নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে নিয়ে তেমন কিছু লেখার নেই।“ভাসিয়ে দেবার প্রবণতা প্রকৃতির ভেতর আছে। সে জোছনা দিয়ে ভাসিয়ে দেয়, বৃষ্টি দিয়ে ভাসিয়ে দেয়, তুষারপাত দিয়ে ভাসিয়ে দেয়। আবার প্রবল প্রেম, প্রবল বেদনা দিয়েও তার সৃষ্টজগৎকে ভাসিয়ে দেয়।”―Humayun Ahmed

ম্যাড মাক্স

স্বপ্ন থাকা খুবই জরুরি...স্বপ্ন না থাকলে ভোরবেলায় ঘুম থেকে ওঠার কোনো মানেই হয় না...সারা জীবন শুয়ে থাকলেই তো হয়...

ম্যাড মাক্স › বিস্তারিত পোস্টঃ

গোপন কথাটি রবে কি গোপনে?

২৮ শে জুলাই, ২০১৬ রাত ৮:৩১



সাংকেতিক লেখা নিয়ে চর্চার নামই ক্রিপ্টোলজি। গ্রিক শব্দ 'ক্রিপ্টোজ' আর 'গ্রাফেইন' থেকে এর উদ্ভব। ক্রিপ্টোজ অর্থ গোপনীয় আর গ্রাফেইন মানে লেখা। এই দুয়ে মিলে 'ক্রিপ্টোগ্রাফি', অর্থাৎ 'গোপন লেখা'। আর এ-বিষয়ক চর্চার নাম 'ক্রিপ্টোলজি'। অর্থাৎ গোপনীয় সংকেতভিত্তিক লেখা-বিষয়ক চর্চা। আদিতে এ ধরনের লেখার উদ্ভব ঘটে মূলত গোপনীয় কোনো সংবাদ এক জায়গা থেকে অন্যত্র পাঠানোর উদ্দেশ্য। তবে বর্তমান যুগেও গণিতশাস্র, কম্পিউটার বিজ্ঞান, ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং-এসব চর্চায় ব্যবহিত হয় ক্রিপ্টোগ্রাফি।

আধুনিক সময়ের আগ পর্যন্ত ক্রিপ্টোগ্রাফি বলতে প্রধানত কোনো একটা কথাকে আপাতদৃষ্টিতে 'অপাঠযোগ্য' করে তোলাকেই বোঝানো হতো। যেন যার বা যাদের উদ্দেশে ওই বার্তা, তারা ছাড়া অন্য কেউ এ লেখার পাঠোদ্ধার করতে না পারে। ক্রিপ্টোলজি চর্চায় তিনটি শব্দ খুব প্রচলিত-আলিস (এ), অর্থাৎ যে ক্রিপ্টোগ্রাফি পাঠাচ্ছে; বব (বি) হচ্ছে যার উদ্দেশে লেখা হয়েছে ওই বার্তা; আর 'ইভ' হচ্ছে তারা, যাদের কাছে ওই বার্তাকে দুর্বোধ্য রাখার চেষ্টা করা হচ্ছে।



যুদ্ধের সময় এই ক্রিপ্টোগ্রাফির বহুল ব্যাবহার ঘটে, 'রটন মেশিন' নামে রীতিমতো একটি ডিভাইস তৈরী হয়ে যায় এই কাজে ব্যবহারের জন্য। ১৯২০ থেকে ১৯৭০ সাল পর্যন্ত ছিল ক্রিপ্টোগ্রাফির ক্ষেত্রে স্বর্ণালি সম। বিশেষ করে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এর ব্যাপক ব্যবহার হয়। তবে যুদ্ধ নয়, গোয়েন্দাগিরি, টাকার হিসাব, ব্যবসার গোপন কৌশল-এসব ক্ষেত্রেও ক্রিপ্টোগ্রাফি চর্চা নতুন কোনো ঘটনা নয়।

