নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অপ্রকাশিত......

সপ্নহীন এক যুবরাজ

তুমি যেখানেই যাও,যা-ই করো, আমি সেখানেই তোমার জন্য অপেক্ষা করবো,অপেক্ষায় থাকবে টকটকে লাল গোলাপ,যেদিন আসবে সেদিন একাকি, বিষন্নতা জীবন থেকে মুক্তি পাবে ! অপূর্ণ সপ্ন,আশাগুলো পাবে পূর্ণতা, সেদিন তোমার প্রিয় কথাগুলো শুনবো,সেদিন তোমাকে নিয়ে সামনের দিকে এগিয়ে যাবো ! দুটি রংঙের ঘুড়ি হয়ে এক আকাশে উড়বো,আকাশ ছোয়া ভালোবাসা দিবো তোমায়, আছি সেদিনের অপেক্ষায়.....!!

সপ্নহীন এক যুবরাজ › বিস্তারিত পোস্টঃ

আমরা কি সত্যি বাংলা কে ভালোবাসি ?

২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:০৭




মাতৃভাষা দিবসে আমাদের বাংলা ভাষাকে আমরা কিভাবে সম্মানিত করি তার কিছু উদাহরন দিবো! আমি যখন দশম শ্রেনীতে উঠলাম তখন স্কুল পরীক্ষায় রচনা আসলো একটি শীতের সকাল! আমি সিয়র ছিলাম এটা আমার কমন পরবে তাই খুব ভালোভাবে মুখস্ত করলাম,আমার মনে আছে পরীক্ষায় খাতার আটটি পৃষ্ঠাজুরে এই রচনা লিখলাম! এতো সুন্দর করে হুবহু বই এর মত করে লিখেও রচনায় পাইলাম ২০ এর ভিতর ৪ ! মাথা গেলো গরম হইয়া,গেলাম স্যার এর কাছে যিনি এই বিষয় পড়ান এবং আমাদের খাতা দেখেছেন! উনি সব দেখার পর বললেন শীতের সকাল রচনা নাকি শীতের সকালের মত হয়নাই! আমি বললাম, কিন্তু রচনাটা এভাবেই বইতে আছে, এবং এই বইটাই স্কুল কমিটি আমাদের জন্য সিলেক্ট করেছে! স্যার বললেন বইটা আনো একটু দেখি! বইটা দেখালাম এবং রচনাটাও দেখলেন! উনি আগে যা বলছিলেন,বই দেখার পরেও তাই বললেন! এই বেপারটার জন্য উনার উপর আমার রাগ থাকবে আজীবন!



আমি ইউরোপ এর একটা দেশে ৫ বছর ছিলাম! লোকসংখা মাত্র ৭ লাখ! ভাষা গ্রিক! এই ৭ লাখ মানুষের ৬ লাখ সেই দেশের নাগরিক,আর বাকি ১ লাখ অন্য দেশের, যেমন - রাশিয়া,লন্ডন,আমেরিকা সহ অন্যান্য দেশের ! এই ৭ লাখ মানুশের জন্য সেদেশের সব কিছুতে গ্রিক ভাষা যুক্ত থাকবে, উদাহরন: এটিএম মেশিন,মোবাইল,কম্পিউটার,বিদেশি মুভিতে গ্রিক সাবটাইটেল ইত্যাদি! মাত্র ৭ লাখ মানুষের জন্য অত্যাধুনিক সব পন্যতে ইংলিশ এর সাথে গ্রিক ভাষা যুক্ত! জার্মানির প্রাধানমন্ত্রি এঞ্জেলা মারকেল বলেছেন- সিরিয়া থেকে আগত এবং অন্য যে কোনো দেশ থেকে আগতো সকল উদবাস্তুকে অবশ্যি জার্মান ভাষা শিখতে হবে! জার্মানি যদি কেউ যেতে চায় তবে তাকে বাধ্যতামুলক জার্মান ভাষার পরীক্ষায় পাস করে তারপর ভিসা আবেদন করতে হয়! এই বাংলাদেশের দিকে তাকাই-১৬ কোটি মানুশ কিন্তু বিদেশি সব পন্যে ইংলিশ,এটিএম মেশিনে ইংলিশ,কম্পিউটার,মোবাইল সব কিছুতে ইংলিশ! রিকশাচালককে ইউনিভারসিটি বললে বলবে যাবো,কিন্তু বিশ্ববিদ্যালয়ে যাবো বললে বলে এটা কোথায়!



