নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মনোনেশ দাস

সাধারণ মানুষ

মনোনেশ দাস › বিস্তারিত পোস্টঃ

ময়মনসিংহে কালিপূজা ঘিরে উৎসবের আমেজ

২৯ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:০৬


আজ শনিবার রাতে অমাবস্যার পর মধ্যরাতে তান্ত্রিক মন্ত্রোচ্চারণের মাধ্যমে অনুষ্ঠিত হবে হিন্দু ধর্মাবলম্বীদের কালিপূজা বা শ্যামাপূজা। ভারতবর্ষে ময়মনসিংহে শহরের কালিপূজার ঐতিহ্য প্রাচীনকালের । শহরের মন্ডপে এবং রাস্তায় জাঁকজমক আলোকসজ্জা করা হয়।

ময়মনসিংহ সদরসহ জেলার ১৩ উপজেলায় কালিপূজার প্রস্তুতি সমাপ্তির পথে। সুষ্ঠুভাবে এপূজা আয়োজন করা নিয়ে ইতিমধ্যে সমন্বয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও পূজা উদযাপন কমিটির সাথে উদ্যোগে। পূজার দিনগুলিতে নিরাপত্তা থেকে শুরু করে নানা বিষয়ে আলোচনা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
পূজা উদযাপন পরিষদ ও প্রশাসন সূত্রের খবর, এ বার পারিবাকিসহ প্রায় দেড় শহস্রাধিক মন্ডপে কালিপূজা অনুষ্ঠিত হচ্ছে। ময়মনসিংহ শহরে কালিপূজায় মানুষের ঢল নামে। ভক্ত আর দর্শকদের ভিড় চোখেপড়ার মত ।প্রশাসন জানিয়েছে, নিরাপত্তার জন্য পর্যাপ্ত সংখ্যক পুলিশ, র‌্যাব, আর্মড পুলিশ ব্যাটালিয়নসহ আইনপ্রয়োগকারি সংস্থার লোকজন মোতায়েন থাকবে।

জানা যায়, শাস্ত্র মতে, কার্তিক মাসের অমাবস্যা তিথিতে আদ্যাশক্তি দেবী কালির পূজা অনুষ্ঠিত হয়। এই পূজায় কালি দেবীকে ছিন্নমস্তকসহ বলির পশুর রক্ত, মিষ্টান্ন, অন্ন বা লুচি, মাছ ও মাংস উৎসর্গ করা হয়।
লোকবিশ্বাস অনুযায়ী, কালি শ্মশানের অধিষ্ঠাত্রী দেবী। এই কারণে শ্মশানে মহা ধুমধামসহ শ্মশানকালি পূজাও অনুষ্ঠিত হয়। শ্মশানে মৃত আত্মার শান্তি কামনায় ভগবানের কাছে প্রার্থনাসহ প্রদীপ জ্বালায় স্বজনরা ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:৪৭

আহা রুবন বলেছেন: বেশ ক বছর ময়মনসিংহ ছিলাম। পুরনো স্মৃতি মনে পড়ছে।

২| ৩০ শে অক্টোবর, ২০১৬ রাত ১:১৭

রক্তিম দিগন্ত বলেছেন:
আপনিও ময়মনসিংহের?

আমি গেছিলাম আজকে এমনিই অন্য কাজে। কাজ করতে করতেই পূজার আলোয় ঘুরা হয়ে গেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.