যে বার্তাটা পাঠানো হবে, সাধারণ অবস্থায় তাকে বলে 'প্লেইন টেক্সট'। আর রূপান্তর ঘটার পর তার নাম দেওয়া হয় 'সাইফার টেক্সট'। আর 'ডিক্রিপশন' হচ্ছে সাংকেতিক বার্তাটিকে উদ্ধার করে পাঠযোগ্য অবস্থায় নিয়ে আসা।
আজ এই পর্যন্ত, পরের কোনো এক পর্বে ক্রিপ্টোগ্রাফ কি করে তৈরী করা যায় এবং কিভাবে পাঠউদ্ধার করা যায় সে সম্পর্কে লিখব।


তথ্য সাহায্যঃ কিশোর আলো ও উইকিপিডিয়া।

মন্তব্য ১৭ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৬ রাত ৯:৩৮

আব্দুল্লাহ্ আল আসিফ বলেছেন: সবাই এসে এসে পড়ে দেখতো বলে ক্লাস এইট কি নাইনের দিকে আমি একটা সাইফার সিস্টেম দাঁড় করেছিলাম ডায়েরি লেখার জন্য। যখন এই কাজটি করি, সাইফার শব্দটির সাথেই পরিচিত ছিলাম না। পুরটাই ছিল ছেলেমানুষি। কিন্তু আজকে এসে বুঝি সেই বিচ্ছুগিরি মোটেও ছেলেমানুষি ছিলো না। যা হোক ভাল লাগলো ব্লগে সাইফার সম্পর্কে কোনো লেখা দেখে । পরের পর্বগুলোর জন্য অপেক্ষা করব। বিখ্যাত বিখ্যাত সাইফার সিস্টেম গুলোর সম্পর্কেও একটি লেখা চাই। আর হ্যা "The imitation game" দেখে নিতে পারেন।

২৯ শে জুলাই, ২০১৬ রাত ১:১৩

ম্যাড মাক্স বলেছেন: সেই ক্লাস নাইনএ থাকতেই আপনি এত জটিল একটা ব্যাপার নিয়ে চর্চা করতেন তাও আবার না জেনে! হুম আপনার বিচ্ছুগিরি মোটেও ছেলেমানুষি ছিলো না, আপনি অনেক বড় একটা বিষয় নিয়ে চর্চা করেছেন।

আপনার ভাল লেগেছে জেনে খুশী হলাম কিন্তু এখানে লেখে খুব একটা মজা পাচ্ছি না, সামুর লোকজনের বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে তেমন আগ্রহ নেই বললেই চলে। সামুর পাঠক শুধু প্রমের গল্প, কবিতা নিয়েই পরে আছে। তাই এখানে লেখে খুব একটা মজা পাচ্ছি না। আপনাদের মত দুই একজন পাঠক আছে বলেই এখনও লিখছি।

'ইমিটেশন গেম' আমি আগেই দেখেছি। বেনেডিক্ট কাম্বারব্যাচ আমার অনেক অনেক প্রিয় একজন অভিনেতা। 'শার্লক' টিভি সিরিজ দেখেই মূলত তাকে প্রিয় অভিনেতার স্থান দিয়ে দিয়েছি। ইমিটেশন গেম এ্যালান টুরিং চরিত্র এ অনবদ্য অভিনয় করেছেন তিনি। এত সুন্দর একটা মুভি দেখার জন্য আপনাকে ধন্যবাদ।

ভাল থাকবেন।

২৯ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:৪৮

ম্যাড মাক্স বলেছেন: এত সুন্দর একটা মুভি দেখার জন্য আপনাকে ধন্যবাদ।
এই লাইনে কিছুটা ভুল করেছি, আসলে বোঝাতে চেয়েছিলাম এত সুন্দর একটা মুভি দেখার পরামর্শ দেবার জন্য আপনাকে ধন্যবাদ।

২| ২৯ শে জুলাই, ২০১৬ সকাল ১১:১১

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার ব্লগে ঘুরতে ঘুরতে চলেই এলাম। কমেন্টে "ভালো লিখেছেন, অনেকে নতুন কিছু জানবে, ধন্যবাদ" বলার ইচ্ছে ছিল। কিন্তু ওপরে আপনার একটা কথা পড়ে অনেকবেশি কিছু বলার লোভ সামলাতে পারছিনা।
প্রথমেই বলে নেই আপনি বয়স, মেধা ও মানবিকতায় আমার চেয়ে বহুগুনে এগিয়ে। তবুও আপনার চেয়ে সিনিয়ার ব্লগার হিসেবে ছোট মুখে কিছু বড় উপদেশ দেবার দুঃসাহস করছি। আপনি দয়া করে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

