নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন একটা কৌতূহলী যাত্রার নাম- স্রষ্টা, সৃষ্টি, উদ্দেশ্য এবং এই সব কিছুর সত্যতা কে ঘিরে... আর আমি সেই পথের একজন সাধারণ যাত্রী। নিজের জায়গা থেকে সব স্থান, কাল, পাত্রে আপন অস্তিত্বকে কল্পনা করতে ভালোবাসি আর সেই অনুযায়ী প্রত্যেকটা কাজ করে যাই...

মাহফুজ আলআমিন ( Auspicious Fate )

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) › বিস্তারিত পোস্টঃ

হে সমাজ, তোমরা বিয়ে কে সহজ করো, কঠিন করে ফেলো না!

১০ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:২৭

হে সমাজ এবং সমাজের কর্ণধারেরা- তোমরা বিয়ে কে সহজ করো, কঠিন করে ফেলো না! তরুণ প্রজন্মকে "কাছে আসার ভালোবাসার" গল্প নামের নৈতিকতা ধ্বংসের ধোঁকার পথে লেলিয়ে দিয়ো না! তোমরা অভিভাবক হয়েও কি করে বোঝো না, যুগের সাথে তাল মিলানোর কথার ফাঁদে ফেলে, প্রতিষ্ঠিত হবার এক দূর্লভ অবস্থান এর বাধ্যবাধকতার পথে অবরুদ্ধ করে তোমরা আসলে নিজেদের আপন সন্তানদের চরিত্রকে করে তুলছো কলুষিত!

হে সমাজের অভিভাবকেরা, আপনাদের কি এতোটুকু বোধগম্য হয়না যে আপনাদের অগোচরে, বিয়েহীন দাম্পত্য জীবনে এক যুগেরও বেশি অদৃশ্য সংসার করে বেড়াচ্ছে সেই সোনার সন্তানেরা যাকে নিয়ে আপনার এতো গর্ব!
হে সমাজ এবং সমাজের অধিবাসীরা, তোমাদের কাছে কি চরিত্র রক্ষার কোন গুরুত্বই নেই? লক্ষ লক্ষ টাকা খরচ না করে বিয়ে করলে তোমাদের যত পাপ হয়?

তোমরা কি বোঝো না, একমাত্র বিয়ের সহজলভ্যতা পারে এই সমাজ থেকে ধর্ষ্ণ, ভ্রূণ হত্যার মত জঘণ্য অপরাধগুলো কমিয়ে ফেলতে!
বিয়ের সহজলভ্যতা পারে একজন অকর্মা ছেলেকে দায়িত্বশীল করে তোলার পথে প্রধান সহায়ক হতে!

ভালো চরিত্রবান ছেলে দেখে আপনার মেয়েকে চাহিদার বয়স অনুযায়ী বিয়ে দিয়ে রাখতে তো দোষ নেই। সেই ছেলেটা সময়মত দায়িত্ব হাতে নিয়ে আপনার মেয়েকে সংসারে নিয়ে যাবার আগ পর্যন্ত আপনাদের দেখাশোনা করতে কি এতোই সমস্যা!
হ্যা, আপনাদের তো সমস্যা হবেই! নীতি নৈতিকতা আপনাদের ভালো লাগবে না। আপনাদের তখন ই ভালো লাগে যখন মেয়েটি পালিয়ে যায় অন্য কারো সাথে, অল্প বয়সে বিয়েহীন অবস্থায় হয়ে পড়ে গর্ভবতী, ভ্রুণ হত্যাকারী, আপনাদের তখন ই ভালো লাগে যখন প্রেম ভালোবাসার নামে আপনাদের সন্তানেরা হয়ে উঠে প্লে বয়, প্লে গার্ল! আপনাদের এইসব নিয়ে মাথা ঘামানোর প্রয়োজন কোথায়, আপনাদের প্রয়োজন স্ট্যাটাস, টাকা পয়সা, যৌতুক, অহংকারের প্রতিযোগিতা!

