নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অপ্রকাশিত......

সপ্নহীন এক যুবরাজ

তুমি যেখানেই যাও,যা-ই করো, আমি সেখানেই তোমার জন্য অপেক্ষা করবো,অপেক্ষায় থাকবে টকটকে লাল গোলাপ,যেদিন আসবে সেদিন একাকি, বিষন্নতা জীবন থেকে মুক্তি পাবে ! অপূর্ণ সপ্ন,আশাগুলো পাবে পূর্ণতা, সেদিন তোমার প্রিয় কথাগুলো শুনবো,সেদিন তোমাকে নিয়ে সামনের দিকে এগিয়ে যাবো ! দুটি রংঙের ঘুড়ি হয়ে এক আকাশে উড়বো,আকাশ ছোয়া ভালোবাসা দিবো তোমায়, আছি সেদিনের অপেক্ষায়.....!!

সপ্নহীন এক যুবরাজ › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসার প্রতীক

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:২৯




অনেক আগে থেকে বিশ্বাস করা হতো হৃদয় হচ্ছে মানুষের সব আবেগের উৎস ! হৃদয় দানের অর্থ আপনার সবকিছু নিঃসার্থভাবে তাকে সমর্পন করা ! প্রাচীঙ্কাল থেকে মানুষ জানতো না মানব শরীরের রক্ত পাম্প করাই হচ্ছে হৃৎপিন্ডের কাজ ! তারা জানতো হৃপিন্ডই মানুষের সব অনুভুতির কেন্দ্র !

মিথ অনুসারে ছেলে-মেয়ের প্রেম ও আকর্ষন , অনুভুতির জন্য দায়ি দেবতা কিউপিড ! ল্যাটিন ভাষায় কিউপিড অর্থ কামনা ! কিউপিড হচ্ছে পক্ষ যুক্ত,নাদুস-নুদুস চেহারার এক নগ্ন বালক ! তার ঠোটে লেগে আছে বজ্জাম হাসি ! কিউপিড বহন করে ধনুক তৃন ও শর ! তরুন তরুনীর হৃদয়কে সে প্রেমশরে বিদ্ব করে !

আমরা সবসময় প্রিয়জন/প্রয়জনা কে গোলাপের সাথে তুলনা করি ! গোলাপের ইংরেজি শব্দ ROSE ! ROSE কে ওলট-পালট করলে এটা হয় EROS ! এই EROS হচ্ছে প্রেমের দেবতা ! বিশ্বব্যাপি প্রেমিক প্রেমিকাদের প্রথাগত প্রথম পছন্দ লাল গোলাপ ! লাল গোলাপ হচ্ছে গাড় আবেগের প্রতিক,ভালোবাসার প্রতিক ! ল্যাভেন্ডার রঙের গোলাপ হচ্ছে মোহিনী শক্তি ও অনন্যতা ! কমলা রঙের গোলাপ হচ্ছে মুগ্ধতা ! গোলাপি গোলাপ - কৃতজ্ঞতা বন্ধুত্ব এবং শ্রদ্বাবোধ ! লাল গোলাপ-ভালোবাসা শ্রদ্বা এবং সাহস ! পিচ রঙের গোলাপ- বিনয় , দরদ ! গোলাপি গোলাপ- প্রশংশা, আনন্দ ও সুখময়তা ! গাঢ় লাল গোলাপ- সৌন্দর্য এবং প্রবল অনুরাগ ! সাদা গোলাপ- নিশ্পাপতা,পবিত্রতা,গোপনীয়তা নিঃশব্দতা ! হলুদ গোলাপ- আনন্দ,ঈর্ষ্‌আশা,মুক্তি ! কালো গোলাপ হচ্ছে বিদায়ের প্রতিক!

গোলাপের সংখার উপরেও নিরভর করে বিশেষ উদ্দেশ্য !
১ টি গোলাপ- প্রথম দেখায় প্রেম !
২ টি গোলাপ- সাধারনভাবে ভাব বিনিময় !
৩ টি গোলাপ- আমি তোমাকে ভালোবাসি !
৭ টি গোলাপ- তোমার প্রেমে পাগল !
৯ টি গোলাপ- আমরা সারাজীবন এক সাথে থাকবো !
১০ টি গোলাপ- তুমি শুধু আমার !
১২ টি গোলাপ- প্রতিশ্রুতি দিলাম সব সময় কাছে থাকবো !
১৩ টি গোলাপ- সারা জীবন বন্ধুর মতো কাছে থাকবো !
১৫ টি গোলাপ- আমি দুখিত !
২০ টি গোলাপ- আমি সারা জীবন তোমার বিশ্বাসি হয়ে থাকবো !
২১ টি গোলাপ- আমি তোমার কাছে দায়বদ্ব !
৩৬ টি গোলাপ- আমাদের ভালোবাসার মুহূর্তগুলো আমি সারাজীবন মনে রাখবো !
৪০ টি গোলাপ- আমার রিদয় দিয়ে তোমাকে ভালোবাসি !
১০৮ টি গোলাপ- আমাকে বিয়ে করবে ??

হুমায়ুন আহমেদ তার এক বইতে লিখেছেন- ধারনা করা হয় প্রত্যেক মানুষের হাতে ৫ টি নীল পদ্দ্য ফুল থাকে ! যখন কেউ কারো ভীষন প্রেমে পড়ে তখন সে তার প্রিয়জনকে সেই পদ্দ্য ফুল দেয় ! ভালোবাসা কম হলে পদ্দ্য কম দেয় ! আর খুব বেশি হলে ৫ টি পদ্দ্য দেয় !

লাভ নটস ( LOVE KNOTS ) ফিতা দিয়ে চিত্রিত করা হয় ! অন্থীন চীরস্থায়ি প্রেম প্রকাশের প্রচলীত প্রতিক এটি !

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.