নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

সমকামি বিবাহ বৈধ আইন নিয়ে এত মারামারি কাটাকাটির কিছুই নেই

২৯ শে জুন, ২০১৫ রাত ১১:১২

ফেসবুক ভর্তি এখন সাত রঙ্গা প্রফাইল ছবি। এখন এর মূল কারন সবার জানা। এই নিয়ে মারামারি কাটাকাটিও চলছে খুব। লক্ষ্যনীয় বিষয় হচ্ছে, এরা সবাই বাঙালি। আমার অফিসের বা বিশ্ববিদ্যালয়ের যত অ্যামেরিকান বন্ধু বান্ধবী আছে, তাঁদের কাউকেই আমি প্রফাইল ছবি রাঙাতে দেখিনি। এমনকি একটা স্ট্যাটাস নিয়ে তর্ক করতেও নয়। এ যেন যার বিয়ে তার খোঁজ নেই, পাড়া পড়শীর ঘুম হারাম অবস্থা! বিষয়টা মজার না?
কিছু বাঙালি হুজুগের বশে কিছু না বুঝেই প্রফাইল পিকচার রাঙিয়ে ফেলেছিল। বিশ্বের সাথে তাল মিলিয়ে না চললে আবার স্মার্ট হওয়া যায় না কিনা।
বুঝতে পারার সাথে সাথেই আবার ঘরের ছেলে ঘরে ফিরে গেছে। এদের নিয়ে কিছু বলার নেই।
আরেকদল জেনে বুঝেই রং পাল্টেছেন। তাঁরা অ্যামেরিকান সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়েছেন। জ্বালাময়ী বক্তৃতা দিয়েছেন। বিরোধী দলকে তুলোধুনো করে ফেলেছেন। ধরে নেয়া যেতে পারে তাঁদের ছেলেমেয়েরা যদি কখনও সমলিঙ্গের কাউকে বিয়ে করতে চায়, তাঁরা নিজেদের অবস্থান থেকে সরে এসে আপত্তি করবেন না।
আমাদের উপমহাদেশীয়দের মধ্যে হিপোক্রেসী স্বভাবটা চরম কিনা!
এবং আরেকদল একদম কোমর বেঁধে মাঠে নেমে পড়েছেন। তাঁরা পারলে আজকেই সবক'টা সমকামীদের ধরে ধরে ফাঁসিতে ঝুলিয়ে দেন। তাঁদের সাপোর্টারদের সাথে তর্ক করে এখন শুধু একে অপরকে কাটাকাটিই বাকি রেখেছেন। আমার ভয়, তাঁদের অতি আপনজনও যদি কখনো সমকামী হয়ে যায়, তবে এরা না জানি তাঁর সাথে কী করে বসেন!
আমার ব্যক্তিগত অবস্থান?
সত্যি বলতে এই রায়ের ফলে আমার কিছুই যায় আসে না। না আমি সমকামী, না USA'র 'বৈধ' আইন আমাকে 'বাধ্য' করছে অপর ছেলেকে বিয়ে করতে। কাজেই আমার বাপের কী?
নিজ অবস্থানের পক্ষ্যে যুক্তি টানার সময় এসে গেছে। সেটাই দেয়া যাক।
ইসলামের ইতিহাসের প্রথম হিজরতের কথা মনে আছে? যখন নবীজি(সঃ) তাঁর সাহাবীদের বলেছিলেন মক্কা ছেড়ে পারলে অবিসিনায় চলে যেতে?
"সেখানকার নাজ্জাশী (আসহামা) একজন ন্যায়পরায়ণ সম্রাট। সে অন্যের ধর্মপালনে হস্তক্ষেপ করেনা।"
উল্লেখ্য, নবীজি (সঃ) একজন খ্রিষ্টান সম্রাটকে ন্যায় পরায়ণ বলছেন। কেন? কারন তিনি অন্যের ধর্মবিশ্বাসের প্রতি শ্রদ্ধাশীল। তিনি রোমান বা পারস্য সাম্রাজ্যে যাবার নির্দেশ দিতে পারতেন। কেন দেননি? কারন ওরা মক্কার জাহেলদের মতই মানুষের ধর্মবিশ্বাসে হ্স্তক্ষেপ করতো।
