে থাক একে নিয়ে আলোচনা করতেই ঘৃণা হয়! নোংরা একটা লোক যে কিনা মানুষের আবেগকে নিজেদের নোংরা স্বার্থ উদ্ধারে ব্যবহার করে, আর বর্তমানে মাত্রাতিরিক্ত নির্লজ্জভাবে আওয়ামীলীগের দালালি করতে শুরু করেছে। সবচেয়ে ভয়ংকর ব্যাপার হচ্ছে,কোমলমতি বাচ্চাদের মন মগজকে ধর্মহীন আর ধর্মবিরোধী হিসেবে গড়ে তুলে ধর্মহীন একটা প্রজন্ম গড়ে তোলাই এই লোকের জীবনের প্রধানতম উদ্দেশ্য।

১০| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:৫৩

হাসান কালবৈশাখী বলেছেন:
কোরান কারা পোড়াল.?
হেফাজত? জামাত-বিম্পি? আম্লিগ?

যে কোন আন্দলনে কোন দুর্ঘটনা ঘটলে উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপিয়ে দেয়া নতুন কিছু না।

যেখানে কোরানের এক পাতা ছিড়লে ১ সপ্তাহ আন্দলন চলে সেখানে শত শত কোরান পোড়ানোর পরও কোন প্রতিবাদ নেই!

বিম্পি-জামাতের এত মিটিং-মিছিল, প্রেস কনফারেন্স। কোথাও তো শুনিনাই কোরান কেউ পোড়ানোর প্রতিবাদ করছে! হেফাজতও কোন প্রতিবাদ করে না।

কোরান পোড়ানোর প্রতিবাদে ১ টাও হরতাল হয়েছে?

এখন বুইঝা লন কারা পোড়াইলো পবিত্র কোরান!
Click This Link

১১| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ১০:২২

সাইফুল আলী বলেছেন: এই জারজের বাচ্চা রাজাকারের নাতিকে তখন থেকেই দেখতে পারি না যখন থেকে সে বলেছে হেফাজতের এক একটা দাবি মানলে নাকি দেশ ১০০ বছর করে পেছাতে থাকবে।কতবড় একটা ষ্টুপিড মানুষ।মুক্তিযুদ্ধের সময় বয়স থাকা সত্ত্বেও যুদ্ধ করে নি,এর বাবা পাকিস্তানি সরকারের চাকরি করতে গিয়ে মরেছে,এ নিজে এক রাজাকার পীরের আশ্রয়ে ছিলো।এদের বংশ দেখলেই এদের ব্যাবহার বোঝা যাবে

১২| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ১০:৩৮

জাহিদ গাছবাড়ী বলেছেন: যে নিজে যৌবন থাকা সত্যেও মুক্তিযুদ্ধে আংশগ্রহন করে না। যার বাবা রাজাকারি করতে গিয়ে প্রান হারালো। যার নানা একজন বিখ্যাত রাজাকার ছিলেন।
তার কাছ থেকে দালালি ছাড়া আর কি আশা করতে পারেন !!!
তাদের ইচ্ছাই দেশকে টুকরো টুকরো করে বিদেশী এজেন্ডা বাস্তবায়ন করা।

১৩| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ১০:৫৭

হাসান কালবৈশাখী বলেছেন:
আসলেই সেদিন শেষ রাতের অভিযানে কেউ মারা যায় নি। যে ৪ টি বয়ষ্ক ব্যক্তির লাশ পাওয়া গেছিল তারা আগের দিন দুপুরে ভিড়ের চাপে সাভাবিক মৃত্যুবরন করেছিল। লাশগুলো কাপড়মুড়ে লুকিয়ে রেখেছিল হেফাজতিরা, কেন? এখনো জানা যায় নাই।

হেফাজতের কোন নেতা বা নেতৃস্থানীয় কেউ আহত হন নি।
হেফাজতের নেতারা কেউ নির্দিষ্টভাবে বলেনি তাদের কেহ মারা গেছে বা আহত হয়েছে।

অভিযানের পরদিন বিম্পি-জামাত গায়েবানা জানাজা পড়েছিল কথিত ৩০০০ নিহতের।
হেফাজতের নেতারা তাৎক্ষনিক ভাবে এই অযাচিত 'গায়েবানা জানাজা' প্রত্যাখ্যান করেছিল।

ইনকেলাব সহ কয়েকটি পত্রিকা কয়েকটি মাদ্রাসার ছাত্র নিখোজ, মারা গেছে দাবি করা হয়েছিল।
চাঁদপুরে স্থানীয় পত্রিকার সাংবাদিকরা পরিক্ষার দিন মাদ্রাসার এটেন্ডেন্স চেক করে দেখে নিখোঁজ ছাত্ররা পরিক্ষা দিচ্ছে। উজানী মাদ্রাসার শিক্ষক মওলানা আবদুর রহমান সাংবাদিকদের বলেন তাদের কোন ছাত্রই পরিক্ষায় অনুপস্থিত নেই।

এই মোবাইলের যুগে কেউ নিহত বা নিখোঁজ হলে পরিবারে কান্নাকাটি হতই। আজকাল মোটরসাইকেলে স্থানিয় সাংবাদিকরা গ্রাম পর্যন্ত পৌছায়।
৯ জন যুবক নিখোজ-নিহত হল কেউ জানলো না? এটা হতেই পারে না।
Click This Link

১৪| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:১৪

কান্টি টুটুল বলেছেন:

যে দেশের প্রশাসন সরাসরি ভিডিওতে ধারণকৃত একজন খুনিকে সংশ্লিষ্ট যাবতীয় তথ্য সংগ্রহ করার স্বার্থে এক সপ্তাহ পর্যন্ত বাঁচিয়ে রাখার নিশ্চয়তা দিতে পারে না সেখানে অধিকার কোন ভরসায় ৬১ জনের নাম ঠিকানা সরকারের হাতে তুলে দিবে সেটি বিবেচনার দাবী রাখে বৈকি!

৬১ জনের নাম প্রকাশের আগে সংশ্লিষ্ট পরিবারগুলোর নিরাপত্তা দাবী করে “অধিকার” ঠিক কাজটিই করেছে।

১৫| ১৬ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:২৫

কপোতাক্ষের তীরে এক অসামাজিক বলেছেন: লেখাজোকা শামীম বলেছেন: আসলে কত জন মারা গেছে ২৫০০ জন নাকি ৬১ জন ?
শামীম ভাই, মিশরের ঘটনা থেকে বোঝেন না এধরণের ঘটনায় কতটা ম্যাস মার্ডারিং হতে পারে, চিন্তা কইরেন না, সরকারী কর্মকর্তারাই এর প্রমাণ নিয়া হাজির হবে সরকার চেন্জ হলেই।
আমি তখন দেখতে চাই, এইগুলার মুখটা তখন দেখতে কেমন হয়।

১৬| ১৬ ই আগস্ট, ২০১৩ দুপুর ১:০৬

জানপরী বলেছেন: বালাত্মা একচোখা চুসিলদের কারনে আমাদের দেশে একসময় মিশরের মত শত শত মানুষ নিহত হয়ে রাস্তায় পড়ে থাকলে অবাক হওয়ার কিছু থাকবে না।

১৭| ০২ রা সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:২৬

ব্যান্ড পার্টি বলেছেন: রিভার্স খেললেন !

১৮| ০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৪৭

সমকালের গান বলেছেন: সহমত নই।

১৯| ২৪ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.