কিন্তু এখানে লেখে খুব একটা মজা পাচ্ছি না, সামুর লোকজনের বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে তেমন আগ্রহ নেই বললেই চলে।
প্রথমত সামুতে অনেকধরনের পাঠক। তেমন কেউ বিজ্ঞান নিয়ে আগ্রহী নয় সেটা বেঠিক। অনেক ব্লগারই বিজ্ঞান নিয়ে পড়াশোনা করছেন দেশ বিদেশের নামকরা প্রতিষ্ঠানে। তবে হ্যা একটা বিরাট কমবয়সী পাঠকগোষ্ঠি রোমান্টিক লেখা মজা নিয়ে পড়ে কেননা ব্লগ এট দি এন্ড অফ দা ডে একটা রিক্রিয়েশন। সারাদিন কাজের ফাঁকে বা পরে মজার কিছু পড়ে মানুষ শান্তি পেতে চায়। তবে সেই রোমান্টিক হিট পোষ্টগুলোও কিন্তু ওয়েল রিটেন এবং সবেচেয়ে বড় কথা সুখপাঠ্য হতে হয়। হ্যা সুখপাঠ্য! শব্দটাকে আপনি নোট করে রাখুন, এটাই চাবি যেকোন কিছু পাঠককে গেলানোর।

বিজ্ঞানের এই সিরিজটির পাঠকসংখ্যা দেখুন। Click This Link
অনেক না? কেননা ভদ্রলোক বৈতুকি চালে গল্প করার ভংগিতে মজা করে পয়েন্ট আকারে লিখেছেন। এমন বিষয় নিয়ে লিখেছেন যেটা সাধারন জানতে চায় তবে কঠিন ভেবে হয়ত এ বিষয়ে পোষ্ট পড়েনা। এটাই হচ্ছে ব্যাপার। ব্লগে সেসব পোষ্টই পাঠকপ্রিয়তা পায় যেগুলো সহজ, সরল, এবং সুখপাঠ্য। পাঠক পড়ে ভাবেন আরেহ আমার বন্ধুইতো আমাকে গল্প করে জিনিসটি বোঝালো। এমন হাজারটা বিজ্ঞানের পোষ্ট আছে যা ভীষনরকম পাঠকপ্রিয়তা পেয়েছে। আপনি তাদেরটা একটু পড়ে দেখলেই বুঝবেন ব্লগের মানুষ বিজ্ঞান সচেতনও। না না আপনি তাদের মতো করে লিখবেন সেটা বলছি না, আপনার নিজস্ব স্টাইল থাকুক। কিন্তু ব্লগের আবহাওয়াটা বোঝাচ্ছি আমি।
আর আপনি নতুন ব্লগার সেটাও ব্যাপার। নামটা পরিচিত হয়ে গেলে মানুষ আরো আসবে। আপনি তাই লেখায় মজাটা কতজন পড়ছে সেটায় না বরং আপনি কত মজা নিয়ে লিখছেন সেটাতে বিচার করুন। লিখতে লিখতে যদি হেসে ফেলেন বুঝবেন অন্য কেউও হাসবে। সুখপাঠ্য? রিমেমবার?
আবারো মাফ চেয়ে নিচ্ছি পোষ্টের সাথে সংগতিপূর্ন কমেন্ট না করার জন্যে। তবে আপনার সামনের ব্লগজীবন যেন আনন্দময় হয় সেজন্যেই বলেছি।
আর আপনি ভীষন ভালো একটা কাজ করছেন বিজ্ঞান নিয়ে লিখে। লিখতে থাকুন দয়া করে। ব্লগে সব ধরনের পোষ্ট আসা ভিষন জরুরি। কোনভাবেই ডিজকারেজড হবেন না। ব্লগে প্রথম প্রথম হোচট খেয়েই নিজের জায়গা তৈরি করে নিতে হয়।
ধন্যবাদ।

২৯ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:৪১

ম্যাড মাক্স বলেছেন: আরে আপনি! (আপনার মত করেই বলার চেষ্টা করলাম)। আমার এখানে আপনার আগমন ঠিক যেন গরীবের বাড়িতে হাতির পাড়া।

