নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন একটা কৌতূহলী যাত্রার নাম- স্রষ্টা, সৃষ্টি, উদ্দেশ্য এবং এই সব কিছুর সত্যতা কে ঘিরে... আর আমি সেই পথের একজন সাধারণ যাত্রী। নিজের জায়গা থেকে সব স্থান, কাল, পাত্রে আপন অস্তিত্বকে কল্পনা করতে ভালোবাসি আর সেই অনুযায়ী প্রত্যেকটা কাজ করে যাই...

মাহফুজ আলআমিন ( Auspicious Fate )

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) › বিস্তারিত পোস্টঃ

অস্তিত্বের লড়াই !

১৯ শে মার্চ, ২০১৬ রাত ১১:৪২

কিছুদিন আগে ফ্রান্সে যখন হামলা হলো, সমস্ত পৃথিবীজুড়ে শোকের মাতম বয়ে গেলো। সহ্মর্মিতা স্বরূপ প্রায় সবাই প্রোফাইল পিক রাঙালেন তাদের পতাকার রঙ্গে। ওদিকে সিরিয়া, গাজা সহ মুসলিম দেশগুলোতে গণহত্যার প্রতি সহমর্মিতা জানাতে আমাদের অনুভূতির দ্বার অনেক দেরিতে খুলেছিল!

ক্রিকেট এর প্রতি আবেগ এর জন্য এ জাতি বড়ই সুপরিচিত। নিজের দেশের ক্রিকেট দল কে সমর্থন স্বরূপ এশিয়া কাপে নিজেদের প্রোফাইল পিক এ দেশপ্রেমের রঙ লাগিয়ে গ্রিনিজ উয়ার্ল্ড রেকর্ড ও করে ফেলেছি আমরা। জাতি হিসেবে আমরা যতই বিচ্ছিন্ন হই, এদিক থেকে নিজেদের গর্বের নাকি শেষ নেই।

কিছুদিন আগে কিছু উগ্রবাদীর সংগঠন রাষ্ট্র ধর্ম ইসলাম বাতিলের জন্য আদালতের মাধ্যমে আপিল করেছে। গুটিকয়েক উগ্রপন্থীর কারণে ৯০ শতাংশ মুসলিম এর এই দেশে রাষ্ট্রধর্ম ইসলাম বাতিলের পায়তারা চলছে যার চূড়ান্ত শুনানি আগামী ২৭ তারিখ।

রাষ্ট্র ভাষা রক্ষার জন্য ১৯৫২ সালে যারা জীবন দিয়েছিল, তাদের আজ ও স্মরণ করে শহীদ মিনার বানিয়ে ফুল দেয়া হয়! সেই জায়গায়, গণতান্ত্রিক একটি দেশের ৯০ শতাংশ যেখানে মুসলিম, সেখানে রাষ্ট্রধর্ম ইসলাম থাকাই বাঞ্ছনীয়। এই দেশের মুসলিমরা এমন না যে ভারতের মত মুস্লিমদের কে গরুর চেয়ে কম মূল্যায়ন করে, শুধুমাত্র গরুর মাংসের জন্য যারা হত্যা করে!
সেই দিক থেকে রাষ্ট্র ধর্ম রক্ষার জন্য, যা প্রত্যেক টি মানুষের অস্তিত্বের সাথে জড়িত, সর্বোচ্চ কি উদ্যোগ নেয়া উচিত, চেষ্টা করা উচিত, তা না বোঝার কথা নয়।
অথচ, এতো কঠিন এক মুহূর্তে আমরা ব্যস্ত কি নিয়ে? এতো কোটি টাকা ব্যাংক রিজার্ভ হ্যাক হলো, আমাদের কি? দেশ এ কি হলো না হলো আমাদের কি? রাষ্ট্র ধর্ম ইসলাম বাতিল নিয়ে আমাদের যত টা না উদ্বিগ্ন হওয়া উচিত, তার চেয়ে বেশি উদ্বিগ্ন খেলা নিয়ে। তাসকিন, সানির বোলিং একশন নিয়ে। ভালো, জীবন কে উপভোগ করা ভালো, নিজের অস্তিত্ব ভুলে যারা বিনোদন নিয়ে ব্যস্ত থেকেছে তাদের পরিণতি কি হয়েছে, তা তুরস্কের ইতিহাস থেকে ভালোভাবেই জানতে পারবেন। রাষ্ট্রধর্ম ইসলাম বাতিলের পর কি এক নারকীয় অবস্থা তৈরি হয়েছিল দেশটির। আমরাও অতঃপর সেই দ্বারপ্রান্তে এসে পড়েছি! সেই নিয়ে আমাদের ভাবনা নেই, আমাদের যত ভাবনা- খেলা, আনন্দ, বিনোদন ঘিরে।

