নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অপ্রকাশিত......

সপ্নহীন এক যুবরাজ

তুমি যেখানেই যাও,যা-ই করো, আমি সেখানেই তোমার জন্য অপেক্ষা করবো,অপেক্ষায় থাকবে টকটকে লাল গোলাপ,যেদিন আসবে সেদিন একাকি, বিষন্নতা জীবন থেকে মুক্তি পাবে ! অপূর্ণ সপ্ন,আশাগুলো পাবে পূর্ণতা, সেদিন তোমার প্রিয় কথাগুলো শুনবো,সেদিন তোমাকে নিয়ে সামনের দিকে এগিয়ে যাবো ! দুটি রংঙের ঘুড়ি হয়ে এক আকাশে উড়বো,আকাশ ছোয়া ভালোবাসা দিবো তোমায়, আছি সেদিনের অপেক্ষায়.....!!

সপ্নহীন এক যুবরাজ › বিস্তারিত পোস্টঃ

সত্য মিথ্যার বাংলাদেশ

০৫ ই মে, ২০১৬ রাত ১০:২৯



একটা কথা সবাই বলে, মৃত্যুর পূর্ব মূহূর্তে মানুষ নাকি সত্য কথা বলে ! আসলে কথাটা কি শুধুই মনগড়া নাকি সত্যি ? যদি সত্যি হয় তবে কথাটা কোথায় লিখা আছে ? মানবতা বিরোধি অপরাধে এই পর্যন্ত যে কয়জনকে ফাসির আদেশ দেয়া হয়েছে তাদের সবাই ফাসির কাষ্ঠে যাবার আগে অথবা তাদের পরিবারের সাথে শেষ দেখা করার সময় বলেছেন আমি সঠিক বিচার পাইনি ! মিথ্যা বিচারে আমাকে ফাসি দেয়া হচ্ছে ! আল্লাহ এর বিচার করবেন ! আল্লাহ এর আদালতে বিচার দিয়ে গেলাম ! আমি আসলে বলতে চাইছি, আমি বিশ্বাস করিনা যে এ পর্যন্ত যাদের মানবাধিকার অপরাধে বিচারে মৃত্যু দেয়া হয়েছে তাদের মাঝে একজনও রাজাকার নেই ! অথচ তারা সবাই মৃত্যুর পূর্বে নিজেদের নির্দোশ দাবি করে আল্লাহ এর আদালতে বিচার দিয়ে গেলেন ! কে রাজাকার এটা বলবে মুক্তিযোদ্ধারা, কিন্তু তারাই আজ দুইটা দলে বিভক্ত ! একদল মুক্তিযোদ্ধা বলে অমুক রাজাকার,আরেকদল মুক্তিযোদ্ধা বলে অমুক রাজাকার না ! তাহলে সত্যি কি ?

আমার এই লিখাটা যারা পড়ছেন তারা কি সবাই বীরশ্রেষ্ঠ ৭ জনের নাম বলতে পারবেন ? আমি জানি ৯৯ জন পারবেননা ! অথচ ক্লাস ১ থেকে ৬ পর্যন্ত এই ৭ জনের নাম পড়ানো হয়েছে ! এটাও সত্যি আমার নিজেরও মনে নেই ! আমরা কয়জন জানি বীর মুক্তিযোদ্ধা, বীরঙ্গনা, বীরপ্রতীক, বীরবিক্রম, বীরউত্তম, বীরশ্রেষ্ঠ ইত্যাদি খেতাবে কতোজনকে ভূষিত করা হয় ? অনেক সময় ভুলে যাই যুদ্ধে সারা দেশে কতোগুলা সেক্টর ছিলো ! সেক্টর কমান্ডারদের নাম আমি জানি না ! আপনারা জানেন ? আসলে জানাটা কি জরুরী ? খুব জরূরী,কারন ভবিষ্যতে বিসিএস পরীক্ষায় মুক্তিযুদ্ব সম্পর্কে অনেক প্রশ্ন আসবে যা বাধ্যতামুলক ! বর্তমান সরকারী চাকরিতে মুক্তিযোদ্ধার সন্তান ও নাতিদের কোটা ৩০%, মহিলা ১০%, উপজাতী ৫%, জেলা কোটা ৫%, বাকি ৫০% কোটা বিহীন রয়েছে অর্থাৎ সাধারন মানুষের জন্য । বুঝতে পারছেন আপনি যদি মুক্তিযোদ্ধা না হন তাহলে আপনি কতটা অভিশপ্ত ? আর এটাও সত্যি বিসিএস লিখিতো পড়িক্ষায় পাস এর পর শুরূ হয় টাকার খেলা, টাকা দিলে ভাইবা পরীক্ষায় পাস ,তার মানে আপনি সরকারী চাকরী পেয়ে গেলেন ! যেহেতু আপনি টাকা দিয়ে চাকরী নিয়েছেন সেহেতু ঘুস/অবৈধ উপায়ে আপনার বিনীয়োগের টাকা তুলতে হবে সেটা যেভাবেই হোক , এটা করতে যদি দেশের অমঙ্গল হয় অথবা কয়েকটা লাস পড়ে যায় তাও আপনি পিছপা হবেননা :) ! তার মানে টাকা যার ক্ষমতা/ভবিষ্যত তার !