হুম আমি আপনার চেয়ে বয়সে বড় হব কিন্তু আর বাকি সব গুলোতেই আপনি যোজন যোজন এগিয়ে আছেন। সামুতে আপনি আমার থেকে অনেক অনেক সিনিয়র, তাই আপনার দেওয়া যে কোনো উপদেশ মাথা পেতে এবং অন্তর দিয়ে গ্রহণ করে নিতে আমার একটুও আপত্তি নেই।

ওরে বাবা! আপনার কমেন্ট আমার পোস্ট এর থেকেও সাইজে বড় হবে! এত ধৈর্য নিয়ে উপদেশ দেওয়ার জন্য অনেক ধন্যবাদ। উপরের প্রতিউত্তর করার পর মনে হতে ছিল যে সবটা না জেনে এই রকম বলাটা ঠিক হবে কিনা, তাও করে ফেলেছি। বোঝেনইত নতুন তো তাই ঠিকঠাক লেখা বা প্রতিউত্তর করা শিখে উঠিনি। আশা করি আরেকটু ম্যাচুরিটি বারলে সব ঠিক হয়ে যাবে।

ভেবে দেখলাম আপনার বলা সব কয়টি কথাই ভীষণ রকম সত্যি। আপনিতো জানেন আমি খুব বেশী মজা করতে পারি না, তাই লেখার মাঝেও সেটা তাই ফুটে ওঠে না। বিজ্ঞানের মত খটমট জিনিষ আসলেই মজার ছলে বলা উচিত কিন্তু কি করব বলেন পারি না যে।

আপনার এত সুন্দর মন্তব্য এর বিপরীতে আমি সুন্দর কোনো প্রতিউত্তর করতে পারলাম না এই জন্য আমি দুঃখিত। আমি আপনার উপদেশ এবং পরামর্শ ভীষণ পজিটিভ ভাবে গ্রহণ করেছি।
ধন্যবাদ।

৩| ২৯ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:২১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পাগলদের লেখা একটু পাগলামি টাইপেরই হয়। তা' না হলে এত কিছু থাকতে ক্রিপ্টোলজি? আমি তো প্রথমে ভেবেছিলাম কৃপণ লোকদের মানসিক দর্শন নিয়ে লেখা। পরে দেখছি বহুদিন আগে আমার শোনা একটি বিষয় নিয়ে লিখেছেন। এই শব্দটা এবং এর শানে নজুল আগে থেকেই জানতাম। কিন্তু ভুলে গিয়েছিলাম। আপনার পোস্টের শেষ বাক্যটির জন্য আগামী পর্বগুলো পড়তেই হবে। লেখা ভালো হয়েছে। ধন্যবাদ ম্যাড মাক্স।

আচ্ছা, টেলিগ্রাফিক কোড ( আজকাল আর ব্যবহার হয়না ) কী ক্রিপ্টোলজির আওতায় পড়ে?

৩০ শে জুলাই, ২০১৬ রাত ১:০৭

ম্যাড মাক্স বলেছেন: হুম একদম ঠিক বলেছেন হেনা ভাই পাগলদের লেখা একটু পাগলামি টাইপেরই হয়।। আপনার কমেন্ট বরাবরের মতই মজার ছিল, কৃপণ লোকদের মানসিক দর্শন হা হা। আমি আনকমন যে কয়টা ব্যাপার নিয়ে চর্চা করি তার ভিতরে ক্রিপ্টোলজি একটা।

আমার জানা মতে টেলিগ্রাফিক কোড ক্রিপ্টোলজির আয়তাই পরে না, টেলিগ্রাফিক কোড মোর্স কোড এর আয়তাই পরে।