হায়, আপনারা অন্ধই রয়ে গেলেন! বিয়ে কোন সামাজিক অনুষ্ঠান এর মহড়া নয়!
প্রয়োজনের সময় বিয়ে না করতে পারলে, সময় শেষে শুধু শোকেসে স্ত্রী কে সাজিয়ে রাখার জন্যই বিয়ে করে তো কোন লাভ নেই!

হে সমাজ, সমাজপতি, সমাজের কর্ণধার, অভিভাবক, তরুণ সমাজ তোমরা বিয়ের মূল উদ্দেশ্য বুঝলেনা। শুধু সমাজকেই প্রভু মেনে গেলে! হায় সমাজ হায়!!

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:৩৯

হাফিজ বিন শামসী বলেছেন: আজকাল নিজের পায়ে না দাঁড়িয়ে কি আর বিয়েসাদি করা যায়? আপনার এই বিয়ের ব্যাপারটা মাথায় ঢুকলো কেন বলুন তো? বিয়ে করার ইচ্ছে করলে করে ফেলুন। আমাদের দাওয়াত করুন।

১০ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:৪৮

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) বলেছেন: ঠিক এই জায়গাতেই আমাদের মস্তিষ্কের চিন্তাভাবনায় সমস্যা! প্রতিষ্ঠিত হতে কত বছর লাগে ? তত বয়স পর্যন্ত কি সৎ থাকেন? অসৎ হয়ে প্রতিষ্ঠা লাভ, নাকি সৎ থেকে প্রতিষ্ঠিত হবার চেষ্টা করা কোন টা উত্তম? কেনো যে বোঝেন না আপনারা!

২| ১০ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:৫১

আহলান বলেছেন: পরিণত বয়সেই বিয়ে করতে হয়। যোগ্যতা না থাকলে রোজা রাখার পরমর্শ দেয়া হয়েছে ...বিয়ে অত সহজ না।

১০ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৫০

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) বলেছেন: ইসলামে ছেলেদের ২০-২৫ এর মধ্যে বিয়ে করার প্রতি অনুপ্রাণিত করা হয়েছে। নবী, সাহাবীগণের বিয়ের বয়স দেখুন। তাদের পরিণত বয়স এবং আমাদের সমাজ হিসেবে পরিণত বয়স বড় পার্থক্য! রোজা রাখার কথা বলা হয়েছে, যদি একদম ই সামর্থ না থাকে তবে সামর্থ আসা পর্যন্ত। কিন্তু আমাদের সমাজের অবস্থা এমন নয়। পারিবারিক সামর্থ থাকলেও, শুধু ছেলে ভালোভাবে প্রতিষ্ঠিত নেই বলেই বিয়ে হচ্ছে না! সমস্যা নেই, ৩০/৩২ বছর ছেলেটা একদম পিউর ছিলো! চরিত্র রক্ষার গুরুত্ব না বুঝলে আর কি বা বলার থাকে!

৩| ১০ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:৫৩

খুটি বলেছেন: নিজের পায়ে না দাঁড়িয়ে যদি বিয়ে-সাদি নাই করা যায় তাহলে এক বা তারও অধিক গার্লফ্রেন্ড কিভাবে চালানো যায় সেটা আমার বুঝে আসেনা।

৪| ১০ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মধ্যপ্রাচ্যে আসার পর অন্য দেশীরা প্রায়ই জিজ্ঞেস করে 'বাংলাদেশ থেকে কেন এত বেশী টাকা লাগে বিদেশ আসতে? যেখানে ভারত থেকে ৪০-৫০ হাজার রুপী, নেপাল থেকে ৬০-৭০ হাজার, পাকিস্তান থেকে ৭০-৮০ হাজার দিয়ে চলে আসতে পারে মধ্যপ্রাচ্যে সেখানে বাংলাদেশ কেন সৌদি যেতে ৮/৯ লাখ, কাতার যেতে ৪ লাখ খরচ হয়?' তাদের বলি, আমাদের সরকার এই ব্যবসা ওপেন করে দিয়েছে। তাই যে যেভাবে পারছে নিচ্ছে। তাছাড়া আরো বেশী চাইলেও গরীব মানুষ দিতে রাজি আছে। আর তাই এজেন্সী গুলোও হাসিমুখে টাকা বাড়িয়ে বাড়িয়ে বিদেশ পাঠাচ্ছে!
কোন বাপ চাইবেনা দেশে এত যোগ্য সামর্থ্যবান ছেলে থাকতে বেকার/স্বল্প আয়ের কারো কাছে মেয়ের বিয়ে দিতে।