তারচেয়ে বড় কথা, নবীজি(সঃ) কিন্তু বলেননি, আবিসিনিয়ায় গিয়ে "শরিয়া আইন" জারি করতে। যতক্ষণ পর্যন্ত নিজ নিজ ধর্ম পালনে সরকার বাঁধা দিবেনা, ততক্ষণ পর্যন্ত সেই দেশের প্রতি সর্বোচ্চ বিশ্বস্ত থাকার নির্দেশ আমাদের নেতাই আমাদের দিয়েছেন। এবং তিনি এও বলেছেন, যদি বাঁধা দেয়া শুরু করে, তবে এমন এক দেশে গিয়ে বাস করতে, যেখানে দেয় না।
এত সহজ সরল নির্দেশনামা মানুষের মাথায় কিভাবে ঢুকে না, আমি বুঝিনা।
একটা কথা কেউই বুঝতে চাইছেন না, এই দেশটির নাম ISA (Islamic States of America) না, USA, United States. এই দেশের সংবিধানে লেখা আছে, "All men are created equal....." কেউ মুসলিম, কেউ খ্রিষ্টান, কেউ ইহুদি - এইসব নিয়ে কোন উক্তি সেখানে নেই।
এখানে আমরা (মুসলিমরা) মাইনোরিটি, তারপরেও আমরা যখন কেউ নামাজ পড়তে চাই, কেউ বাঁধা দিতে আসেনা। কেউ হিজাব পড়তে চাই, কেউ বাঁধা দেয়না। এমনকি রোজা রাখার সময়েও কেউ জোর করে পানি খাইয়ে দেয়না। যদি কোন ফাজিল ফাজলামি করতে আসে, এই দেশের সাদা চামড়ার খ্রিষ্টান বা নাস্তিক পুলিশই আমার পাশে এসে দাঁড়ায়। অথচ ইন্টারনেট ঘেটে দেখুন, চীন, মায়ানমার থেকে শুরু করে ফ্রান্স পর্যন্ত - কোথায় কী হচ্ছে। কাজেই এই দেশটির প্রতি আমাদের কৃতজ্ঞ থাকা উচিৎ। নাহলে আমরা নবীজির(সঃ) নির্দেশেরই অবাধ্য হবো।
এবং একই সাথে আমাদের এও মাথায় রাখতে হবে, দেশটি যেমন আমাদের মতন মাইনরিটিদের অধিকার দিয়েছে, সেই একই যুক্তিতে গে-লেসবিয়ানদেরও অধিকার দিতেই পারে। আমাদের "জাত গেল জাত গেল" রব তুলার কিছু নাই। ওরাও মানুষ, ওদেরও বাঁচার অধিকার আছে। আমাদের নবীজি(সঃ) আসহামার শাসন ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলার নির্দেশ দেননি।
তারচেয়ে বড় কথা, আল্লাহর নবী (সঃ) বলেননি USA'র আইন অনুযায়ী জীবন চালাতে। আমাদের জন্য আল্লাহর আইন আছে। সেটা মেনে চললে ইউএসএর আইনও লঙ্ঘিত হবেনা। যতক্ষণ না কোন ইসলামী নেতা কোন ইসলামী রাষ্ট্রে এই আইন জারি করছেন, আমাদের উত্তেজিত না হওয়াটাই বুদ্ধিমানের কাজ।
মদিনার সংবিধান লেখার সময়ের ঘটনা মনে আছে?
"মুসলিমরা এক জাতি, এবং ইহুদিরা ভিন্ন জাতি হিসেবে গন্য হবে। মুসলিমদের শাসন করা হবে ইসলামী আইন অনুযায়ী, ইহুদিরা শাসিত হবে ইহুদি আইন অনুযায়ী। কেউ কারও ব্যপারে হস্তক্ষেপ করবেনা।"
মানে বুঝতে পারছেন?
ইউ.এস.সুপ্রিম কোর্ট কী বৈধতা দিল, সেটা নিয়ে চিন্তিত হবার কিছু নেই। এটি হচ্ছে সেই দেশ যেখানে অ্যালকহল বৈধ, পর্ণগ্রাফি নির্মান ও প্রদর্শন বৈধ, লিভিং টুগেদার বৈধ। তবে বৈধ মানেই আপনি "বাধ্য" নন। আপনি এসব এড়িয়ে চলতে চাইলে কেউ আপনাকে কিছু বলবেনা। বরং কেয়ামতের দিন আপনি বড় গলায় বলতে পারবেন, "ইয়া আল্লাহ, আমার হাতের কাছে সবকিছু থাকার পরেও শুধু তোমার ভয়েই আমি ওসবে জড়াইনি। তুমি কী আমাকে ক্ষমা করবে না?"