যাই হোক, যাদের মাঝে ন্যুন্তম ঈমান এর বোধ রয়েছে তারা সর্বোচ্চ কি করতে পারি ফেসবুক থেকে?
শুরুতেই বললাম- আগের সমর্থন গুলোর মত নিজের প্রোফাইল পিক এ রাষ্ট্রধর্ম বাতিলের বিরুদ্ধে প্রতিবাদ রুপে ছবি আপলোড করুন। অনলাইন, অফলাইনে সর্বত্র সকলকে এই বিষয়ে অবহিত করুন। হ্যাশ ট্যাগ এর সহিত স্ট্যাটাস একযোগে দিয়ে একাত্মতা প্রকাশ করুন। আর অবশ্যই, ইসলাম এর সত্যতা মনে প্রাণে ধারণের চেষ্টা করা সকলের ই দায়িত্ব।

এই জীবন শুধু উপভোগ এর জন্য নয়। এটা আপনি মানতে বাধ্য। পরীক্ষা স্থলে কোনভাবেই খেয়ে, ফূর্তি করে উপভোগ করে জীবন কাটিয়ে যাওয়া সম্ভব নয়। বাধা আসবে, তবে নিজের অস্তিত্বের তরে, সত্যের তরে তার বিরুদ্ধে, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাড়াতে হবেই। আসুন, সকলেই নিজেদের বিশ্বাস এর পরীক্ষায় সর্বোচ্চ চেষ্টা টি অন্তত করি। সেই মহান সত্তার ভালোবাসায়- যিনি আপনাকে এই সুন্দর জীবন টি দিয়েছেন।

অন্যথায়, ইতিহাস বলে- এমন জাতি পরাধীনতার শিকল পড়তে বাধ্য! শিঘ্রই, খুব শীঘ্রই! আল্লাহ হেফাজত করুন এই দেশ কে :(

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০১৬ রাত ১২:০১

মহা সমন্বয় বলেছেন: আল্লাহ হেফাজত করুন এই দেশ কে :(

২| ২০ শে মার্চ, ২০১৬ ভোর ৪:১৬

কলাবাগান১ বলেছেন: "রাষ্ট্র ভাষা রক্ষার জন্য ১৯৫২ সালে যারা জীবন দিয়েছিল, তাদের আজ ও স্মরণ করে শহীদ মিনার বানিয়ে ফুল দেয়া হয়! "
সমস্যাটা কোথায়????

২০ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৪৪

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) বলেছেন: এখানে সমস্যা নয়, তুলনা দেখানো হয়েছে। রাষ্ট্র ধর্মের রক্ষার স্বার্থে তবে কি পরিমাণ উদ্যোগ নেয়া উচিত একজন মুসলিম হিসেবে। আর যদি ফুল দেয়ার কথা বলা হয়, তবে এমন অযৌক্তিক কাজের কোন মানেও হয়না। কোটি কোটি টাকার ফুল স্তম্ভে দেয়া হয়, অন্যদিকে যুদ্ধ করা, জীবন দেয়া মানুষদের পরিবারের লোকেরা কামলা খেঁটে মরে- এমন আজব দেশপ্রেম আমার বোধগম্য নয়। দুঃখিত!

৩| ২০ শে মার্চ, ২০১৬ ভোর ৪:৩২

নতুন বলেছেন: কলাবাগান১ বলেছেন: "রাষ্ট্র ভাষা রক্ষার জন্য ১৯৫২ সালে যারা জীবন দিয়েছিল, তাদের আজ ও স্মরণ করে শহীদ মিনার বানিয়ে ফুল দেয়া হয়! "
সমস্যাটা কোথায়????

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.