১৯৭১ থেকে ২০১৬ সাল, ৪৫ বছর হয়ে গেলো অথচ আমরা কেউ আজ পর্যন্ত একটি মুক্তিযুদ্বের বই পেলামনা যা সব রাজনৈতিক দল থেকে একমত ! সব কয়টা দলেই মুক্তিযোদ্ধা রয়েছেন অথচ তারা সবাই যখন যে দল সরকারে থাকে তখন তারা তাদের মতো করে মুক্তিযোদ্ধারাই নিজেদের মাঝে কাদা ছুরাছুরি করে ! কি লজ্জা, যারা একসময় দেশের জন্য যুদ্ব করেছেন জীবন বাজি রেখে আজ তারা নিজেরাই স্বার্থের জন্য একজন আরেকজনকে রাজাকার বলছেন ! প্রতিটা দলেই মুক্তিযোদ্ধা এবং রাজাকার আছে এটা কেউ অস্বিকার করতে পারবেনা অথচ যখন যে দল ক্ষমতায় তখন সে দল হয়ে যায় মুক্তিযোদ্ধার দল,আর বিরোধী দল হয়ে যায় রাজাকার এর দল ! আমরা যারা মুক্তিযুদ্বের পর জন্মেছি অথবা জন্মাবে তারা কিভাবে মুক্তিযুদ্বের সত্যি ইতিহাস জানবে ?

ছোট্ট একটা গল্প বলবো,গল্পটা আজ থেকে ১০/১২ বছর আগে আমার এক দুলাভাই খুব বয়স্ক একজন মানুষ তিনি কথা প্রসঙ্গে বলেছেন- আমরা সবাই জানি ইদুর/চিকা নামক দূরগন্ধময় প্রানীর নাম ! এই চিকার শরীরে অনেক গন্ধ তাই গন্ধ যাতে না আসে তাই তার শরীরে অনেক বেশি বেশি করে সুগন্ধময় তেল মালীশ করা হয়! কিন্তু দেখা গেলো উলটা তার শরীর থেকে আরো বিশ্রী গন্ধ আসতে থাকলো,তখন তার পাশেই কেউ থাকতে পারেনা ! আমাদের বর্তমান অবস্থা তাই ! যখন যে সরকার আসে তখন বইয়ের ইতিহাস পরিবর্তন হয় ! আগে বলা হতো দলের চাইতে দেশ বড়ো,কিন্তু এখন দেশের চাইতে দল বড়ো !


আর কিছু লিখতে সাহস পাচ্ছিনা ! কেনো জানেন ? আজ অনলাইন নিউজে পড়লাম- ইলেকট্রনিকস মিডিয়া ( ফেসবুক/টিভি/পেপার/অনলাইন/প্রিন্ট ) জাতীর পিতা এবং মুক্তিযুদ্বের ইতিহাস অথবা আদালত ধারা সিকৃত মুক্তিযুদ্বের ইতিহাস কে কেউ ব্যাংগ করলে তার শাস্তি ১ কোটি টাকা অথবা জেল, অথবা দুইটাই ! এবং এই মামলার নিস্পত্বির সময়সীমা ২/৩ মাসের মধ্যে করতে হবে ! এটা বাধ্যতামুলক ! আমরা আছি কোন দেশে ? ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন তার দেশে তার শাসন আমলে কেউ যদি তার রাজনীতে ( বার্থ পার্টি ) না করতো তবে তারা চাকরী পেতনা,এমনকি তারা আর্মিতেও সুযোগ পেতোনা ! আমরা কি ইরাকের দিকে যাচ্ছি ?