১০ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৪৪

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) বলেছেন: কে মানা করেছে যোগ্য ছেলের কাছে বিয়ে দিতে? বিয়েকে সহজলভ্য করার কথা বলছি। অপাত্রে কন্যা দান এর কথা বলছিনা। টাকা পয়সাই শুধু যোগ্যতা না। চরিত্র ও একটা ব্যাপার। টাকা আসে যায়, চরিত্র খুব ই মূল্যবান জিনিস। টাকার যোগ্যতা অর্জন করার আগ পর্যন্ত অভিভাবকেরা নিজেদের মেয়েদের দায়িত্ব পালন করতেই পারেন। চরিত্র রক্ষা বড় বিষয় নাকি টাকার যোগ্যতা বড়, তার নির্ধারণের উপর নির্ভর করছে বিয়েতে মূল যোগ্যতা কি! টাকার যোগ্যতার বিয়েগুলো তাই তো অশান্তি না হয় ডিভোর্সে গিয়ে শেষ হয়!

৫| ১১ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:০৭

শরনার্থী বলেছেন: আপডেটঃ
জার্মান প্রবাসে- 1305
অগ্নি সারথির ব্লগ- 217
ইস্টিশন ব্লগ- 147
প্রবীর বিধানের ব্লগ- 57
ইতুর ব্লগ- 23

অসম ব্যবধান শুরু হয়েছে মোটামুটি। প্রাতিষ্ঠানিক ব্লগের সাথে লড়াই করে যাওয়াটা বেশ দুঃসাধ্য হয়ে উঠছে দিনের পর দিন। আবারো আপনাদের ভোট দেবার অনুরোধ করছি। প্লিজ আপনারা ভোট দিন।

ভোট দিতে যা করতে হবেঃ
প্রথমে https://thebobs.com/bengali/ এই ঠিকানায় যেতে হবে। এরপর আপনার ফেসবুক আইডি দিয়ে লগইন করুন। লগইন হয়ে গেলে বাছাই করুন অংশে ক্লিক করুন। ক্লিক করে ইউজার অ্যাওয়ার্ড বাংলা সিলেক্ট করুন। এরপর মনোনীতদের একজনকে বেছে নিন অংশে ক্লিক করে, অগ্নি সারথির ব্লগ সিলেক্ট করুন। এরপর ভোট দিন বাটনে ক্লিক করে কনফার্মেশন পেয়ে গেলেই আপনি সফল ভাবে আমাকে ভোট প্রদান করে ফেলেছেন। এভাবে ২৪ ঘন্টা পরপর মে ২, ২০১৬ পর্যন্ত ভোট দেয়া যাবে।

৬| ১১ ই এপ্রিল, ২০১৬ রাত ২:১১

আতোভাইলু বলেছেন: আমাদের সমাজের একটা নীরব শ্লোগান আছে আর তা হলঃ " বিয়ে কে কঠিন কর, আর যেনা কে সহজ কর"।

৭| ১১ ই এপ্রিল, ২০১৬ ভোর ৪:৩৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভালো চরিত্রবান ছেলে দেখে আপনার মেয়েকে চাহিদার বয়স অনুযায়ী বিয়ে দিয়ে রাখতে তো দোষ নেই। সেই ছেলেটা সময়মত দায়িত্ব হাতে নিয়ে আপনার মেয়েকে সংসারে নিয়ে যাবার আগ পর্যন্ত আপনাদের দেখাশোনা করতে কি এতোই সমস্যা!
নিজের মেয়ের বেলায় করে দেখাবেন আশা করি।

১১ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:০৯

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) বলেছেন: অবশ্যই ইনশা আল্লাহ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.