এবং পরম করুনাময়ের ক্ষমার উপর তখন ভরসা করাই যায়।
কাজেই, রিল্যাক্স মাই ব্রাদার। ক্লাস সেভেনের ষান্মাসিক পরীক্ষায় যে বন্ধুর দেখানো অঙ্ক নকল করে আপনি পরীক্ষায় পাশ করেছিলেন, কিংবা যে বন্ধু আপনার পয়সা ছিল না বলে আপনাকে কলেজ জীবনে চা সিংগারা কিনে খাওয়াতো, এই সামান্য ইস্যু নিয়ে তাঁর সাথে ঝগড়াঝাটি করে বন্ধুত্ব নষ্ট করে ফেলার কোনই মানে হয়না। হয়তো বাস্তব জীবনে না আপনি, না আপনার সেই বন্ধুটি সমকামী।
কেউ কেউ জানতে চাইছেন ইসলামে কোথায় একে নিষিদ্ধ করা হয়েছে একটু ব্যাখ্যা করতে। সেটা এই ফাঁকে বলে ফেলা যাক।
কুরআন থেকে আমরা জানতে পারি, আল্লাহ সমকামিতার অপরাধে হজরত লূতের (আঃ) সম্প্রদায়কে ধ্বংস করে দিয়েছিলেন। তাঁর সম্প্রদায়ের পুরুষেরা কেবল সমকামিই ছিল না, অন্যান্য পুরুষদেরও ধর্ষণ করতো। কেউ কেউ তাই বিতর্ক তোলার চেষ্টা করেন, "'ধর্ষনের' শাস্তি হিসেবে আল্লাহ ওদের শাস্তি দিয়েছেন। হাদিস বা কুরআনে সমকামিতা নিয়ে কোন নিষেধাজ্ঞা নেই।"
তাঁদের উদ্দেশ্যে বলছি, সুরা আশ-শুয়ারায় হজরত লূতের (আঃ) জবানিতে আল্লাহ বলেন "সমস্ত বিশ্বের মানুষের মধ্যে তোমরাই কি পুরূষদের সাথে কুকর্ম কর? এবং তোমাদের পালনকর্তা তোমাদের জন্যে যে নারীদের সৃষ্টি করেছেন, তাদেরকে বর্জন কর? বরং তোমরা সীমালঙ্ঘনকারী সম্প্রদায়।" (১৬৫-১৬৬)
এখন ওরা কী বলতে চায় হজরত লূত (আঃ) তাহলে পুরুষ ধর্ষণ বাদ দিয়ে নারী ধর্ষণের পরামর্শ দিয়েছিলেন? লজিক খাটান ভাইয়েরা। কুরআন সমকামিতার বিরুদ্ধেই কথা বলেছে।
তবে এর অর্থ এই না যে সবাইকে দলে দলে জাহান্নামে পাঠিয়ে দেয়ার গুরু দায়িত্ব আপনার কাঁধে চাপানো হয়েছে। আল্লাহ বলেছেন, শিরক ছাড়া যেকোন অপরাধ তিনি ক্ষমা করে দিবেন। তিনি সাহাবী হত্যাকারীদেরও অকাতরে ক্ষমা করেছেন। তাঁর দয়ার উপর আপনার আস্থা রাখা উচিৎ।
কে বেহেস্তে যাবে আর কে দোজখে যাবে সেটা নিয়ে আলোচনা করতে আল্লাহ নিজেই নিষেধ করেছেন। আপনার কাজ নিজের জীবন নিয়ে চিন্তা করা, এবং অন্য কেউ যেন আপনার দ্বারা সামান্যতম আহত না হয় সেটা লক্ষ্য রাখা। আপনি মদ এড়িয়ে চলেননা? ঘুষ এড়িয়ে চলেননা? সামনে দাড়ানো নারীর আঁচল খসে ব্লাউজ বেরিয়ে এলে নিজের দৃষ্টি সরিয়ে নেননা?
তেমনি আপনি সমকামিতা পছন্দ না করলে সেটা এড়িয়ে চললেই হয়। কে আপনাকে বাধ্য করছে সমলিঙ্গের কাউকে চুমু খেতে? আপনি যেমন রাস্তায় হেঁটে যাওয়া যেকোন মানুষকে দেখলেই প্রেমে পড়ে যাননা, ওরাও তেমনি যেকোন সমলিঙ্গের সংস্পর্শে এলেই উত্তেজিত হয়ে যায় না। কাজেই আতংকিত হবার কিছু নেই।
তাছাড়া যেখানে নবীজি(সঃ) বলে গেছেন, "কেয়ামতের আগে সমাজে সমকামিতা বৃদ্ধি পাবে" - আজকে যখন তাঁর কথা সত্য হতে চলেছে, আপনি ক্ষেপছেন কেন?

