নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাদিহা মৌ

মাদিহা মৌ › বিস্তারিত পোস্টঃ

বই কথাঃ ০৯ - ফিনিক্স

২৭ শে জুন, ২০১৬ রাত ১২:১২

আমি রিভিউ খুব ভাল লিখতে পারিনা। শুধু চেষ্টা করি পড়ার পরের প্রতিক্রিয়াটা ব্যক্ত করতে।



কাহিনি সংক্ষেপ

প্রতিশোধের রং কী?এটা কী লাল, নাকি নীল না আগুনরঙা?
প্রখ্যাত রহস্যরোমাঞ্চ লেখক ওবায়েদ রহমানের একমাত্র ছেলে ইশতিয়াক রহমান অফিস থেকে ফেরার পথে নিখোঁজ হয়। তার অর্ন্তধানের এক সপ্তাহ পর দোরগোড়ায় হাজির হয় রহস্যময় এক ভিডিও ও একটি কাটা আঙুল! ভিডিওতে কী জানি বিড়বিড় করে যায় হেলমেটধারি এক উন্মাদ। ডাক পড়ে সেচ্ছানির্বাসনে থাকা মিলিটারি ইন্টেলিজেন্স অফিসার আলী রেজা বখতিয়ারের, সাথে ইশতিয়াকের দুই বন্ধু ইফতি ও রোমেল। তারা তিনজন মিলে কি পারবে উন্মাদটাকে থামাতে? ইশতিয়াককে ঘরে ফিরিয়ে আনতে?
এদিকে মুরাদপুর শান্ত, নিস্তরঙ্গ এক গ্রাম। কিন্তু হঠাৎই এক অশুভ ছায়া গ্রাস করে ফেলে গ্রামটিকে। নৃশংস ভাবে খুন হন অকৃতদার ডাঃ মইনুল হক। ঘটনা তদন্তে পাঠানো হয় ডিবির তরুণ তুর্কি সায়েম সোবহানকে। কিন্তু একের পর এক নৃশংস খুন ঘটতেই থাকে। এ সবগুলো খুন কি একসূত্রে গাঁথা? কী প্রমাণ করতে চায় খুনি? কিসেরইবা প্রতিহিংসা তার?
পুরাণের অগ্নিবর্ণ ফিনিক্স পাখি আপন ছাইভস্ম থেকে পুণরায় জেগে ওঠে। ফিনিক্স পুণর্জাগরণের প্রতীক, পুনরুত্থানের প্রতীক। কাগুজে ফিনিক্সে কি পুণরায় জেগে উঠবে, কারই বা হবে পুণরুত্থান? কার প্রতিশোধের আগুনে পুড়ে ছারখার হবে সব?


পাঠ প্রতিক্রিয়া


ভারি চমৎকার বর্ণনাভঙ্গী। ছোট ছোট ব্যাপারগুলির এত সুন্দর বর্ণনা যে খুঁটিনাটি সমস্ত কিছু চোখের সামনে ভেসে ওঠে। আবার বিশদ বর্ণনা হলেও মোটেও একঘেয়ে নয়। খুবই উপভোগ্য। লেখনিতে হিউমার বেশ প্রবল। এই তো গেল লেখনি প্রসঙ্গ, এখন আসি কাহিনিতে।

ফিনিক্স রিভেঞ্জ ট্রিলজির দ্বিতীয় বই। প্রথমটা ঈশ্বরের মুখোশ। ট্রিলজি হলেও একটার সাথে অন্যটার কাহিনিতে কোন সম্পর্ক নাই। মানে তিনটাই প্রতিশোধমূলক থ্রিলার, এটাই সম্পর্ক।

খুব টান টান উত্তেজনাকর একটা কাহিনি।
একই সময়ে দুই জায়গার কাহিনি টেনে গেছেন লেখক। দুই জায়গাকে মিলিয়েছেন এমন একটা অবস্থানে যে পাঠক শিরদাঁড়া সোজা করে বইয়ে মনোযোগ দেবে।

মাঝের অল্প খানিকটা জায়গা ঝুলে গিয়েছিক। মানে আমি ওই জায়গাটায় টান টান উত্তেজনাটুকু পাচ্ছিলাম না। ওটা আমার পাঠকসত্ত্বার ত্রুটি হতে পারে। কিন্তু ঠিক তার পরেই আবার আগের সেই "রোলার কোস্টার" গতি ফিরে পেয়েছি।

টুইস্টটা অভূতপূর্ব। চমৎকার! চমৎকার লেগেছে! ঈশ্বরের মুখোশের ফিনিশিং নিয়ে আমার একটু অভিযোগ থাকলেও এটার ফিনিশিং নিয়ে কোন অভিযোগ নেই।

খুবই অবাক হয়ে লক্ষ করলাম, এই বইয়ে "হ্যাঁ" শব্দটা ব্যতীত কোন ভুল বানান নেই! আচ্ছা, হ্যাঁ এর চন্দ্রবিন্দু কি বাংলা একাডেমির নতুন এডিশনে বাদ দিয়ে দিয়েছে? যদি দিয়ে থাকে তাহলে এই বইয়ে আমার চোখে কোন ভুল বানান নেই!

শেষ কথা হলো, এই বইয়ে ধরার মত কোন খুঁত খুঁজে পাইনি আমি।

বই পরিচিতিঃ

বইঃ ফিনিক্স
লেখক: জাহিদ হোসেন
প্রচ্ছদ: ডিলান
পৃষ্ঠা: ২৮৮
মূল্য: ২৭০
প্রকাশনীঃ বাতিঘর প্রকাশনী
প্রকাশকালঃ বইমেলা-১৬
রেটিংঃ ৪.৫/৫

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৬ সকাল ১০:০৯

হাসান মাহবুব বলেছেন: আগামী বইমেলায় বাতিঘরের জন্যে বিশেষ বরাদ্দ রাখতে হবে।

২৭ শে জুন, ২০১৬ সকাল ১১:৪৯

মাদিহা মৌ বলেছেন: :P বাতিঘরের বই কিন্তু বাংলাবাজার শোরুম থেকে নিলে
বিশেষ ছাড় দেয়। ৫০%। সুতরাং বইমেলার জন্য বাজেট না
করে, আগে আগেই করুন! ;)
আপনাদের ঢাকাবাসীদের জন্য কত্ত সুযোগ সুবিধা
থাকে!

২| ২৮ শে জুন, ২০১৬ রাত ১২:৪৪

শায়মা বলেছেন: গুড!

নিশ্চয় খুব ভালো হবে বইটা।:)

২৮ শে জুন, ২০১৬ বিকাল ৪:৫২

মাদিহা মৌ বলেছেন: হ্যাঁ, বেশ ভালো.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.