নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে নিয়ে তেমন কিছু লেখার নেই।“ভাসিয়ে দেবার প্রবণতা প্রকৃতির ভেতর আছে। সে জোছনা দিয়ে ভাসিয়ে দেয়, বৃষ্টি দিয়ে ভাসিয়ে দেয়, তুষারপাত দিয়ে ভাসিয়ে দেয়। আবার প্রবল প্রেম, প্রবল বেদনা দিয়েও তার সৃষ্টজগৎকে ভাসিয়ে দেয়।”―Humayun Ahmed

ম্যাড মাক্স

স্বপ্ন থাকা খুবই জরুরি...স্বপ্ন না থাকলে ভোরবেলায় ঘুম থেকে ওঠার কোনো মানেই হয় না...সারা জীবন শুয়ে থাকলেই তো হয়...

ম্যাড মাক্স › বিস্তারিত পোস্টঃ

গোপন কথাটি রবে কি গোপনে? (পর্ব-২ ও আমার শুরুর শেষ)

০৪ ঠা আগস্ট, ২০১৬ রাত ৯:৫৫



প্রথম পর্বে ধারণা দিয়েছিলাম 'ক্রিপ্টোগ্রাফি' কি, কাকে বলে, কোথা থেকে আসল ইত্যাদি সম্পর্কে। আজ আলোচনা করব ক্রিপ্টোগ্রাফ কি করে তৈরি করা যায় এবং কিভাবে পাঠউদ্ধার করা যায় সে সম্পর্কে।

ভাল করে বোঝার জন্য প্রথম পর্ব পড়ে নিতে পারেন এখান থেকে



ক্রিপ্টোগ্রাফির কত্ত যে ধরন রয়েছে, ইয়ত্তা নেই তার। যেমন সাধারণ ইংরেজি বর্ণমালা হচ্ছে ABCDEFGHIJKLMNOPQRSTUVWXYZ। যদি অ্যালিস শুধু প্রথম বর্ণটি শেষে পাঠিয়ে দেয়, তাহলে তার তৈরি বর্ণমালা দাঁড়ায় এমন -BCDEFGHIJKLMNOPQRSTUVWXYZA । এখন যদি APPLE শব্দটি লেখা হয় এই নতুন বর্ণমালা অনুযায়ী, তাহলে তা দাঁড়াবে BQQMF । অর্থাৎ, এখানে A=B, P=Q, L=M, E=F !



সহজ কিছু কায়দা আছে। যেমন ইংরেজি ভাষায় তৈরি গোপন কোনো বার্তায় যে চিহ্নই ব্যবহার করা হোক না কেন, তাতে যদি একক বর্ণের কোনো শব্দ দেখা যায়, তাহলে বুঝতে হবে যে ওই চিহ্নটি হলো (এ) (A) অথবা ( আই ) (I) । সবচেয়ে বেশি ব্যবহিত ইংরেজি বর্ণ হচ্ছে 'ই' (E); তারপর 'টি' (T), 'এ' (A), এবং 'ও' (O)। অর্থাৎ, বেশি বেশি যে চিহ্ন দেখা যাচ্ছে, সমূহ সম্ভাবনা যে ওই চিহ্নটি হয় 'ই', 'টি', 'এ' অথবা 'ও' ।

ইংরেজিতে তৈরি কোনো শব্দ দেখা গেলে প্রায় সব ক্ষেত্রে একটি বর্ণ ভাওয়েল বা স্বরবর্ণ, অন্যটি কনসোন্যান্ট বা ব্যাঞ্জনবর্ণ। আর দুই অক্ষরের সবচেয়ে বেশি ব্যবহার করা শব্দ হচ্ছে 'অব' (OF), 'টু' (TO), 'ইন' (IN), 'ইজ' (IS) ও 'ইট' (IT) - এগুলো উল্টেপাল্টে বসালে মিলে যেতে পারে সংকেতের অর্থ।



তারপর ধরা যাক বাংলা স্বরবর্ণ অ আ ই ঈ উ ঊ ঋ এ ঐ ও ঔ । একে যদি ধরি অ=১, আ=২, ই=৫ এমন করে, তাহলে অ আ ই কে লেখা যাবে ১৩৫ হিসাবে। কিংবা ধরা যাক 'পবাংপলা' শব্দটির অর্থ কি কিছু বোঝা যাচ্ছে! যাচ্ছে না। আসলে খুব সহজ - অপ্রয়োজনীয় দুটি 'প' বসানো হয়েছে 'বাংলা' শব্দটির মধ্যে। মজার না?

আপনারা ইচ্ছে করলে এই রকম ভাবে হাজার হাজার উপায়ে একান্ত ব্যক্তিগত কোড তৈরি করতে পারেন।

'রআরমারর রসোরনারর রবাংরলা, রআরমি রতোরমারয় রভারলরবারসি'----- কি কিছু বুঝলেন?

তথ্য সাহায্যঃ কিশোর আলো এবং উইকিপিডিয়া ।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০১৬ রাত ১২:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক তথ্য শেয়ার করলেন, আপনাকে অনেক ধন্যবাদ। এভাবেই আমাদেরকে নতুন নতুন ইন্টারেস্টিং জিনিস জানাতে থাকবেন সে আশা করি।
শুভকামনা!

২| ০৫ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:২৬

পুলক ঢালী বলেছেন: বুঝলাম আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি। এখন বুঝলাম আমরা যে ছোটবেলায় ইটামি ভিটাত খিটেইটেয়েছি এগুলি বলতাম বা আচক্কমি তুচক্কমি এসব বলতাম সবই কৃপন দর্শন তত্ত্ব ছিলো।হায় হায় আজ জানলাম? আমরা কত পন্ডিত ছিলাম। :-B

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.