মন্তব্য ২৫ টি রেটিং +১১/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০১৫ রাত ১১:২৬

রুমি৯৯ বলেছেন: তথ্য সমৃদ্ধ লেখা l ফেসবুকে দিলাম

২৯ শে জুন, ২০১৫ রাত ১১:৫২

মঞ্জুর চৌধুরী বলেছেন: ফেবুকের লিংক কী আপনার?

২| ২৯ শে জুন, ২০১৫ রাত ১১:২৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এই বিষয় নিয়ে ফেসবুক, ব্লগে এতো ঝড় উঠলো, আমার মতাদর্শ ঠিক আপনার মত। আপনি এতো সুন্দর করে আমার মনের কথাগুলো এই প্রসঙ্গে বলে গেলেন বলে আপনাকে স্যালুট ভাই। আসলে বুঝার জন্য যে বোধ, যে বুদ্ধি, যে বিবেক আর বিচক্ষণতা থাকা দরকার, তা বুঝি লোপ পাচ্ছে দিন দিন আমাদের সমাজ থেকে। পোস্টে জোরেশোরে ++++++++++++++++++++ সাথে লাইক দিয়ে প্রিয়তে। প্রথম লাইক, কমেন্ট এন্ড প্রিয়তে

ভালো থাকুন সবসময়। শুভকামনা রইল।

২৯ শে জুন, ২০১৫ রাত ১১:৫৩

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ ভাই। রিয়েলি ফিলিং অনার্ড।

৩| ২৯ শে জুন, ২০১৫ রাত ১১:৩১

মোহাম্মদ জামিল বলেছেন: দারুন লিখেছেন ভাই...আমাদের সুর সুরানি বেশি...নিজের কাজে মত্ত না থেকে আমরা পর চর্চা বেশি করি।

২৯ শে জুন, ২০১৫ রাত ১১:৫৩

মঞ্জুর চৌধুরী বলেছেন: কথা ঠিক।

৪| ২৯ শে জুন, ২০১৫ রাত ১১:৪৭

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: দারুণভাবে লিখেছেন। কিন্তু ঐ পক্ষের/বিপক্ষের মানুষরা এই পোস্ট টা পড়লে তো! যারা কিনা নাসির হোসেনের বোন কে নিয়েও বাজে মন্তব্য করে!