ধন্যবাদ সাথে থাকার জন্য।

৪| ২৯ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪৭

সামু পাগলা০০৭ বলেছেন: আমার এখানে আপনার আগমন ঠিক যেন গরীবের বাড়িতে হাতির পাড়া।
এহেন কথা বলার অপরাধের শাস্তি আমার ব্লগবাড়িতে আসলে আপনি পাবেন, আপনার তো কপালে দুঃখ আছে আজকে!
হুম আমি আপনার চেয়ে বয়সে বড় হব কিন্তু আর বাকি সব গুলোতেই আপনি যোজন যোজন এগিয়ে আছেন।
অতিবিনয়ের জন্যে ধন্যবাদ।
প্রতিউত্তর করার পর মনে হতে ছিল যে সবটা না জেনে এই রকম বলাটা ঠিক হবে কিনা, তাও করে ফেলেছি।
না ঠিক আছে, মনে যা এসেছে বলে ফেলেছেন। মন খুলে কোনকিছু বললেই সল্যুশন পাওয়া যায়। ভদ্রতা করে চুপ করে থাকলে কিছু বোঝা, শেখা যায়না।

আপনাকেও ধন্যবাদ পসিটিভলি আমার কথাগুলো নেবার জন্যে।
ভালো থাকুন।

৩০ শে জুলাই, ২০১৬ রাত ১:১০

ম্যাড মাক্স বলেছেন: আবারো আপনাকে ধন্যবাদ, সব গুলো লাইন ধরে ধরে প্রতিউত্তর করার জন্য।

আপনিও অনেক ভালো থাকুন।

৫| ২৯ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:০৩

রূপক বিধৌত সাধু বলেছেন: হালকা-পাতলা জানতাম । এখানে পড়ে ভালো লাগছে । পোস্ট প্রিয়তে ।

৩০ শে জুলাই, ২০১৬ রাত ১:১১

ম্যাড মাক্স বলেছেন: পনারা জানতে পারলেই আমার কষ্ট সার্থক। পড়ে ভালো লেগেছে যেনে আমারো ভাল লাগছে।

ধন্যবাদ সাথে থাকার জন্য।

৬| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ১:৪৩

জেন রসি বলেছেন: ডান ব্রাউনের বই পড়ে এই ব্যাপারে আগ্রহ বেড়েছে। ক্রিপ্টোলজি ইন্টারেস্টিং বিষয়। এখানে পাজল যেমন আছে। তেমনি আছে পাজল সলভ করার মজা।

৩০ শে জুলাই, ২০১৬ রাত ৮:১৭

ম্যাড মাক্স বলেছেন: হুম ঠিকই বলেছেন এখানে পাজল যেমন আছে। তেমনি আছে পাজল সলভ করার মজা।

৭| ৩০ শে জুলাই, ২০১৬ সকাল ৭:৪৯

মাদিহা মৌ বলেছেন: সাইফার নিয়ে পড়েছি অনেক বইয়ে। জেন রসি ভাইয়া যেমন বললেন, ড্যান ব্রাউনের বই, সাথে আরো কিছু বইয়ে ক্রিপ্টোলজির ব্যবহার দেখেছি।

৩০ শে জুলাই, ২০১৬ রাত ৮:২৮

ম্যাড মাক্স বলেছেন: ড্যান ব্রাউন এর আমি একজন ভক্ত তার নন-ফিকশন থ্রিলার উপন্যাস গুলো কি অসাধারন! বিশেষ ভাবে দ্য দা ভিঞ্চি কোড, দ্য লস্ট সিম্বল এবং অ্যাঞ্জেলস অ্যান্ড ডিমনস।

৮| ০৫ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:১১

পুলক ঢালী বলেছেন: হুম! কৃপনদের দর্শন তত্ত্ব পড়লাম। প্রথমটা সূচনা মূলক পরেরটা মনেহচ্ছে প্রয়োগ পদ্ধতি নিয়ে । পাগলী ম্যাডামের সাথে একমত লেখায় একটু ফান করতে হবে যেমন যোগ করে দিলেন প্রেমিক প্রেমিকারা এই পদ্ধতিতে নিরাপদে পত্রালাপ করতে পারেন :D অন্য কারো(বাবা মা বড় ভাই ;) ) তাহলে মেসেজ যুগ থেকে আবার সনাতন পদ্ধতিতে প্রেম বিষয়ক সাহিত্য চর্চা আবার পথ খুঁজে পাবে----- । =p~ =p~ =p~

৯| ০৫ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:১৪

পুলক ঢালী বলেছেন: কারেকশন:- অন্য কারো হাতে পড়লেও কোন সমস্যা নাই। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.