বাংলা স্বরবর্ণ ব্যাঞ্জনবর্ণ মাত্রা অন্যান্য সব মিলিয়ে ৮০ টির বেশি বর্ণ ! আর ইংলিশে মাত্র ২৬ টি! যারা বাংলায় অনার্স করে তারা বেশিরভাগ এনজিও অথবা এডভোকেট অথবা শিক্ষক হয়! অনেকটা মোল্লার দৌর মসজিদ পর্যন্ত এমন! আর যারা ইংলিশ অনার্স করে তাদের চাকরির সীমাবধ্বতা নাই,বাস্তবে বাংলায় যারা পড়াশুনা করে তারা ইংলিশে পড়া ছাত্রদের চাইতে কয়েক গুন বেশি পড়াশুনা করে এবং কস্ট করে! বাংলা ভাষার প্রশ্নের উপরে লিখা থাকে সাধু ও চলিত ভাষার মিশ্রন দুষনিও! যারা আমার লিখা পড়ছেন তাদের কয়জন সাধু/চলিত জানেন?



নিউইয়র্কে ৩ জুলাই বিকেলে বাংলাদেশ স্থায়ী মিশনে ‘বাংলাদেশ: অতীত, বর্তমান ও ভবিষ্যত’ শীর্ষক আলোচনা সভায় করা এক বুদ্ধিজীবীর মন্তব্য নিয়ে প্রবাসীদের মধ্যে তাৎক্ষণিকভাবেই বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। তিনি বলেছেন "কাফেরদের দেবতাদের নামে আল্লাহর ৯৯ নাম; এখন বাংলাদেশে বোরকা পরার বিপক্ষে অনেকেই জেগে উঠেছে,সৌদি বাদশাহ আবদুল আজিজ ইবনে সউদ মুসলমান ছিলেন না " এই কথাগুলা যে বলেছেন তার লিখা গান - আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি! আজ এই গান সবাই গাইবো আর শহিদদের শ্রদ্বা জানাবো ! যদিও ইসলামে এসব হারাম করা হয়েছে ! আমরা সত্ত্যিই গর্বীত বাঙালি ! ভাষার জন্য যারা শহীদ তারা মুসলমান, আর আমরা তাদের সম্মান জানাবো যার গান দিয়ে সে বলে ইসলামের বিরুদ্ধে ! নীর্লজ্জ বাঙ্গালী !


২০১৫ জুনের শুরুর দিকে হাইকোর্ট দেশে সব সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার, গাড়ির নম্বর প্লেট, সব সরকারি দপ্তরে নামফলক এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে ইংরেজি বিজ্ঞাপন ও মিশ্র ভাষার ব্যবহার বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেয় । পরবর্তী অংশ প্রথম আলো পত্রিকা থেকে নেয়া > আদালতের নিষেধ থাকা স্বত্বেও বেইলি রোড সড়কের ডান পাশে একটি বড় ভবনে দেখা যায়, গোল্ডেন ফুড, ক্যালিফোর্নিয়া ফ্রাইড চিকেন, রেড কোর্ট, হট কেক, ড্যাজলিং বিউটি পারলার, ওয়েসিস রেস্টুরেন্ট, জেন্টেলম্যান সেলুন, শর্মা হাউস, হেলভেটিয়া ফাস্ট ফুড ও বেইলি গার্ডেন রেস্টুরেন্টের সাইনবোর্ড। এসব সাইনবোর্ডের প্রায় সবই ইংরেজিতে লেখা । গুলশানে-লাইটিং প্যালেস নামে একটি দোকানের চারটি সাইনবোর্ডের সব কটি ইংরেজিতে লেখা। যমুনা ব্যাংকের সাইনবোর্ডের ওপরে ইংরেজিতে ব্যাংকের নাম লেখা, নিচে বাংলায় লেখা। জনতা ব্যাংক ছাড়া বাংলায় লেখা সাইনবোর্ড খুঁজে পাওয়া যায়নি। এ ছাড়া ক্ল্যাসিক লাইটিং, ফ্যাশন অপটিকস, ইনডেক্স গ্রুপ, বেঙ্গল এজেন্সিস, সনি র‍্যাংগস, ফিটনেস প্লাস জিম, এন আই টিসহ বিভিন্ন সাইনবোর্ড ইংরেজিতে লেখা রয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ওয়েবসাইটে থাকা ৯১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৩টি ছাড়া সব বিশ্ববিদ্যালয়ের নাম ইংরেজিতে রাখা হয়েছে। অন্যদিকে সরকারি ও স্বায়ত্তশাসিত ৩৭টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সব কটি নামই বাংলায় ! ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধ্যাপক শিশির ভট্টাচার্য্য প্রথম আলোকে বলেন, রাষ্ট্রভাষা হতে হলে ভাষাটিকে সর্বস্তরের বিশেষ শিক্ষা, প্রশাসন, আদালত ও ব্যবসা-বাণিজ্যের একমাত্র ভাষা হয়ে উঠতে হবে। ফ্রান্স, জার্মানি বা জাপানে এমনকি সুইডেন, ফিনল্যান্ড, ডেনমার্ক ও নরওয়েতে ভাষা ব্যবহারের ক্ষেত্রে রাষ্ট্রভাষার অধিকার একচেটিয়া। দ্বিতীয় কোনো ভাষাকে সেখানে রাষ্ট্রভাষার সঙ্গে প্রতিযোগিতা করতে দেওয়া হয় না। ওই অধ্যাপকের মতে, সবক্ষেত্রে বাংলা ব্যবহার না করলে বাংলা রাষ্ট্রভাষা হবে না এবং এর শক্তি বাড়বে না ।