২৯ শে জুন, ২০১৫ রাত ১১:৫৪

মঞ্জুর চৌধুরী বলেছেন: ভাল বলেছেন।

৫| ২৯ শে জুন, ২০১৫ রাত ১১:৫৩

গোধুলী রঙ বলেছেন: চমতকার লিখেছেন ভাই। প্রতিটা লাইনের সাথে সহমত। আমারো ব্যাপারটা নিয়ে একটু চুলকানি ছিলো। তবে এখন মনে হচ্ছে থাকুক যে যারটা নিয়ে। ভালো খারাপ তো দুইই সবার হাতের নাগালে যার যেটা ইচ্ছে সে সেটা ধরুক। তবে আমাদেরই মাতামাতিটাই বেশি। হুজুগে বাংগাল কিনা!!

৩০ শে জুন, ২০১৫ রাত ৩:৩৩

মঞ্জুর চৌধুরী বলেছেন: :) ছেড়ে দেন।

৬| ৩০ শে জুন, ২০১৫ সকাল ৭:০৪

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
আপনার ফেইসবুকে কেউ প্রোফাইল পিকচারে রেইনবো দেয়নি, বা তর্ক বিতর্ক করছে না এটা কিছুটা অবিশ্বাস্য।

ফেইসবুকে আমেরিকান হান্ড্রেডস অব থাউজেন্ডস অব মানুষ প্রোফাইলে রেইনবো প্রোফাইল পিকচার দিয়েছে। আমার প্রোফাইলেরও অনেক মানুষ দিয়েছে। আর তর্ক বিতর্ক? তর্ক বিতর্কও আমেরিকাতে অনেক হচ্ছে। বাংলাদেশের মানুষের মনে হয় ধারণা আমেরিকান সবাই এই রায়ে খুব খুশি, হুইচ ইজ নট ট্রু। তর্ক বিতর্ক অনেক হচ্ছে আমেরিকাতেও।

আপনার পোষ্টের মেসেজ ভাল।

৩০ শে জুন, ২০১৫ রাত ১১:২৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: কী জানি। আমি হয়তোঅ্যামেরিকার ভুল জায়গায় থাকি। টেক্সাস। বন্ধু বান্ধবও সব টেক্সান। যার তিনজন সমকামি।

৭| ৩০ শে জুন, ২০১৫ সকাল ৯:৫০

ডিজাস্টার বলেছেন: লুত (আ) এর স্ত্রীর কথা মনে আছে?? তাকেও কিন্তু গজব শেষ করে দিয়েছিল - সে নিজে সমকামি ছিল না, কিন্তু সমকামিদের সাপোর্ট করত । এই কারণে, লুত (আ) যদি নিজ স্ত্রীর সাথে সম্পর্ক ছেদ করতে পারেন, তাহলে আমিও আমার বন্ধুর সাথে সম্পর্ক ছেদ করতে পারি । বরং বলা যায় যে আপনি যদি সত্যি আপনার বন্ধুর ভাল চান তাহলে আপনি এটা নিশ্চিত করার চেষ্টা করবেন যেন বন্ধু নিজে সমকামি না হয়েও শুধুমাত্র সাপোর্ট করার কারণে একই পরিনতি বরন না করে ।

কেয়ামতের আগে মানুষ পশুর মত খোলা এবং ভীরাক্রান্ত স্থানে অপকর্মে লিপ্ত হবে -- এটাও মুহাম্মাদ (স) বলেছেন । কিন্তু তিনি কোথাও বলেননি এটা মেনে নিতে । কুরানে একজন মুসলিমের প্রধান দুইটা বৈশিষ্ট্য বলা হয়েছে - "সৎ কাজের আদেশ, অসৎ কাজের নিষেধ"