যেহেতু মুক্তিযুদ্বের ইতিহাস বলতে মুক্তিযুদ্বারা দ্বিধাভক্ত, অথবা তারা সত্যি ইতিহাস বলতে চাচ্ছেননা, এবং আমরাও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে অন্ধকারে আছি সেহেতু আসেন আমরা মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জিবীত না হয়ে দেশ প্রেমের চেতনায় উজ্জিবীত হই , তাহলে অন্তত পরবর্তি প্রজন্ম সুখে থাকতে পারবে !

পরিশেষে , লিখায় বানান ভুল আছে অনেক ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন ! কোথাও ভুল বলে থাকলে কমেন্টস করে জানাবেন !

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০১৬ রাত ১০:৪০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আর বেশীদিন এই হতাশা থাকবেনা। প্রাকৃতিক ভাবে সবকিছুর অবসান হবে। এই ইস্যুরও সমাপ্তি হবে....

২| ০৫ ই মে, ২০১৬ রাত ১১:২৯

রাফা বলেছেন: সাবাশ...এই বাক্যগুলো দালাল শ্রেনীর কিছু লোক অহরহ বলে থাকে। ।সাতজন বীরশ্রে্ষ্ঠর নাম না জানা বা এগারোজন সেক্টর কমান্ডারকে না চেনা এটুকুতেই সিমাবদ্ধ মনে হয় আমাদের মুক্তিযুদ্ধকে.!!কিছু দলান্ধ লোক নিজের ব্যাক্তিগত লাভের আশায় রাজাকারকেও মুক্তিযোদ্ধা বানিয়ে ফেলে বলে ভুলে যাবো লক্ষ লক্ষ মুক্তিযোদ্ধাদের কথা।ভুলে যাবো স্বজনহারাদের ব্যাথা।ভুলে যাবো লক্ষ লক্ষ মা বোনের আত্মত্যাগের ইতিহাস।যে নিজের মানসন্মান দিয়ে মুক্তিযুদ্ধ করেছে তার চাইতে বড় মুক্তিযোদ্ধা কে আছে এই পৃথিবীতে?
২০১৬সালে এসে মুক্তিযুদ্ধের ইতিহাস না জানাটা একটি অপরাধ বলেই মনে করি আমি।এই অবারিত মহাসমুদ্রে সব কিছুই এখন উন্মুক্ত ।একজন মানুষের জানার ইচ্ছাটাই এখন সবকিছু।নিজের জিবনের বিনিময়ে যারা এই দেশটা এনে দিয়েছে আমাদের তাদের প্রতি বিন্দুমাত্র শ্রদ্ধাবোধ থাকলে কেউ তাদেরকে কি দিলাম তা নিয়ে কথা বলতে পারেনা।কতটুকুইবা করেছি আমরা তাদের জন্য?

নিজের জন্মের ইতিহাস ভুলে গিয়ে দেশপ্রেম এটা'তো রাজাকারদের মূল এজেন্ডা।৪৫বছরের পুরোনো ইতিহাস ভুলে যেতে বলে তারাই।আপনার মা বাবাকেও ভুলে যান তাহোলে-কারন তারাও অনেক পুরোনো হয়ে গেছে।

০৬ ই মে, ২০১৬ রাত ১২:০৩

সপ্নহীন এক যুবরাজ বলেছেন: মুক্তিযোদ্ধাদেরএক হতে হবে ! যাহা সত্য তাহা যতই তিতা হোক সবাইকে একসাথে উচ্চস্বরে বলতে হবে !

৩| ০৫ ই মে, ২০১৬ রাত ১১:৩৩

সোজোন বাদিয়া বলেছেন: "জাতীর পিতা এবং মুক্তিযুদ্বের ইতিহাস অথবা আদালত ধারা সিকৃত মুক্তিযুদ্বের ইতিহাস কে কেউ ব্যাংগ করলে তার শাস্তি ১ কোটি টাকা অথবা জেল" - দিনে দিনে বহু বাড়িতেছে দেনা, শুধিতে হইবে ঋণ একদিন।

০৬ ই মে, ২০১৬ রাত ১২:০৭

সপ্নহীন এক যুবরাজ বলেছেন: যদি কেউ ভাবে দেশ দুর্নীতি মুক্ত হবে,হত্যা/গুম/ধর্ষন হবেনা তবে বুজতে হবে সে ঘুমিয়ে সপ্ন দেখছে ! এই দেশ আর কোনোদিন সপ্নের দেশ হবেনা ! ১৯৭১ থেকে ২০১৬ সাল পর্যন্ত হত্যা/গুম/ধর্ষন/দুর্নীতি দিনের পর দিন বারছে ! মন্তব্যের জন্য ধন্যবাদ সবাইকে !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.