পরিশেষে , এই লিখাটা লিখার সময় অনেক চেস্টা করেছি যেন বানান ঠিক থাকে,কিন্তু আমি জানি বানান ভুল আছে,আমি চেস্টা করেছিলাম সব বাংলায় থাকবে কিন্তু বাংলিশ হয়ে গেছে ! ইংলিশ টাইপ করাটা খুব সহজ,কিন্তু বাংলা টাইপ করা কতটা কঠিন এটা তারা ভালো জানেন যারা বাংলা লিখেন !

একটা কবিতা দিয়ে লেখাটা শেষ করলাম

বাংলাটা ঠিক আসে না ! –
ভবানীপ্রসাদ মজুমদার


ছেলে আমার খুব ‘সিরিয়াস’ কথায়-কথায় হাসে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসেনা।
ইংলিশে ও ‘রাইমস’ বলে
‘ডিবেট’ করে, পড়াও চলে
আমার ছেলে খুব ‘পজেটিভ’ অলীক স্বপ্নে ভাসে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসে না।

‘ইংলিশ’ ওর গুলে খাওয়া, ওটাই ‘ফাস্ট’ ল্যাঙ্গুয়েজ
হিন্দি সেকেন্ড, সত্যি বলছি, হিন্দিতে ওর দারুণ তেজ।
কী লাভ বলুন বাংলা প’ড়ে?
বিমান ছেড়ে ঠেলায় চড়ে?
বেঙ্গলি ‘থার্ড ল্যাঙ্গুয়েজ’ তাই, তেমন ভালোবাসে না
জানে দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসে না।

বাংলা আবার ভাষা নাকি, নেই কোনও ‘চার্ম’ বেঙ্গলিতে
সহজ-সরল এই কথাটা লজ্জা কীসের মেনে নিতে?
ইংলিশ ভেরি ফ্যান্টাসটিক
হিন্দি সুইট সায়েন্টিফিক
বেঙ্গলি ইজ গ্ল্যামারলেস, ওর ‘প্লেস’ এদের পাশে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসে না।

বাংলা যেন কেমন-কেমন, খুউব দুর্বল প্যানপ্যানে
শুনলে বেশি গা জ্ব’লে যায়, একঘেয়ে আর ঘ্যানঘ্যানে।
কীসের গরব? কীসের আশা?
আর চলে না বাংলা ভাষা
কবে যেন হয় ‘বেঙ্গলি ডে’, ফেব্রুয়ারি মাসে না?
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসে না।

ইংলিশ বেশ বোমবাস্টিং শব্দে ঠাসা দারুণ ভাষা
বেঙ্গলি ইজ ডিসগাস্টিং, ডিসগাস্টিং সর্বনাশা।
এই ভাষাতে দিবানিশি
হয় শুধু ভাই ‘পি.এন.পি.সি’
এই ভাষা তাই হলেও দিশি, সবাই ভালোবাসে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসেনা।

বাংলা ভাষা নিয়েই নাকি এংলা-প্যাংলা সবাই মুগ্ধ
বাংলা যাদের মাতৃভাষা, বাংলা যাদের মাতৃদুগ্ধ
মায়ের দুধের বড়ই অভাব
কৌটোর দুধ খাওয়াই স্বভাব
ওই দুধে তেজ-তাকত হয় না, বাংলাও তাই হাসে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসেনা।

বিদেশে কী বাংলা চলে? কেউ বোঝে না বাংলা কথা
বাংলা নিয়ে বড়াই করার চেয়েও ভালো নিরবতা।
আজ ইংলিশ বিশ্বভাষা
বাংলা ফিনিশ, নিঃস্ব আশা
বাংলা নিয়ে আজকাল কেউ সুখের স্বর্গে ভাসে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসেনা।