৩০ শে জুন, ২০১৫ রাত ১১:৪৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: এবং সেই কারনেই বললাম, "ইসলামে সমকামিতা হারাম।" জায়েজ বলিনি। এবং অ্যামেরিকা কী আইন জারি করছে, সেটা নিয়ে ফালাফালি করার আমাদের কিছু নেই। অ্যামেরিকার শরিয়া আমরা ফলো করিনা, আল্লাহর আইনই আমাদের জন্য যথেষ্ট।

৮| ৩০ শে জুন, ২০১৫ দুপুর ১২:১৮

জুনায়েদ জুবেরী বলেছেন: আপনি উদারমনা।

৩০ শে জুন, ২০১৫ রাত ১১:৪৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: হয়তোবা।

৯| ৩০ শে জুন, ২০১৫ বিকাল ৩:২৮

আল ইমরান বলেছেন: বেশ গোছানো লেখা। ভালো লাগলো। শুভকামনা থাকল।

৩০ শে জুন, ২০১৫ রাত ১১:৪৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

১০| ৩০ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৬:৩৬

শাহাদাত হোসেন বলেছেন: বাঙ্গালিদের লাফালাফি দেখে মনে হয়েছিলো যেন আমেরিকার সরকার তাদের ধরে নিয়ে সম লিঙ্গের সাথে বিয়ে দিয়ে দিবে ।

.

খুব ভালো লিখছেন ভাই ।

৩০ শে জুন, ২০১৫ রাত ১১:৪৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

১১| ৩০ শে জুন, ২০১৫ রাত ১০:১১

তাল পাখা বলেছেন: সেই প্রকৃত বন্ধু যে বন্ধুর বিপদে স্থির থাকতে পারেনা।বাধ্য হয় সাহায্যের হাত বাড়িয়ে দিতে।আপনার লেখা পড়ে মনে হচ্ছে আপনার বন্ধু না বুঝে নিজের গায়ে আগুন ধরিয়ে দিয়েছে আর আপনি কিনা কেরোসিন ঢেলে দিলেন।
আসহামা একজন ন্যায়পরায়ণ সম্রাট ছিলেন। তিনি ছিলেন ক্রিশ্চিয়ান। আপনি তার সাথে তুলনা করছেন সমকামীদের। আপনি ধর্মের সাথে সমকামীতাকে গুলিয়ে ফেললেন? আপনার বুঝা উচিৎ সমকামীতা কোন ধর্ম নয়।এটা একটা মানসিক রোগ। বিকৃত যৌনলালসা। রাসূল( সঃ) সমিকামীদের ব্যাপারে কী বলেছেন সেগুলো আপনি এড়িয়ে গেছেন(হয়তো ইচ্ছে করেই)।আপনার লেখাটা পুরোটাই চাতুর্যপূর্ণ।শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা মাত্র।

৩০ শে জুন, ২০১৫ রাত ১১:৫২

মঞ্জুর চৌধুরী বলেছেন: নাজ্জাশির সাথে সমকামীদের তুলনা করিনি, তাঁর সাথে তুলনা করেছি অ্যামেরিকার। এরাও অন্যের ধর্মচর্চায় বাঁধা দেয় না। এবং নাজ্জাশি(আসহামা) পরবর্তিতে মুসলিম হয়েছিলেন। তাঁর কবর এখনও আছে।
আমি সেটাই বলেছি যেটা একটা দেশে "মাইনোরিটি" হিসেবে মুসলমানদের করতে বলা হয়েছে। শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করা হয়নি।

১২| ০১ লা জুলাই, ২০১৫ রাত ১২:৫৭

সুলতানা রহমান বলেছেন: অনেক সুন্দর লিখেছেন। তার সাথে ধর্মীয় ব্যাখ্যা। অনেক ভাল লেগেছে।

১৩| ০১ লা জুলাই, ২০১৫ রাত ২:০৪

আশিকুজ্জামান পিয়াশ বলেছেন: চমৎকার বিশ্লেষণ।

১৪| ২৮ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৩৯

চেয়ারম্যান০০৭ বলেছেন: চমতকার লিখেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.