শেক্সপীয়র, ওয়ার্ডসওয়ার্থ, শেলী বা কীটস বা বায়রন
ভাষা ওদের কী বলিষ্ঠ, শক্ত-সবল যেন আয়রন
কাজী নজরুল- রবীন্দ্রনাথ
ওদের কাছে তুচ্ছ নেহাত
মাইকেল হেরে বাংলায় ফেরে, আবেগে-উচছ্বাসে না
জানেন দাদা, আমার ছেলের বাংলাটা ঠিক আসেনা।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:২১

প্রামানিক বলেছেন: সত্য কথাই বলেছেন। ধন্যবাদ

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:২৬

আমি ময়ূরাক্ষী বলেছেন: শেক্সপীয়র, ওয়ার্ডসওয়ার্থ, শেলী বা কীটস বা বায়রন
ভাষা ওদের কী বলিষ্ঠ, শক্ত-সবল যেন আয়রন
কাজী নজরুল- রবীন্দ্রনাথ
ওদের কাছে তুচ্ছ নেহাত
মাইকেল হেরে বাংলায় ফেরে, আবেগে-উচছ্বাসে না
জানেন দাদা, আমার ছেলের বাংলাটা ঠিক আসেনা।

৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৪৩

মস্টার মাইন্ড বলেছেন: "আমি যখন দশম শ্রেনীতে উঠলাম তখন স্কুল পরীক্ষায় রচনা আসলো একটি শীতের সকাল! আমি সিয়র ছিলাম এটা আমার কমন পরবে তাই খুব ভালোভাবে মুখস্ত করলাম,আমার মনে আছে পরীক্ষায় খাতার আটটি পৃষ্ঠাজুরে এই রচনা লিখলাম! এতো সুন্দর করে হুবহু বই এর মত করে লিখেও রচনায় পাইলাম ২০ এর ভিতর ৪ ! মাথা গেলো গরম হইয়া,গেলাম স্যার এর কাছে যিনি এই বিষয় পড়ান এবং আমাদের খাতা দেখেছেন! উনি সব দেখার পর বললেন শীতের সকাল রচনা নাকি শীতের সকালের মত হয়নাই! আমি বললাম, কিন্তু রচনাটা এভাবেই বইতে আছে, এবং এই বইটাই স্কুল কমিটি আমাদের জন্য সিলেক্ট করেছে! স্যার বললেন বইটা আনো একটু দেখি! বইটা দেখালাম এবং রচনাটাও দেখলেন! উনি আগে যা বলছিলেন,বই দেখার পরেও তাই বললেন! এই বেপারটার জন্য উনার উপর আমার রাগ থাকবে আজীবন"


ব্যাপারটা বুঝলাম না।

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৫৬

প্রণব দেবনাথ বলেছেন: দোষ টা আমাদেরই,আমরা নিজের ভাষাকে সব ক্ষেত্রে ব্যবহার করার জন্য চেষ্টাই করিনা।

৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৫৯

এযুগেরকবি বলেছেন: সুন্দর
যথেষ্ট গুরুত্ব বহন করে
++++++++++++++

২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:০৫

সপ্নহীন এক যুবরাজ বলেছেন: ধন্যবাদ !!

৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:০৪

সপ্নহীন এক যুবরাজ বলেছেন: শীতের সকাল রচনায় শীতের সকালের পরিবেশ, শীতের সকালের রসের পিঠা,রস দিয়ে পায়েস রান্না এসব কথা ছিলো,কোথাও দুপুরের রান্নার কথা অথবা রাতের রান্নার কথা অথবা রাত/দুপুর/বিকালের পরিবেশের কথা লিখা ছিলোনা,কিন্তু তারপরেও কেন উনি বললেন শিতের সকালের মত রচনা হয়নাই ? এখন আমাকে বলতে পারেন এই ঘটনা কেন এখানে লিখলাম,কারন-বাংলা নিয়া লিখা তাই একটা ছোট ঘটনা দিয়ে শুরু করলাম ! মন্তব্য করার জন্য ধন্যবাদ < প্রণব দেবনাথ ,মস্টার মাইন্ড,আমি ময়ূরাক্ষী্,প্রামানিক !

৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪৬

আব্দুল্লাহ তুহিন বলেছেন: চমৎকার লিখেছেন,

একুশ নিয়ে আমার এ পোস্টটা পড়ার জন্য অনুরোধ রইল,
পোস্ট লিংক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.